ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি

আজ আমি এই আর্টিকেলে ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এ বিষয়ে আলোচনা করব। আপনি যদি ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এ বিষয়ে সেরকম ভাবে কিছু না জানেন তাহলে আর্টিকেলটি আপনার উপকারে আসবে। ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এ বিষয়ে আপনি যখন একটি পরিষ্কার ধারণা পেয়ে যাবেন তখন আপনি আপনার শরীরের প্রতি আরো বেশি যত্নশীল হবেন।

 
ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি

ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এ বিষয়ে জানতে হলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি

ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি

আজ এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের সঙ্গে ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এ সম্পর্কে কিছু বিস্তারিত আলোচনা করব আসুন তাহলে জেনে নিন বয়স যদি ৪০ এর উপরে হয় এবং বংশে যদি কারো ডায়াবেটিস থাকে তাহলে ডায়াবেটিস হতে পারে। ঘনঘন পানি পিপাসা লাগা এবং গলা মুখ শুকিয়ে যাওয়া, ঘন ঘন প্রসাব লাগা, রাতে ৩-৪ বারের বেশি প্রস্রাব লাগা, বারে বারে খিদা লাগা এবং মিষ্টি জাতীয় খাবারের প্রচুর পরিমাণে খেতে ইচ্ছে করা। 

আরো পড়ুনঃ ডায়বেটিস নিয়ন্ত্রণে শসার উপকারিতা

শরীরে দুর্বলতা আসা, অল্পতেই হাঁপিয়ে উঠা, মেয়েদের প্রসাবে বারে বারে ইনফেকশন দেখা দেওয়া, চোখে কম দেখা, খাবার খেতে ইচ্ছা না করা, খাবারে অরুচি ভাব, মাথা ব্যথা, আবার কারো কারো ক্ষেত্রে কোনো সমস্যা ছাড়াই ডায়াবেটিসের রোগ ধরা পড়ে। ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি সে বিষয়ে আরো জানুন, ডায়াবেটিস রোগী বিভিন্ন সংক্রমণ রোগে বেশি আক্রান্ত হয় ফলে কোন সমস্যা নিয়ে আসার পরে পরীক্ষা করলে দেখা যায় ডায়াবেটিস ধরা পড়ে। 

শরীরে ঘা হলে ঘা শুকায় না, ওজন অনেক কমে যায়, রাত্রে ঘুম না হওয়া, গা হাত পা ঝিমঝিম করা, হাত পায়ের তালুতে জ্বালাপোড়া করা, ঘাড় বগল কুচকির কাছে কিছু পরিবর্তন দেখা দেওয়া। এই সমস্ত লক্ষণ দেখা দিলে অবশ্যই ডাক্তারের কাছে গিয়ে ডায়াবেটিস পরীক্ষা করে নেওয়া ভালো। ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি সে বিষয়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

ডায়াবেটিস হলে কি কি সমস্যা হয়

বংশে যদি দাদা-দাদী, নানা-নানি, বাবা-মায়ের ডায়াবেটিস থাকে তাহলে ডাইবেটিস হওয়ার সম্ভব থাকে। ডায়াবেটিস হলে অনেক গুলো লক্ষণ দেখা দেয় বারে বারে প্রস্রাব হওয়া, ঘনঘন পিপাসা লাগা, শরীর দুর্বল হয়ে যাওয়া, অতিরিক্ত ক্ষুধা লাগা, গা ঝিমঝিম করা, শরীরে কোন ঘা হলে তা না সারা ইত্যাদি। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীরা কি খাবেন এবং কি খাবেন না

আরো যে সমস্ত লক্ষণ দেখা যায় যেমন- মিষ্টি খাবারের প্রতি লোভ বেড়ে যাওয়া, শরীরের ওজন কমে যাওয়া, গায়ে এলার্জি ও চুলকানির মত কিছু বের হওয়া, সবকিছুতে বিরক্ত, মেজাজ রুক্ষ হয়ে যাওয়া। ডায়াবেটিসের বয়স যদি বেশি দিন হয় তাহলে চোখের সমস্যা দেখা দেয় হার্ট অ্যাটাক এবং স্ট্রোক হওয়ার সম্ভাবনা থাকে। কিডনির সমস্যা, দাঁতের মাড়ির রোগ ও মুখের বিভিন্ন রকম সমস্যা ইত্যাদি এই ধরনের সমস্যা দেখা দিলে আপনি চিকিৎসকের পরামর্শ নিবেন।

ডায়াবেটিস কত হলে বিপদ

ডায়াবেটিস এমন একটা রোগ যা হলে একেবারে সারে না কিন্তু নিয়ন্ত্রণ করা যায় ডায়াবেটিসটা বংশগত রোগ। ডায়াবেটিস হলে যারা অতিরিক্ত মিষ্টি, রসগোল্লা, রসালো ফল, তৈলাক্ত খাবার মজা করে খেয়ে থাকেন তাদের জন্য ডায়াবেটিস মহাবিপদ। রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পেলে যত বেশি স্থায়ী হবে আপনার শরীরে ক্ষতি তত বৃদ্ধি পাবে। হৃদরোগ, হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

পায়ের পাতায় অনেক রকম ঘা হয় যা অতিরিক্ত ডায়াবেটিসের কারনে, এবং সে ঘা তাড়াতাড়ি সারে না এরকম অবস্থায় পা কেটে দেয়ার আশঙ্কা থাকে। চোখ নষ্ট হয়ে যাওয়া, কানে না শোনা, এমনকি কিডনি ও ড্যামেজ করে দেয় তাছাড়া ডায়াবেটিস হলে ডিপ্রেশনের সমস্যা দেখা যায়। আপনার রক্তের সুগারের মাত্রা যদি ১৬.৭ পয়েন্ট হয় তাহলে আপনার ডায়াবেটিস বিপদজনক পর্যায়ে আছে আপনাকে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডায়াবেটিস কত হলে বিপদ সে বিষয়ে আপনি বুঝতে পেরেছেন।

ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল ডায়াবেটিস চেক করার জন্য সকালে রক্তের নমুনা দিতে হয়, কমপক্ষে ৮ ঘন্টা না খেয়ে থাকতে হয়, এরমধ্য অন্তত দুই ঘন্টা বিশ্রাম নেওয়া যেতে পারে, ডায়াবেটিস নরমালের মাত্রা জানলে আপনার উপকার হবে। গ্লুকোমিটার মেশিনে খালি পেটে রক্তের সুগার যদি ৪ পয়েন্ট থেকে ৬ পয়েন্টের মধ্যে থাকে তাহলে সেটাকে নরমাল ব্লাড সুগার ধরা হয়।। 

আর যদি ভরা পেটে গ্লুকোমিটারে রক্তের সুগার ৮ পয়েন্টের নিচে হয় তাহলে সেটাকে নরমাল ব্লাড সুগার ধরা হয়। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন খালি পেটে ডায়াবেটিস নরমাল কত এবং ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল ধরা হয় এবং ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি।

উপসংহার

আমি এই আর্টিকেলে আপনাদের সুবিধার্থে ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি এবং ডায়াবেটিস রোগ সংক্রান্ত বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আরো পড়ুনঃ কিয়ামতের আলামত এবং লক্ষণ – এ ব্যাপারে বিস্তারিত জানুন

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url