প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায়

আপনি কি প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় জানার জন্য আর্টিকেলটি পড়ছেন? তাহলে আপনাকে স্বাগতম। আজ আমি এই আর্টিকেলে প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যখন প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় জেনে যাবেন তখন আপনি এই উপায় গুলোর সাহায্যে নিজেকে সুস্থ রাখতে পারবেন।

প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায়

প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায়

প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায়

আজ আমি আপনাদের সুবিধার্থে প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় এই বিষয় নিয়ে আলোচনা করব আশা করি আলোচনাটি আপনাদের উপকারে আসবে। চলুন তাহলে শুরু করা যাক প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগের লক্ষণ গুলো কি কি

বেশিরভাগ মানুষের ডায়াবেটিস হলে মানসিক ভাবে ভেঙে পড়ে এতে করে রক্তে সুগারের মাত্রা বেড়ে যায়। তবে কিছু নিয়ম কানুন ও খাদ্য অভ্যাস এবং জীবন যাত্রার মান পরিবর্তন করলে আমরা এই ঘাতক ব্যাধি থেকে মুক্তি পেতে পারি। নিম্নে আমি প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় এ বিষয় নিয়ে কিছু তথ্য প্রদান করলাম আশা করি আপনারা উপকৃত হবেন।

প্রতিদিন কমপক্ষে ১ঘন্টা হাঁটতে হবেঃ বর্তমান সময়ে আমরা মোবাইল ও কম্পিউটারের উপরে অভ্যস্ত হয়ে পড়েছি এবং অল্প দূরত্ব অতিক্রম করতেও আমরা পরিবহন ব্যবহার করি। আমরা যদি এক ঘন্টা প্রতিদিন হাটাহাটি করি এবং সঙ্গে সঙ্গে ব্যায়ামের অভ্যাস গড়ে তুলি তাহলে প্রিডায়াবেটিস থেকে দূরে থাকতে পারবো।

জীবন যাত্রার মান পরিবর্তন করুনঃ চিকিৎসকরা বলছেন যাদের পরিবারে বাবা, মা, দাদা-দাদী এদের ডায়াবেটিস থাকলে তাদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা বেশি থাকে তাই নিজের জীবনযাত্রার মান পরিবর্তন করুন।

ধূমপান ও মদ্যপান ত্যাগ করুনঃ ধূমপান ও মদ্যপান শুধু ডায়াবেটিস বাড়ানোর পাশাপাশি অন্যান্য শারীরিক ক্ষতি করে থাকে। ধূমপান ও মদ্যপান কারীর ডায়াবেটিস হওয়া সম্ভাবনা অনেক বেশি।

মিষ্টি খাওয়া ত্যাগ করুনঃ মিষ্টি জাত দ্রব্য ও ফাস্টফুড এবং কোমল পানীয় শরীরের ওজন বাড়িয়ে দেয় যার কারণে শরীর মোটা ও স্থুল হয়ে যায়। অতিরিক্ত ওজন এবং স্থূলকৃত শরীরে খুব সহজেই ডায়াবেটিসে আক্রান্ত হয়।

নিয়মিত রক্তের সুগার চেক করুনঃ যাদের পরিবারে বাবা-মা, দাদা-দাদি, নানা-নানী এবং বংশের অন্য কারো ডায়াবেটিস থেকে থাকে তাহলে পরবর্তী প্রজন্মের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই বছরে অন্তত একবার হলেও রক্তের সুগার চেক করাতে হবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুমঃ পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে সারাদিনে অন্তত পক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমানো উচিত। অনিদ্রা রক্তে শর্করা মাত্র বাড়িয়ে দেয় যার কারণে ডায়াবেটিস হওয়ার প্রবণতা বেশি হয়।

উদ্ভিজ্জ খাবার খেতে হবেঃ উদ্ভিজ্জ খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও কার্বোহাইড্রেট থাকে। ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করবেন আটা দিয়ে তৈরি খাবার, ওটস, বার্লি এছাড়াও তাজা ফল ও সবুজ শাক সবজি খেতে পারেন।

ওজন কমাতে হবেঃ শরীরের অতিরিক্ত ওজনের কারণে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। এজন্য ওজন নিয়ন্ত্রণে রাখুন।

স্বাস্থ্যকর ফ্যাট খানঃ প্রিডায়াবেটিস হলে ফ্যাট খাওয়া যাবে না এমন কোন কথা নেই। বরং আনস্যাচুরেটেড ফ্যাট খেলে কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ডায়াবেটিসের ঝুঁকি কমে যায়। এজন্য আপনি কুমড়ো দানা, বাদাম, আলমন্ড ও মাছ খেতে পারেন।

ডায়েট ঠিক করুনঃ আপনাকে নিজের খাদ্যের অভ্যাসের দিকে খেয়াল রাখতে হবে এমন কোন খাবার খাওয়া যাবে না যা খেলে দ্রুত রক্তে সুগার বেড়ে যায়। তৈলাক্ত খাবার, মিষ্টি জাতীয় খাবার, প্যাকেটজাত ফাস্টফুড খাওয়া বন্ধ করুন। ফাইবার যুক্ত খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন, তাজা ফল ও সবুজ শাক সবজি খাদ্য তালিকায় যুক্ত করুন।

