সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি

সাইবার অপরাধ বন্ধ করতে সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি তা জানতে হবে। সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সেগুলো জানা না থাকলে আপনি সহজেই ক্ষতির সম্মুখীন হবেন। তাই সাইবার অপরাধীদের শিকার হলে ভীত না হয়ে অবশ্যই সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি তা জেনে অভিযোগ করুন।

সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি

এক্ষেত্রে সাইবার নিরাপত্তা আইন সম্পর্কেও জ্ঞান থাকা উচিত। আজকে আমরা সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি, সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম এবং সাইবার ক্রাইম এর অভিযোগ নাম্বার সম্পর্কে আলোচনা করব।

সূচিপত্রঃ- সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি

ভুমকিাঃ

অনলাইন এমন একটি জগত যেখানে খুব সহজে নিজের পরিচয় গোপন করে জালিয়াতি, অর্থ চুরি, পামিং, ক্যান্ডালিং সহ অন্যান্য ভয়াবহ অপরাধ করা সম্ভব। কিন্তু অপরাধীরা শুধু অপরাধ করেই যাবে আর অপরাধের শিকারীরা কোন অভিযোগ করবে না তা হয় না। আপনি সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সেগুলো জেনে যথাযথ তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারে। অপরাধীদের বিরুদ্ধে মামলা করতে হলে উপযুক্ত তথ্য এবং উপাত্য এবং প্রমাণাদি সংগ্রহ করে সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম অনুযায়ী মামলা করতে হবে। প্রাথমিকভাবে আপনি সাইবার ক্রাইম অভিযোগ নাম্বার এ ফোন দিয়ে আপনার অভিযোগ দাখিল করতে পারেন।

সাইবার অপরাধ কিঃ

অবৈধ উপায়ে যেকোনো যোগাযোগ যন্ত্রকে ব্যবহার করে সংঘটিত অপরাধই সাইবার ক্রাইম (Cybercrime)। সাধারণত কম্পিউটার, নেটওয়ার্ক, ইন্টারনেট, তথ্যপ্রযুক্তি ও সোশ্যাল মিডিয়া মাধ্যমগুলোকে ব্যবহার করে এ ধরনের অপরাধ সংগঠিত হয়।


সাইবার ক্রাইম অপরাধের ফলে ব্যক্তিগত, ব্যবসায়িক সংস্থা কিংবা সরকারি প্রতিষ্ঠান ও ক্ষতিগ্রস্ত হয়। সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় জানেন না অনেকেই। তাই অপরাধীরা সহজেই পার পেয়ে যায় ও সাইবার ক্রাইম বৃদ্ধি পায়।

