মোবাইল দিয়ে ডার্ক ওয়েব - ডার্ক ওয়েব কিভাবে ব্যবহার করতে হয়

সাম্প্রতিক বছরগুলিতে, মোবাইল ডিভাইসগুলি আমাদের দৈনন্দিন জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আমরা তাদের যোগাযোগ, বিনোদন, এমনকি অনলাইন কেনাকাটার জন্য ব্যবহার করি। যাইহোক, মোবাইল প্রযুক্তির উত্থানের সাথে, আমরা মোবাইল ডিভাইসের মাধ্যমে ডার্ক ওয়েবের ব্যবহার বৃদ্ধিও দেখেছি। এই নিবন্ধে, আমরা ডার্ক ওয়েব কী, এটি মোবাইল ডিভাইসে কীভাবে কাজ করে এবং এটি ব্যবহারের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি অন্বেষণ করব। আপনার মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্রাউজ করার সময় কীভাবে নিজেকে রক্ষা করবেন সে সম্পর্কে আমরা কিছু টিপসও দেব।

যে সমগ্র ইন্টারনেট এর অংশ আছে সেটিকে বলা হয় ডিপ ওয়েব যা (Dark Web) ডার্ক ওয়েব নামেও বেশি পরিচিত

কিন্তু আমরা যে ইন্টারনেট ব্যবহার করে থাকি,তা মাত্র ইন্টারনেটের খুবই ক্ষুদ্রতম একটি অংশ।আর ইন্টারনেটের এই ক্ষুদ্রতম অংশকে বলা হয় সার্ফেস ওয়েব।আর বাকি যে সমগ্র ইন্টারনেট এর অংশ আছে সেটিকে বলা হয় ডিপ ওয়েব যা (Dark Web) ডার্ক ওয়েব নামেও বেশি পরিচিত।

সূচিপত্রঃ মোবাইল দিয়ে ডার্ক ওয়েব -  ডার্ক ওয়েব কিভাবে ব্যবহার করতে হয়

ডার্কওয়েব (Dark Web) কি?

ডার্কওয়েব বা ডিপ ওয়েব?এটি হলো হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) এর অন্তর্ভুক্ত উপাদানের জন্য খোঁজকৃত শব্দসমূহ যা সাধারণ সার্চ ইঞ্জিনগুলিতে সূচীবদ্ধ থাকে না।এবং উপাদানটি এইচটিএমএল (HTML) গঠনের পিছনে লুকানো থাকে। ডিপ ওয়েবের বিপরীত পরিভাষাটি হচ্ছে সারফেস ওয়েব।ডার্কওয়েব নাম থেকে বোঝা যায়,ডার্ক ওয়েব হল একটি গোপন নেটওয়ার্ক যা ভূগর্ভে বিদ্যমান।এটি ওয়েবসাইটগুলির একটি সিরিজের সমন্বয়ে গঠিত যা সাধারণ জনগণের কাছ থেকে লুকানো থাকে।এর মানে হল সেগুলি প্রচলিত সার্চ ইঞ্জিন, যেমন Google এর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য নয়৷


আপনারা অনেকেই ভাবতে পারেন যে ডার্ক ওয়েবের প্রতিষ্ঠাতা কে? ডার্কওয়েব আসলে তৈরি করেছিল মার্কিন সরকার গুপ্তচরদের সম্পূর্ণ বেনামে তথ্য আদান-প্রদানের অনুমতি দেওয়ার জন্য।মার্কিন সামরিক গবেষকরা ১৯৯০ দশকের মাঝামাঝি সময়ে টর (দ্য অনিয়ন রাউটার) নামে পরিচিত প্রযুক্তিটি তৈরি করেছিলেন এবং সকলের ব্যবহারের জন্য এটি সর্বজনীন ডোমেনে প্রকাশ করেছিলেন।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ডার্কওয়েবে ও ডিপ ওয়েব বিদ্যমান|ডার্ক ওয়েব হল ডিপ ওয়েব একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ যা অত্যন্ত গোপনে সংরক্ষণ করা রয়েছে। ডার্ক ওয়েব ব্যবহারকারীরাতাদের নিজস্ব তথ্য গোপন রাখে অনেকধরনের বেআইনি কার্যকলাপে লিপ্ত থাকে যেমন,হ্যাকিং,ড্রাগস বা মাদক বিক্রি,অবৈধভাবে অস্ত্র বিক্রি,গুপ্তহত্যা,কিডন্যাপিং,পর্নোগ্রাফি ও মানবপাচারসহ বিভিন্ন ধরনের ভয়াবহ অনৈতিক কর্মকাণ্ড ডার্কওয়েবের মধ্যে হয়ে থাকে।