ডায়াবেটিসের মহাঔষধ

আয়ুর্বেদিকদের মতে রক্তের সুগারের মাত্রা কমাতে আয়ুর্বেদিক ঔষধ দারুন কার্যকর। রক্তে সুগারের মাত্রা কমানোর জন্য যে গাছটি ব্যবহার করা হয় সে গাছের নাম সদাবাহার গাছ। 

এই গাছটি আফ্রিকার দামস্কার হলেও এখনই কাজটি ভারত উপমহাদেশে পাওয়া যায়। আয়ুর্বেদিকদের মতে এই গাছের ফুল এবং গাঢ় সবুজ পাতা গুলো রক্তের সুগার কমাতে কার্যকরী ভূমিকা পালন করে। ডায়াবেটিস রোগীরা সদাবাহার পাতা শুকিয়ে সেটা গুঁড়ো করে একটি পাত্রে রাখতে হবে, খেয়াল রাখতে হবে গুড়ো গুলো যাতে বাতাসের সংস্পর্শে না আসে, এরপর এক চামচ সদাবাহার পাতার গুঁড়োর সাথে পানি অথবা ফলের রস মিশিয়ে খেতে পারেন। 

আরো পড়ুনঃ ডায়বেটিস নিয়ন্ত্রণে শসার উপকারিতা

সদাবাহার গাছের তিন চারটি পাতা ছিড়ে সেটি ভালোভাবে ধুয়ে ডায়াবেটিস রোগীরা চিবিয়ে রস খেলে ভালো উপকার পাবেন। এভাবে সদাবাহারের পাতা খেলে আপনার রক্তে সুগারের লেভেল সারাদিন ঠিক থাকবে। তবে আয়ুর্বেদিক চিকিৎসকগন এই পাতা খাওয়ার আগে একজন বিশেষজ্ঞ ডায়াবেটিস ডাক্তারের পরামর্শ নিতে বলেছেন কারণ আপনি যদি ডায়াবেটিস নিয়ন্ত্রণের কোনো ঔষধ গ্রহণ করেন এবং সঙ্গে সঙ্গে এ পাতা খাওয়ার ফলে রক্তের সুগার লেভেল কমে যেতে পারে এবং মারাত্মক ক্ষতি হতে পারে।

ডায়াবেটিসের ঔষধের নাম

আমি এই আর্টিকেলে ডায়াবেটিসের ঔষধের নাম এ বিষয় নিয়ে আপনাদেরকে তথ্য প্রদান করব আশা করি আপনারা উপকৃত হবেন। (ডায়াবেটিস- ২) এর জন্য নির্বাচিত ঔষধ হচ্ছে মেটফরমিন বিপি এটি ডায়াবেটিসের এমন একটি ঔষধ যা রক্তের লো ডেনসিটি লিপোপ্রোটিন কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে এবং সঙ্গে সঙ্গে হৃদরোগের সমস্যাকে দূর করে। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীরা কি খাবেন এবং কি খাবেন না

প্রতিদিনের ডায়াবেটিসের দরকারি ঔষধের তালিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি তালিকা রয়েছে, সে তালিকাতে এই ঔষধটি অন্তর্গত আরেকটি এন্টিবায়োটিক ঔষধ এই তালিকায় রয়েছে সেটি হচ্ছে গ্লিবেনক্লামাইড। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই ডায়াবেটিসের ঔষধের নাম এবং প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় গুলো বুঝতে পেরেছেন।

প্রি ডায়াবেটিস কত

অনেকের মনে একটি প্রশ্ন আসে সেটি হচ্ছে প্রি ডায়াবেটিস কত? আজ আমি প্রি ডায়াবেটিস কত এ বিষয়ে আপনাদেরকে তথ্য দিব আশা করি আপনারা উপকৃত হবেন। চলুন তাহলে দেরি না করে মূল আলোচনায় যাওয়া যাক। খালি পেটে আপনার রক্তের সুগারের মাত্রা যদি ৫.৫ হয় তাহলে ভালো আর যদি আপনার রক্তের সুগারের মাত্রা ৫. ৫ থেকে ৬.৯ এর মধ্যে থাকে তাহলে সেটিকে প্রি ডায়াবেটিস বলে। 

আরো পড়ুনঃ ডায়াবেটিস রোগীর খাদ্য তালিকা

বা ডায়াবেটিসের বডার লাইন বলা হয়ে থাকে। অর্থাৎ নরমাল ব্লাড সুগার এর চাইতে বেশি কিন্তু ডায়াবেটিস রোগের ব্লাড সুগারের চাইতে কম যে পর্যায়টা সেটাকেই প্রি ডায়াবেটিস বলে। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন প্রি ডায়াবেটিস কত এবং প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায়।

উপসংহার

পরিশেষে এ কথা বলে শেষ করবো যে ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ রেখে চলাফেরা করলে সুস্থ ভাবে দীর্ঘদিন বেঁচে থাকা যায় এই অসুখ নিয়ে অতটা দুশ্চিন্তা করার দরকার নেই নিয়মিত ব্যায়াম, শরীরচর্চা ও সুষম খাদ্য গ্রহণের মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণ রাখা যায়। আমি আপনাদের সুবিধার্থে প্রিডায়াবেটিস থেকে দূরে থাকার ১০টি উপায় এ বিষয় নিয়ে আলোচনা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আরো পড়ুনঃ ১০ উপায়ে প্রতিদিন ১০০০ টাকা ইনকাম সম্পূর্ণ নতুন সাইট ২০২৩

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url