গুগল ড্রাইভ কি? এর নিরাপত্তা এবং কিভাবে এটি ব্যবহার করবেন।

গুগল ড্রাইভ আপনার ফাইলগুলিতে এনক্রিপ্ট করা এবং নিরাপদ অ্যাক্সেস প্রদান করে।  ম্যালওয়্যার, স্প্যাম, র‍্যানসমওয়্যার বা ফিশিং শনাক্ত হলে আপনার সাথে শেয়ার করা ফাইলগুলি সক্রিয়ভাবে স্ক্যান করা হয় এবং সরিয়ে দেওয়া হয়।  এবং ড্রাইভ ক্লাউড-নেটিভ, যা স্থানীয় ফাইলের প্রয়োজনীয়তা দূর করে এবং আপনার ডিভাইসের ঝুঁকি কমিয়ে দেয়।তাছাড়া ড্রাইভে বিভিন্ন সার্ভিসও বিদ্যমান যেমন;আপনি আপনার প্রয়োজনীও ফাইল বা ফোল্ডার ড্রাইভে সংরহ্মন করে রাখতে পারবেন,ফাইলগুলোকে টিমমেম্বারদের সাথে শেয়ার করতে ও ফোটো আপলোড করতে পারবেন।এবং গুগল ড্রাইভ কতোটা নিরাপদ তা জানতে নিচের অংশগুলো পরুন:

গুগল ড্রাইভ কি? এর নিরাপত্তা এবং কিভাবে এটি ব্যবহার করবেন।

Google Drive হল একটি ফাইল স্টোরেজ এবং সিঙ্ক্রোনাইজেশন সার্ভিস যা Google দ্বারা তৈরি করা হয়েছে। ২৪শেএপ্রিল, ২০১২তে চালু হওয়া Google ড্রাইভ ব্যবহারকারীদের ক্লাউডে ফাইল সঞ্চয় করতে, ডিভাইস জুড়ে ফাইল সিঙ্ক্রোনাইজ করতে এবং ফাইল শেয়ার করতে দেয়। 

পেজ সূচীপত্রঃ গুগল ড্রাইভ কি।

গুগল ড্রাইভ কেন ব্যবহার করা হয়?

Google ড্রাইভ হল একটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ সমাধান যা আপনাকে ফাইলগুলিকে অনলাইনে সংরক্ষণ করতে এবং যেকোনো স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটার থেকে যেকোনো জায়গায় অ্যাক্সেস করতে দেয়।  আপনি আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইসে ড্রাইভ ব্যবহার করে নিরাপদে ফাইল আপলোড করতে এবং অনলাইনে এডিট করতে পারেন।  ড্রাইভ অন্যদের জন্য ফাইল সম্পাদনা ও সহযোগিতা করা সহজ করে তোলে।

গুগল ড্রাইভ কি ফ্রী?

এটি বিনামূল্যে এবং কয়েক মিনিটের মধ্যে সেট আপ করা যেতে পারে৷  অ্যাকাউন্টটি আপনাকে ড্রাইভ, জি-মেইল, ফটো, ইউটিউব, প্লে স্টোর এবং আরও অনেক কিছু সহ Google এর সমস্ত সার্ভিসগুলোর অ্যাক্সেস দেয়৷  আপনি drive.google.com-এ গিয়ে বা বিনামূল্যের Android অ্যাপের মাধ্যমে ওয়েবে ড্রাইভ অ্যাক্সেস করতে পারেন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডার্ক ওয়েব -  ডার্ক ওয়েব কিভাবে ব্যবহার করতে হয়

গুগল ড্রাইভ ডাউনলোড

আপনার কম্পিউটারে, অফিস বা স্কুলের জন্য ডেস্কটপের জন্য ড্রাইভ ব্যবহার করুন-এ যান এবং ডেস্কটপের জন্য ড্রাইভ ডাউনলোড ও ইনস্টল করতে ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন।নীচে ডানদিকে (উইন্ডোজ) বা উপরে ডানদিকে (ম্যাক), ডেস্কটপের জন্য ড্রাইভ ক্লিক করুন গুগল ড্রাইভ খুলুন।আপনি যখন আপনার কম্পিউটারে ডেস্কটপের জন্য ড্রাইভ ইনস্টল করেন, তখন এটি আপনার কম্পিউটারে একটি ড্রাইভ বা Google ড্রাইভ ফাইল স্ট্রীম নামে ফাইন্ডারে একটি অবস্থান তৈরি করে।  আপনার সমস্ত ড্রাইভ ফাইল এখানে প্রদর্শিত হবে

আপনি কিভাবে গুগল ড্রাইভ ব্যবহার করবেন?

