স্টারলিংক ইন্টারনেট কি এবং কিভাবে কাজ করে? স্টারলিংক সম্পর্কে বিস্তারিত

বর্তমান সময়ে আমাদের প্রতিটি কর্মকাণ্ডের সাথে ইন্টারনেট জড়িত।প্রতিটি ক্ষেত্রে আমাদের অনলাইন অথবা ইন্টারনেটের প্রয়োজন হয় ,পড়াশোনা থেকে শুরু করে আমাদের ব্যাংক অ্যাকাউন্ট এর জন্যও পর্যন্ত আমরা ইন্টারনেটের ওপর নির্ভরশীল। কিন্তু এখনো অনেক স্থানে আছে যেখানে ইন্টারনেটের সংযোগ পৌঁছায়নি। 

স্টারলিংক ইন্টারনেট কি এবং কিভাবে কাজ করে? স্টারলিংক সম্পর্কে বিস্তারিত

সে সকল স্থানে বা এরিয়াতে যাওয়ার ফলে আমাদের ইন্টারনেট ব্যবহারে ব্যাঘাত ঘটে যার ফলে আমাদের অনেক কাজ আটকা পড়ে যায়।এ ধারণাই নিয়েই যে, কি ভাবে ? সে সকল এলাকায় বা স্থানে ইন্টারনেটের সুবিধা পৌঁছে দেয়া যায় তা স্টারলিংকের মাধ্যমে আলোচনা করা হবে।

সুচিপত্রঃ স্টারলিংক ইন্টারনেট কি এবং কিভাবে কাজ করে?

স্টারলিংক ইন্টারনেট কি?

স্পেসএক্স-এর স্টারলিঙ্ক ইন্টারনেট ইলন মাস্কের (স্পেসএক্স এর প্রতিষ্ঠ্যতা) ভবিষ্যত ধারণাগুলির মধ্যে একটি থেকে দ্রুত উদীয়মান ব্রডব্যান্ড স্যাটেলাইট ইন্টারনেট প্রদানকারীতে পরিণত হয়েছে, দ্রুত গতি এবং সীমাহীন ডেটা সরবরাহ করে। Starlink এখন ২৫ টি দেশে ২৫০,০০০ গ্রাহক এবং গণনা সহ উপলব্ধ। 

Starlink হল একটি স্যাটেলাইট ইন্টারনেট নক্ষত্রপুঞ্জ যা SpaceX দ্বারা পরিচালিত হয় যা সমগ্র বিশ্বে কভারেজ প্রসারিত করার উচ্চাকাঙ্ক্ষা নিয়ে পৃথিবীর ২৯ টি দেশে স্যাটেলাইট ইন্টারনেট অ্যাক্সেস কভারেজ প্রদান করে। ২,৩৩৫ টি স্টারলিংক চালু করা হয়েছে, ২,১১০ টি এখনও কক্ষপথে রয়েছে ।

স্পেসএক্স (SpaceX) হচ্ছে বিশ্বের ঊর্ধ্ব স্থানীয় মহাকাশ সংস্থার মধ্যে অন্যতম স্পেসএক্স স্টারলিংক ইন্টারনেট নামে একটি উচ্চকাংখি প্রকল্প শুরু করেছে যা পৃথিবীর কক্ষপথে হাজার-হাজার উপগ্রহের মাধ্যমে পুরো বিশ্বে উচ্চতর গতিসম্পন্ন ইন্টারনেট সরবরাহ করবে।


আপনারা অনেকেই আছেন যাদের স্পেসএক্স এর স্টারলিংক ইন্টারনেটের প্রকল্পের বিষয়ে কম বেশি জানি। এটি আসলে একটি স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সার্ভিস যা সম্প্রতি এফসিসি দ্বারা বিভিন্ন গ্রাম বা যে সকল স্থানে ইন্টারনেটের সুযোগ-সুবিধা কম বা নেই বললেই চলে সে সাম্প্রদায়িক অথবা এলাকা গুলিতে উচ্চতর গতি সম্পন্ন ইন্টারনেট সার্ভিস দেওয়ার জন্য অনুমোদিত করা হয়েছিল।

