গর্ভবতী সময় সহবাসের নিয়ম

গর্ভবতী সময় সহবাসের নিয়ম আমরা বেশিরভাগ মানুষ এ বিষয়গুলো জানিনা। তবে নারীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমাদেরকে গর্ভবতী সময় সহবাসের নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে এবং সেই নিয়ম অনুযায়ী সহবাস করতে হবে। কারণ গর্ভবতী এ সময়টি খুবই গুরুত্বপূর্ণ নারীদের জন্য। একটু বেশি সতর্কতার সাথে গর্ভবতী সময় সহবাসের নিয়ম অনুযায়ী করা উচিত।

আপনি যদি গর্ভবতী সময় সহবাসের নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। তাহলে চলুন দেরি না করে গর্ভবতী সময় সহবাসের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ গর্ভবতী সময় সহবাসের নিয়ম

গর্ভবতী অবস্থায় সহবাস করা যাবে কি

সাধারণত যে সকল নারীরা প্রথম গর্ভধারণ করে তারা গর্ভবতী সময় সহবাসের নিয়ম সম্পর্কে জানে না। কিন্তু গর্ভবতী নারী থেকে শুরু হলে তার স্বামীর উপর এ বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ এই সময়টি নারীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ তার সতর্কতার সাথে সবসময় চলাফেরা করতে হয়। সাধারণত অনেকেই গর্ভবতী অবস্থায় সহবাস করা যাবে কি? এ ধরনের প্রশ্ন করে থাকে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি কি কাজ করা নিষেধ

বিশেষ করে গর্ভবতী অবস্থায় সহবাস করা আমাদের জন্য নিরাপদ এই বিষয়টি আপনি অনেকের মনের প্রশ্ন জাগে। বিশেষ করে যারা প্রথম গর্ভধারণ করে সাধারণত তারা গর্ভবতী হওয়ার প্রথম তিন মাস এবং শেষের তিন মাস সহবাস করলে কোন ধরনের ক্ষতি হয় কিনা এমন প্রশ্ন করে থাকে। যারা এ বিষয়গুলো জানেনা সাধারণত তাদের জন্য জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গর্ভবতী অবস্থায় যদি আপনার কোন জটিলতা না দেখা দেয় তাহলে চিকিৎসকগণ সহবাস করা থেকে বিরত থাকতে বলে না। কিন্তু অনেক নারীদের ক্ষেত্রে গর্ভবতী হলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় সাধারণত তখন চিকিৎসকন তাদেরকে সহবাস করা থেকে বিরত থাকতে বলেন। তবে আপনি যদি মনে করেন যে আপনার শারীরিক কোন ধরনের সমস্যা হয় না তাহলে আপনার জন্য গর্ভবতী অবস্থায় সহবাস করা নিরাপদ এবং ঝুঁকিমুক্ত।

সাধারণত এই সময় গর্ভের মধ্যে থাকা সন্তানের কোন ধরনের ক্ষতি হয় না। কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায় যে গর্ভধারণ করলে তাদের সহবাস করার ইচ্ছা অনেকটাই কমে যায়। সাধারণত এটি স্বাভাবিক বিশেষ করে নারীদের ক্ষেত্রে। আপনি এটা নিয়ে কখনো চিন্তিত হবেন না আস্তে আস্তে এটি ঠিক হয়ে যাবে। বিশেষ করে সন্তান প্রসব করার পরে এই সমস্যাগুলো আর থাকবে না।

গর্ভবতী সময় সহবাসের নিয়ম

যেহেতু নারীদের গর্ভাবস্থায় সময়টুকু খুবই গুরুত্বপূর্ণ তাই এই সময় যে কোন কাজ করার আগে আমাদেরকে নিয়ম জেনে নিতে হবে। সে নিয়ম অনুযায়ী করলে কোন ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না। স্বামী স্ত্রী নিয়মিত সহবাস করে থাকে তাই গর্ভবতী অবস্থায় সহবাস করতে চাই। কিন্তু গর্ভবতী সময় সহবাসের নিয়ম না জেনে থাকার কারণে সাধারণত অনেক সময় গর্ভবতী মা এবং বাচ্চার ক্ষতি করে থাকে।

তবে আপনাদের সুবিধার্থে বলে রাখে যে অধিকাংশ দম্পত্তির ক্ষেত্রে গর্ভাবস্থায় সহবাস করা নিরাপদ। এই সময় সহবাস করলে কোন ধরনের ক্ষতি হয় না। তবে একটু সাবধানতার সাথে করতে হবে। এমনি সময় যেভাবে সহবাস করা হয় সাধারণত এই সময় সকল ধরনের পদ্ধতি অবলম্বন করা যাবে না। কারণ এই সমাজ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে তাই বিভিন্ন ধরনের পজিশন বাদ দিয়ে এক ধরনের অবস্থাতে রেখে সহবাস করার চেষ্টা করতে হবে।

এক্ষেত্রে গর্ভবতী স্ত্রী কোন পজিশনে বেশি স্বাচ্ছন্দ বোধ করে অর্থাৎ কোন পজিশনে কোন ধরনের সমস্যা হয় না সাধারণত এ বিষয়টি লক্ষ্য রাখতে হবে। কারণ আপনাকে খেয়াল রাখতে হবে আপনার সহবাস করতে গিয়ে যেন গর্ভে থাকা সন্তানের কোন ধরনের ক্ষতি না হয়। কারণ পেটে আঘাত পেলে বাচ্চা এবং মায়ের ক্ষতি হতে পারে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় আলু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

