সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান


ভূমিকা। সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান।


সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে যারা জানেন না তারা আমাদের লেখাটি পড়ে বিস্তারিত জানতে পারবেন। বিশেষ করে সাতক্ষীরা জেলার বাসিন্দাদের অবশ্যই সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে জানা উচিত। সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কেই আমাদের আজকের এই সংক্ষিপ্ত আলোচনা।


সুজলা, সুফলা, শস্য-শ্যামলায় ঘেরা আমাদের এই ছোট্ট বাংলাদেশ। আমাদের এই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ প্রতিষ্ঠিত হওয়ার বেশ পূর্বেই এই সাতক্ষীরা জেলা ১৮৬৩ সালে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার অধীনে এই মহকুমার কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে ১৮৮২ সালে খুলনা জেলা প্রতিষ্ঠিত হলে সাতক্ষীরা খুলনা জেলার অর্ন্তভূক্ত একটি মহকুমা হিসাবে স্থান লাভ করে। ১৯৮৪ সালে সাতক্ষীরা মহকুমা জেলায় উন্নীত হয় এবং সাতক্ষীরা জেলা শহরের মর্যাদা পায়। 

এই সাতক্ষীরা জেলায় বিভিন্ন ঐতিহাসিক, নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেগুলো অনেকেই জানেন না। আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা বিস্তারিত জানতে পারবেন সাতক্ষীরা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত বিষয়।

পোস্ট সূচীপত্র| সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান

সাতক্ষীরা জেলা সম্পর্কে কিছু কথা এবং থানা সমূহের তালিকা

সাতক্ষীরা বাংলাদেশের অপরূপ সৌন্দর্য মণ্ডিত একটি পুরাতন জেলা। সাতক্ষীরা জেলা বিভিন্ন ইতিহাস এবং ঐতিহ্যে পরিপূর্ণ। সাতক্ষীরা জেলা আয়তনে উত্তর দক্ষিণে লম্বা। এই জেলায় জনসংখ্যার ঘনত্ব ৫৩৯ প্রতি বর্গ কিলোমিটারে। সাতক্ষীরা জেলার এক তৃতীয়াংশ বনাঞ্চল। সাতক্ষীরা জেলায় বিভিন্ন বিখ্যাত স্থান রয়েছে। বিখ্যাত স্থানগুলো দেখার জন্য প্রতিদিন হাজার হাজার পর্যটক ছুটে আসে বিভিন্ন প্রান্ত থেকে। বিখ্যাত জেলার তালিকায় সাতক্ষীরা অন্যতম। সাতক্ষীরা জেলায় সর্বমোট ০৮ (আট)টি থানা রয়েছে। থানাসমূহের নামীয়ও তালিকা নিন্মরুপঃ
  • সাতক্ষীরা সদর
  • তালা
  • পাটকেলঘাটা 
  • কলারোয়া
  • আশাশুনি
  • দেবহাটা
  • শ্যামনগর
  • কালীগঞ্জ



আমাদের আজকের আর্টিকেলের বিষয়বস্তু সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে হলেও আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব। সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে জানার আগে আমাদের জানতে হবে সাতক্ষীরা জেলার ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে। সাতক্ষীরা জেলা সম্পর্কে বিভিন্ন বিষয় আমরা উপরে আলোচনা করলাম। এখন আমরা জানবো সাতক্ষীরা জেলার শিক্ষার হার কত এই বিষয় নিয়ে।

সাতক্ষীরা জেলার শিক্ষা ব্যবস্থা এবং শিখার হার কত


অন্যান্য জেলার সাথে পাল্লা দিয়ে সাতক্ষীরা জেলা ধাপে ধাপে শিখায় শীর্ষে অবস্থান করার মত অবস্থায় পৌছে যাচ্ছে বলে আমার মনে হচ্ছে। প্রাচীন বাংলায় শিক্ষা ব্যবস্থা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করলেও শিক্ষার প্রসারই বিভিন্ন শাস্ত্র চর্চার পথ সুগম করেছিল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান গুলি জাতীয় করন করে জাতির জন্য অসামান্য অবদান রেখে গেছেন এবং পরবর্তীতে জাতির জনকের যোগ্য কন্যা বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা অবশিষ্ট সকল বেসরকারী রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয়গুলি জাতীয় করন করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করেছেন।

সাতক্ষীরা জেলার বর্তমান শিক্ষার হার ৫৬ শতাংশ। তবে দিনে দিনে সাতক্ষীরা জেলায় শিক্ষার হার বেড়েই চলছে। সাতক্ষীরা জেলায় তৈরি হচ্ছে নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান। এই মধ্যে রয়েছে মাদ্রাসা, স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, টিচার্স ট্রেনিং কলেজ ইত্যাদি। সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান এ বিষয়ে আমরা একটু পরে আলোচনা করবো। সরকার দেশের শিক্ষার হার বৃদ্ধির জন্য বিভিন্ন জেলায় জেলায় শিক্ষা বিষয়ক গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলো হাতে নিয়েছে। সাতক্ষীরা জেলার শিক্ষার হার জনসংখ্যার তুলনায় যথেষ্ট পরিমাণে বেশি। 

সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান

সাতক্ষীরা জেলায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে। আমরা যারা সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে জানিনা তারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। বিশেষ করে যারা সাতক্ষীরা জেলার বাসিন্দা আছেন, তাদের অবশ্যই জানতে হবে সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে। সাতক্ষীরা জেলায় বর্তমানে সরকারি কলেজ ৪টি এবং বেসরকারি কলেজ আছে ৫৮টি। সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠান আছে যেগুলো অনেক ঐতিহ্যের সমাহার।


সাতক্ষীরা জেলায় বর্তমানে নতুন কিছু কিছু কলেজ প্রতিষ্ঠিত হচ্ছে। এছাড়াও স্কুল কলেজের মধ্যে যুক্ত হয়েছে শিক্ষার নতুন মান নিদর্শন। সরকারের অক্লান্ত পরিশ্রমে শিক্ষা ক্ষেত্রে বেশি জোর দেয়া হয়েছে। চলুন জেনে নেই সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান কয়টি এবং কি কি আছে, এ সম্পর্কে। নিন্মে স্কুল এবং কলেজের সংখ্যা উল্লেখ করা হলঃ
  • সরকারি কলেজ ৮ টি। কলেজগুলির তালিকা হচ্ছেঃ
    1. কলারোয়া সরকারি কলেজ
    2. সাতক্ষীরা সরকারি কলেজ
    3. সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ
    4. কালিগঞ্জ সরকারী কলেজ
    5. শ্যামনগর সরকারি মহসিন কলেজ
    6. আশাশুনি সরকারি কলেজ
    7. খান বাহাদুর আহসানউল্লা সরকারি কলেজ
    8. তালা সরকারি কলেজ
  • বেসরকারি কলেজ ৫৮ টি।
  • সরকারি মাধ্যমিক বিদ্যালয় ৪ টি।
  • বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ২৯২ টি।
  • সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭১১ টি।
  • বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৯২ টি।
  • কমিউনিটি প্রাথমিক বিদ্যালয় ৪২ টি।
  • কামিল মাদ্রাসা ৯ টি।
  • ফাজিল মাদ্রাসা ১৯ টি।
  • দাখিল মাদ্রাসা ১৯০ টি।
  • এবতেদায়ী মাদ্রাসা ৮৬ টি।
  • কিন্ডার গার্টেন ৫৬ টি।
  • বিশ্ববিদ্যালয় কলেজ ১টি।
  • পলিটেকনিক ইন্সিটিউট ১ টি। এবং 
  • টিচার্স ট্রেনিং কলেজ ২ টি।





এছাড়াও সাতক্ষীরা জেলায় আরও বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য বিষয়ক সেন্টার, পরিবার পরিকল্পনা দপ্তর আছে। তাহলে আপনারা জানতে পারলেন সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা সাতক্ষীরা

সাতক্ষীরা জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা ৭১১ টি। এছাড়াও সাতক্ষীরা জেলায় বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আছে প্রায় ৩৯২ টি। উপরে আমরা আলোচনা করেছি সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে। আশা করছি আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। সাতক্ষীরা জেলায় শিক্ষা প্রতিষ্ঠান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সাতক্ষীরা জেলায় শিক্ষার হার আগের থেকে অনেকটা বেড়েছে। সাতক্ষীরা জেলায় প্রায় সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান আছে। এই জেলায় হিন্দুদের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং মুসলিমদের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান আছে।


বর্তমানে সাতক্ষীরা জেলায় প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সেই সাথে উন্নত হয়েছে শিক্ষার মানও। সাতক্ষীরা জেলায় আরো কিছু প্রাথমিক বিদ্যালয় এর নির্মাণ কাজ বর্তমানে চলমান আছে। আজকের আর্টিকেলে আমরা উপরে আলোচনা করলাম সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে এবং আরো বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে।

শেষ কথা | সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান

প্রিয় পাঠকবৃন্দ, আপনাদের সামনে আমরা উপস্থাপন করেছি সাতক্ষীরা জেলার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত বিষয় নিয়ে। আমরা আশা করি আপনারা খুব ভালোভাবেই জানতে পেরেছেন। আরো কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আপনাদের মতামত প্রাপ্তির পর পুনরায় তা সংশোধন করে দিব, ইনশাল্লাহ। আমাদের পোস্টটি পড়ে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। এছাড়া বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ সকলকে। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url