মনে করেন, যদি আপনি এমন কোন স্থানে বসবাস করেন যেখানে ইন্টারনেটের এক্সেস অথবা ইন্টারনেটবিহীন স্থান,তাহলে আপনি খুব সহজেই স্টারলিংক ইন্টারনেট দ্বারা অনলাইন সংযোগ এর সাথে যুক্ত হয়ে শহর হতে দূরে অথবা এমন কোন স্থানে যেখানে ইন্টারনেটের সুযোগ-সুবিধা নেয় সেখানেও আপনি ইন্টারনেটের সুবিধা নিতে পারবেন। অথবা অনেক সময় প্রাকৃতিক দুর্যোগ যেমন ঝড়-বৃষ্টির দিনে এখন ইন্টারনেট বাধাগ্রস্থ হয় তখনও আপনি আপনার স্টারলিংক ইন্টারনেট সংযোগ বজায় রাখতে পারবেন।

স্টারলিংক ইন্টারনেট মূল্য কতো?

স্টারলিংক প্রি-অর্ডারে বর্তমানে মাসে $99 বা ৭৯২০ টাকা খরচ হয়। কিন্তু সার্ভিস্টির জন্য একটি আপ-ফ্রন্ট হার্ডওয়্যার ফি লাগবে $499 বা ৩৯,৯২০ টাকার ৷ এর মধ্যে রয়েছে ছোট স্যাটেলাইট ডিশ যা একটি বাড়িতে বা ব্যবসায় স্থাপন করা যেতে পারে, সেইসাথে একটি রাউটার এবং পাওয়ার সাপ্লাই। এছাড়াও একটি শিপিং এবং হ্যান্ডলিং ফি $4000 বা ৪০০০ টাকা আছে।

যে কেউ প্রি-অর্ডার করতে ইচ্ছুক, তার জন্য যা প্রয়োজন তা হল ফেরতযোগ্য $৯৯ ডলার যা বাংলাদেশি মুদ্রাই প্রায় ৭,৯২০ টাকা ডিপোজিট। অর্ডার পূরণ হতে ছয় মাস বা তার বেশি সময় লাগতে পারে।

স্টারলিঙ্কের প্রেসিডেন্ট গুয়েন শটওয়েল একটি প্যানেল আলোচনার সময় নিশ্চিত করেছেন যে স্পেসএক্সের এই মুহূর্তে টায়ার্ড মূল্য প্রবর্তনের কোন পরিকল্পনা নেই।

“আমি মনে করি না যে আমরা ভোক্তাদের কাছে টায়ার্ড মূল্য নির্ধারণ করতে যাচ্ছি। আমরা এটি যতটা সম্ভব সহজ এবং যতটা সম্ভব স্বচ্ছ রাখার চেষ্টা করতে যাচ্ছি, তাই এখনই ভোক্তাদের জন্য স্তর দেওয়ার কোনও পরিকল্পনা নেই, "শটওয়েল বলেছিলেন।

সর্বোচ্চ গতি পেতে, সেরা ওয়াই-ফাই রাউটারগুলির মধ্যে একটির সাথে স্টারলিংক ইন্টারনেট যুক্ত করা একটি ভাল ধারণা ।

স্টারলিংক ইন্টারনেট প্রিমিয়াম;

উচ্চ মূল্যে দ্রুত মডেল লঞ্চ করার ক্ষেত্রে এলন মাস্ক কখনই লজ্জা পান না এবং স্টারলিঙ্ক প্রিমিয়ামও এর থেকে আলাদা নয় ৷ স্টারলিংক ইন্টারনেট প্রিমিয়াম হল একটি $৫০০ ডলারের মাসিক ইন্টারনেট স্তর যা 500 Mbps পর্যন্ত গতি প্রদান করে। 

