বাঙ্গির উপকারিতা ও অপকারিতা

বাঙ্গির উপকারিতা ও অপকারিতা

ভূমিকাঃ


বাঙ্গি সম্পর্কে আমরা প্রায় সবাই জানি। কিন্তু আমরা জানিনা বাঙ্গির উপকারিতা ও অপকারিতা কি। বাঙ্গির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে বাঙ্গি খাওয়া উচিত। আজকে আমাদের পোস্টের মাধ্যমে বাঙ্গির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।


বাঙ্গি স্বাদে মিষ্টি না হলেও এর মধ্যে রয়েছে বহুগুণ সমৃদ্ধ উপাদান। বাঙ্গির বিভিন্ন উপকার আছে এবং সেই সাথে কিছু অপকারিতা আছে। সেই বিষয়গুলো আপনাদের মাঝে বিস্তারিতভাবে উপস্থাপন করার জন্যই আজকের এই আর্টিকেলটি লেখা। চলুন তাহলে শুরু করি।

পোস্ট সূচীপত্র| বাঙ্গির উপকারিতা ও অপকারিতা

অতি পরিচিত সাধারণ একটি ফল বাঙ্গি হলেও এর মধ্যে রয়েছে অসাধারণ গুন। বাঙ্গির উপকারিতা ও অপকারিতা আলোচনা করার আগে আমরা জেনে নিবো বাঙ্গি খেলে কি হয়। গ্রীষ্মকালীন এই ফলটিকে অনেকেই অনেক নামে চেনে। যেমন কেউ ডাকে খরমুজ, কেউ বলে কাকুরা বা বানি। বাঙ্গি দেখতে আকারে বেশ বড় এবং ভিতরের রয়েছে অসাধারণ পুষ্টিগুণ। বাঙ্গি আপনার শরীরের রক্তের সমস্যা দূর করতে পারে। বাঙ্গি রক্ত তৈরি করতে সাহায্য করে।


বাঙ্গিতে সবচেয়ে বেশি জলীয় অংশ থাকে এবং বাঙ্গিতে কোন চর্বি নেই তাই দেহের জন্য অত্যন্ত উপকারী। অন্তঃসত্ত্বা মায়েদের জন্য বাঙ্গি প্রতি বিশেষ উপকারী একটি ফল। গরমের সময় বাঙ্গি খেলে শরীরের তাপমাত্রা ঠিক থাকে। বাঙ্গি খেলে কি হয় তা আপনারা জানতে পারলেন।

বাঙ্গিতে কি কি পুষ্টিগুণ আছে

বাঙ্গিতে সবচেয়ে বেশি পরিমাণে যে অংশগুলো আছে তার মধ্যে হলো জলীয় অংশ। একটি বাঙ্গির প্রায় ৯০ ভাগ অংশই পানি। অতিরিক্ত জলীয় অংশ থাকায় এটা ভাববেন না যে বাঙ্গিতে শুধুমাত্র পানি আছে। বাঙ্গিতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেলস পাওয়া যায়। এছাড়া বাঙ্গিতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট, এন্টি ফ্লামেটরী, বিটা ক্যারোটিন, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ফাইবার।


আপনি যদি প্রতি ১০০ গ্রাম বাঙ্গি বিবেচনা করেন তাহলে পাবেন খাদ্য শক্তি পাবেন ৩৪ ক্যালোরি, ভিটামিন এ ৬৭%, ভিটামিন সি ৬১%, ভিটামিন বি৬ ৫%, পটাশিয়াম ৭%, ম্যাগনেসিয়াম ৩%। বাঙ্গি আমাদের দেহের জন্য অতি জরুরী একটি খাদ্য। কারণ বাঙ্গি আমাদের দেহকে বিভিন্ন জটিল রোগ থেকে মুক্তি দান করে। এখন আমরা জানবো বাঙ্গির উপকারিতা ও অপকারিতা।

বাঙ্গির উপকারিতা ও অপকারিতা

বাঙ্গিতে স্বাদ কম থাকায় মানুষ বাঙ্গি খেতে চায় না। কিন্তু কেউ যদি বাঙ্গির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানে তাহলে সে বুঝতে পারবে বাঙ্গিতে কি পরিমাণে পুষ্টি উপাদান সমৃদ্ধ।চলুন তাহলে আমরা বাঙ্গির উপকারিতা ও অপকারিতা নিয়ে আলোচনা করি।

