কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন

আপনি কি কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন তা জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন
নিচে আপনাদের জন্য আপেল কোন ঋতুতে হয়, আপেলে কি ভিটামিন থাকে এবং কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন তা জানতে পারবেন। তাই দেরি না করে কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ আপেলে কোন এসিড থাকে

আপেল কোন ঋতুতে হয়

আপেল আমরা প্রায় সব সময় যেকোনো দোকানে পেয়ে থাকি। কিন্তু আপেল কি সব সময় জন্মায় নাকি কোন একটি নির্দিষ্ট ঋতুতে জন্মায় সেটা কি আমাদের জানা আছে। যদি না থাকে তাহলে আজকে এখনই জেনে নিন আপেল কোন ঋতুতে হয়। আপেল সাধারণত গ্রীষ্মের শেষের দিকে এবং শরতের ঋতুতে বৃদ্ধি পায়। আপেলের বিভিন্ন ধরণের এবং যে অঞ্চলে তারা চাষ করা হয় তার উপর নির্ভর করে সঠিক সময় পরিবর্তিত হতে পারে। 
তবে সাধারণভাবে, আপেল গাছগুলি গ্রীষ্মের শেষের দিকে ফল দিতে শুরু করে এবং পুরো শরৎকালে জুড়ে ফল ধরে। এছাড়াও আপেল বিভিন্ন দেশে বিভিন্ন ঋতুতে হতে পারে। এটি নির্ভর করবে আপেলের জাত এবং অঞ্চলের উপর। যেমন কোন কোন দেশে হেমন্তকালে আপেল সংগ্রহ করা হয়। আর আপেল ভালোভাবে সংরক্ষণ করা যায় বলে সারাবছর আপেল খেতে পাওয়া যায়।

আপেলে কি ভিটামিন থাকে

আপেল বিভিন্ন ভিটামিন এবং খনিজ পদার্থের একটি ভালো উৎস। আপেলের মধ্যে পাওয়া কিছু ভিটামিনের মধ্যে রয়েছে ভিটামিন সি। আপেলে ভিটামিন সি থাকে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। আপেলে বিটা-ক্যারোটিন আকারে কিছু ভিটামিন এ রয়েছে। স্বাস্থ্যকর ত্বক এবং দৃষ্টিশক্তি বজায় রাখার জন্য ভিটামিন এ গুরুত্বপূর্ণ।
আপেলেও অল্প পরিমাণে ভিটামিন কে থাকে, যা রক্ত ​​জমাট বাঁধা এবং হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। আপেলে অল্প পরিমাণে ভিটামিন বি৬ থাকে, যা মস্তিষ্কের বিকাশ ও কার্যকারিতার পাশাপাশি লোহিত রক্তকণিকা গঠনে ভূমিকা রাখে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আপেলের ভিটামিনের পরিমাণ আপেলের বিভিন্নতা এবং এর পরিপক্ক হওয়ার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন 

আপনি যখন একটি আপেল কাটেন তখন এটি একটি রাসায়নিক বিক্রিয়ার কারণে লাল হয়ে যায়। আসলে আপেল কেটে রাখলে আপেলের কোষগুলি অক্সিজেনের সংস্পর্শে আসে যার ফলে কেটে রাখা আপেল লাল হয়ে যায়। এই প্রক্রিয়াটি এনজাইমেটিক ব্রাউনিং নামে পরিচিত। যা প্রাথমিকভাবে পলিফেনল অক্সিডেস (পিপিও) নামক একটি এনজাইম এবং আপেলে ফেনোলিক যৌগের উপস্থিতি দ্বারা চালিত হয়।
আপনি যখন একটি আপেল কাটবেন বা ক্ষতবিক্ষত করেন, তখন আপনি ফলের কোষগুলির ক্ষতি করেন। এই ক্ষতি বাতাস থেকে অক্সিজেন আপেলের ভেতরের টিস্যুর সংস্পর্শে আসতে দেয়। আর অক্সিজেন বাতাসের মাধ্যমে আপেলের টিস্যুর ভেতর প্রবেশ করে বলেই কেটে রাখা আপেল লাল হয়ে যায়। আশা করি কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন তা জানতে পেরেছেন।

আপেলে কোন এসিড থাকে

আপেলে এসিড রয়েছে। এখন আপেলে কোন এসিড রয়েছে তা কি আপনি জানেন? যদি না জেনে থাকেন তাহলে আজকে আপেলে কোন এসিড থাকে সে সম্পর্কে জানবেন। আপেলে ম্যালিস এসিড রয়েছে। আপেলের মধ্যে এই ম্যালিক এসিড পাওয়া যায়। ম্যালিক এবং এসকরবিক এসিডের একটি সমৃদ্ধ উৎস হচ্ছে আপেল।

আপেলে কি আয়রন আছে

হ্যাঁ, আপেলে অল্প পরিমাণে আয়রন আছে। আপেলে পাওয়া আয়রন হল নন-হিম আয়রন, যা পশু-ভিত্তিক খাবারে পাওয়া হিম আয়রনের মতো সহজে শরীর দ্বারা শোষিত হয় না। অর্থাৎ আপেলে আয়রন আছে একথা সত্য। তবে খুব বেশি পরিমানে নেই। একটি আপেলে ০.৩১ মিলিগ্রাম আয়রন থাকতে পারে। এটি হিমোগ্লোবিন তৈরিতে সাহায্য করতে পারে। 

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে কেটে রাখা আপেল লাল হয়ে যায় কেন তা ছাড়াও একটি আপেলে কি আয়রন আছে, আপেলে কোন এসিড থাকে ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url