দূর্গা পূজার সময়সূচী ২০২৩ | দূর্গা পূজা ক্যালেন্ডার 2023

দুর্গা পূজা 2023 কবে অনুষ্ঠিত হবে তা জানার জন্য আমরা অনেকেই আগ্রহী। দুর্গাপূজা হচ্ছে হিন্দুধর্ম অনুসারীদের অনেক বড় একটি ধর্মীয় অনুষ্ঠান। যা প্রতিবছর হিন্দু ধর্মের অনুসারীরা বিশেষ করে বাঙালি হিন্দুরা অনেক জাকজমকের সাথে এই দুর্গা পূজা উদযাপন করে থাকে। দুর্গাপূজা হিন্দু ধর্ম অনুসারীদের কাছে একটি বিশেষ তাৎপর্য বহন করে। 

দূর্গা পূজা ক্যালেন্ডার। দুর্গা পূজা আর কতদিন বাকি - দুর্গা পূজা সময় সূচি 2022

আজকে আমার রাডিক্যাল মাধ্যমে আপনি জানতে পারেন দূর্গা পূজা 2023 সময়সূচী কেমন হবে এবং? দূর্গা পূজার ক্যালেন্ডার বাংলা বছরের কত তারিখে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে তা এবং আর কতদিন বাকি আছে দুর্গা পূজা 2023 অনুষ্ঠিত হতে।

সূচিপত্রঃ দূর্গা পূজা ক্যালেন্ডার। দুর্গা পূজা আর কতদিন বাকি - দুর্গা পূজা সময় সূচি 2023

দুর্গা পূজা ১৪৩০। দুর্গা পূজা আর কতদিন বাকি। দূর্গা পূজা ২০২৩  বাংলাদেশ

কবে হবে 2023 সালের দূর্গা পূজা অথবা দুর্গা পূজা তিথি সম্বন্ধে অনেক হিন্দু ধর্মের অনুসারীদের জানার আগ্রহ থাকে আগে থেকেই। আজকে আমাদের প্রতিবেদনটি হচ্ছেই দুর্গা পুজার সময়সূচি ২০২৩  নিয়ে। হিন্দু ধর্মের অনুসারীরা সঠিক সময় নিয়ে খুব সচেতন হয়। 

প্রায় সকলেরই জানা আছে যে মহাপ্রলয় অর্থাৎ দুর্গা পূজা শুরুর প্রথম পাঁচ দিন যা মহাপ্রলয় নামে পরিচিত। মহাষষ্ঠীর আগের দিন মহাপ্রলয় শেষ হওয়ার পর দুর্গা পূজার আনুষ্ঠিকতা ধুমধামের সাথে অনুষ্ঠিত হয়। 


আমাদের অনেকের অভ্যাস আছে যে নতুন বছরের ক্যালেন্ডার হাতে পাওয়ার সাথে সাথে আমরা বাঙালিরা ঐসকল দিন বা উৎসবগুলো আগে খুঁজি যার মধ্যে দুর্গা পূজা হচ্ছে অন্যতম। 

উত্তরবঙ্গ এবং পশ্চিমবঙ্গের হিন্দু ধর্ম অনুসারী বাঙ্গালীদের সবচেয়ে বড় এবং আকর্ষনীয় উৎসব হচ্ছে এই দুর্গা পুজা। দুর্গা পূজাকে কেন্দ্র করে বাঙালি হিন্দুদের চলে নানা উৎসব। কিছুদিনের মধ্যে এ বছরের দূর্গা পূজার প্রস্তুতি শুরু হয়ে গেছে। নিচে দেখে নিন দুর্গা পূজা 2023 সালের সময়সূচী এবং ক্যালেন্ডার।

দূর্গা পূজা ক্যালেন্ডার-Durga Puja Calendar 2023 । দুর্গা পূজা সময় সূচি 2023। দুর্গাপূজা ২০২৩  কখন

দূর্গা পূজার ক্যালেন্ডার 2023 অথবা 2023 সালের কবে দুর্গা পূজা হবে এ সম্পর্কে যাতে কেউ বিভ্রান্ত না থাকে সে জন্য আজকে আমরা বিস্তারিত জানাতে এসেছি। যেহেতু 2022 সালের দূর্গা পূজা হয়েছিল ১১ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে এবং দূর্গা পূজার দশমীর হয়েছিল ১৫ অক্টোবর হিন্দু পঞ্জিকা অনুসারে। তাই এ বছর দুর্গা পূজা ২০২৩  শুরু হতে যাচ্ছে ১৮ ই অক্টোবর মহালয়া এর মাধ্যমে। এবং বিজয় দশমী হবে ২৪ এ অক্টোবর ২০২৩ ।

দূর্গা পূজার ক্যালেন্ডার বা কেনই বা দুর্গা পূজা 2023 সালের সময়সূচী এতো প্রয়োজন তার কারন হচ্ছে, হিন্দু শাস্ত্র অনুযায়ী দেবী দুর্গা দেবীপক্ষের প্রথম দিনে পৃথিবীতে আগমন করেন যা পিতৃপক্ষের সময় মহালয়া অমাবস্যার পরের দিন শুরু হয়। 


তিনি দুর্গা বিসর্জন বা বিজয়া দশমীর দিনে প্রস্থান করেন। সপ্তাহের দিনগুলি যখন সে আসে এবং চলে যায় তা গুরুত্বপূর্ণ এবং আসন্ন সময়ের লক্ষণ হিসাবে বিবেচিত করা হয় বিধায় দূর্গা পূজার ক্যালেন্ডার গুরুতবপুর্ন ভুমিকা পালন করে।

