কালী পূজা ২০২৩ কত তারিখে - কালী পূজার সময়সূচী ২০২৩

সবাইকে ড্রিম আইসিটির পহ্ম থেকে জানাই কালী পুজা ২০২৩ এর শুভেচ্ছে। কালী পুজা ২০২৩ এই বছর বয়ে আনুক আপনাদের জন্য পজেটিভ শক্তি এই কামনা করি। আজ আমরা আলোচনা করব কালী পুজা ২০২৩ কত তারিখে এবং আমরা আপনাদের কালী পুজা সংক্রান্ত সকল তথ্য। 

যেমন; কালী পুজা অর্চনা করার হ্মেত্র কালী পুজার উপকরন বা ফর্দ কি,এই বছর অর্থাৎ কালী পূজার সময়সূচী ২০২৩ এর ধারনা, কালী পুজার মন্ত্র ২০২৩ এবংফলহারিনী কালী পূজা ২০২৩- ইতিহাস সম্পর্কে। কালী পুজার সকল তথ্য এবং কালী পুজা ২০২৩ কত তারিখে জানতে আমাদের আর্টিকেলটি সম্পুর্ন পরুন। 

সুচিপত্রঃ কালী পূজা ২০২৩ কত তারিখে - কালী পূজার সময়সূচী ২০২৩

কালী পূজা ২০২৩

দূর্গা পূজা ২০২৩- কিছু দিন আগেই শেষ হলো বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় উৎব দুর্গা পুজা ও লক্ষ্মী পুজা। দুর্গা পুজা ও লক্ষ্মী পুজার পরেই আরো একটি হিন্দুদের বড় পুজা কালী পুজা শুরু হয়। কালী পুজার আরো একটি নাম রয়েছে,অনেকেই কালী পুজাকে শ্যামা পুজা বলে অ্যাখায়িত করেন। অর্থাৎ কালী পুজাই হচ্ছে শ্যামা পুজা। কালী পুজা ২০২৩ হবে বাংলা কার্তিক মাসের অমাবস্যা তিথি অনুযায়ী। কালী পুজা ২০২৩ এইবার কবে হবে তা নিয়ে অনেকেরই জানার ইচ্ছা রয়েছে। 


সাধারনত দুর্গা পুজা ও লক্ষ্মী পুজা শেষ হওয়ার পর থেকেই শুরু হয়ে যায় কালী পুজার প্রস্তুতী, কালী পুজা প্রায় মাস খানেক আগে থেকে  প্রস্তুতী নেওয়া হয়। কালী পুজা বাংলা মাসের ৮ ই কার্তিকে অনুষ্ঠিত হয়। অনেকেই হয়তো জানেন না দেবী কালী কিসের দেবী, হিন্দুদের মতে (Goddess Kali) দেবী কালী হচ্ছেন শক্তি আরাধনার দেবী। দেবী কালী হচ্ছেন হিন্দুধর্মের একজন দেবী। 

আসলে দেবী কালী হলো দেবী দুর্গা অর্থাৎ পার্বতীর একটি রূপ, যখন তিনি রেগে যান তখন এই চন্ডী বা কালী রুপ ধারন করেন। দেবী কালী কে মৃত্যু,সময় ও পরিবর্তনের কর্তা বলে মনে করা হয়ে থাকে। হিন্দু তন্ত্র অনুযায়ী দেবী কালী দশমহাবিদ্যার প্রথম দেবী। হিন্দুরা দেবী কালী কে বিভিন্ন নামে ডেকে থাকেন, কেউ দেবী কালীকে মা চন্ডি বলেন আবার কেউ বলেন মা শ্যামা।

কালী পুজার উপকরন বা ফর্দ 

অনেকে যদি মন্দিরে না যেয়ে নিজ বাড়িতে কালী পুজা ২০২৩ (Kali Puja 2023) পালন করতে চান তাহলে বাড়ীতে কালী পুজা অর্চনা করার জন্য আপনার বিষেশ উপকরনের প্রয়োজন হবে। অনেকরই হয়তো কালী পুজার উপকরন বা ফর্দ সম্পর্কে ধারনা নেয়,তাই এখন আপনারা জানবেন কালী পুজার উপকরন বা ফর্দ কি কি-

