হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয়

অনেকেই জানেন না হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি। আজকে আমি হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় সম্পর্কে আলোচনা করব। হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় সম্পর্কে জানলে আপনি এ রোগের সঠিক চিকিৎসা করতে পারবেন।

হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয়

হেপাটাইটিস বি পজিটিভ হলে চিকিৎসকের সাথে পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করলে এ রোগটি নেগেটিভ হতে পারে। চলুন তাহলে হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্র: হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয়

ভূমিকা

হেপাটাইটিস বি পজিটিভ হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ গ্রহণ করতে হয়। চিকিৎসকের দীর্ঘমেয়াদী ট্রিটমেন্টের মাধ্যমে হেপাটাইটিস বি নেগেটিভ হতে পারে। হেপাটাইটিস বি বেশিরভাগ ক্ষেত্রে রক্তে সুপ্ত অবস্থায় থাকে। হেপাটাইটিস বি পজেটিভ সংক্রমনের সঠিক চিকিৎসা গ্রহণ না করলে এ রোগ থেকে লিভার ক্যান্সার এবং লিভার সিরোসিস হয়ে থাকে। দীর্ঘমেয়াদী হেপাটাইটিস বি এর চিকিৎসা অনেক ব্যয়বহুল। এই রোগের চিকিৎসা অনেকদিন যাবত গ্রহণ করতে হয়।


যাদের হেপাটাইটিস বি পজেটিভ নেই তারা টিকার মাধ্যমে সহজেই এ রোগ থেকে মুক্ত থাকতে পারেন। গর্ভবতী নারীরা গর্ভকালীন সময়ে অবশ্যয় একজন পরিপাকতন্ত্র বা লিভার বিশেষজ্ঞের সাথে সব সময় পরামর্শ করবেন। সন্তান জন্মদানের সময় অবশ্যই হাসপাতালে নিয়ে যাবেন। এর ফলে গর্ভের সন্তানের যদি হেপাটাইটিস বি পজিটিভ ধরা পড়ে তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে পারবেন। হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। সম্পূর্ণ পোস্টটি পড়তে আমাদের সঙ্গে থাকুন।

কিভাবে বুঝবেন হেপাটাইটিস বি পজেটিভ

আপনি কিভাবে বুঝবেন হেপাটাইটিস বি পজিটিভ হয়েছে কিনা। আপনার শরীরে হেপাটাইটিস বি পজেটিভ ভাইরাস উপস্থিত আছে কিনা তা জানার জন্য একজন লিভার বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ নিন। চিকিৎসক বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে আপনাকে বিভিন্ন পরামর্শ দিবেন। এ রোগের চিকিৎসা দীর্ঘমেয়াদী হতে পারে। কারো কারো ক্ষেত্রে সারাজীবন চিকিৎসা গ্রহণ করতে হতে পারে। যাদের হেপাটাইটিস বি পজিটিভ হবে তাদের জন্য হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি এ সম্পর্কে নীচে আলোচনা করা হবে।

হেপাটাইটিস বি নিরাময় সম্ভব

অনেকেই চিন্তা করেন হেপাটাইটিস বি ভাইরাসের কোন চিকিৎসা হয়তো নেই। সেটা আসলে ভুল ধারণা। অনেকে মনে করেন যেহেতু রোগের কোন লক্ষণ নেই সেহেতু চিকিৎসকের কাছে যাওয়ার দরকার নাই। ঠিকমতো চিকিৎসা গ্রহণ করলে এই রোগ নিরাময় সম্ভব। বর্তমানে হেপাটাইটিস বি ভাইরাস নিরাময়ের জন্য অনেক উন্নত মানের ঔষধ বের হয়েছে। ঠিকমতো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করে চিকিৎসা গ্রহণ করলে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সার থেকে মুক্তি পাওয়া সম্ভব। হেপাটাইটিস বি পজেটিভ হলে করণীয় সম্পর্কে জানার কারণে আপনি এ রোগের দ্রুত চিকিৎসা গ্রহণ করতে পারবেন।

হেপাটাইটিস বি পজিটিভ হলে উপসর্গ

হেপাটাইটিস বি পজিটিভ হলে কিছু লক্ষণ বা উপসর্গ দেখা যায়। এই উপসর্গ বা লক্ষণগুলো আক্রান্ত হওয়ার ২-৩ সপ্তাহ পরে দেখা যায়। নিচে হেপাটাইটিস বি পজেটিভ হলে কি কি উপসর্গ দেখা দেয় তা বর্ণনা করা হলো।
  • বমি বমি ভাব দেখা দিতে পারে এবং অনেক ক্ষেত্রে বমি হতে পারে।
  • অনেকের খাওয়ার প্রতি অরুচি দেখা দেয়।
  • মাথা ব্যাথার মত সমস্যা দেখা দিতে পারে।
  • শরীর দুর্বল লাগতে পারে এবং একটু কাজ করলেই ক্লান্তিবোধ চলে আসতে পারে।
  • প্রস্রাবের রং হলুদ হতে পারে এবং প্রস্রাব গাঢ় রঙের হতে পারে।
  • হাত পা এবং বিভিন্ন জয়েন্টে ব্যাথা হতে পারে।
  • শরীর দুর্বলের কারণে অনেক সময় মাথায় ঘোরাতে পারে।
  • ত্বক এবং চোখের বিভিন্ন অংশ হলুদ রঙের হয়ে যেতে পারে যাকে আমরা জন্ডিস বলে থাকি।