দুর্গা পূজা 2023 সময় সূচি। দুর্গা পূজা আর কতদিন বাকি। দূর্গা পূজা ক্যালেন্ডার। দূর্গা পূজা ২০২৩  বাংলাদেশ

আজকে আমাদের আর্টিকেলে দুর্গাপূজা 2023 কত তারিখে এবং কোন কোন দিনগুলো উদযাপন করা হবে অর্থাৎ দুর্গা পূজার সময়সূচী (সূত্র) আলোচনা করা হবে। ২০২৩ সালের দূর্গা পূজা শুরু হবে মহালয়া এর মাধ্যমে অর্থাৎ ইংরেজি মাসের ১৮ই অক্টোবর এবং বাংলা মাসের ৩০ই আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ রোজ সোমবার। মহালয়া এর মাধ্যমেই দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। 

তাই যদি ১৮ ই অক্টোবর মহালয় হয় তাহলে, ১৯শে অক্টোবর হচ্ছে মহা পঞ্চমী,তারপর একাধারে মহাষষ্ঠী,মহাসপ্তমী, মহাষ্টমী মহানবমী এবং 2023 দূর্গা পুজা মহা দশমী অনুষ্ঠিত হবে ২৪ শে অক্টোবর রোজ মঙ্গলবার (৫ই কার্তিক ১৪৩০ )।

মহালয়া-
  • ইংরেজী মাসঃ ১৮ ই অক্টোবর ২০২৩, বুধবার
  • বাংলা মাসঃ ৩০ রা আশ্বিন ১৪৩০ 
মহাপঞ্চমী - 
  • ইংরেজী মাসঃ  ১৯ শে অক্টোবর ২০২৩, বৃহস্পতিবার
  • বাংলা মাসঃ  ১ রা কার্তিক ১৪৩০ 
মহাষষ্ঠী - 
  • ইংরেজী মাসঃ ২০ অক্টোবর ২০২৩,শুক্রবার
  • বাংলা মাসঃ   ২ রা কার্তিক ১৪৩০ 
মহাসপ্তমী - 
  • ইংরেজী মাসঃ ২১ অক্টোবর ২০২৩ , শনিবার
  • বাংলা মাসঃ  ০৩ ই কার্তিক ১৪৩০ 
মহাঅষ্টমী - 
  • ইংরেজী মাসঃ ২২ অক্টোবর ২০২৩ , রবিবার
  • বাংলা মাসঃ ০৪ ই কার্তিক ১৪৩০ 
মহানবমী - 
  • ইংরেজী মাসঃ ৪ অক্টোবর ২০২৩ , সোমবার 
  • বাংলা মাসঃ   ৪ রা কার্তিক ১৪৩০ 
মহাদশমী - 
  • ইংরেজী মাসঃ ২৪ ই অক্টোবর ২০২৩,মঙ্গলবার  
  • বাংলা মাসঃ ৫ই কার্তিক ১৪৩০ 

দুর্গা পূজা আর কতদিন বাকি 2023। দূর্গা পূজা ক্যালেন্ডার। 2023 সালের দূর্গা পূজার সন্ধিপূজার সময়

দুর্গাপূজা আর কতদিন বাকি জানতে‌ বাঙালি হিন্দু হিন্দু অনুসারীরা সবাই উৎসাহিত। কিছুদিনের মধ্যে শুরু হয়ে যাচ্ছে হিন্দু ধর্মের অনুসারীদের সবথেকে বৃহত্তম ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা পূজা। এবি দূর্গা পূজার মূল আকর্ষণ হচ্ছে শেষের পাঁচটি দিন। দূর্গা পূজার আর কতদিন বাকি তা হিসাব করতে হলে আমাদেরকে প্রথমে মহালয়ার তারিখ থেকে শুরু করতে হবে। 


যেহেতু ২০২৩ সালে দুর্গা পূজা ১৮ ই অক্টোবর মহালয়া এর মাধ্যমে শুরু হবে ( ৩০শে আশ্বিন ১৪৩০)। মহা পঞ্চমী ১৯ শে অক্টোবর,মহাষষ্ঠী ২০শে অক্টোবর,মহা সপ্তমী ২১ শে অক্টোবর,মহা অষ্টমী ২২ শে অক্টোবর,মহানবমী ২৩ শে অক্টোবর এবং বিজয়া দশমী ২৪ শে অক্টোবর বা ২০২৩ সালে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।

শেষকথাঃদুর্গা পূজা আর কতদিন বাকি - দুর্গা পূজা সময় সূচি 2023

দুর্গাপূজা হচ্ছে দেবী দুর্গাকে উৎসর্গ করা একটি বার্ষিক হিন্দু উৎসব। দেবীপক্ষে দুর্গা পূজা উদযাপিত হয় যা হিন্দু ক্যালেন্ডার দুর্গা পূজা সময় সূচি 2023 অনুসারে এবার বাংলা কার্তিক চন্দ্র মাসের ১৫ দিনের সময়কাল ধরে চলতে থাকে। 

দেবীপক্ষ সর্বপিত্রু অমাবস্যার পরের দিন শুরু হয় এবং শেষ হয় কোজাগরী লোকখি পূজায়। আমাদের আর্টিকেলটি হিন্দু পঞ্জিকা অনুসারে দুর্গা পূজার সময়সূচী এবং দুর্গা পূজার ক্যালেন্ডার এর উপর ভিত্তি করে লেখা হয়েছে । আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে আপনি উপকৃত হবেন এবং আমাদের পাশে থাকবেন।😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url