বাঙ্গি চাষ পদ্ধতি - কিভাবে বাঙ্গি চাষ করবেন

বাঙ্গি চাষ পদ্ধতি - কিভাবে বাঙ্গি চাষ করবেন

ভূমিকাঃ 

শরীরের জন্য গুরুত্বপূর্ণ ভিটামিন বহনকারী ফল বাঙ্গি। বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে আমাদের জানতে হবে। বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের পোস্টে আলোচনা করব বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে।



কিভাবে বাঙ্গি চাষ করবেন এই বিষয়ে সুস্পষ্ট ধারণা প্রত্যেক মানুষের থাকা উচিত। কারণ বাঙ্গি আমাদের শরীরের জন্য অতি উপকারী। আমাদের উচিত নিয়মিত বাঙ্গি চাষ করা। আজকের পোষ্টের মাধ্যমে আপনারা বিস্তারিত জানতে পারবেন বাঙ্গি চাষ করার পদ্ধতি সম্পর্কে।

পোষ্ট সূচীপত্র | বাঙ্গি চাষ পদ্ধতি

বাঙ্গি চাষের জলবায়ু

বাঙ্গি চাষের জন্য বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু উপযুক্ত। বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হলে আগে জানতে হবে বাঙ্গি চাষের জলবায়ু সম্পর্কে। বাঙ্গি সাধারণত শুষ্ক এবং উষ্ণ জলবায়ুতে ভালো চাষ হয়। বাঙ্গি চাষের জন্য দোআঁশ মাটি এবং পলিমাটি উপযুক্ত। বাঙ্গি প্রধানত বৈশাখ জৈষ্ঠ মাসে বীজ বহন করতে হয়।

বাঙ্গির চারা রোপন

বাঙ্গি চাষ পদ্ধতি তে বাঙ্গির চারা সঠিকভাবে রোপন করতে হবে। চারা সঠিক ভাবে রোপন না হলে বাঙ্গির ফলন ভালো হবে না এবং বিভিন্ন পোকামাকড় আক্রমণ করবে। কিভাবে  বাঙ্গি চাষ করবেন অথবা বাঙ্গি চাষ পদ্ধতি কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। জমিতে চারা রোপনের জন্য উঁচু জমি এবং শুষ্ক জমি নির্বাচন করতে হবে। বাঙ্গির বীজ সাধারণত নভেম্বর মাসের শেষে থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে বপন করতে হবে। বীজ বপনের ক্ষেত্রে ৫ ফুট দূরত্বে ১.৩৩ ফুট চওড়া। এইভাবে মাদা তৈরি করে নিতে হবে।


প্রতি মাদায় কমপক্ষে চার অথবা পাঁচটি বীজ বুনতে হবে। যখন চারা গজিয়ে যাবে তখন প্রতি মাদায় ২/৩ টি চারা রেখে বাকিগুলো তুলে ফেলতে হবে। বাঙ্গি গাছ সাধারণত লতানো গাছ। তাই ঘন ঘন চারা না বুনে পাতলা করে বুনতে হবে।

বাঙ্গি চাষে সার ব্যবস্থাপনা

বাঙ্গির চাষের জন্য সার ব্যবস্থাপনা সঠিকভাবে করতে হবে। সঠিক সময় সার দিতে না পারলে বা কি কি সার দিতে হবে সে সম্পর্কে না জানলে বাঙ্গির ফলন অনেক কমে যাবে। বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হলে সার ব্যবস্থাপনা সম্পর্কে ভালোভাবে জ্ঞান থাকতে হবে। এক শতক জমির জন্য গোবর সার প্রায় ৪০ কেজি, ইউরিয়া ২৫০ গ্রাম, টিএসপি প্রায় ৩০০ গ্রাম, পটাশ সর্বনিম্ন ২০০ গ্রাম। জমি তৈরি করার সময় সার গুলোর মধ্যে অর্ধেক প্রয়োগ করতে হবে।