হেপাটাইটিস বি দেখা দিলে দ্রুত চিকিৎসা গ্রহণ করতে হবে। এর ফলে আপনি লিভার সিরোসিস বা লিভার ক্যান্সার এর মত ক্ষতি থেকে বেঁচে যাবেন। এর পাশাপাশি আপনার শরীর থেকে অন্যের শরীরে জীবাণু ছড়াবে না। এসব লক্ষণ গুলো দেখা দিলে বুঝতে হবে আপনার হেপাটাইটিস বি পজিটিভ হয়েছে। তখন দেরি না করে চিকিৎসকের সাথে দেখা করুন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ট্রিটমেন্ট করুন।

হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয়

প্রতিবছর আমাদের দেশে হেপাটাইটিস বি ভাইরাসজনিত লিভার সিরোসিসে অনেক মানুষ মারা যান। এ রোগটি একটি নীরব ঘাতক রোগ। আস্তে আস্তে একজন মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই রোগ প্রতিরোধের জন্য মানুষকে সচেতন করা দরকার। মানুষকে সচেতন করতে প্রতি বছর হেপাটাইটিস দিবস পালন করা হয়। হেপাটাইটিস বি পজেটিভ এর লক্ষণ গুলো সম্পর্কে আমরা উপরে জেনেছি।

হেপাটাইটিস বি প্রতিরোধের উপায় গুলো জানলে আমরা সহজেই এ রোগ থেকে মুক্ত হতে পারি। আপনি যদি হেপাটাইটিস বি তে ভুগে থাকেন তাহলে হেপাটাইটিস বি পজেটিভ থেকে নেগেটিভ করতে হলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। হেপাটাইটিস বি পজেটিভ একটি লিভারের নিরাময় যোগ্য রোগ। হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি এ সম্পর্কে আপনার জানা প্রয়োজন। নিচে হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় সম্পর্কে আলোচনা করা হলো।
  • পজেটিভ হলে প্রথমে আপনাকে এই রোগ সম্পর্কে সচেতন থাকতে হবে।
  • এ রোগ নিরাময়ে ব্যবহার করুন বিশুদ্ধ খাবার এবং পানি।
  • পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকার মাধ্যমে এ রোগ নিরাময় করতে পারবেন।
  • চিকিৎসার কাজে ব্যবহৃত যন্ত্রপাতি ভালো করে জীবাণু মুক্ত করে নিন। ফলে আপনি হেপাটাইটিস বি পজিটিভ থেকে মুক্ত থাকতে পারবেন।
  • সেলুনে ব্যবহৃত ব্লেড এবং রেজর জীবাণমুক্ত করে নিন।
  • মদ এবং নেশা জাতীয় দ্রব্য পরিহার করুন। তাহলে আপনি হেপাটাইটিস বি সংক্রমণ থেকে বাঁচতে পারবেন।
  • একটি সিরিঞ্জ বিভিন্ন জন ব্যবহার থেকে বিরত থাকুন।
  • শারীরিক সম্পর্ক স্থাপনের সময় প্রটেকশন ব্যবহার করুন।
  • শরীরে রক্তের প্রয়োজন হলে অবশ্যই রক্তে হেপাটাইটিস বি পজেটিভ আছে কিনা চেক করে নিন।
  • নিরাপদ রক্ত সঞ্চালনের ব্যবস্থা করুন।
  • প্রসূতি মায়েদের বাচ্চা প্রসবের সময় হাসপাতালে ভর্তি করুন। প্রয়োজনে শিশুকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী টিকা দিতে পারেন।
  • হেপাটাইটিস বি আক্রান্ত ব্যক্তি সংস্পর্শ থেকে একটু দূরে থাকুন।
  • স্বাস্থ্যকর্মীরা প্রয়োজনে হেপাটাইটিস বি ভাইরাসের ঠিকা গ্রহণ করুন।
  • সিরিঞ্জের মাধ্যমে যারা নেশা জাতীয় জিনিস গ্রহণ করেন তারা এক সিরিঞ্জ বিভিন্ন জন ব্যবহার থেকে বিরত থাকুন।
হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় সম্পর্কে আপনার ভালো ধারণা হয়েছে। হেপাটাইটিস বি পজিটিভ হলে এর চিকিৎসা পদ্ধতি একটু দীর্ঘমেয়াদী হয়ে থাকে। তবে এসব নিয়ে চিন্তার কোন কারণ নেই। আপনি নিয়মিত চিকিৎসকের সঙ্গে দেখা করুন এবং চিকিৎসকের দেওয়া পরামর্শ অনুযায়ী চিকিৎসা পদ্ধতি গ্রহণ করুন। এসব নিয়ম কানুন মেনে চললে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করলে হেপাটাইটিস বি পজেটিভ দ্রুত সেরে যাবে।

শেষ কথা: হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয়

প্রিয় পাঠক, আজকের এই অনুচ্ছেদে আমরা হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি সে সম্পর্কে বিস্তারিত জানলাম। আশা করি সম্পূর্ণ পোস্ট পড়ে হেপাটাইটিস বি পজিটিভ হলে করনীয় কি সে সম্পর্কে আপনি ভালো ধারণা অর্জন করেছেন। হেপাটাইটিস বি পজেটিভ ভাইরাস শরীরে দীর্ঘদিন থাকলে এর চিকিৎসাও দীর্ঘমেয়াদি হয়ে থাকে।


তাই লিভার রক্ষা করতে এবং লিভার থেকে বাঁচতে দ্রুত চিকিৎসকের কাছে ট্রিটমেন্ট গ্রহণ করুন। আজকের পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে এবং পোস্টটি পড়ে যদি আপনি উপকৃত হন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আপনার মূল্যবান মতামত আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url