ধাপ১: আপনার কম্পিউটারে ডাটা চালু করুন এবং কোনো একটি ব্রাউজার চালু করে drive.google.com-এ যান।

ধাপ ২: আপলোড করুন বা ফাইল তৈরি করুন।  আপনি আপনার কম্পিউটার থেকে ফাইল আপলোড করতে পারেন বা Google ড্রাইভে ফাইল তৈরি করতে পারেন৷

ধাপ ৩: ফাইল শেয়ার এবং সংগঠিত করা।আপনি ফাইল বা ফোল্ডারগুলি ভাগ করতে পারেন, যাতে অন্য লোকেরা সেগুলি দেখতে, সম্পাদনা করতে বা মন্তব্য করতে পারে৷

গুগল ড্রাইভ এর বৈশিষ্ঠ্যঃ

  • টিমমেম্বারদের একসাথে কাজ করতে সহযোগিতা প্রদান করে।
  • আপনার প্রতিষ্ঠানের বাইরের লোকেদের সাথে ফাইল শেয়ার করার সুবিধা রয়েছে।
  • উন্নতমানের অনুসন্ধান বৈশিষ্ট্য রয়েছে।
  • অন্য জায়গা হতে ফাইল ড্রাগ করে আনতে এবং আপলোড ড্রপ করতে পারবেন।
  • সরাসরি আপনার ড্রাইভে স্ক্যান করতে মোবাইল অ্যাপ ব্যবহার করা যায়।
  • তারকাচিহ্নিত ফোল্ডার এবং ফাইল বিদ্যমান।
  • আপলোড করা ফাইলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে Google ডক্স সম্পাদক বিন্যাসে রূপান্তর করতে পারবেন।
  • যেকোনো ধরনের ফাইল দেখার সুবিধা আচে। 


গুগল ড্রাইভ কি? এর নিরাপত্তা এবং কিভাবে এটি ব্যবহার করবেন।

আরো পড়ুনঃ ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কি কি শিখতে হবে সম্পূর্ণ গাইডলাইন-২০২4

গুগল ড্রাইভ এর অসুবিধা কি কি?

  1. নিরাপত্তা ঝুঁকি,পাসও্রয়ার্ড হ্যাক হওয়ার ঝুকি রয়েছে।
  2. ইন্টারনেট সংযোগ প্রয়োজন।
  3. আপনি একদিনে আপলোড করতে পারেন এমন ফাইলের আকারের একটি লিমিট ৫টিবি থেকে ১০০০জিবি রয়েছে৷
  4. ফাইলের আকারের এর লিমিট ১,০২৪,০০০ অহ্মর বেশি হতে পারেনা।
  5. অনিয়মিত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশ থাকে যা পাইড অ্যাপ্লিকেশন।
  6. ডাউনলোড এবং আপলোডের গতি অনেকটা আস্তে যেহেতু একই সময়ে ১লহ্মের বেশি মানুষ তা ব্যবহার কোরে। 
  7. Google broses সামগ্রী Google ড্রাইভে সংরক্ষণ করে। 

কতক্ষণ ফাইল Google ড্রাইভে থাকে?

৩০দিন,Google ড্রাইভ ফাইলগুলির সংস্করণগুলিকে ৩০ দিন পিছিয়ে রাখে (আপনি যদি পছন্দগুলিতে যান তবে আরও বেশি) এবং মুছে ফেলা ফাইলগুলির জন্য একটি ট্র্যাশ ফোল্ডার রাখে৷  তাই এটি ডেটা ব্যাক আপ করার জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনি কিভাবে গুগল ড্রাইভে আপনার ফটো  অ্যাক্সেস করবেন?

গুগল ড্রাইভে Google ফটো লাইব্রেরি দেখার ধাপগুলি এখানে রয়েছে:

  • অ্যাপ স্টোর থেকে আপনার Android বা iOS ডিভাইসে Google ড্রাইভ অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করুন এবং এটি চালু করুন।
  • আপনার Android বা iOS ডিভাইসে Google ড্রাইভ অ্যাপ খুলুন।
  • স্ক্রিনের উপরের বাম কোণায় অবস্থিত "মেনু" আইকনে আলতো চাপুন।
  • "গুগল ফটোতে" ট্যাপ করুন।

কিভাবে গুগল ড্রাইভে ফাইল সংরক্ষণ করবেন?

  • ফাইল আপলোড বা ফোল্ডার আপলোড হচ্ছে যে আপনি যদি কোন ফোল্ডার বা ফাইল ড্রাইভে সংরহ্মন করতে চান তাহলে,যে ফাইলটি আপলোড করবেন তা বেছে নিন।
  • এরপর গুগল ড্রাইভে ফাইলটি ড্রাগ করে আনুন।
  • আপনার কম্পিউটারে  drive.google.com- যান।
  • একটি ফোল্ডার খুলুন বা তৈরি করুন।
  • ফাইল বা ফোল্ডারটি আপলোড করতে,google drive  ফোল্ডারে বাছাইকৃত ফাইলগুলোকে টেনে এনে সংরহ্মন করে রাখুন।

My drive কি?