কোন স্বাভাবিক অথবা সুস্থ মস্তিষ্কের ব্যক্তি ডার্কওয়েব ব্যবহার করতে পারবে না।কিন্তু ডার্কওয়েবের সকল কর্মকান্ড আইনিভাবে অপরাধমূলক হলেও কিছু কিছু কর্মকান্ড জনকল্যাণের জন্য হয়ে থাকে।যেমন Wikileaks-এর মতো ডার্কওয়েব সাইট যারা বিভিন্ন দেশের সরকার বা গুরুতপূর্ণ প্রতিষ্ঠানের দূর্নীতির দাফতরিক নথি প্রকাশ করে।

মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব কিভাবে কাজ করে?

একটি মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব অ্যাক্সেস করা তুলনামূলকভাবে সহজ। ডার্ক ওয়েব অ্যাক্সেস করতে আপনাকে টরের মতো একটি বিশেষ ব্রাউজার ডাউনলোড করতে হবে। আপনি ব্রাউজারটি ইনস্টল করার পরে, আপনি ডেস্কটপ কম্পিউটারের মতো অন্ধকার ওয়েব ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে এটি ব্যবহার করতে পারেন।

মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্যবহারের ঝুঁকি

মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্যবহার করার সাথে যুক্ত অনেক ঝুঁকি রয়েছে। এখানে কিছু উল্লেখযোগ্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে:

ম্যালওয়্যার

মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্যবহার করার সবচেয়ে উল্লেখযোগ্য ঝুঁকি হল ম্যালওয়্যার। ম্যালওয়্যার আপনার ডিভাইসকে সংক্রমিত করতে পারে এবং আপনার পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্য এবং অন্যান্য সংবেদনশীল ডেটা সহ আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে৷

ফিশিং স্ক্যাম

ফিশিং স্ক্যাম হল মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্যবহারের সাথে যুক্ত আরেকটি উল্লেখযোগ্য ঝুঁকি। ফিশিং স্ক্যামগুলি আপনাকে একটি বৈধ ওয়েবসাইট হিসাবে জাহির করে আপনার ব্যক্তিগত তথ্য দেওয়ার জন্য প্রতারণা করতে পারে৷

হ্যাকিং

হ্যাকিং হল মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্যবহারের সাথে যুক্ত আরেকটি উল্লেখযোগ্য ঝুঁকি। হ্যাকাররা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে, আপনার ডিভাইসে ম্যালওয়্যার ইনস্টল করতে পারে এবং এমনকি আপনার ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে পারে।

আরো পড়ুনঃ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে সম্পূর্ণ গাইডলাইন-২০২4

সার্ফেস ওয়েব (Surface Web) কি?

সার্ফেস ওয়েব বলতে,ইন্টারনেটের যে অংশটি সাধারণ মানুষ বা বিশ্বের কাছে পরিচিত যা দেখা যায় সেটি হচ্ছে সার্ফেস ওয়েব বা দৃশ্যমান ওয়েব।সাধারণত সারফেস ওয়েবের ক্ষেত্রে যে সার্চ ইঞ্জিনগুলো ব্যবহৃত হয় সেগুলি হচ্ছে;ইউটিউব,গুগোল,ইয়াহু,ফেইসবুক ইত্যাদি।

যে সমগ্র ইন্টারনেট এর অংশ আছে সেটিকে বলা হয় ডিপ ওয়েব যা (Dark Web) ডার্ক ওয়েব নামেও বেশি পরিচিত


সার্ফেস ওয়েব কি? তা হল যা ব্যবহারকারীরা তাদের প্রতিদিনের নিয়মিত কার্যকলাপে অ্যাক্সেস করে থাকে।এটি সাধারণ সার্চ ইঞ্জিন ব্যবহার করে সাধারণ মানুষের জন্য উপলব্ধ এবং মানক ওয়েব ব্রাউজার ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে যার জন্য কোন বিশেষ কনফিগারেশনের প্রয়োজন হয় না, যেমন মজিলা ফায়ারফক্স, মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার বা এজ এবং গুগল ক্রোম।

সার্ফেস ওয়েব কি বৈধ?