১।সিঁন্দূর, গুরু, 
২।পূজক ও তন্ত্রধারকের বরণ ৩, 
৩।বরণাঙ্গুরীয়ক ৩,
৪।বরণডালা, (যাঁহাদের অধিবাস করা কুলাচার আছে তাঁহাদের), 
৫।যজ্ঞোপবীত ৬, তিল, হরিতকী, পঞ্চগুঁড়ি, পঞ্চগব্য, 
৬।পঞ্চশষ্য, পঞ্চরত্ন, পঞ্চপল্লব, ঘট, 
৭।একসরা আতপচাউল, কুণ্ডহাঁড়ি ১, 
৮।তেকাঠা ১, দর্পণ ৬, সশীষ ডাব ১, 
৯।তীর ৪, ঘটচ্ছাদন গামছা ১, 

১০।শ্যামাপূজার শাটী ১, মহাকালের ধূতি ১, 
১১।বিষ্নুপূজার ধূতি১, আসনাঙ্গুরীয়ক ৩, মধুপর্কের বাটী ৩, 
১২।দধি, মধু, চিনি, পুষ্প, দূর্ব্বা, তুলসী, বিল্বপত্রমালা ৩, 
১৩।থালা ১, ঘট ১, লোহা ১, নথ ১, শঙ্খ ২, 
১৪।সিঁন্দুরচুবড়ি ১, বালি, কাষ্ঠ, খোড়কে, ঘৃত এক পোয়া, 
১৫।হোমের বিল্বপত্র ২৮, ভোগের দ্রব্যাদি, কর্পূর, চিপিটক (চিঁড়া), 
১৬।নারিকেল, পান, পানের মশলা, থালা ১, ঘটি ২, রচনা, ফুলমালা ১, চন্দ্রমালা ১, পূর্ণপাত্র ১, দক্ষিণা। 

কালী পুজার উপকরন বা ফর্দ গুলো ব্যবতিত কালী পুজা হয় না। কালী পুজার উপকরন বা ফর্দ উপকরন গুলো ভালো করে লিখে রাখুন।

কালী পূজা কত তারিখে-Kali Puja 2023 Date 

কালী পুজা ২০২৩ কত তারিখে বা এর সময়সুচি সম্পর্কে জানতে অনেকেই আগ্রহী। তাই আজ আমরা আপনাদের জন্য বিশ্বস্ত মাধ্যম হতে কালী পূজা ২০২৩ কত তারিখে-Kali Puja 2023 Date তা নিয়ে এসেছি। আমরা খুব সহজে আপনাদের সামনে  কালী পূজা কত তারিখে হবে এবং এর বিভিন্ন তিথি বা মহুরত তুলে ধরব। 

যেহেতু আমরা জানি যে কালী পুজা বাংলা মাসের ২৭ শে কার্তিক হতে ২৮ শে কার্তিক অবদি পালন করা হয়। গত বছরে কালী পুজা হয়েছিল ২৪ অক্টোবর রোজ সোমবার তাই এইবার (Kali Puja 2023 Date) কালী পুজা ২০২৩ তারিখ আগামী ১২ নভেম্বর রোজ রবিবার। 