এটির জন্য একটি নতুন $২,৫০০ অ্যান্টেনা এবং যত তাড়াতাড়ি সম্ভব অর্ডার চান তাদের জন্য একটি $৫০০ ডলারের ডিপোজিটের প্রয়োজন হবে৷ এই স্তরটি ডিজাইন করা হয়েছে, "ছোট অফিস, স্টোরফ্রন্ট এবং বিশ্বজুড়ে সুপার ব্যবহারকারীদের জন্য," বা যাকে SpaceX বলে "উচ্চ চাহিদা ব্যবহারকারীদের"।

স্টারলিংক ইন্টারনেট প্রিমিয়াম গ্রাহকরা ২০২২ সালের Q2 এ শিপমেন্ট আশা করতে পারেন।

স্টারলিংক ইন্টারনেট ইনস্টলেশন

স্টারলিংক ইন্টারনেট ইনস্টলেশন বিনামূল্যে কারণ এটি একটি স্ব-ইনস্টলেশন। একবার আপনি $৫৯৯–$২,৫০০০ ডলার সরঞ্জাম ফি প্রদান করলে, আপনাকে একটি Starlink কিট পাঠানো হবে, যার মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে:
  • স্টারলিঙ্ক (আপনার থালা যা হয় বৃত্তাকার বা আয়তক্ষেত্রাকার) ডিবাইস।
  • ওয়াই-ফাই রাউটার/পাওয়ার সাপ্লাই।
  • তারগু।
  • বেস।
আপনার স্টারলিংক ইন্টারনেট ইনস্টল করতে, আপনি স্টারলিংক ইন্টারনেট ইনস্টল নির্দেশিকা অনুসরণ করতে পারেন এবং iOS বা Android এর জন্য Starlink অ্যাপটি ডাউনলোড করতে পারেন। অ্যাপটি আপনাকে আকাশের একটি পরিষ্কার দৃশ্য খুঁজে পেতে সাহায্য করবে, যা আপনার স্টারলিঙ্ককে সর্বোত্তমভাবে পরিচালনা করার জন্য অপরিহার্য। আপনি একবার অর্ডার দিলে স্টারলিংক শপে অতিরিক্ত মাউন্ট করার সরঞ্জামও কিনতে পারেন।

স্টারলিংক ইন্টারনেট সুবিধা-অসুবিধা

স্টারলিংক ইন্টারনেট সুবিধাঃ

সীমাহীন স্যাটেলাইট ইন্টারনেট ডেটা এবং দ্রুত ব্রডব্যান্ড গতি যা গ্রামীণ সম্প্রদায়ের জন্য একটি বিশাল পার্থক্য তৈরি করবে৷
  • Viasat এবং HughesNet এর চেয়ে কম লেটেন্সি, যা স্যাটেলাইট ইন্টারনেটে গেমিংয়ের মতো ক্রিয়াকলাপগুলিকে সহজ করে তোলে৷
  • সহজ স্ব-ইনস্টলেশন প্রক্রিয়া যার জন্য আপনার বাড়িতে প্রযুক্তি আসার প্রয়োজন নেই।
  • প্রত্যন্ত অঞ্চল এবং দুর্যোগে স্টারলিংক ইন্টারনেট ভালো সার্ভিস দিতে পারে ।
  • কেবল তার না থাকার কারণে দুর্যোগের সময় এটি সহজেই পুনরুদ্ধার করা যায়।

স্টারলিংক ইন্টারনেট অসুবিধাঃ

  • গ্রাহকরা গতি এবং সার্ভিস প্রাপ্যতার তারিখগুলির সাথে অপূর্ণ প্রত্যাশা অনুভব করে।
  • প্রাপ্যতা অত্যন্ত সীমিত এবং পরিষেবা ক্রমাগত দাগযুক্ত এবং সহজেই ব্যাঘাতের ঝুঁকিপূর্ণ।
  • বিশাল আপ-ফ্রন্ট সরঞ্জাম ফি ($599–$2,500) গুলতে অসুবিধা হতে পারে।
  • প্রবল বৃষ্টি বা প্রবল বাতাস এর Connection-কে বিঘ্নিত করতে পারে।যা ইন্টারনেটের গতিকে প্রভাবিত করে।
  • এটি VPN সমর্থন করে না।