যদিও সারফেস ওয়েবকে ব্যবহারকারীদের ইন্টারনেট অন্বেষণ এবং ব্যবহার করার জন্য অনেক বেশি নিরাপদ জায়গা হিসাবে বিবেচনা করা হয়,তবে ডার্ক ওয়েব আসলে অ্যাক্সেস করা বৈধ কিন্তু বেআইনি কার্যকলাপে লিপ্ত হলে তখন তা আর বৈধ থাকে না।সারফেস ওয়েব শুধুমাত্র ইন্টারনেটে থাকা তথ্যের ১০ শতাংশ নিয়ে গঠিত।সারফেস ওয়েব সার্ভারে সর্বজনীন ওয়েব পেইজ গুলোর একটি সংগ্রহ দিয়ে তৈরি করা হয় যে কোনও সার্চ ইঞ্জিন দ্বারা অ্যাক্সেসযোগ্য।

সার্ফেস ওয়েব কতটা দৃশ্যমান?

এই ০.০০৪% ইন্টারনেট ৪.৫ বিলিয়ন সূচীকৃত ওয়েবসাইটের আকারে জনসাধারণের কাছে অ্যাক্সেসযোগ্য কিন্তু ডার্কওয়েভ নয়।যার অর্থ হল যে ইন্টারনেটের ৯৯.৯৯৬% অনুমতি এবং পাসওয়ার্ড ছাড়া অ্যাক্সেসযোগ্য নয় এবং স্ট্যান্ডার্ড সার্চ ইঞ্জিন দ্বারা সূচিত করা হয় না। এই ৯৯.৯৯৬% ডেটাকে ডিপ ওয়েব অথবা ডার্ক ওয়েব বলা হয়।

কয়টি পেইজ নেট আছে?

এটি শুধুমাত্র সরঞ্জাম এবং সফ্টওয়্যারগুলির কিছু নির্দিষ্ট কনফিগারেশন ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে এবং এর অনুমানে যে কোনও মুহূর্তে, বিশ্বব্যাপী ডার্কনেটে ১০,০০০ থেকে ১০্‌০০০ সক্রিয় সাইট রয়েছে।

আরো পড়ুনঃ সাইবার বুলিংয়ের শিকার হলে করণীয় - কি এই সাইবার বুলিং

মোবাইল দিয়ে ডার্ক ওয়েব। ডার্ক ওয়েব কিভাবে ব্যবহার করতে হয়

ডিপওয়েব কি (Deep Web)?

সম্পূর্ণ ইন্টারনেটের প্রায় ৯৫% অংশ হলো এই ডীপ ওয়েব বা ডার্কওয়েব।ডিপ ওয়েব ডার্কওয়েবের অংশ হলেও ডার্ক ওয়েব থেকে অনেকটা ভিন্ন।যেমন ধরেন,আপনার তথ্য কিংবা ছবি গুগল ড্রাইভে রাখলেন। 

তেমনি বড় বড় ইউনিভার্সিটিতে যতো গুলো গবেষণা তথ্য বা গোপন তথ্য স্টোর করা রয়েছে বা ব্যাংক এর যতো গুলো তথ্য বা ডাটাবেজ রয়েছে অথবা বিভিন্ন যে গোপন প্রজেক্ট গুলো সংরক্ষিত রয়েছে তো এই সবই হলো ডীপ ওয়েবের অংশ যা ডার্কওয়েবে আক্সেস থাকেনা।ডিপ ওয়েবের বেশির ভাগ অংশই প্রটেক্টেড।আপনি সাধারণ ব্রাউজার দিয়ে সকল তথ্য পাবেন না।

ডিপওয়েব আসলেই কি খারাপ কিছু?