কালী পুজার মন্ত্র ২০২৩

প্রতিটি পুজা সম্পন্ন করার জন্য কিছু মন্ত্র লাগে। মন্ত্র গুলো একেক পুজার জন্য একেক রকম, অর্থাৎ একেক পুজার জন্য কয়েকটি নির্দিষ্ট মন্ত্র থাকে। অনেকেই আপনারা যারা কালী পুজার মন্ত্র জানেন না,তাই আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজ আপনারা জানবেন কালী পুজার মন্ত্র ২০২৩, দেবী কালীর পুজোর বিশেষ যে মন্ত্র গুলো আছে তা নিচে তুলে ধরা হলো- কালী পুজার মন্ত্র ২০২৩-
  • প্রার্থনা মন্ত্র -কালী পুজার মন্ত্র ২০২৩
"এষ ধুপঃ ওঁ ক্রীং কাল্ল্যৈ নমঃ"  
  • প্রণাম মন্ত্র -কালী পুজার মন্ত্র ২০২৩
"ওঁ ক্রীং ক্রীং হৃং হৃং হিং হিং দক্ষিণে কালীকে ক্রীং ক্রীং ক্রীং হৃং হৃং হ্রীং  হ্রীং হ্রীং স্বহা। ওঁ কালী কালী মহাকালী কালীকে পাপহারিণীধর্মার্থমোক্ষদে দেবী নারায়ণী নমোস্তুতে।"
  • জপ মন্ত্র ১০৮ বার -কালী পুজার মন্ত্র ২০২৩
'ওঁ ক্রীং কাল্ল্যৈ নমঃ"
  • ধ্যান মন্ত্র -কালী পুজার মন্ত্র ২০২৩ 
"ওঁ শবারুঢ়াং মহাভীনাং ঘোরদংস্ট্রাং বরপ্রদাম।
হাস্যযুক্তাং ত্রিনেত্রাঞ্চ কপাল্কর্ততৃকাকরাম।।
মুক্তকেশীং লোলজিহ্বাং পিবন্তীং রুধিরং মুহু।
চতুর্ব্বাহু যুতাং দেবীং বরাভয়করাং স্মরেৎ।।"

ফলহারিনী কালী পূজা ২০২৩- ইতিহাস 

কালী পূজার ইতিহাস অনুযায়ী জানা যায় যে,এই পুজা কোন প্রাচীন পুজা নয়। কাশীনাথ শ্যামাসপর্যাবিধি গ্রন্থে যা রচিত হয় ১৭৭৭ খ্রিষ্টাব্দে, তিনি এই পূজার সর্বপ্রথম উল্লেখ করেন তার গ্রন্থে। বলা হয় যে, নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় অষ্টাদশ শতকে উনার সকল প্রজাকে শাস্তির ভীতি প্রদর্শন করে কালী পূজা করতে বাধ্য করেছিলেন। সেই থেকে নদিয়ায় কালী পূজা বিশেষ মহর্ত লাভ করেছিল। 

তাছারা,হিন্দুদের ধর্মমতে কালী বা শ্যামা হচ্ছেন শক্তির দেবী। কাল শব্দটির অর্থ সময় বলা যেতে পারে, আবার দেবী কালীর রং বুঝাতেও এই কাল বা কৃষ্ণবর্ণ ব্যবহার করা হয়, অনেকে এর অর্থ মৃত্যুবোধক বলে মনে করেন। আমরা অনেক সময় কথাই বলি- কাল এসে গেছে,এখানে "কাল" অর্থাৎ মৃত্যুর সময় সমাসন্ন। দেবীর নাম মহাকালীও বলা হয়ে থাকে। 

দেবী কালীর নাম কাল না হয়ে কালী হওয়ার কারণ হচ্ছে যে শিবের অপর নাম কাল। কালী হচ্ছে কাল এর স্ত্রীলিঙ্গ বোধক নাম। মহাদেব শিবের স্ত্রী হলো কালী। কালী হচ্ছেন দেবী দুর্গা বা পার্বতীর অপর ভয়ংকর রূপ। দেবী কালী সময়ের, পরিবর্তনের, শক্তির, সংহারের দেবী। 

হিন্দু ধর্মাবলম্বীরা ভয়ংকরেরও পূজা করেন আসছেন। দেবী কালী অশুভ শক্তি’র বিনাশ করেন বলে তার পুজা করা হয়। তাঁর এই শক্তি’র পূজা হিন্দু সমাজকে বিষেশভাবে প্রভাবিত করে আসছে,  দেবী কালী বিশুদ্ধ শক্তি সঞ্চারিত করে অন্তর শুদ্ধি ওঁ দুর্দিনের দুর্বলতায় সাহস দেন বলে মনে করা হয়।

