নীলফামারী জেলার থানার নাম


নীলফামারী জেলার সৌন্দর্য সম্পর্কে অনেকেই জানেন কিন্তু নীলফামারী জেলার থানার নাম সমূহ আপনার কি জানা আছে? নীলফামারী জেলার থানার নাম সমূহ আপনার যদি না জানা থাকে তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়া আপনার জন্য খুবই উপকারী হবে। কারণ আজকের আর্টিকেলে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করতে চলেছি নীলফামারী জেলার থানার নাম সমূহ সম্পর্কে।

নীলফামারী জেলার থানার নাম

তাহলে চলুন আজকের আর্টিকেল থেকে আমরা বিস্তারিত জেনে নেই নীলফামারী জেলার থানার নাম সমূহ সম্পর্কে। নীলফামারী জেলার থানার নাম সমূহ সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: নীলফামারী জেলার থানার নাম

ভূমিকা

অতীত ইতিহাস সমৃদ্ধ নিলফামারী জেলার দর্শনীয় ও ঐতিহাসিক ভ্রমণ স্থানগুলির জন্য নীলফামারী জেলাকে সৌন্দর্যের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু আপনি জানেন কি নীলফামারী জেলা কোন জেলার অন্তর্ভুক্ত বা নীলফামারী জেলার পৌরসভা কয়টি। নীলফামারী জেলা মূলত বৃহত্তর রংপুর জেলার একটি মহকুমা। এটি পূর্বে রাজশাহী বিভাগের অধীনে ছিল। ১৯৮৪ সালে এটি একটি জেলায় পরিণত হয়। মহাকুমা নীলফামারী নাম থেকে এই অঞ্চলটির সাংস্কৃতিক ও ঐতিহাসিক ভাবে শহরটির নাম নীলফামারী জেলা হয়েছে।


নীলফামারী জেলার সৌন্দর্যই শুধু নয় নীলফামারী জেলার আইন ও শৃঙ্খলা সম্বন্ধেও আমরা অনেক সময় তথ্য সংগ্রহ করার চেষ্টা করি। নীলফামারী জেলার থানার নাম কয়টি ও কি কি, নীলফামারী জেলার ইউনিয়ন, নীলফামারী জেলার বর্তমান ডিসি কে ইত্যাদি সম্বন্ধেও আমাদের পূর্ণাঙ্গ ধারণা থাকা খুবই প্রয়োজন। শুধু তাই নয়, নীলফামারী জেলার পৌরসভা কয়টি ও কি কি এবং রংপুর বিভাগের জেলা কয়টি ও কি কি এ সমস্ত বিষয়ের সম্বন্ধে জ্ঞান অর্জন করা খুবই জরুরী।

নীলফামারী জেলার থানার নাম

নীলফামারী জেলার থানার নাম সমূহ কি কি ও নীলফামারী জেলার বর্তমান ডিসি কে বা নীলফামারী জেলার জেলা প্রশাসকের নাম কি এ সমন্ধে জ্ঞান অর্জন করার শুধু কৌতুহলই নয় বরং এ সম্পর্কে ধারণা থাকা প্রত্যেকেরই আবশ্যক। এমনকি শুধু নীলফামারী জেলায় নয় বাংলাদেশের নাগরিক হিসেবে প্রত্যেকটি জেলার থানার নাম সমূহ এবং সে জেলার ডিসি কে এ বিষয়ে ধারণা থাকা প্রত্যেকেরই উচিত। নীলফামারী জেলার থানার নাম সমূহ নিচে উল্লেখ করা হলো:

  • নীলফামারী সদর থানা
  • সৈয়দপুর থানা
  • ডিমলা থানা
  • জলঢাকা থানা
  • ডোমার থানা
  • কিশোরগঞ্জ থানা