অধিকাংশ মানুষই মনে করে থাকেন যে ,ডিপওয়েব সম্পূর্নই খারাপ জিনিস, এটি ব্যবহার হয় কোন খারাপ কাজে।বিষয়টি আসলে এমন না।যেগুলোর ক্রিয়েটর বা প্রতিষ্ঠাতারা চান না যে তাদের সাইট গুলো কেউ সার্চ করে খুঁজে পাক।

আগেই বলা হয়েছে যে।ডার্কওয়েব ও ডপ ওয়েবের মধ্যে ডিপ ওয়েব হল ইন্টারনেটের এমন অংশ যা প্রতিষ্ঠাতারা সকলের সামনে প্রকাশ করতে চান না।বড় বড় বিভিন্ন কোম্পানীর প্রজেক্ট,বিভিন্ন গবেষনা নথি পত্র,সরকারী প্রতিষ্ঠানের নথি, ব্যাংকের ডাটাবেজ ,কোন দেশের আভ্যন্তরীন গোপন প্রজেক্ট যা আমি- আপনি চাইলেই বের করতে পারবেন না,এই সবই শুধুমাত্র ডিপ ওয়েব এর অংশ ডার্কওয়েবের নয়।শুধু মাত্র বিশেষ সার্ভারের বিশেষ এড্রেস লিংক দ্বারাই এইগুলো ব্রাউজ বা এক্সেস করা সম্ভব। কিছু কিছু ক্ষেত্রে আইডি পাসওয়ার্ড ও প্রয়োজন। 
এইবার এর প্রয়োজনীয়তার ছোট্ট উদাহরন দেওয়া যাক।আপনি ঈদে পরিবারের সাথে বেড়ানোর ছবি ফেসবুকে দিয়েছেন যে কেও চাইলেই ছবিগুলো দেখতে পারবে। কিন্তু আপনি আপনার

ফ্যামিলি ফটো গুলো সবার সাথে শেয়ার করতে চান না। তাই আপনি গুগোল ড্রাইভ বা এইরকম মাধ্যমে ফটো আপলোড দিয়ে এর লিংক ফ্যামিলির মানুষকেই দিলেন। ফলে তারা ব্যতিত বাইরের কেও
এটি দেখতে পারবে না।এমন ভাবেই বিভিন্ন কম্পানী বা দেশেরঅভ্যন্তরীন গোপনীয় বিষয়গুলো সর্বসাধারন থেকে দূরে রাখতেই ডিপ ওয়েবের ব্যবহার করা হয়ে থাকে।

মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্রাউজ করার সময় কীভাবে নিজেকে রক্ষা করবেন

আপনার মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্রাউজ করার সময় নিজেকে সুরক্ষিত রাখতে এখানে কিছু টিপস দেওয়া হল:

একটি ভিপিএন ব্যবহার করুন

একটি VPN ব্যবহার করা আপনার গোপনীয়তা রক্ষা করতে এবং আপনার অনলাইন কার্যকলাপ বেনামী রাখতে সাহায্য করতে পারে।

একটি নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন

আপনার ডিভাইসকে ম্যালওয়্যার থেকে রক্ষা করতে Tor এর মতো অন্তর্নির্মিত নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে এমন একটি নিরাপদ ব্রাউজার ব্যবহার করুন।

অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহার করুন

ম্যালওয়্যার এবং অন্যান্য হুমকি থেকে রক্ষা করতে আপনার ডিভাইসে অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন।

পরিণামদর্শী হত্তয়া

আপনার মোবাইল ডিভাইসে ডার্ক ওয়েব ব্রাউজ করার সময় সতর্ক থাকুন। সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না বা অবিশ্বস্ত উৎস থেকে ফাইল ডাউনলোড করবেন না।

ডার্কওয়েব ব্যবহারের উপায়। মোবাইল দিয়ে ডার্ক ওয়েব 

ডার্কওয়েব শব্দটি এনক্রিপ্ট করা অনলাইন সামগ্রীকে বোঝায় যা প্রচলিত সার্চ ইঞ্জিন দ্বারা সূচিত করা হয় না।ডার্ক ওয়েব অ্যাক্সেস করা শুধুমাত্র নির্দিষ্ট ব্রাউজার ব্যবহার করে করা যেতে পারে, যেমন TOR ব্রাউজার।প্রথাগত ওয়েবসাইটগুলির তুলনায় ডার্ক ওয়েব ব্যবহার করার সাথে প্রচুর গোপনীয়তা এবং বেনামীতা রয়েছে।