"মাই ড্রাইভ" আপনার কম্পিউটারের ড্রাইভ ফোল্ডারের গঠন বজায় রাখে এবং "কম্পিউটার" ট্যাবে থাকা ফোল্ডারগুলি আপনার হার্ড ড্রাইভের ফোল্ডারগুলির মতোই গঠন  করে যা আপনি সিঙ্ক করেছেন৷ অন্যান্য ট্যাব আছে, পাশাপাশি আপনি "সাম্প্রতিক" ট্যাবে সম্প্রতি অ্যাক্সেস করা ফাইলগুলি খুঁজে পেতে পারেন My drive এর মাধ্যমে।আপনি ড্রাইভে ফাইল এবং ফোল্ডার যুক্ত করার পরে, আপনি যেকোন এক্সপ্লোরার উইন্ডো বা এই PC ফোল্ডারের বাম সাইডবারে Google ড্রাইভ ফোল্ডারে ক্লিক করে সেগুলি অ্যাক্সেস করতে পারেন৷  এখানে আপনি আপনার সমস্ত ড্রাইভ ফাইল তিনটি ফোল্ডারে সংগঠিত পাবেন৷ My drive ফোল্ডারে আপনার Google ড্রাইভে আপলোড করা সমস্ত ফাইল রয়েছে৷

গুগল ড্রাইভ কি ওয়ানড্রাইভের মতো?

গুগল ড্রাইভ এবং ওয়ানড্রাইভ উভয়ই পরিচিত এবং সুপরিচিত ক্লাউড স্টোরেজ পরিষেবা যা উভয়ই বিভিন্ন প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ।  সুতরাং, অফিসিয়াল ওয়েবসাইট থেকে আমরা নিম্নলিখিত সাধারণ পয়েন্টগুলি জানতে পারি: উভয়ই ক্লাউড-ভিত্তিক স্টোরেজ পরিষেবা প্ল্যাটফর্ম।  এগুলি বিভিন্ন অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যেতে পারে।

কোন ডিভাইসগুলি Google ড্রাইভ দ্বারা সমর্থিত?

ড্রাইভ ক্রস-প্ল্যাটফর্ম সমর্থিত, তাই আপনি iPhone, iPad, Mac, PC, Android ডিভাইস এবং Windows ট্যাবলেট এবং ফোনগুলিতে আপনার জিনিসগুলি অ্যাক্সেস করতে পারেন৷  এমনকি আপনার ডিভাইসে একটি নেটিভ অ্যাপেরও প্রয়োজন নেই।  যেকোনো ওয়েব ব্রাউজার থেকে Drive.Google.com-এ নেভিগেট করতে পারবেন।

আরো পড়ুনঃ মোবাইল হ্যাক হলে করণীয় সম্পর্কে জানুন

গুগাল ড্রাইভ কি নিরাপদ?

Google ড্রাইভ সাধারণত খুবই সুরক্ষিত, কারণ Google আপনার ফাইলগুলিকে স্থানান্তরিত ও সংরক্ষণ করার সময় এনক্রিপ্ট করে।  যাইহোক, Google এনক্রিপশন কী দিয়ে এনক্রিপশন পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারে, যার অর্থ হল আপনার ফাইলগুলি তাত্ত্বিকভাবে হ্যাকার বা সরকারী অফিস দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পরিবর্তে, ফাইলগুলি বিশ্রামে থাকলে Google ড্রাইভ AES 128-বিট এনক্রিপশন সমর্থন করে এবং ট্রানজিটে ফাইলগুলির জন্য SSL/TLS 256-বিট এনক্রিপশন সমর্থন করে৷  অর্থাৎ ফাইল আপলোড করার সময় আরও কঠোর নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করা হয়। যা OneDrive AES 265-বিট এনক্রিপশন সমর্থন করে।

সম্পুর্নভাবে গুগল ড্রাইভ নিরাপদ না হলেও অফিশিয়াল কাজে ব্যবহাররের জন্য ড্রাইভ যথেষ্ট্য নিরাপত্তা প্রদান করে।তাছাড়া এটা বিনামূল্যে।এর এক একটি নো-brainer হয়। এটি সমস্ত প্ল্যাটফর্মে কাজ করে।যেহেতু ড্রাইভ ওয়েব-ভিত্তিক, আপনি এটি একটি Mac, একটি PC, একটি iPad, একটি Chromebook, যাই হোক না কেন ব্যবহার করতে পারেন৷এটা সহযোগিতার জন্য নিখুঁত  প্লাটফর্ম,এটা কাগজবিহীন,এটা বিনামূল্যে পাওয়া যায়,যেহেতু ড্রাইভ ওয়েব-ভিত্তিক,এটি স্বয়ংক্রিয়ভাবে ডকুমেন্টস সংরক্ষণ করে।😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url