পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক - নিজের ই পাসপোর্ট চেক করার নিয়ম


অনলাইনে নিজের পাসপোর্ট চেক করুন, আপনি কি সম্প্রতি আপনার জন্য নতুন পাসপোর্ট তৈরি করেছেন। যদি ই পাসপোর্ট তৈরি করে থাকেন তাহলে পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পর আপনার ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানা খুবই জরুরী। কেননা অনেক সময় ই পাসপোর্ট ডেলিভারি হতে বা আসতে অনেক সময় লেগে যায় এমনও হয়েছে ২১ দিনের ভিতরেও এসে যায় তাই তাই ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ এর নির্দেশনা মোতাবেক আপনাকে আপনার পাসপোর্টটি চেক করে নিতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক - নিজের ই পাসপোর্ট চেক করার নিয়ম

আজকের এই পোস্টটি পড়ে আপনি খুব সহজেই জেনে যাবেন পাসপোর্ট কি?  ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক, পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত। তাহলে চলো জেনে নেওয়া যাক কিভাবে আপনি অনলাইনে নিজের ই পাসপোর্ট চেক করার নিয়ম প্রক্রিয়াটি সম্পন্ন করবেন

পেজ সূচিপত্রঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক - নিজের ই পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট কি? ই পাসপোর্ট কি - ই পাসপোর্ট তথ্য

ই পাসপোর্ট হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট যাতে একটি ইমবেডেড ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ লাগানো থাকে। এই ই পাসপোর্টে যেসব বায়োমেট্রিক গ্রহণ করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ছবি, ফিঙ্গারপ্রিন্ট এবং আইরিশ। প্রতিটি দেশের নাগরিকের জন্য পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়। 

আরো পড়ুনঃ অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় জেনে নিন

কেননা একটি পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় বহন করে। এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণের জন্য পাসপোর্ট প্রয়োজন। আমরা ইপাসপোর্ট করার পর থেকে অনেক উদ্বিগ্ন হয়ে থাকি আমাদের পাসপোর্ট এর অবস্থা জানার জন্য আমাদের পাসপোর্ট কি অবস্থায় রয়েছে। ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ অনুযায়ী আমরা ঘরে বসে আমাদের পাসপোর্ট চেক করতে পারি। 

ই পাসপোর্ট হচ্ছে আরএমপি (RMP) পাসপোর্ট এর আপডেট ভার্সন। পাবলিক কি অবকাঠামো (PKI) এর মাধ্যমে পাসপোর্ট এর চিপ ইলেকট্রনিকভাবে সংরক্ষিত থাকে যা ব্যক্তি সাধারণ এর বোঝা সম্ভব নয়। বর্তমানে পৃথিবীতে ১২০ টি দেশে ই পাসপোর্ট প্রচলন রয়েছে। 

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ - E Passport Check Online।পাসপোর্টের বর্তমান অবস্থা ২০২২। নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

দেশ থেকে অন্য দেশে ভ্রমণের জন্য পাসপোর্ট থাকা অতি গুরুত্বপূর্ণ বিষয়। ই পাসপোর্ট আবেদন করার পর থেকে আমরা অনেক উত্তেজনায় থাকি যে আমাদের পাসপোর্টটি হয়েছে কিনা, পাসপোর্ট এর বর্তমান অবস্থা কি, পাসপোর্টটি কখন হাতে পাব, পুলিশ ভেরিফিকেশন ঠিক হয়েছে কিনা ইত্যাদি বিষয় নিয়ে। ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ নিয়ে এই পোস্টটি সাজানো হয়েছে নিচের ধাপ গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি ঘরে বসে জানতে পারবেন আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্থা কি।

১। প্রথমেই আপনি একটি ব্রাউজার ওপেন করুন এবং সেখানে গিয়ে নিচের লিংকে টি টাইপ করুন এবং ইন্টার করুন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক, E Passport Status Check by SMS

২। এই ধাপ এসে আপনাকে এপ্লিকেশন স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। এবং সেখানে পাসপোর্ট অফিসের স্লিপ নম্বর এবং আপনার জন্ম তারিখ মেনশন করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

৩। এই ধাপে এসে আমরা আপনাকে একটু সহজ লিংক প্রোভাইড করছি যে লিংকে ক্লিক করার পর কিছু তথ্য দিয়ে আপনি আপনার পাসপোর্ট চেক করতে পারেন।

Link: https://www.epassport.gov.bd/authorization/application-status

ই পাসপোর্ট চেক করার নিয়ম, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক, E Passport Status Check by SMS