নীলফামারী জেলার পৌরসভা কয়টি

নীলফামারী জেলার থানার নাম সমূহ কি কি বা নীলফামারী জেলা পৌরসভা কয়টি ও কি কি এ বিষয়ে অনেকেরই অনেক প্রশ্ন থাকে। নীলফামারী জেলার পৌরসভা কয়টি ও কি কি এ সম্বন্ধে নিচে আলোচনা করা হলো:
  • নীলফামারী পৌরসভা: নীলফামারী পৌরসভা টাউন কমিটি হিসেবে ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়। নীলফামারী পৌরসভা নয়টি ওয়ার্ড নিয়ে গঠিত। নীলফামারী পৌরসভার বর্তমান মেয়র দেওয়ান কামাল আহমেদ।
  • সৈয়দপুর পৌরসভা: সৈয়দপুর পৌরসভা ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত হয়। সৈয়দপুর পৌরসভা ১৫ টি ওয়ার্ড ও ৪৩ টি মহল্লায় বিভক্ত। সৈয়দপুর পৌরসভার আয়তন ৩৪.৩৪ বর্গমাইল।

            
  • ডোমার পৌরসভা: বাংলাদেশের নীলফামারী জেলার অন্তর্ভুক্ত একটি পৌরসভা হচ্ছে ডোমার পৌরসভা।
  • জলঢাকা পৌরসভা: বাংলাদেশের নীলফামারী জেলার জলঢাকা পৌরসভা বাংলাদেশর পৌরসভা গুলির মধ্যে গ শ্রেণীভুক্ত পৌরসভা।

নীলফামারী জেলার বর্তমান ডিসি কে

নীলফামারী জেলার থানার নাম সমূহ সম্বন্ধে অনুসন্ধান করতে গেলে নীলফামারী জেলার বর্তমান ডিসি কে এই বিষয়ে জানা খুব একটি বড় বিষয়। নিচে নীলফামারী জেলার বর্তমান ডিসি কে এ সম্বন্ধে আলোচনা করা হলো:


নীলফামারীর কৃষি মন্ত্রীর একান্ত সচিব খন্দকার ইয়াসির আরেফীনকে নীলফামারীর নতুন জেলা প্রশাসক (ডিসি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ন সচিব পদের বদলি হওয়া নীলফামারীর বর্তমান ডিসি মোঃ হাফিজুর রহমান চৌধুরী স্থলাভিষিক্ত হবেন তিনি।

নীলফামারী জেলার ইউনিয়ন পরিষদ

নীলফামারী জেলার ইউনিয়ন পরিষদের নামসহ নিচে উল্লেখ করা হলো:
  • ১ নং চওড়া বড়গাছা ইউনিয়ন
  • ২ নং গোড়গ্রাম ইউনিয়ন
  • ৩ নং খোকশাবাড়ি ইউনিয়ন
  • ৪ নং পলাশবাড়ী ইউনিয়ন
  • ৫ নং টুপামারি ইউনিয়ন
  • ৬ নং রামনগর ইউনিয়ন
  • ৭ নং কুচকাটা ইউনিয়ন
  • ৮ নং পঞ্চপুকুর ইউনিয়ন

রংপুর জেলার পূর্ব নাম কি ছিল

যেহেতু রংপুর জেলা অনেকগুলো শহর নিয়ে অবস্থিত তাই রংপুর জেলার সম্বন্ধে অনেকেরই অনেক ধরনের কৌতূহল রয়েছে। যেমন রংপুর জেলার পূর্ব নাম কি ছিল বা রংপুর জেলার আয়তন কত এ সম্বন্ধে। রংপুর নামকরণের ক্ষেত্রে লোকমুখে প্রচলিত আছে যে পূর্বের রংপুর জেলাকে বলা হত রঙ্গপুর। পরবর্তী সময়ে কালক্রমে মানুষের মুখ কোথায় ভাষাটি পরিবর্তন হয়ে এই শহরের নাম রাখা হয় রংপুর।

ইতিহাস থেকে জানা যায় যে উপমহাদেশে ইংরেজরা নীলের চাষ করতো এখানে। এই অঞ্চলে মাটি উর্বর হওয়ার কারণে এখানে প্রচুর নীলে চাষ হতো। নীল এক ধরনের রং। সেই নীলকে স্থানীয় লোকজন রঙ্গ নামেই জানতো। সেজন্য এই স্থানে নাম রঙ্গপুর হয়ে যায়। যা বর্তমান সময়ে আমরা রংপুর বলে জানি।

