অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় জেনে নিন

অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে নিশ্চয় জানতে চাচ্ছেন? আজকের এই আর্টিকেলের মাধ্যমে অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে জেনে নিই।
অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়
এই আর্টিকেলে অনলাইন পাসপোর্ট সম্পর্কে যাবতীয় বিষয় আলোচনা করা হবে। বিষয়গুলো জানার জন্য নিচের লেখাগুলো মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়

ভূমিকা | অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়

আজকের এই আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয় হচ্ছে অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়। এর পাশাপাশি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক এবং পাসপোর্ট হয়েছে কিনা চেক সহ আরো যাবতীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। আজকের এই আর্টিকেলটি আমাদের প্রত্যেকের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। কারণ পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে আমরা অনেকেই ভালো বুঝিনা। এই আর্টিকেলটির মাধ্যমে আপনি পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে অনেক তথ্য জানতে পারবেন। এই বিষয়গুলো জানার জন্য আপনাকে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন দেরি না করে মূল আলোচনা শুরু করি।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে এবার আমরা জেনে নেব। ডেরিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে এখন আমরা জানার চেষ্টা করব। ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে প্রথমে ই পাসপোর্ট এর কাঙ্খিত ওয়েবসাইটে যেতে হবে। যে কোন ব্রাউজারে ই পাসপোর্ট লিখে সার্চ করলেই আপনি কাঙ্খিত ওয়েবসাইটটি পেয়ে যাবেন। তারপর মেনু থেকে চেক স্ট্যাটাসে ক্লিক করতে হবে। সেই স্ট্যাটাসে ক্লিক করার পরে আপনি অ্যাপ্লিকেশন আইডি নামে একটি অপশন দেখতে পাবেন।
এই অ্যাপ্লিকেশন আইডিতে আপনার ডেলিভারি স্লিপ নাম্বার দিতে হবে। ডেলিভারি স্লিপ নাম্বারটি স্লিপ এর ডান পাশের কোনায় রয়েছে। ১৩ ডিজিটের এই নাম্বারটি দিয়ে আপনি আপনার পাসপোর্ট যাচাই করতে পারবেন। নাম্বারটি দেওয়া হলে আপনার জন্ম তারিখ সঠিকভাবে দিতে হবে। কাঙ্খিত এই তথ্যগুলো দেওয়ার পরে আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে। সঠিকভাবে ক্যাপচা পূরণ করতে পারলে আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাওয়া হবে এবং সেখানে আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্য দেখতে পারবেন। আশা করছি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট হয়েছে কিনা চেক চেক করার জন্য এখন নতুন পদ্ধতি বের হয়েছে। আগে আমাদের পাসপোর্ট হয়েছে কিনা চেক করার জন্য পাসপোর্ট অফিসে যেতে হতো। বর্তমান সময়ে আপনি পাসপোর্ট অফিসে না গিয়েই বাড়িতে বসে পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করতে পারবেন। পাসপোর্ট চেক করতে হলে আপনাকে আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে START <space> EPP <space> Application-ID নম্বর লিখতে হবে। তারপর 16445 এই নাম্বারে সেন্ড করতে হবে।
তারপর ফিরতি মেসেজে আপনাকে আপনার পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা কি সেই সম্পর্কে জানিয়ে দেওয়া হবে। তথ্য প্রযুক্তির উন্নতির ফলে এ কাজটি করা সম্ভব হয়েছে। আগে আমাদের পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্ট সংক্রান্ত তথ্য নিতে হতো। বর্তমান সময়ে এই পদ্ধতি ফলো করেই আপনি আপনার পাসপোর্টের যাবতীয় তথ্য নিতে পারবেন ঘরে বসেই। কাজেই, আমাদের প্রত্যেকেরই এই পদ্ধতিটি জেনে রাখা প্রয়োজন। এতক্ষণ আপনাদের পাসপোর্ট হয়েছে কিনা চেক করার উপায় সম্পর্কে বিস্তারিত বুঝানোর চেষ্টা করলাম। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়

অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে এবার আমরা জেনে নেব। আজকে আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়ই হচ্ছে অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়। অনলাইনে পাসপোর্ট চেক করার জন্য আপনাকে ই পাসপোর্ট এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ই পাসপোর্ট এর ওয়েবসাইট টি হল https://www.epassport.gov.bd। এই ওয়েবসাইটে প্রবেশের পর আপনাকে মেনু অপশন থেকে চেক স্ট্যাটাস বাটনে ক্লিক করতে হবে। তারপর আপনি পরবর্তীতে যে অ্যাপ্লিকেশন আইডি বা রেজিস্ট্রেশন নম্বর নামে একটি ঘর দেখতে পাবেন। এই ঘরে আপনার অ্যাপ্লিকেশন আইডিটি সঠিকভাবে বসাতে হবে।
আপনার এই অ্যাপ্লিকেশন আইডিটি অনলাইন রেজিস্ট্রেশন ফর্ম এর ডান কোনায় রয়েছে। সেখানে ১৩ ডিজিটের একটি নম্বর রয়েছে বারকোড আকারে। এই নম্বরটি হলো আপনার অনলাইন রেজিস্ট্রেশন নম্বর। এই নম্বরটি এখানে বসাতে হবে। তারপর আপনাকে আপনার জন্ম তারিখ সঠিকভাবে বসাতে হবে। এরপর কাঙ্ক্ষিত তথ্যগুলো সঠিকভাবে দেওয়ার পরে আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে দেবে। কারণ আপনি রোবট কিনা তা যাচাই করা হবে এই ক্যাপচা পূরণের মাধ্যমে। এ তথ্যগুলো আপনি সঠিকভাবে দিতে পারলে আপনি আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্য অনলাইন দেখতে পাবেন। আশা করছি অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

শেষ কথা | অনলাইনে পাসপোর্ট চেক করার উপায়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে অনলাইনে পাসপোর্ট চেক করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এর পাশাপাশি আরও যাবতীয় বিষয়ে আলোচনা করেছি। এতসব আলোচনার মাঝে আপনার যদি কোন বিষয় বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই ব্যক্তিগতভাবে আমাদের জানাবেন। আমরা চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি মনে হয় কিছু শিখতে পেরেছেন তাহলে অবশ্যই বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। কারণ তাদেরও এই বিষয়টি সম্পর্কে জানা প্রয়োজন। এরকম নিত্য নতুন সব আপডেট খবর পেতে আমাদের এই ওয়েবসাইটটির সাথেই থাকুন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url