  • পাসপোর্ট অফিসের স্লিপ নাম্বার
  • আপনার জন্ম তারিখ।

এরপর সাবমিট বাটনে ট্যাপ করুন। 

এর পরের পৃষ্ঠায় যখন আপনাকে নিয়ে যাওয়া হবে তখন সে পৃষ্ঠায় আপনি নিজেই দেখতে পাবেন আপনার ই পাসপোর্ট হয়েছে কিনা বা ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা কি পাসপোর্ট হতে আর কতদিন সময় লাগবে ইত্যাদি

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম। নিজের ই পাসপোর্ট চেক করার নিয়ম। e passport check - ই পাসপোর্টের বর্তমান অবস্থা

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম অত্যন্ত সহজ। আপনি ঘরে বসেই একটি মোবাইল ফোনের মাধ্যমেও এই কাজটি সেরে নিতে পারেন। এজন্য প্রথমে আপনাকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার এই ধাপগুলো অনুসরণ করতে হবে।


সর্বপ্রথম www.epassport.gov.bd অথবা এই লিংকে প্রবেশ করুন। এরপর এপ্লিকেশন অপশনটিতে গিয়ে আপনার পাসপোর্ট নাম্বার এবং আপনার বার্থ সার্টিফিকেট অনুযায়ী আপনার জন্ম সাল বসান । তাহলে সহজেই আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

এরপর আপনি আপনার পাসপোর্ট নাম্বারটি এখানে ইমপ্লিমেন্ট করুন তাহলে আপনি আপনার পাসপোর্ট এর সকল তথ্য  passport check with passport number যাচাই করার মাধ্যমে এখানে যাচাই করে নিতে পারবেন। 

এসএমএস দ্বারা ই পাসপোর্টের অবস্থা চেক - E Passport Status Check by SMS। এস এম এস দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করেবেন কিভাবে?

এখন সহজেই SMS এর মাধ্যম আপনাদের  ই-পাসপোর্টের বর্অতমান বস্থা জানতে পারবেন এবং অনলাইন পাসপোর্ট চেক পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। e passport status check by sms এর পদ্ধতিটি নিচের ধাপগুলো অনুসরণ করে সহজেই আপনি আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন। 
  • আপনার ফোনের SMS অপশনে যান।
  • অবশ্যই সঠিক ফরম্যাট এ লিখতে হবে।  MRP (Space) ইআইডি EID Number নম্বর সঠিকভাবে লিখুন। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তি যিনি EID নম্বর ৪৪৫৫২২১ পেয়েছেন। তাকে "MRP ৪৪৫৫২২১ " টাইপ করতে হবে।
  •  ৬৯৬৯ নম্বরে একটি টেক্সট মেসেজ পাঠাতে হবে।
  • তারপর, আপনি ফিরতি SMS এর মাধ্যমে পাসপোর্টের অবস্থা জানতে পারবেন।
উপরের নিয়মগুলি সঠিকভাবে অনুসরণ করে আপনি আপনার ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক  করার নিয়ম ২০২২ আপনি অনলাইন এর মাধ্যমে ঘরে বসেই পাসপোর্ট দেখতে পারবেন। যেহেতু আপনি সিদ্ধান্ত নিয়েছেন পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ অনলাইন এর মাধ্যমে আপনি পাসপোর্ট টি বের করবেন এক্ষেত্রে আপনি। এসএমএসের দ্বারা পাসপোর্ট চেক অথবা ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ উভয়টির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন।

ই পাসপোর্ট ফি কত ২০২২। পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২২। পাসপোর্ট রিনিউ ফি কত ২০২২। ই পাসপোর্ট ফি কত ২০২২।পাসপোর্ট নবায়ন ফি কত টাকা

ই পাসপোর্ট ফি কত ২০২২ এর খরচ সম্পূর্ণ নির্ভর করে আপনার উপর আপনি কত দিনের মধ্যে পাসপোর্ট নিতে চান বা কত পৃষ্ঠার পাসপোর্ট নিতে চান। একটি সাধারণ মানের ই পাসপোর্ট নেওয়ার জন্য আপনাকে কমপক্ষে ২১ দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে। এছাড়া জরুরী পাসপোর্ট যা আপনি ১০ দিনের মধ্যে পেয়ে যাবেন এবং অন্যটি হচ্ছে সুপার এক্সপ্রেস পাসপোর্ট যা আপনি দুই দিনের মধ্যে পেয়ে যাবেন নিম্নে এই সকল পাসপোর্ট এর পাসপোর্ট ফি দেয়া হলোঃ 