রংপুর জেলার মোট আয়তন

বাংলাদেশের পূর্বাঞ্চলের রংপুর বিভাগের একটি প্রশাসনিক ও গুরুত্বপূর্ণ অঞ্চল হচ্ছে রংপুর অঞ্চল। রংপুর অঞ্চল সম্বন্ধে বিভিন্ন তথ্য অনুসন্ধান করতে গেলে এই বিষয়ে অনুসন্ধান করা আবশ্যক হয়ে যায় যে রংপুর জেলার পূর্ব নাম কি ছিল বা রংপুর জেলার মোট আয়তন কত এবং রংপুর জেলায় জনসংখ্যায় বা কত এ সমস্ত বিষয় সম্বন্ধে জ্ঞান অর্জন করা আবশ্যক বলে মনে করে সবাই। বাংলাদেশের যতগুলি জেলা রয়েছে তার মধ্যে বাংলাদেশে দ্বিতীয় জেলা রংপুর প্রতিষ্ঠিত হয় ১৯৬৯ সালের ১৬ই ডিসেম্বর।


রংপুর বাংলাদেশের একটি এ শ্রেণিভুক্ত জেলা। রংপুর জেলাকে বৃহত্তর বঙ্গপ্লাবন ভূমির অংশ মনে করা হয়। রংপুর জেলার মোট আয়তন ২,৩০৮ বর্গ কিলোমিটার। ৮টি উপজেলা, ৭৬ টি ইউনিয়ন, ১৪৫৫টি মৌজা, ১ টি সিটি কর্পোরেশন এবং ৩টি পৌরসভা নিয়ে রংপুর জেলা গঠিত। তিস্তা নদী রংপুর জেলার উত্তর ও উত্তর-পূর্ব সীমান্তকে লালমনিরহাট এবং কুড়িগ্রাম জেলা থেকে আলাদা করেছে।

নীলফামারী জেলার জেলা প্রশাসকের নাম কি

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি নীলফামারী জেলা যা কৃষি প্রধান শহর হিসেবে সমগ্র বিশেষ সুপরিচিত। নীলফামারী জেলার সৌন্দর্যের লীলাভূমি দেখে অনেকের সেই স্থানে ভ্রমণে যাওয়ার ইচ্ছা রাখে। আর সে ইচ্ছা থেকেই আমরা অনেক সময় বিভিন্ন ওয়েবসাইট বা গুগল সাইট থেকে এই সুনিদর্শন স্থান গুলির লোকেশন সম্বন্ধে রিচার্জ করে থাকি। কিন্তু আপনি কি কখনো ভেবেছেন নীলফামারী জেলার সৌন্দর্য তো এত সুন্দর কিন্তু এই স্থানের প্রশাসনিক ব্যবস্থা কেমন।

নীলফামারী জেলার থানার নাম কি বা নীলফামারী জেলার জেলা প্রশাসকের নাম কি? নীলফামারী জেলা রংপুরের একটি অংশবিশেষ। আর এই রংপুর শহরটি নীলফামারী সহ আরো বেশ কয়েকটি জেলা নিয়ে গঠিত। এ শহরে মোট থানার সংখ্যা ছয়টি। আর নীলফামারী জেলার জেলা প্রশাসকের নাম খন্দকার ইয়াসির আরেফীন।

শেষ কথা। নীলফামারী জেলার থানার নাম 

নীলফামারী জেলার থানা সম্বন্ধে যদি আপনি অনুসন্ধান করতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য উপকৃত। সাথে নীলফামারী জেলা সম্বন্ধে আরও কিছু বিশেষ তথ্য পেয়ে যাবেন আজকের আর্টিকেল থেকে। নীলফামারী জেলার থানার নাম সম্বন্ধে জ্ঞান অর্জন করতে চাইলে নীলফামারী জেলার জেলা প্রশাসকের নাম কি এর সম্বন্ধিত সহজেই জেনে নেওয়া যায়। তাই শুধু থানা সম্বন্ধেই নয় সাথে আরো আলোচনা করা হয়েছে নীলফামারী জেলার ইউনিয়ন কয়টি ও কি কি এবং রংপুর জেলার মোট আয়তন কত বর্গ কিলোমিটার এবং রংপুর জেলার পূর্ব নাম কি ছিল এর সমস্ত বিষয় সম্বন্ধে।


আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনি নীলফামারী জেলার প্রশাসনিক বিষয় সম্বন্ধে সম্পূর্ণ জ্ঞান অর্জন করতে পেরেছেন। আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন এবং কোন কোন বিষয়গুলো আপনার ভালো লেগেছে আপনার মূল্যবান মতামত আপনার বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করুন। এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url