সাইবার অপরাধের ধরণঃ

বর্তমানে যেমন সাইবার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে সাইবার  অপরাধীরাও দিন দিন নতুন নতুন কৌশল অবলম্বন করছে। তাই আমাদের সাইবার অপরাধের ধরণ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। নিম্নে সাইবার অপরাধের ধরণ সম্পর্কে বর্ণনা করা হলো।
রোমান্স স্ক্যান্ডালঃ সাইবার অপরাধের সবচেয়ে বড় ক্ষেত্র হচ্ছে রোমান্স স্ক্যান্ডাল। এর অপর নাম সেক্সুয়াল অ্যাবিউজ। এক্ষেত্রে সাধারণত নারীরা রোমান্স স্ক্যান্ডালের শিকার হয়ে থাকেন। অপরাধীরা নারীদের গোপন তথ্য, ছবি এবং ভিডিও ধারণ করে কিংবা সংগ্রহ করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা বা ভাইরাল করার হুমকি দেখিয়ে অর্থ আদায়ের চেষ্টা করে। অনেক ক্ষেত্রে অপরাধীরা মেয়েদের নগ্ন ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে ফেসবুকে আপলোড করে ভাইরাল করে থাকে। সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সেগুলো জানা থাকলে আপনি খুব সহজে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারে।
সাইবার বুলিংঃ অপরাধগুলোর মধ্যে ফাইবার বোলিং অন্যতম। এক্ষেত্রে অপরিচিত সাধারণত কারো পোস্টে অশ্লীল ছবি, অশালীন কমেন্ট, হুমকি এমনকি গালিগালাজ করে সম্মানহানের চেষ্টা করে অনেক ক্ষেত্রে কমেন্ট বক্সে পর্নোগ্রাফি শর্ট ভিডিও দিয়ে থাকে এসবই সাইবার বুলিং এর অন্তর্ভুক্ত। সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সেগুলো জেনে রাখুন।
হ্যাকিংঃ হ্যাকিং সাইবার অপরাধ গুলোর মধ্যে অন্যতম এবং মারাত্মক। হ্যাকিং এর মাধ্যমে অপরাধীরা ব্যবহারকারীর গোপন তথ্য, ছবি, ভিডিও এবং অন্যান্য অর্থনৈতিক ব্যাংকিং ইনফরমেশন গুলো হাতিয়ে নিয়ে থাকে। অথবা ব্যাংকের এক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা ট্রান্সফার করে থাকে। এ ধরনের অপরাধের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হলে আপনাকে সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি তা জানতে হবে।
Cryptojacking কিঃ Cryptojacking অথবা malicious cryptomining এর মাধ্যমে অপরাধীরা আপনার ডিভাইসে ক্রিপ্টোমাইনিং অ্যাপস ইনস্টল করে থাকে। আপনার অজান্তেই এই অ্যাপসগুলো চলমান থাকে।
Cyberextortion কিঃ Cyberextortion বা ransomware attack অন্যান্য সাইবার অপরাধ গুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ। এক্ষেত্রে অপরাধীরা আপনার ডিভাইসে প্রবেশ করে সকল তথ্য এমনকি সম্পূর্ণ ডিভাইস তাদের নিয়ন্ত্রণে নিয়ে থাকে। এবং এই নিয়ন্ত্রণ আপনাকে ফেরত দেওয়ার পরিবর্তে তারা একটা অর্থ দাবি করে। আপনি যদি সে অর্থ প্রদান করেন তাহলে ডিভাইসের নিয়ন্ত্রণ আপনার হাতে দিবে অন্যথায় সকল তথ্য ডিলিট করে দিতে পারে।


এ ধরনের অপরাধ গুলো প্রতিরোধ এবং অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে সাইবার কায়েম অভিযোগ করার উপায় কি সেগুলো জানতে হবে। সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সেগুলো জানা থাকলে আপনি বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারেন।
Credit card fraud কিঃ Credit card fraud হল সাইবার অপরাধের ধরণ গুলোর মধ্যে অন্যতম। এক্ষেত্রে হ্যাকাররা ছোটখাটো ব্যবসায়ীদের সিস্টেমে প্রবেশ করে তাদের ব্যাঙ্কিং কিংবা ক্রেডিট কার্ড এর তথ্য চুরি করে থাকে। এবং তারা এই চুরি করা তথ্যগুলো ছোটখাটো সাইবার অপরাধীদের কাছে বিক্রি করে থাকে। Credit card fraud এ ধরনের সাইবার অপরাধ থেকে রক্ষা পেতে এবং অর্থনৈতিক ক্ষতি থেকে বাঁচতে হলে সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সেগুলো অবশ্যই জানতে হবে।
Identity theft কিঃ সাইবার অপরাধগুলোর মধ্যে Identity theft অন্যতম। এ কাজের জন্য হ্যাকাররা আপনার ডিভাইসের প্রবেশ করে আপনার গুরুত্বপূর্ণ তথ্য যেমন পরিচয়, আপনার এড্রেস, আপনার জব এড্রেস, আপনার ব্যাংক একাউন্ট, ক্রেডিট কার্ড একাউন্ট, আপনার ব্যক্তিগত তথ্য এবং ছবি সবগুলো তাদের নিয়ন্ত্রণে নিয়ে থাকে। এগুলো ফেরত দেওয়ার পরিবর্তে তারা আপনার কাছে অর্থ চাইতে পারে। অথবা এ ধরনের অপরাধীরা ডিপ ওয়েব বা ডার্ক ওয়েব অন্যান্য ছোটখাট অপরাধীদের কাছে সকল তথ্য বিক্রি করে থাকেন।