গর্ভাবস্থায় সহবাস করার সময় যদি আপনার সঙ্গে উপরে থাকে তাহলে আপনার কিছুটা অস্বস্তি মনে হতে পারে কারণ এই সময় নারীদের পেট একটু বড় থাকে। আর এই সময় নারীদের শরীরের স্তন এবং অন্যান্য স্থানগুলো ব্যথা হতে পারে। আবার এই সময় নারীদের যৌনাঙ্গের অনেক ভেতরে যদি পুরুষাঙ্গ যায় তাহলে অস্বস্তি হতে পারে। তাই এই সমস্যাগুলো দূর করার জন্য একদিকে কাত হয়ে সহবাস করতে হবে।

গর্ভাবস্থায় সহবাস এড়িয়ে চলার সময়

বেশ কিছু সময় রয়েছে যে সময়গুলোতে গর্ভবতী স্ত্রী এবং তার স্বামীকে সহবাস করা থেকে বিরত থাকতে হবে। কারণ এই সময় যদি নারীদের পেটে একটু ব্যথা পায় তাহলে বাচ্চার অনেক ক্ষতি হতে পারে। তাই অন্তত এই সময়টুকু আমাদের সতর্কতার সাথে সহবাস করতে হবে এবং গর্ভবতী সময় সহবাসের নিয়ম জেনে তারপরে সহবাস করতে হবে। তাহলে চলুন গর্ভাবস্থায় সহবাস এড়িয়ে চলার সময় গুলো চিনে নেওয়া যাক।

১। যদি গর্ভাবস্থায় কোন কারণে মেয়েদের মাসিকের রাস্তা দিয়ে অনেক বেশি রক্তপাত হয় তাহলে এ সময় সহবাস করা থেকে বিরত থাকতে হবে।

২। অনেক সময় গর্ভাবস্থায় গর্ভবতী নারীদের জরায়ু মুখে বেশ কিছু দুর্বলতা এবং জটিলতা দেখা দিতে পারে তাই এই সময় সহবাস করা থেকে বিরত থাকতে হবে।

৩। যদি গর্ব অবস্থায় গর্ভবতী নারীদের গর্ভ ফুল নিচের দিকে থাকে তাহলে সহবাস করা থেকে বিরত থাকতে হবে এবং এই সময় সহবাস করার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিতে হবে।

৪। যদি সন্তান প্রসবের আগে পানি ভাঙ্গে তাহলে আমাদেরকে সহবাস করা থেকে বিরত থাকতে হবে।

৫। যদি গর্ভে থাকা সন্তান জমজ হয় তাহলে এক্ষেত্রে দীর্ঘদিন সহবাস করা থেকে বিরত থাকতে হবে। এছাড়া যদি নির্ধারিত সময়ের আগে সন্তান প্রসব হয়ে যায়।

গর্ভাবস্থায় সহবাস করা কতটা নিরাপদ

অনেক নারী এবং পুরুষদের কাছে গর্ভবস্থায় সহবাস করা কতটা নিরাপদ? এ ধরনের প্রশ্ন শোনা যায়। কারণ অনেক নারী এবং পুরুষ মনে করে থাকে যে গর্ভাবস্থায় সহবাস করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু এই ধারণাটি সম্পন্ন ভুল। গর্ভাবস্থায় আপনি সহবাস করতে পারেন এতে কোন ধরনের সমস্যা নেই। তবে আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে লক্ষ্য রেখে তারপরে সহবাস করতে হবে।

কারণ প্রতিটি নারীর ক্ষেত্রেই এ সময়টি খুবই গুরুত্বপূর্ণ। এখন অনেক সতর্কতার সাথে চলাফেরা করতে হয় যে কোন কাজ করার আগে অনেক সর্তকতা অবলম্বন করতে হয়। অনেক নারীদের ক্ষেত্রে দেখা যায় যে গর্ভবতী হওয়ার পরে তাদের শরীর অনেক দুর্বল হয়ে যায়। তাই এই সময় এই দুর্বল শরীর নিয়ে সহবাস না করা উচিত। কারণ সহবাসের পর শরীর আরো বেশি দুর্বল হয়ে যাবে।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের খাদ্য ও পুষ্টি

এছাড়া আপনি যদি মনে করে থাকেন যে আপনার স্ত্রীর শরীর সম্পন্ন ঠিক আছে সহবাসের জন্য উপযুক্ত তাহলে আপনার স্ত্রীর অনুমতি নিয়ে সহবাস করতে পারেন। তবে সহবাস করার সময় আপনাকে বেশ কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে যেমন আপনি কিভাবে সহবাস করছেন সে বিষয়গুলো। কারণ অন্যান্য সময়ের মতো এ সময় গুলোতে সহবাস করা যায় না।

গর্ভবতী সময় সহবাসের নিয়মঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে গর্ভবতী অবস্থায় সহবাস করা যাবে কি? গর্ভবতী সময় সহবাসের নিয়ম, গর্ভাবস্থায় সহবাস এড়িয়ে চলার সময়, গর্ভাবস্থায় সহবাস করা কতটা নিরাপদ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু গর্ভবতী নারীদের ক্ষেত্রে এ বিষয়গুলো জনক খুবই গুরুত্বপূর্ণ তাই প্রতিটি নারী এবং পুরুষকে সহবাস করার আগে এ বিষয়গুলো জেনে নিতে হবে। আশা করি আপনারা বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url