যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন

আপনারা কি যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন পোস্টটি আপনাদের জন্য। কারণ থানকুনি পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দিয়ে থাকে। ফলে স্ট্রেস হরমোনের প্রভাব কমাতে শুরু করে। আজকে আমরা আলোচনা করব যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সম্পর্কে।

সূচিপত্রঃ যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন

যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন

থানকুনি পাতা একটা অতি পরিচিত গাছ। যার দেখা সাধারণত পুকুর পাড় কিংবা জলাশয়ে পাওয়া যায়। অধিকাংশ মানুষই পেটের অসুখ সারানোর জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করে থাকেন। কিন্তু হয়তো অনেকেরই জানা নাই যে, ভেষজ উপাদানে ভরপুর থানকুনি পাতা পেটের অসুখ সারানোর জন্য অনেক কার্যকরী। যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন তার মধ্যে বিশেষ করে ডায়রিয়া, টাইফয়েড, কলেরার মত অসুখ সারানোর জন্য থানকুনি পাতার কোন জুড়ি নাই।

আরো পড়ুনঃ লেবুর ৩০টি উপকারিতা ও অপকারিতার বিস্তারিত বিশ্লেষণ

এছাড়াও আজকে আমরা জানাবো যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সকল উপকারিতা গুলো। থানকুনি পাতা খালি পেটে খেলে শুধু পেটের অসুখই সারে না, আরো বিভিন্ন ধরনের অসুখ ও সেরে যায়। চলুন তাহলে সেসব বিষয়গুলো সম্পর্কে জেনে নি।

ত্বকের সচেতনতা বৃদ্ধি করতে

থানকুনি পাতা শুধুমাত্র পেটেরই নয়, অ্যাজমা, আলসার সহ বিভিন্ন চর্মরোগ সারানোর জন্য ও বেশ কার্যকরী। এতে করে ত্বকের সজীবতা বৃদ্ধি পায়। প্রত্যেক দিন খালি পেটে থানকুনি পাতা খাওয়ার অভ্যাস করলে যে কোন বড় বড় ধরনের রোগ বালাই থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও থানকুনি পাতা অ্যাংজাইটি এবং মানসিক অবসাদের প্রকোপ কমাতে সাহায্য করে।

কেননা থানকুনি পাতায় এমন কিছু উপাদান রয়েছে যা সেরোটোনিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দিয়ে থাকে। যার ফলে স্ট্রেস হরমোনের প্রভাব কমতে শুরু হয়ে থাকে। এতে করে ত্বকের উজ্জ্বলতা আরো বাড়িয়ে তোলে। অর্থাৎ ত্বকের সচেতনতা বৃদ্ধি করতে থানকুনি পাতার রসের কোন জুরি নাই।

মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করা

থানকুনি একটা পরিচিত গাছ। যার উপকারিতা বহুগুণ। থানকুনি পাতার রস খেলে যে কোন ধরনের উপকারিতায় পাওয়া যায়। এখন আমরা মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করার ক্ষেত্রে থানকুনি পাতার উপকারিতা জানব। নিয়মিত থানকুনি পাতার রস খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। থানকুনি পাতা নিয়মিত খাওয়া শুরু করার ফলে শরীরে পেন্টা সাইক্লিক ট্রিটারপেন্স এবং অ্যান্টিঅক্সিডেন্ট নামের একটা উপাদানের মাত্রা শরীরে বাড়তে শুরু করে দেয়।

আরো পড়ুনঃ পেয়ারা পাতার ২৫ টি উপকারিতা ও অপকারিতার বিস্তারিত

এতে করে মস্তিষ্কের ছেলের ক্ষমতা বৃদ্ধি করে স্মৃতিশক্তির উন্নতি ঘটতে থাকে। বয়স্ক মানুষেরাও যদি প্রতিনিয়ত থানকুনি পাতার রস খায়, তাহলে শেষ বয়সে ডিমেনশিয়া বা অ্যালঝাইমারস এর মত রোগে আক্রান্ত হবার আশঙ্কা কম থাকে। এছাড়াও থানকুনি পাতার রস স্নায়ুতন্ত্র কে সক্রিয় রাখতে সাহায্য করে থাকে।

অনিদ্রার সমস্যা দূর করে

মানব জীবনে সুস্থ থাকতে ঘুমের প্রয়োজনীয়তা রয়েছে। দৈনিক পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে শরীর ক্লান্তি ভাব, অবসাদ মনে করেন। তাই সুস্থ থাকার জন্য দৈনিক পর্যাপ্ত পরিমাণ ঘুম জরুরী। অনেকে আছেন নিদ্রাহীনতায় ভুগে থাকেন। তারা যদি আমাদের আর্টিকেলটি পড়ে তাহলে আশা করি নিদ্রাহীনতা দূর করতে সক্ষম হবে। অনিদ্রার সমস্যা দূর করার জন্য প্রতিদিন খালি পেটে থানকুনি পাতার রস খেলে আশা করি তা থেকে মুক্তি পাওয়া যাবে।

আরো পড়ুনঃ কমলার খোসার ১০টি উপকারিতা ও অপকারিতার বিস্তারিত

কেননা থানকুনি পাতায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে এন্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান, যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। সেই সাথে নার্ভাস সিস্টেমকে শান্ত রাখতে সহায়তা করে। যার ফলে অনিদ্রার মত সমস্যা দূর হয়ে যায়। এছাড়াও বয়স বাড়লেও, ত্বকে তারুণ্যতা ধরে রাখতে থানকুনি পাতার রস সাহায্য করে থাকে। প্রত্যেকদিন এক গ্লাস দুধে ৫-৬ চামচ থানকুনি পাতার রস মিশিয়ে খাওয়ার ফলে চেহারায় লাবণ্যতা ফিরে আসে।

শরীরকে টক্সিন মুক্ত রাখা

থানকুনি পাতার রস শরীরকে টক্সিন মুক্ত রাখতে সাহায্য করে থাকে। প্রত্যেকদিন ঘুম থেকে উঠার পর দুই চামচ থানকুনি পাতার রসের সাথে এক চামচ মধু মিশিয়ে খেলে রক্তে মিশে থাকা টক্সিন উপাদান গুলো প্রসবের সাথে সাথে বের হয়ে যায়। এতে করে শরীর স্বাস্থ্য ঠিক থাকে।

শেষ কথাঃ যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন

যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোস্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। খালি পেটে থানকুনি পাতার রস খাওয়ার উপায় সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই যেসব কারণে খালি পেটে থানকুনি পাতার রস খাবেন সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url