৫ বছর মেয়াদী ই পাসপোর্ট ফি। ই পাসপোর্ট ফি কত ২০২২




ডেলিভারি
৫ বছর মেয়াদী ৪৮ পাতা ই পাসপোর্ট                 ফি৫ বছর মেয়াদী ৬৪ পাতা ই পাসপোর্ট ফি
রেগুলার৪০২৫ টাকা৬৩২৫ টাকা
এক্সপ্রেস/জরুরী৬৩২৫ টাকা৮৬২৫ টাকা
সুপার এক্সপ্রেস৮৬২৫ টাকা১২০৭৫ টাকা

১০ বছর মেয়াদে এ পাসপোর্ট ফি। পাসপোর্ট রিনিউ ফি কত ২০২২


ডেলিভারি১০ বছর মেয়াদী ৪৮ পাতা ই পাসপোর্ট ফি১০ বছর মেয়াদী ৬৪ পাতা ই পাসপোর্ট ফি
রেগুলার৫৭৫০ টাকা৮০৫০ টাকা
এক্সপ্রেস/জরুরী৮০৫০ টাকা১০৩৫০ টাকা
সুপার এক্সপ্রেস১০৩৫০ টাকা১৩৮০ টাকা

পাসপোর্ট ডেলিভারি চেক। পাসপোর্ট ডেলিভারি সময় ২০২২। ই পাসপোর্টের বর্তমান অবস্থা। ই পাসপোর্ট ডেলিভারি

সচরাচর একটি নতুন পাসপোর্ট করার সময় একটু সমস্যার সম্মুখীন হবে এটা স্বাভাবিক। কিন্তু ই পাসপোর্ট করার নিয়ম ২০২২ অনুযায়ী যদি আপনি সঠিক বা লিগাল ওয়েতে পাসপোর্ট এর জন্য আবেদন করেন তাহলে অবশ্যই আপনার পাসপোর্টটি পেতে কোন ভোগান্তি হতে হবে না। আপনার ই পাসপোর্ট এর আবেদন প্রক্রিয়ার উপর নির্ভর করে ডেলিভারি সম্পূর্ণ করা হয়। 

ই পাসপোর্ট ৭ থেকে ২১ দিনের মধ্যেও পেয়ে যেতে পারেন অথবা ২  থেকে ২১ মধ্যেও পাওয়া সম্ভব। তবে এক্ষেত্রে মনে রাখবেন আপনার তথ্য সঠিক হতে হবে, পুলিশ ভেরিফিকেশন সঠিক সময়ে হতে হবে তা না হলে আপনার পাসপোর্ট পেতে দেরি হতে পারে। আপনার সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনার পাসপোর্টটি মুদ্রিত হবে এবং আপনার জন্য প্রস্তুত করে ডেলিভারি করা হবে।


কিছুদিন পূর্বেও এমন অবস্থা ছিল যে পাসপোর্ট এর জন্য আবেদন করেও আমরা জানতে পারতাম না যে আমাদের পাসপোর্ট এর অবস্থা অর্থাৎ পাসপোর্ট কি অবস্থায় রয়েছে। কিন্তু বর্তমান সময়ে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ এর নির্দেশনা মোতাবেক আমরা ঘরে বসেই চেক করতে পারছি আমাদের পাসপোর্ট এর অবস্থা কি। পাসপোর্ট রিনিউ করার পরে আপনার পাসপোর্ট কোন অবস্থায় আছে এবং আপনার পাসপোর্ট ডেলিভারি স্ট্যাটাস চেক করতে পারছেন ই পাসপোর্ট পোর্টাল স্ট্যাটাস চেক করার মাধ্যমে। 

শেষ কথাঃ পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক - নিজের ই পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি এই পাসপোর্ট ছাড়া কোন দেশে ঢুকতে চান তাহলে কোনক্রমেই সেই দেশে আপনি প্রবেশ করতে পারবেন না। আশা করি আজকের এই পুরো পোস্টটি পড়ে আপনি খুব ভালোভাবে জানতে পেরেছেন পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক নিয়ম ২০২২, ই পাসপোর্ট চেক করার নিয়ম। পোস্টটি পড়ে যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই যাদের এই পোস্টটি প্রয়োজন বলে আপনি মনে করেন তাদের সঙ্গে শেয়ার করুন এবং পোস্ট সম্পর্কিত কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানান। আপনার সর্বাঙ্গ মঙ্গল কামনা করছি।😊 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url