সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয়?

আপনি কি সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয়?

নিচে আপনাদের জন্য সাইবার ক্রাইম মামলার শাস্তি, সাইবার মামলার ধরণ এবং সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় তা জানতে পারবেন। তাই দেরি না করে সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয়

সাইবার ক্রাইম মামলার শাস্তি

সাইবার ক্রাইম বিভিন্ন কারণে সমাজের জন্য ক্ষতিকর, কারণ এর পরিধি বিস্তৃত রয়েছে যা ব্যক্তি, ব্যবসা এবং সরকারকে প্রভাবিত করে। একটি মানুষের জীবন ধ্বংস করে দিতে পারে এই সাইবার ক্রাইম অপরাধ। আবার দেশের সরকারের বা যেকোন প্রতিষ্ঠানের আর্থিক ক্ষয়ক্ষতিসহ ভাবমূর্তি নষ্ট করে দিতে পারে সাইবার অপরাধের মত জঘন্য কাজ।


সেজন্য সাইবার অপরাধের সাথে জড়ীতদের শাস্তির বিধান রয়েছে। যারা সাইবার অপরাধে জড়িত হবে তাদের জন্য অপরাধের ধরণ এবং বিভিন্ন বিষয় অনুযায়ী শাস্তির বিধান রয়েছে। এই অপরাধের শাস্তি হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ অনুযায়ী সাইবার অপরাধের শাস্তি হচ্ছে ১৪ বছরের জেল এবং সর্বনিম্ন ৭ বছরের কারাদন্ড বা ১০ লক্ষ টাকা জরিমানা।

সাইবার মামলার ধরণ

সাইবার ক্রাইম ডিজিটাল জগতে পরিচালিত বিসতৃত অবৈধ কার্যকলাপকে অন্তর্ভুক্ত করে। এই অপরাধগুলি তাদের প্রকৃতি এবং উদ্দেশ্যের উপর ভিত্তি করে বিভিন্ন প্রকারে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। যার ওপর ভিত্তি করে বিভিন্ন ধরনের মামলা করা যেতে পারে। যেমনঃ হ্যাকিং, ম্যালওয়্যার, ফিশিং, সাইবার বুলিং, ডেটা লঙ্ঘন, তথ্য চুরি ইত্যাদি।
আরো পড়ুনঃ 
কম্পিউটার সিস্টেম বা নেটওয়ার্কে অননুমোদিত অ্যাক্সেস অর্থাৎ অনুমতি ছাড়াই অন্য কারো ইমেল, সোশ্যাল মিডিয়া বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে অ্যাক্সেস করাকে হ্যাকিং বলে। ম্যালওয়ারের মাধ্যমে ক্ষতিকারক সফ্টওয়্যার বিতরণ, যেমন ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান এবং স্পাইওয়্যার। Ransomware আক্রমণ করে যা ফাইল এনক্রিপ্ট করে এবং ডিক্রিপশন কীগুলির জন্য মুক্তিপণ দাবি করে। এগুলোর জন্য বিভিন্ন ধরণের মামলা হয়।

সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয়

বর্তমান যুগ হচ্ছে প্রযুক্তি নির্ভর যুগ। প্রযুক্তি ছাড়া মানুষের জীবন কল্পনায় করা যায় না। তবে এই প্রযুক্তি ব্যবহার করতে যেয়ে মানুষ অনেক বিপদের সম্মুখীন হয়। কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে অনেক অপরাধের স্বীকার হচ্ছে মানুষ। কিন্তু এরকম সাইবার অপরাধের স্বীকার হয়েও মানুষ বুঝতে পারে না সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয়। আজকে আপনারা এ বিষয়ে জেনে যাবেন।
সাইবারের অপরাধের মামলা দুই জায়গায় দুই ভাবে করা যায়। একটি হচ্ছে থানায় এজহার দায়ের করে মামলা করা। অপরটি হচ্ছে সরাসরি সাইবার ট্রাইবুনালে মামলা দায়ের করা। প্রথমে আপনার সাথে ঘতে যাওয়া ঘটনার সমস্ত প্রমাণ সংগ্রহ করে থানায় জিডি করতে পারেন। যদি এখানে কোন কাজ না হয় তাহলে কোন আইনজীবীর সাথে যোগাযোগ করে সরাসরি সাইবার ট্রাইবুনালে মামলা দায়ের করতে হবে।

সাইবার ক্রাইম মামলা করতে কত টাকা লাগে

যেকোন ধরণের অপরাধ যা কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক ইন্টারনেটের দ্বারা হয়ে থাকে তাকে সাইবার অপরাধ বলে। সাইবার অপরাধে এখন অনেকেই জড়িয়ে পড়ছে আবার অনেকেই না জেনে অপরাধ করে ফেলছে। আবার অনেকেই সাইবার অপরাধের স্বীকার হচ্ছে, সাইবার অপরাধের স্বীকার হলে মামলা করবেন থানায়। অন্য মামলার মত এই মালমালেও যদি কোন ফি থেকে থাকে তাহলে তা লাগতে পারে কিন্তু বাড়তি কোন টাকা লাগবে না।

সাইবার ক্রাইম হওয়ার মূল কারণ কি

সাইবার ক্রাইম হওয়ার মূল কারণ অনেকগুলো হতে পারে। এখন অনেকে তার শত্রুর ক্ষতি করতে এই অপরাধে জড়িয়ে পড়ছে। আবার অনেকে আর্থিক লোভে অন্যের তথ্য নিজের করে নিয়ে টাকা চাইছে। আবার অনেকে অনেকের ভাবমুর্তি নষ্ট করতে এবং বিভিন্ন কারণে সাইবার ক্রাইম করে থাকে। এর মধ্যে সবচেয়ে বেশি হয় আর্থিক কারনে। আর্থিক লোভে পড়ে প্রায় মানুষই সাইবার ক্রাইমে জড়িয়ে পড়ে।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে সাইবার ক্রাইম মামলা কোথায় করতে হয় তা ছাড়াও সাইবার ক্রাইম হওয়ার মূল কারণ কি, সাইবার ক্রাইম মামলা করতে কত টাকা লাগে ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url