দাঁতের ক্যাপ কত প্রকার

আপনারা কি দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই দাঁতের ক্যাপ কত প্রকার পোস্টটি আপনাদের জন্য। দাঁতের ক্যাপ ভাঙ্গা, ক্ষয়প্রাপ্ত, দুর্বল বা জীর্ণ দাঁত কে পুনরুদ্ধার করে থাকে। এই ক্যাপ বিভিন্ন ধরনের রয়েছে। তাই আজকে আমরা আলোচনা করব দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে।

সূচিপত্রঃ দাঁতের ক্যাপ কত প্রকার

দাঁতের ক্যাপ কত প্রকার

আজকে আমরা গুরুত্বপূর্ণ একটা আর্টিকেল নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্ক। দাঁত মানুষের গুরুত্বপূর্ণ একটা অঙ্গ। তাই দাঁতের সঠিক যত্ন নেওয়া দরকার। দাঁতের ক্যাপ হচ্ছে দাঁতের আকৃতির একটা টুপি। যা দাঁত কে ভাঙ্গা ও ক্ষয়প্রাপ্ত থেকে পুনরুদ্ধার করে থাকে। রুট ক্যানেল ও ডেন্টাল ইমপ্ল্যান্ট চিকিৎসা করার পর ডেন্টিস্টরা দাঁত ঢেকে রাখার জন্য দাঁতের ক্যাপ ব্যবহার করে থাকে।

বিভিন্ন ধরনের দাঁতের ক্যাপ রয়েছে। আমরা সচরাচর তিন ধরনের ক্যাপ সাধারণত ব্যবহার করে থাকি। তুলনামূলক ভাবে কম খরচেই ন্যাচারাল দাঁতের মতো হওয়ার কারণে রোগীদের এটার প্রতি আগ্রহ বেশি থাকে। অধিক মজবুত এর জন্য সব খরচে মেটালের ক্যাপ করাতে পারেন। সবচাইতে ব্যয়বহুল এবং নিখুঁত ন্যাচারাল কাজ করার জন্য জিরকোনিয়া ক্যাপের কোন বিকল্প নেই।

আরো পড়ুনঃ দাঁত ফাঁকা হওয়ার কারণ ও প্রতিকার

জিরকোনিয়া ক্যাপ ব্যবহার করলে আপনার দাঁতের এনামেল কম কেটে লাগানো হওয়ার ফলে দাঁত ও শক্তিশালী বেশি থাকে। এখন আপনার ব্যক্তিগত পছন্দ ও আর্থিক অবস্থার কথা বিবেচনা করে এবং অন্যান্য মৌখিক স্বাস্থ্যের চাহিদার উপর নির্ভর করে কোন ক্যাপ টি করবেন তা সিদ্ধান্ত নিতে পারেন। তবে আপনার দাঁতের উপর নির্ভর করে ডেন্টিস্টরা যে ক্যাপ টি পড়াতে বলেন সেটা করানোই উত্তম।

দাঁতের ক্যাপের সুবিধা সমূহ

যেহেতু দাঁত আমাদের অনেক মূল্যবান তাই তাদের সঠিকভাবে যত্ন নেয়া জরুরী। তবে অনেক সময় কিছু অসতর্কতা ও অসাবধানতার কারণে আমাদের দাঁত ক্ষয়প্রাপ্ত, দুর্বল বা পোকায় আক্রান্ত করে থাকে। এছাড়াও দাঁতের বিভিন্ন সমস্যা দেখা দিলে দ্রুত ডেন্টিস্টের পরামর্শ নেয়া উচিত। ডেন্টিস্টরা দাঁতের সমস্যা দেখে অনেক সময় ক্যাপ করানোর পরামর্শ দিয়ে থাকেন। দাঁতের ক্যাপের সবচাইতে উল্লেখযোগ্য সুবিধা হচ্ছে এটা দাঁতের জীবনকে দীর্ঘায়িত করতে সাহায্য করে থাকে। এছাড়াও আপনার খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন আনতে পারে।