আপনার তথ্যের সুরক্ষার জন্য অতিরিক্ত সর্তকতা অবলম্বন করুন। এবং এ ধরনের অপরাধীদের শিকার থেকে বাঁচতে হলে আপনাকে অবশ্যই সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি এবং সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম সম্পর্কে জানতে হবে।
Software piracy কিঃ সফটওয়্যার কিংবা বই পাইরেসি সাইবার অপরাধ গুলোর মধ্যে অন্যতম। এক্ষেত্রে অপরাধীরা প্রকৃত মালিকের অনুমতি ছাড়ায় তাদের সফটওয়্যার অথবা বই বিভিন্ন মিডিয়ায় পাবলিশ করে থাকে কিংবা বিক্রি করে থাকে। এছাড়াও এরা কপিরাইট লংঘন, ট্রেডমার্ক লঙ্ঘন এমনকি পেটেন্ট লঙ্ঘনের মত অপরাধ করে থাকে। এ সকল অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি এবং সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম জেনে রাখুন।

সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কিঃ

আপনি যদি সাইবার অপরাধীদের দ্বারা শিকার হয়ে থাকেন সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন। আপনি যে পুলিশ কিংবা অন্যান্য সাইবার নিরাপত্তা বাহিনীর কাছে ব্যবস্থা গ্রহণ করতে চাচ্ছেন বা ব্যবস্থা নিতে যাচ্ছেন এরকম কোন তথ্য যেন তারা না পায়। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা তারা জানতে পারলে জটিলতার সৃষ্টি করতে পারে। চলুন সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সে সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • সর্বপ্রথম অপরাধের অপরাধ প্রমাণ করার জন্য অভিযোগ সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ করতে হবে। অভিযোগ করার ক্ষেত্রে এ সকল তথ্য প্রয়োজন হবে।
  • আপনার সাথে ঘটে যাওয়া অপরাধের ছবি, ভিডিও কোন লিংক, স্ক্রিনশট হুমকির ক্ষেত্রে ভয়েস রেকর্ড ইত্যাদি সংরক্ষণে রাখুন।
  • স্ক্রিনশট নেওয়ার ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন এড্রেস বারের ইউ আর এল যেন ভালভাবে দেখা যায়।
  • এমন কোন ডকুমেন্ট যা অভিযোগ প্রমাণের ক্ষেত্রে কাজে লাগবে সকল ডকুমেন্ট সংরক্ষণ করুন।
  • আপনি ডকুমেন্টগুলো মোবাইল বা কম্পিউটারের না লিখে প্রিন্ট আউট কপি করে রাখুন। এবং সকল প্রমাণপত্র সহ থানায় অভিযোগ করুন।
  • অথবা, আপনি PCSW ফেসবুক পেইজে বা cyberhelp@dmp.gov.bd ইমেইল এড্রেসে কিংবা সরাসরি ডিএমপি হেডকোয়ার্টারে অভিযোগ করতে পারেন। এক্ষেত্রে সাইবার ক্রাইম ইউনিটের নির্দেশনা মত আপনার অভিযোগপত্র দাখিল করুন।
  • অপরাধীরা যেহেতু তাদের নিজের পরিচয় গোপন রাখার চেষ্টা করে সেহেতু আপনি আপনার সকল তথ্যগুলো সঠিকভাবে যাচাই-বাছাই করে সংরক্ষণ করুন। আপনার সরবরাহকৃত তথ্য এবং রূপান্তর যত স্পষ্ট এবং সঠিক হবে অপরাধীর অপরাধ প্রমাণ করার ক্ষেত্রে ততখানি কার্যকর হবে।

সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়মঃ

সব কিছুরই একটি নিয়ম রয়েছে। সাইবার অপরাধীদের বিরুদ্ধে অভিযোগ বা মামলা করার ক্ষেত্রেও কিছু নিয়ম এবং নীতিমালা রয়েছে। আপনি মামলা করতে চাইলে বা অভিযোগ করতে চাইলে সে সকল নিয়ম-নীতি মেনেই করতে হবে। চলুন সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম সম্পর্কে জেনে নিন।
(১) আপনি যদি সাইবার অপরাধের শিকার হয়ে থাকেন এবং সাইবার অপরাধীদের বিরুদ্ধে মামলা করতে চাচ্ছেন আপনার পরিচয় গোপন রেখে আপনি সেটাও করতে পারেন।
(২) এক্ষেত্রে সাইবার অপরাধের শিকার হওয়ার পর আপনি প্রাথমিকভাবে নিকটবর্তী থানায় অভিযোগ দায়ের করুন।
(৩) স্বশরীরে অভিযোগ করতে না চাইলে আপনি ইমেইলের মাধ্যমেও আপনার অভিযোগ দাখিল করতে পারেন। এক্ষেত্রে উপযুক্ত দলিলপত্র বা তথ্য এবং উপাত্য সংগ্রহ করে ইমেইলের সাথে অ্যাটাচ করে ইমেইল পাঠাতে হবে। মেইল এড্রেস: (cyberhelp@dmp.gov.bd) অথবা (cybersupport.women@police.gov.bd) 
(৪) এছাড়া ফেসবুকে ডিএমপির পেইজে সরাসরি অভিযোগ জানানোর ব্যবস্থা রয়েছে। আপনি চাইলে সরাসরি তাদের পেইজে সকল তথ্য উপাত্তসহ অভিযোগ দিতে পারেন। তাদের পেইজের নাম   ‘Police Cyber Support for Women PCSW’ এবং লিংক (https://www.facebook.com/PCSW.PHQ) 
(৫) আপনি যদি মেইলে কিংবা ডিএমপির ফেসবুক পেইজে অভিযোগ করতে না চান সেক্ষেত্রে আপনি সরাসরি ডিএমপির সাইবার ক্রাইম অফিসে যে অভিযোগ করতে পারেন। তাদের ঠিকানা (ঢাকা মেট্রোপলিটন পুলিশ হেডকোয়ার্টার্স, ৩৬ শহীদ ক্যাপ্টেন মনসুর আলী স্মরণী, রমনা, ঢাকা।)
(৬) অথবা পুলিশ হেডকোয়ার্টারে ফোন করেও আপনার অভিযোগ জানাতে পারেন। সাইবার ক্রাইম অভিযোগ নাম্বার (০১৩২০০০০৮৮৮) অথবা সাইবার ক্রাইম ইউনিট ফোন নম্বর/ হটলাইন নম্বার (৯৯৯)। 
(৭) অপরাধী যদি আপনার কাছ থেকে যে কোন মাধ্যমে অর্থ দাবি করে থাকে তাহলে আপনি সেই মাধ্যমগুলো বার সেই নাম্বার গুলো থানায় জানিয়ে অভিযোগ করতে পারেন। থানা থেকে কোন সাহায্য না পেলে সরাসরি পুলিশ হেডকোয়ার্টার এর সাইবার ক্রাইম ইউনিটের সঙ্গে যোগাযোগ করুন।

যেহেতু এগুলো সাইবার অপরাধ এখানে অপরাধীরা তাদের সকল তথ্য ও গোপন করে থাকে তাই তাদেরকে খুঁজে বের করা সময় সাপেক্ষ এবং কঠিন ব্যাপার। তাই অভিযোগ করার সাথে সাথেই যে আপনার সমস্যা সমাধান হয়ে যাবে বিষয়টি এমন নয়। এক্ষেত্রে আপনাকে খোঁজ খবর রাখার পাশাপাশি ধৈর্য ধারণ করতে হবে। 

উপসংহারঃ

প্রিয় পাঠক আজকের এই পোস্টটি পড়ে নিশ্চয়ই আপনারা সাইবার ক্রাইম অভিযোগ করার উপায় কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনি যদি সাইবার অপরাধীদের অপরাধের শিকার হয়ে থাকেন তাহলে অবশ্যই সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম-কানুন জেনে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করুন। সাইবার ক্রাইমে অভিযোগ করার উপায় কি এবং সাইবার ক্রাইমে অভিযোগ করার নিয়ম সম্পর্কে জানা থাকলে আপনি খুব সহজেই তাদের বিরুদ্ধে দ্রুত সময়ে ব্যবস্থা নিতে পারবেন। 25790

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url