কালী পূজার সময়সূচী ২০২৩

কালী পূজার সময়সূচী ২০২৩,আমরা জানি যে এইবার কালী পুজা ২০২৩ এর তারিখ ১২ নভেম্বর রোজ রবিবার ( ২৭ শে কার্তিক ১৪৩০)। কালী পুজার তিথি চলবে ১২ নভেম্বর থেকে ১৩ নভেম্বর গভীর রাত পর্যন্ত,তবে আসুন ভালো করে জেনে নেওয়া যাক কালী পূজার সময়সূচী ২০২৩ তিথি।

অমাবস্যা তিথি - ১৩ নভেম্বর সোমবার -

১২ নভেম্বর রবিবার ১১ঃ৩৯ মিনিট থেকে  ০২ঃ৪৩ পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে। আর ১৩ নভেম্বর ১২ঃ৩২ অমৃত যোগ এর মধ্যে কালী পুজা ২০২৩ এর মহুরত এইবার।

শেষকথাঃকালী পূজা ২০২৩ কত তারিখে - কালী পূজার সময়সূচী ২০২৩

আশা করি কালী পূজা ২০২৩ কত তারিখে কালী পূজার সময়সূচী ২০২৩ আজকের আর্টিকেলের মাধ্যমে কালী পুজার যাবতীয় তথ্য সুষ্ঠভাবে জানতে পেরেছেন। এই ধরনের ধর্মবিষয়ক আর্টিকেল পড়তে ড্রিম আইসিটির সাথেই থাকুন। 

এবং আর্টিকেলটি ভালো লাগলে আপনার বন্ধু ও প্রিয়জনদের সাথে শেয়ার করুন। এতোহ্ম সময় নিয়ে আমাদের পাশে থাকের জন্য আপনাকে ধন্যবাদ।😊 

কালী পূজা ২০২৩ নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর । FAQs

প্রশ্নঃ কালী পূজার উদ্দেশ্য কী?

উত্তরঃ কালী পূজার উদ্দেশ্য হচ্ছে খারাপ-নেতিবাচক শক্তি দূর করা এবং সুখে-শান্তির সন্ধান করা।

প্রশ্নঃ বাড়িতে কীভাবে কালী পূজা করব?

উত্তরঃ বাড়িতে দেবী কালীর পূজা করার জন্য আপনি একটি লাল কাপড়ে দেবী কালীর মূর্তি রাখুন এবং তাকে ফুল, থালা, পানি এবং ভাত দেবীকে নিবেদন করুন।

প্রত্তরঃ কালী মা কেন রেগে যান?

উত্তরঃ মা কালী কলুষিত মানব সমাজের উপর ক্রুদ্ধ বা রাগাম্বিত হয়েছিলেন এবং তিনি তাঁর পথে দাঁড়ানো যে কাউকে ধ্বংস করে ফেলতে চেয়েছিলেন।



প্রশ্নঃ বাংলাদেশের কোন স্থান কালী পূজার জন্য বিখ্যাত?

উত্তরঃ বাংলাদেশের যশোরেশ্বরী কালী মন্দির তার কালী পূজার জন্য বিখ্যাত উৎসব এবং উদযাপনের জন্য যা সাতক্ষীরায় অবস্থিত।

প্রশ্নঃ  দেবী কালীকে কোন ফুল অর্পন করা হয়?

উত্তরঃ লাল জবা বা হিবিস্কাস ফুল দেবী কালীকে অর্পন করা হয়।

প্রশ্নঃ কালী পূজায় কিভাবে কামনা করতে হয়?

উত্তরঃ বিখ্যাত কালী পূজার ইচ্ছাগুলি হল; দেবী কালী আমাদের জীবনের সমস্ত নেতিবাচকতার অবসান ঘটান এবং আমাদের সুখ এবং ইতিবাচকতা আনুন এবং মা কালী আমাদের সঠিক পথ দেখাতে এবং সুখ, সাফল্য এবং আমাদের জীবনকে পূর্ণ করতে সর্বদা উপস্থিত থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Emon Badsha
    Emon Badsha ১৭ অক্টোবর, ২০২২ এ ১:৫৮ PM

    সুন্দর পোস্ট ধন্যবাদ পরে অনেক কিছু জানতে পারলাম

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url