যেমন,মানুষ যখন ডার্ক ওয়েবের কথা ভাবেন তখন বেশিরভাগ মনোযোগ অনলাইন মার্কেটপ্লেসগুলিতে ড্রাগ, চুরি করা ডেটার বিনিময় এবং অন্যান্য বেআইনি ক্রিয়াকলাপের উপর দেওয়া হয়।তা সত্ত্বেও, রাজনৈতিক ভিন্নমতাবলম্বী এবং কিছু তথ্য গোপন রাখতে চান এমন ব্যক্তিদের সহ লোকেরা ডার্কওয়েব ব্যবহার করার জন্য প্রায়ই খুব বৈধ কারণ রয়েছে।

সতর্কতাঃ
  • প্রাথমিক পর্যায়ে কোন কিছুই যেমন Pdf , ভিডিও,অডিও ফাইল ডাউনলোড দিবেন না।
  • হার্ড ক্যান্ডি, পর্ন এ ধরনের কোন বিজ্ঞাপনে ক্লিক করবেন না। এগুলোর সাথে ভাইরাস সংযুক্ত থাকতে পারে এবং এগুলো অবৈধ।
  • কোথাও আপনার মেইল বা কোন তথ্য চাইলেদেবেন না।
  • খুব দরকার হলে একটা ফেক মেইল খুলে রাখুন।তাহলে তথ্য হারাবার ভয় থাকবে না।
  • অবৈধ ব্যাপার গুলোর থেকে বিরত থাকুন।এগুলোর উপর সর্বদাই নজর রাখা হয়।
অ্যান্ড্রয়েডে কীভাবে ডার্কওয়েব অ্যাক্সেস করবেন।আপনার Android ফোন থাকলেও নিরাপদে ডার্ক ওয়েব অ্যাক্সেস করা সম্ভব।যাইহোক, আপনার উপরে উল্লিখিত সমস্ত নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া উচিত - Android-এ আপনার নিরাপত্তা পিসির মতোই সহজে আপস করা যেতে পারে।

ডার্কওয়েব সাইট। মোবাইল দিয়ে ডার্ক ওয়েব 

কতগুলো ডার্কনেট আছে?

ডার্কওয়েব বা ডার্কনেট বাজারগুলির ব্যবহারকারীদের জন্য কোনও সুরক্ষা নেই এবং কর্তৃপক্ষ যে কোনও সময় বন্ধ করে দিতে পারে৷এই মার্কেটপ্লেসগুলি বন্ধ হওয়া সত্ত্বেও,অন্যরা তাদের জায়গায় পপ আপ করে। ২০২০ সাল পর্যন্ত,অন্তত 38টি সক্রিয় ডার্ক ওয়েব মার্কেট প্লেস রয়েছে।

আরো পড়ুনঃ ৫টি রিয়েল টাকা ইনকাম সাইট ঘরে বসে ২০২৪ এর সঠিক গাইডলাইন

কোনটি খারাপ ডার্ক ওয়েব না ডিপ ওয়েব?

এই নিবন্ধের শিরোনাম দ্বারা উত্থাপিত প্রশ্নের উত্তর দিতে,গভীর রাষ্ট্র তন্ত্র ডার্ক ওয়েবের চেয়ে অনেক বেশি বিপদ ডেকে আনতে পারে।সিল্ক রোড বা টরের চেয়ে সিটিজেন ইউনাইটেড এবং বিশ্বব্যাপী নজরদারি শিল্প থেকে গণতন্ত্রের ভয় পাওয়ায় বেশি মানুষ আছে।

Tor কি অবৈধ?

টর ব্যবহার করা অবৈধ নয়।টর ব্রাউজার ব্যবহারকারীদের একটি বিনামূল্যে ইন্টারনেটে বেনামী অ্যাক্সেস দেয়।সবকিছুর ক্ষেত্রে যেমন, এই অ্যাক্সেসটি ভাল এবং খারাপ উভয় উপায়ে ব্যবহার করা যেতে পারে।সর্বোপরি, টর মানুষকে অন্ধকার ওয়েবে অপরাধমূলক ওয়েবসাইট এবং মার্কেটপ্লেসগুলি দেখার অনুমতি দেয়।

Tor আপনি কি করতে পারবেন না?