স্টারলিংক ইন্টারনেট কভারেজ মানচিত্র

কভারেজের দিক থেকে স্টারলিংক "উচ্চ অক্ষাংশ" কে অগ্রাধিকার দিচ্ছে, যার অর্থ পৃথিবীর উত্তর অংশের এলাকা, যেমন কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের উপরের অংশগুলি। যদিও, Ookla থেকে স্পীড টেস্ট ডেটার প্রতি, কেন্দ্রীয় US এর বেশির ভাগই এখন অ্যাক্সেস পাচ্ছে, এবং বুট করার জন্য কঠিন গতির সাথে। শেষ পর্যন্ত, লক্ষ্য হবে স্টারলিংক ইন্টারনেটকে বিশ্বের সমস্ত অংশে সংযুক্ত করা। 

একটি টুইটে, মাস্ক স্পষ্ট করেছেন যে স্টারলিংক প্রথমে সিয়াটলের মতো শহরগুলিতে আঘাত করবে এবং "ক্রমশ বিষুবরেখার কাছাকাছি হবে। PCMag-এর একটি রিপোর্টের উঠে এসেছে যে, প্রকাশনাটি স্পিড টেস্ট প্ল্যাটফর্ম Ookla-এর সাথে অংশীদারিত্ব করেছে যাতে নিশ্চিত করা যায় স্টারলিংক ইন্টারনেট সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে ঠিক কোথায়। 

স্টারলিংক ইন্টারনেট কি এবং কিভাবে কাজ করে? স্টারলিংক সম্পর্কে বিস্তারিত

স্টারলিঙ্ক ইন্টারনেট বর্তমানে প্রাথমিকভাবে উত্তর মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকটি অন্যান্য এলাকায় উপলব্ধ। স্টারলিংক ইন্টারনেট কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ডেনমার্ক, অস্ট্রিয়া, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস এবং যুক্তরাজ্যেও উপলব্ধ।

SpaceX নিয়মিতভাবে আরো উপগ্রহ উৎক্ষেপণ করছে (এবং Elon Mask সেগুলি সম্পর্কে টুইট করছে), যার অর্থ এটির প্রাপ্যতা ক্রমাগত প্রসারিত হচ্ছে৷ স্পেসএক্স সম্প্রতি পাকিস্তান এবং ভারতে লাইসেন্স ছাড়াই প্রি-অর্ডার নিয়ে সমস্যায় পড়েছে, যা অবশ্যই বিশ্বব্যাপী কভারেজের জন্য তার উচ্চাকাঙ্ক্ষাকে বিলম্বিত করবে ৷ 
মার্কিন যুক্তরাষ্ট্রে, ,৪,৪০৮ স্যাটেলাইটের একটি Starlink নেটওয়ার্কের জন্য SpaceX ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC) থেকে অনুমোদন পেয়েছে। কিন্তু এটি সেই নেটওয়ার্কটিকে ৩০,০০০ টিরও বেশি স্যাটেলাইটে প্রসারিত করার জন্য অতিরিক্ত FCC অনুমোদন চাইছে, যার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য কভারেজ এবং কর্মক্ষমতাতে একটি কঠোর বৃদ্ধি।

স্টারলিংক ইন্টারনেট প্ল্যান

আপনি Starlink ওয়েবসাইটে অর্ডার দিয়ে স্টারলিংক ইন্টারনেট পেতে পারেন। যখন আপনার এলাকায় স্টারলিংক ইন্টারনেট কভারেজ এবং ব্যান্ডউইথ ক্ষমতা থাকে, তখন আপনি আপনার Starlink কিটটি ২ সপ্তাহের মধ্যে সরাসরি আপনার কাছে পাঠানো হবে ।