রুট ক্যানেল চিকিৎসা করা দাঁতে ক্যাপ জরুরী কেন

মূলত যে দাঁত ক্ষতিগ্রস্ত হয় সেই দাঁতের রুট ক্যানেল চিকিৎসার দরকার হয়ে থাকে। সে ক্ষেত্রে রুট ক্যানেল চিকিৎসা করানোর পরে দাঁতে ক্যাপ বসিয়ে নিলে অধিক মজবুত হয়। অন্যথায় চিকিৎসা করা দাঁতে কোন আঘাত লাগলে তা ভেঙে যাবার সম্ভাবনা থাকে। মূলত রুট ক্যানেল চিকিৎসায় দাঁতের ভেতরে সংক্রমিত মজ্জা এবং পাল্পকে বের করে আনা হয়ে থাকে। যখন এই পাল্প সুস্থ থাকে তখন তা দাঁতের ডেন্টিনকে নিউট্রিশন ও পানি সাপ্লাই দিয়ে থাকে।

আরো পড়ুনঃ কোরবানির গরু জবাই করার দোয়া

দাঁতের পাল্প যখন নষ্ট হয়ে যায় তখন থেকে পানির অভাবে ডেন্টিন খুবই ধীরে ধীরে ভঙ্গুর ও শুকনো হতে থাকে। রুট ক্যানেল চিকিৎসার মাধ্যমে জাতের ব্যথা ও ইনফেকশন দূর করলেও এই পানি ও নিউট্রিশন সাপ্লাই আগের জায়গায় ফিরিয়ে আনতে সক্ষম হয় না। অর্থাৎ ডেন্টিন ভঙ্গুর হবার পথেই থাকে। এই ডেন্টিন কে টিকিয়ে রাখার জন্য ক্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এজন্য চিকিৎসা শেষে ক্যাপ করিয়ে নেওয়া অনেক জরুরি।

দাঁতের ক্যাপের স্থায়িত্ব কত দিন

পোরসেলিন, মেটাল এবং জিরকোনিয়াসহ বিভিন্ন উপকরণ থেকে তৈরি করা কৃত্রিম দাঁতের যত্ন সঠিক ভাবে নিলে, সাথে ব্যবহার করলে এই ক্যাপ গুলো ৫ থেকে ২০ বছরেরও বেশি সময় স্থায়ী হয়ে থাকে। যদি আঠা কখনো খুলে যায় সে ক্ষেত্রে তা পুনরায় লাগিয়ে নেয়া সম্ভব হবে। সেজন্য চিকিৎসা করা দাঁতে ক্যাপ বসিয়ে নেয়া বুদ্ধিমানের কাজ হতে পারে। এতে করে দাঁত ও মজবুত থাকলো। এই ক্যাপ সঠিক ভাবে ব্যবহার করতে হবে। খুব যত্নের সাথে ব্যবহার করলে এর স্থায়িত্ব হবে অনেক দিনের।

দাঁতের ক্যাপের সতর্কতা ও পরিচর্যা

দাঁতে ক্যাপ লাগানোর পরে ওই দাঁতের বিশেষ যত্ন নিতে হবে। দাঁত ব্রাশ করার সময় মাড়ি ম্যাসাজ করতে হবে। এতে করে মাড়ি ও ভালো থাকবে আবার দাঁতের গোড়া ও ভালো থাকে। দুই দাঁতের মাঝখানে ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে। এতে করে দাঁতের মাঝখানে খাবার কম জমবে, দাঁত বা মাড়ির প্রদাহ জনিত রোগ কম হবে, ডেন্টাল ক্যারিস ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যাবে।

আরো পড়ুনঃ কোন ভিটামিন কি কাজ করে?

প্রত্যেকদিন লবণ গরম পানি দিয়ে একবার কুলি করতে হবে। এতে করে খাবারের অবশিষ্ট কণা বের হবে। দাঁত এবং মাড়ির অনেক রোগ কম হবে। কোন কারণে ক্যাপ যদি খুলে যায় তাহলে আতঙ্কিত হবার কিছু নাই। ক্যাপটি যত্ন করে রেখে দিতে হবে। কেননা, সেটা পুনরায় ব্যবহার করা সম্ভব হবে। কোন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শেষ কথাঃ দাঁতের ক্যাপ কত প্রকার

দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই দাঁতের ক্যাপ কত প্রকার সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url