 এইগুলোঃ
  •  আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করবেন না।
  •  আপনার সিস্টেম আপডেট রাখুন।
  •  গুগল অনুসন্ধানের জন্য টর ব্যবহার করবেন না।
  •  জাভা, জাভাস্ক্রিপ্ট এবং ফ্ল্যাশ নিষ্ক্রিয় করুন।
  •  টরেন্ট বা P2P নেটওয়ার্কিং ব্যবহার করবেন না।
  •  নিয়মিত কুকি এবং অন্যান্য ডেটা মুছে দিন।
  •  HTTP ওয়েবসাইট ব্যবহার করবেন না।
অনেকেই আমরা ভাবি যে ডার্কওয়েবে গেলে কি হবে? আপনি যখন ডার্ক ওয়েব অ্যাক্সেস করেন, তখন আপনি নিয়মিত ইন্টারঅ্যাক্ট করা আন্তঃসংযুক্ত সার্ভারগুলি সার্ফ করছেন না।  পরিবর্তে, টর নেটওয়ার্কে সবকিছুই অভ্যন্তরীণ থাকে, যা সবাইকে সমানভাবে নিরাপত্তা এবং গোপনীয়তা প্রদান করে।লক্ষ্য করার মতো: ডার্ক ওয়েব ওয়েবসাইটের ঠিকানা দিয়ে শেষ হয়।সারফেস ওয়েব এর .com এর পরিবর্তে .onion ডোমেন দেওয়া থাকে।

ডার্কওয়েবের সুবিধা ও অসুবিধা

ইন্টারনেট ব্যবহারকারীরা ডার্কওয়েব ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন বলে মনে করা হয় না যদি না তাদের ট্র্যাফিক টরের মতো সার্ভিসগুলি ব্যবহার করে বেনামী না হয়।ডার্ক ওয়েব এর  সার্ভিসগুলির আইপি ঠিকানাগুলিও লুকানো থাকে যাতে তাদের হোস্টগুলি ট্র্যাক করতে সক্ষম হয় না।

ডার্ক ওয়েবের সুবিধা ঃ

ডার্কওয়েব মানুষকে গোপনীয়তা বজায় রাখতে এবং স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে সাহায্য করে।স্টকার এবং অন্যান্য অপরাধীদের দ্বারা আতঙ্কিত অনেক নিরপরাধ লোকের জন্য গোপনীয়তা অপরিহার্য।সোশ্যাল মিডিয়াতে পোস্টগুলি ট্র্যাক করার সম্ভাব্য নিয়োগকর্তাদের ক্রমবর্ধমান প্রবণতা প্রকাশ্যে সৎ আলোচনায় জড়িত হওয়া কঠিন করে তুলতে পারে।অবশেষে, অপরাধীদের সাথে ডার্ক ওয়েবের জনপ্রিয়তা এটিকে গোপন পুলিশ অফিসারদের যোগাযোগের জন্য একটি নিখুঁত উপায় করে তোলে।

ডার্ক ওয়েবের অসুবিধাঃ

কিছু মানুষের অনিবার্যভাবে অপরাধমূলক কার্যকলাপে জড়িত হওয়া সহজ করে ডার্কওয়েব। ডার্কওয়েব ব্যবহার করার সাথে যুক্ত শক্তির অপব্যবহার করবে।উদাহরণস্বরূপ,ডার্ক ওয়েব এবং ক্রিপ্টোকারেন্সির সংমিশ্রণ তাত্ত্বিকভাবে নির্দিষ্ট অপরাধ করার জন্য কাউকে নিয়োগ করা অনেক সহজ করে তোলে।

যদিও ডার্কওয়েব তার ব্যবহারকারীদের গোপনীয়তার প্রতিশ্রুতি দেয়,এটি অন্যদের গোপনীয়তা লঙ্ঘন করতেও ব্যবহার করা যেতে পারে।ব্যক্তিগত ছবি,মেডিকেল রেকর্ড এবং আর্থিক তথ্য সবই চুরি করা হয়েছে এবং ডার্কওয়েবে শেয়ার করা হয়েছে।
  • গোপনীয়তা এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করে
  • আইন প্রয়োগকারীকে অপরাধী সংগঠন শনাক্ত করার অনুমতি দেয়
  • অপরাধমূলক কার্যকলাপে জড়িত করা সহজ করে তোলে
  • অন্যের গোপনীয়তা লঙ্ঘন করতে ব্যবহার করা যেতে পারে

ডার্কওয়েব কতোটা নিরাপদ বা Safe ?