Starlink এখনও আপনার এলাকায় না থাকলে, আপনি স্ট্যান্ডার্ড স্টারলিংক ইন্টারনেট বা স্টারলিংক ব্যবসা করতে চান কিনা তার উপর নির্ভর করে ।

আপনি এখনও একটি অর্ডার দিতে পারেন এবং $৯৯–$৫০০ ডলার ডিপোজিট প্রদান করে অপেক্ষা তালিকায় আপনার স্থান সুরক্ষিত করতে পারেন। আপনি কখন Starlink পেতে পারেন তা দেখার সবচেয়ে সহজ উপায় হল Starlink ওয়েবসাইটে আপনার ঠিকানা লিখুন।


আপনি যদি এখনও Starlink স্যাটেলাইট ইন্টারনেট বিষয়ে অনিশ্চিত হন, তাহলে আপনাকে Starlink ওয়েবসাইটে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

Starlink ইন্টারনেট প্ল্যান, মূল্য, ইনস্টলেশন, প্রাপ্যতা এবং আরও অনেক কিছু সম্পর্কে Starlink ওয়েবসাইটে যা জানাই তা এই Starlink পর্যালোচনায় আমরা কভার করব। স্টারলিঙ্ক কীভাবে বিদ্যমান স্যাটেলাইট ইন্টারনেট প্রদানকারী যেমন Viasat এবং HughesNet এর সাথে তুলনা করে এবং আপনার Starlink ব্যবসার জন্য স্প্রিং করা উচিত কিনা তাও আমরা কভার করব।
স্টারলিংক ইন্টারনেট পর্যালোচনা

ইন্টারনেট প্রবেশের হার বাংলাদেশ ২০১১-২০২০

২০২০ সালে, বাংলাদেশের জনসংখ্যার মাত্র ২৫ শতাংশের নিচে ইন্টারনেট অ্যাক্সেস ছিল। এটি ২০১১ থেকে উল্লেখযোগ্য বৃদ্ধি ছিল, যেখানে বাংলাদেশের জনসংখ্যার প্রায় ৪.৫ শতাংশ ইন্টারনেট ব্যবহার করে।

তিন বছরেরও বেশি সময়ের মধ্যে স্টারলিংক, এলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট কোম্পানি, ইতিমধ্যেই ব্রডব্যান্ড গতির দিকে এগিয়ে যাচ্ছে। প্রকৃতপক্ষে, স্টারলিঙ্ক প্রিমিয়াম, একটি নতুন উচ্চ-শেষ স্তর, মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ সেরা ব্রডব্যান্ড গতিগুলিকে ছাড়িয়ে গেছে, যদিও, একটি অযৌক্তিক উচ্চ মূল্যে। 

যদিও এটি এখনও প্রথম দিকে, স্টারলিঙ্ক ইতিমধ্যেই বিশ্বের গ্রামীণ অংশের মানুষকে প্রভাবিত করছে৷ আমাদের স্টারলিংক ইন্টারনেট পর্যালোচনায়, আমরা নতুন স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দ্বারা প্রভাবিত হয়েছি, কিন্তু পরিষেবাটি বিটাতে থাকায়, অনেকগুলি প্রশ্ন এবং ভেরিয়েবল রয়েছে যা বিবেচনায় নেওয়া দরকার৷

স্পেসএক্স এখন পর্যন্ত ১৭০০ টিরও বেশি স্টারলিংক স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। SpaceX সম্প্রতি তার ক্যালিফোর্নিয়া বেস থেকে ৫২ টি অতিরিক্ত উপগ্রহ উৎক্ষেপণ করেছে। যুক্ত করা স্যাটেলাইটগুলি মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যকে কভার করতে সহায়তা করা চালিয়ে যেতে চায়। 

NASA এবং SpaceX-এর কক্ষপথের সংঘর্ষ এড়াতে একটি তথ্য-আদান-প্রদান চুক্তিতে এসেছে ৷ স্পেসএক্স এফসিসির সাথে একটি চুক্তির কাছাকাছি রয়েছে যাতে তার স্যাটেলাইটগুলি আরও কম পরিসরে কক্ষপথে থাকে, যা শুধুমাত্র সংকেত এবং সংযোগ উন্নত করতে পারে।

গেমিংয়ের জন্য স্টারলিংক ইন্টারনেট কি ভাল ?