বাকি যে অর্ধেক আছে সেটা মাদায় প্রয়োগ করতে হবে। গাছ যখন একটু বড় হবে তখন মাদার আশেপাশে ইউরিয়া এবং টিএসপি দিতে হবে। সার দেওয়ার পর যদি দেখা যায় যে জমিতে পানির অভাব তাহলে জমিতে পানি দেওয়ার ব্যবস্থা করতে হবে। বাঙ্গি চাষ পদ্ধতি এবং কিভাবে বাঙ্গি চাষ করবেন এর উত্তরে তাহলে আপনারা সার ব্যবস্থাপনার সম্পর্কে জানতে পারলেন।

সেচ ব্যবস্থাপনা

বাঙ্গি সাধারণত শুষ্ক এবং খরা মৌসুমে হওয়ার কারণে বেশি পরিমাণে সেচ এর প্রয়োজন হয় না। তবে অধিক পরিমাণে ফলন পাওয়ার জন্য মাঝে মাঝে সেচের ব্যবস্থা করলে ভালো ফলন পাওয়া যায়। তবে একটা বিষয় সবসময় খেয়াল রাখতে হবে জমিতে যেন কোন প্রকার পানি না জমে। যদি জমিতে পানি জমে থাকে তাহলে কিন্তু গাছের গোড়ায় পচারি ধরে গাছ নষ্ট হয়ে যাবে। বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে তাহলে আপনারা ধারণা অনেকটা পেয়েছেন।

রোগ ও পোকামাকড় দমন

যেকোনো ফসলের ক্ষেত্রে রোগ ও পোকামাকড় দমন পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ। তেমনি বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হলে অথবা কিভাবে বাঙ্গি চাষ করবেন তা সম্পর্কে জানতে হলে আপনাকে রোগ ও পোকামাকড় দমন পদ্ধতি সম্পর্কে ভালোভাবে জ্ঞান নিতে হবে। বাঙ্গির একটা সাধারণ রোগ আছে সেটা হল হোয়াইট মোল্ড রোগ অর্থাৎ বাঙ্গি পচা রোগ। এই রোগ হলে বাঙ্গি ভেতর থেকে পচে যায়।





এক্ষেত্রে ছত্রাক নাশক পানিতে মিশিয়ে প্রতি ১০ দিন পর পর গাছের গোড়ায় স্প্রে করতে হবে। বাজারে বিভিন্ন ধরনের ছত্রাক নাশক পাওয়া যায় তবে ভালো কোম্পানির কীটনাশক ব্যবহার করতে হবে। এছাড়া বিভিন্ন ধরনের মাছি এবং পোকার আক্রমণ থেকে রক্ষার জন্য আলোর ফাঁদ ব্যবহার করতে হবে। তাহলে আপনারা এখন নিশ্চয়ই বুঝতে পারছেন বাঙ্গি চাষ পদ্ধতি এবং কিভাবে বাঙ্গি চাষ করবেন সে সম্পর্কে।


বাঙ্গির ফলন

ভালোভাবে আবাদ করতে পারলে এক শতাংশ জমিতে প্রায় সর্বোচ্চ ১০০ কেজি বাঙ্গি ফলন হয়ে থাকে। এক একটি ফলের ওজন হয়ে থাকে ১ কেজি থেকে ৪ কেজি। বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে সঠিকভাবে জানলে অধিক ফলন পাওয়া সম্ভব। অধিক পালনের জন্য আমাদের প্রত্যেককেই বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে স্পষ্ট ধারণা লাভ করতে হবে।



শেষ কথা| বাঙ্গি চাষ পদ্ধতি - কিভাবে বাঙ্গি চাষ করবেন

প্রিয় পাঠক, আমরা আমাদের আর্টিকেলে বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমরা আশা করি বাঙ্গি চাষ পদ্ধতি সম্পর্কে আপনারাও সহজেই বুঝতে পেরেছেন। যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। বিভিন্ন ধরনের চাষ পদ্ধতি ও সমসাময়িক বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে অর্ডিনারি আইটির ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ। 


দেশিও বাঙ্গী




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url