যদি আপনি প্রতিদিন ইন্টারনেট ব্যবহার করেন আপনার ইউটিউব দক্ষতার সাথে ইমেল লেখা এবং স্টাইলিং বা আপনার ইন্টারনেট মানচিত্রে এখনও অজানা জায়গা থাকতে পারে।যদি আমি আপনাকে বলি যে আপনি ইন্টারনেটের অফার করা জিনিসগুলির একটি ভগ্নাংশই দেখতে পাচ্ছেন?

পেজের নীচে, একটি অনেক গভীর স্তর রয়েছে যা আপনার সাধারণ ব্রাউজারের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য নয় ডার্কওয়েব এবং ডিপ ওয়েব ব্যতিত। কিন্তু নেট এর এই অংশে প্রবেশ করা খুব নিরাপদ নয় যদি না আপনি কিছু সতর্কতা অবলম্বন করেন। তাই আপনার আসনে নিজেকে আরামদায়ক করুন এবং জানুন কিভাবে আপনি নিরাপদে ডার্ক এবং ডিপ ওয়েব অ্যাক্সেস করতে পারেন।
ডার্কওয়েবের বিপদ তখনই আসে যখন আপনি যা অ্যাক্সেস করেন তার ব্যাপারে সতর্ক না হন।আপনি সহজেই হ্যাকারের শিকার হতে পারেন এবং উদ্দেশ্য ছাড়াই ব্যক্তিগত তথ্য দিতে পারেন।অথবা, আপনি এটি উপলব্ধি না করেই অবৈধ কার্যকলাপে হোঁচট খেতে পারেন।

আরো পড়ুনঃ ১০ উপায়ে প্রতিদিন ১০০০ টাকা ইনকাম সম্পূর্ণ নতুন সাইট ২০২৩

শেষ কথাঃ মোবাইল দিয়ে ডার্ক ওয়েব। ডার্ক ওয়েব কিভাবে ব্যবহার করতে হয়

পরিশেষে এতটুকু বলতে পারি যে অনেক মানুষ আছে যারা ডার্ক ওয়েবের কৌতূহলে ডার্কওয়েবে প্রবেশের চিন্তাভাবনা করে অথবা অনেকে ডার্কওয়েবে প্রবেশ করেন কোন প্রকার তথ্য না জেনে।ডার্কওয়েবে অনেক হ্যাকার আছে যারা সবসময় সংকীর্ণ থাকে ও তারা লক্ষ্য রাখে যে কারা ওয়েবে প্রবেশ করছে।এই হ্যাকাররা ওয়েভের বিভিন্ন স্থানে ফাদ পেতে রেখেছে যাতে করে ভুলবশত  কোন লিংকে ক্লিক করার ফলে আপনার সমস্ত তথ্য তাদের কাছে চলে যেতে পারে এর ফলে আপনার কম্পিউটার অথবা স্মার্টফোনটিবিভিন্ন অজানা ভাইরাস দ্বারা আক্রান্ত হতে পারে। 

এবং বহু হ্যাকার আছে যারা ভাইরাস ছাড়াও আপনার কম্পিউটারের রিমোট অ্যাডমিনিস্ট্রেটর টুলের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এর ফলে হ্যাকার আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারের ওয়েবক্যাম থেকে শুরু করে সকলধরনের কার্যকর্মে নজরদারি করবে কিন্তু আপনি টেরও পাবেন না।তাই ডার্ক ওয়েবসাইট থাকে ঘুরে আসতে চাইলে আপনার কয়েক বার ভেবে দেখা উচিত কারণ এটি অত্যন্ত বিপদজনক একটি সাইট।আমার মতে এই ধরনের ওয়েবসাইট থেকে সাধারণ মানুষকে দূরে থাকাই উচিত।😊 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url