স্টারলিংক ইন্টারনেটের মূল উদ্দেশ্যই হচ্ছে যে এমন সকল স্থানে ইন্টারনেট সংযোগ পৌঁছানো যেখানে ইন্টারনেট সংযোগ ইন্টারনেট ফাইবার এর মাধ্যমে পৌঁছানো সম্ভব হয়নি। আবার শহর অঞ্চলে অনেক সময় প্রাকৃতিক দুর্যোগের কারণে ইন্টারনেট ব্যবস্থা বন্ধ থাকে কিন্তু স্টারলিংক ইন্টারনেটের সাহায্যে এ সমস্যা হতে পরিত্রান পাওয়া যেতে পারে। গেমিং এর জন্য স্টারলিংক ইন্টারনেট একটি গেম চেঞ্জার হিসেবে কাজ করে।


অনলাইন গেমিংয়ের জন্য পিং কতটা গুরুত্বপূর্ণ?দ্রুতগতির গেমিংয়ে পিং একটি বড় ভূমিকা পালন করে। আপনার পিং টাইম (বা লেটেন্সি, মিলিসেকেন্ডে পরিমাপ করা হয়) হল আপনার নেটওয়ার্ক থেকে সার্ভারে পৌঁছাতে এবং ফিরে আসতে কতক্ষণ সময় লাগে।আপনার গেমের চরিত্র এবং আপনার চরিত্রের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য একটি বস্তুর ছবি তুলুন। 

 আপনি যখন সেই বস্তুর সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য একটি বোতাম টিপবেন,তখন আপনি যে বোতাম টিপছেন তাতে আপনার চরিত্রের প্রতিক্রিয়া হতে কতক্ষণ সময় লাগে তা হল আপনার লেটেন্সি।

এটি কেন গুরুত্বপূর্ণ? প্রতিযোগিতামূলক মাল্টিপ্লেয়ার অনলাইন গেমগুলিতে, খেলোয়াড়দের পিং টাইম নির্ধারণ করতে পারে কে জিতবে আর কে হারবে। ধীর গতির গেমগুলিতে,যদিও আপনার সামগ্রিক গেমিং অভিজ্ঞতায় আপনার পিং একটি ফ্যাক্টর হিসাবে বড় হবে না।

স্টারলিংক ইন্টারনেট সংযোগের মাধ্যমে গেমিং এ পিং করার সম্যসাটি অনেকটা কমে যায় কারন স্টারলিংকের ইন্টারনেট ব্যবস্থা সরাসরি স্পেস হতে আসে বা তারবিহীন সংযোগ স্থাপনের মাধ্যমে ব্যবহারিত হয়।


আমার মতে,দ্রুতগতিসম্পন্ন ইন্টারনেটের সাথে আমাদের সম্পর্ক আরও মজবুত করারজন্য স্টারলিংক ইন্টারনেট অনেক বড় একটি ভূমিকা পালন করছে। স্টারলিংক ইন্টারনেট ব্যবস্থার মূল উদ্দেশ্য হচ্ছে,বিশ্বের কোনায় কোনায় ইন্টারনেট ব্যবস্থা স্থাপন করা এবং বিভিন্ন দুর্যোগের মধ্যে হো যাতে ইন্টারনেট ব্যবস্থা বিচ্ছিন্ন না হয় সেদিকে লক্ষ্য রাখায় হচ্ছে স্টারলিনক ইন্টারনেট এর মূল উদ্দেশ্য।






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url