বাঙ্গির উপকারিতা-
  • দৃষ্টিশক্তির সমস্যা বর্তমানে ঘরে ঘরে এবং এই সমস্যা বেশিরভাগ শুরু হয় ছোট থেকেই। দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য উৎকৃষ্ট একটি খাবার হলো বাঙ্গি। বাঙ্গিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি থাকায় তা দৃষ্টি শক্তি বাড়ায় এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  • আপনি যদি চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন বা চুলের অন্যান্য সমস্যায় ভুগে থাকেন তাহলে নিয়মিত বাঙ্গি খান।
  • অতিরিক্ত ওজন নিয়ে ভয়ে আছেন? কোন কিছু খেতে পারছেন না? এই সমস্যায় বাঙ্গি খেতে পারেন নিঃসন্দেহে। কারণ বাঙ্গিতে কোন প্রকার ফ্যাট নেই। তাই বাঙ্গি বেশি পরিমাণে খেয়ে ফেললে দেহের ওজন বৃদ্ধির কোন ভয় থাকে না। বরং ওজন কমে যায় এবং ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে।
  • ডায়াবেটিস রোগীরা সাধারণত মিষ্টি খেতে পারে না। তো তাদের জন্য বাঙ্গি হতে পারে সোনায় সোহাগা। বাঙ্গিতে চিনির পরিমাণ বেশ কম এবং বাঙ্গিতে ফাইবার থাকায় দেহের হজম শক্তি ভালো থাকে।
  • একজন গর্ভবতী মায়ের জন্য বাঙ্গি হতে পারে উপযুক্ত খাবার। বাঙ্গিতে পাওয়া যায় ফলিক এসিড যা গর্ভবতী মা এবং শিশুর জন্য খুবই কার্যকরী উপাদান। কোন গর্ভবতী মা যদি গর্ভকালীন সময়ে নিয়মিত বাঙ্গি খাওয়ার অভ্যাস করেন তাহলে শিশুর বিকাশ লাভ করবে।
  • বাঙ্গির উপকারিতা ও অপকারিতা এর মধ্যে বাঙ্গি হতে পারে পানি শূন্যতা রোধে বড় উপকারী ফল। আমরা জানি বাঙ্গিতে জলীয় অংশ বেশি থাকে। তাই দেহের ডিহাইড্রেশন রোধে বাঙ্গি বেশ উপকারী।
  • ত্বকের যত্নে বাঙ্গির ভূমিকা অপরিসীম। বাঙ্গি খেলে ত্বক মসৃণ হয়, ত্বক টান টান হয়, বয়সের ছাপ ও কুঁচকে যাওয়া থেকে রক্ষা করে।
  • যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে বাঙ্গি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।
  • বাঙ্গিতে ভিটামিন এ, বি উপস্থিত থাকার কারণে স্বাস্থ্যের উজ্জ্বলতা ভাব তৈরি হয়।
  • হৃদপিন্ডের সুস্থতার জন্য এবং আর্থ্রাইটিসের উপশমের জন্য বাঙ্গি বেশ উপকারী।

বাঙ্গির অপকারিতা-
  • যাদের কিডনির সমস্যা আছে তাদের বাঙ্গি না খাওয়াই ভালো। কারণ কিডনির সমস্যা হলে শরীর থেকে পানি নিষ্কাশনে সমস্যা দেখা দেয়।
  • অতিরিক্ত পরিমাণে বাঙ্গি খেলে ডায়রিয়া হতে পারে।
  • অতিরিক্ত পরিমাণে বাঙ্গি খেলে সুগার লেভেলের প্রচণ্ড ক্ষতি হতে পারে।
  • ডায়াবেটিস রোগীদের বাঙ্গি খাওয়া থেকে বিরত থাকা ভালো। তবে ডাক্তারের পরামর্শে খেতে পারবেন।
  • বাঙ্গির মধ্যে লিসটেরিয়া নামক ব্যাকটেরিয়া থাকে। তাই গর্ভবতী মহিলাদের কম পরিমানে বাঙ্গি খাওয়া উচিত।
তাহলে আমরা উপরে জানতে পারলাম বাঙ্গির উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে।

বাঙ্গির শরবত যেভাবে তৈরি করবেন

আমরা উপরে জেনে আসলাম বাঙ্গির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। বাঙ্গি আসলেই আমাদের দেহের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি ফল। এছাড়া আমাদের দেহের জন্য বাঙ্গির শরবত অত্যন্ত উপকারী। কিন্তু কিছু কিছু মানুষ আছে যারা বাঙ্গির নাম শুনলে বা বাঙ্গির শরবতের কথা শুনলে হাসাহাসি করে। কিন্তু তারা জানে না অবহেলিত এই ফলটির ভিতরে কি কি গুনাগুন আছে। যারা এই উপকারী ফলটি খায় না তারা নিজেই নিজের ক্ষতি করছে।

                                      বাঙ্গির সরবত


বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেলস এ ভর্তি বাঙ্গির শরবত আমাদের দেহের জন্য একটি উৎকৃষ্ট মানের খাদ্য। আপনি যদি বাঙ্গির শরবত বানাতে চান তাহলে দেখে নিন কিভাবে বাঙ্গির শরবত তৈরি করতে হয়-
  • কুচি করে বাঙ্গি কাটতে হবে।
  • আপনার যতটুকু স্বাদ লাগে ততটুকু চিনি দিন।
  • মিষ্টি দই ৫০০ গ্রাম।
  • পরিমাণ মতো পানি দিন।
  • কিছু বিট লবণ দিন।
  • বরফের টুকরা দিতে পারেন।
মিষ্টি দই

তো এইভাবে সহজেই বাঙ্গির শরবত তৈরি করা যায়।

শেষ কথা | বাঙ্গির উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক, আমরা আমাদের আর্টিকেলে বাঙ্গির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনারা সহজেই বুঝতে পেরেছেন। যদি কোন ভুল ভ্রান্তি হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে জানতে অর্ডিনারি আইটির ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url