সরকারি ক্যালেন্ডার ২০২৩ | ছুটির তালিকা সহ (govt calendar 2023)

সরকারি ছুটির তালিকা ২০২৩ বিস্তারিত যদি জানতে চান,তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। ধারনা করা যায় যে, ২০২২ সাল গত দুটি বছরের চেয়ে আপনাদের ভালো কেটেছে। আজ আমরা আপনাদের জন্য নতুন বছর অর্থাৎ ২০২৩ সালের আগত ছুটি সম্পর্কে বিস্তারিত জানাতে এসেছি। আজের আর্টিকেলের মূল বিষয় হচ্ছে সরকারি ছুটির তালিকা ২০২৩। তাছাড়া আপনারা আরো জানবেন বাংলাদেশ ২০২৩ সালের ছুটির তালিকা ইত্যাদী। সরকারি ছুটির তালিকা ২০২৩ বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সময় নিয়ে শেষ অব্দী পড়ুন। 

সরকারি ছুটির তালিকা ২০২৩, সরকারি ক্যালেন্ডার ২০২৩

সূচিপত্রঃ সরকারি ছুটির তালিকা ২০২৩ - সরকারি ক্যালেন্ডার ২০২৩ দেখে নিন

বাংলাদেশ ২০২৩ সালের ছুটির তালিকা

বিভিন্ন বিষয়ের উপর নির্ধারন করেই তৈরি করা হয় সরকারী ছুটির তালিকা। যদিও সারা বিশ্ব ইংরেজী মাসের সাথে তাল মিলিয়া চলে কিন্তু প্রতিটি দেশেরই নিজেস্ব সংস্কৃতি ও ঐতিজ্য রয়েছে। যেমন বাংলাদেশের বাংলা ১২টি মাসের ১২টিই কোন না কোন ঐতিজ্য বহন করে আসছে। বাংলা মাসের তারিখের সাথে ইংরেজী মাসের দিন গুলোর তারিখ মিলে না যার কারনে ছুটির তালিকা ২০২৩ তৈরি না করা না থাকলে আমরা আমাদের বিশেষ দিনগুলো উৎযাপন করতে পারবো না।

বাংলাদেশ ষড় ঋতুর দেশ,বাংলাদেশে শিহ্মার্থীদের জন্য শিহ্মা প্রতিষ্ঠান ও প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২ ভাগে করা হয়ে থাকে প্রায়, যা হচ্ছে গ্রীষ্মকালীন অবকাশ বা ছুটি এবং শীতকালীন ছুটি।সরকারি ছুটির তালিকা ২০২৩ সালে আবার শিহ্মা প্রতিষ্ঠানের ছুটি এবং সরকারি প্রতিষ্ঠানের ছুটির মধ্যে অনেকটা পার্থক্য দেখা যাই। শিহ্মা প্রতিষ্ঠানের ছুটির সংখ্যা থেকে সরকারি প্রতিষ্ঠানের ছুটির সংখ্যা কম। ২০২৩ সালে মোট ৫১ দিন সরকারি অফিসে ছুটি থাকবে। যেখানে ২০২৩ সালে শিহ্মা প্রতিষ্ঠান ছুটি থাকবে শুক্রবার ও শনিবার বাদে মোট ৭১ দিন। 

তাছারা, ছুটির তালিকা ২০২৩ এ অনেক ছুটি পরেছে সাপ্তাহিক ছুটির দিন অর্থাৎ শুক্রবার ও শনিবারে। সে জন্য সরকারি ছুটির তালিক ২০২৩ থেকে মোট ১৭ দিনের ছুটি বাদ পরে মোট ছুটির সংখ্যা দাড়িয়েছে সাধারন প্রতিষ্টানের জন্য ৩৪ দিন ও শিহ্মা প্রতিষ্টানের জন্য ৫৪ দিন। আসুন জেনে নিন সরকারি ছুটির তালিকা ২০২৩। 

বাংলাদেশ ২০২৩ সালের ছুটির তালিকা ঃ-  


তারিখ ও বার ছুটির পর্বের নাম ছুটির দিন
২৬ জানুয়ারী ২০২৩ (বৃহস্পতিবার) শ্রী শ্রী স্বরস্বতী পুজা ০১ দিন
০৫ ফেব্রুয়ারী ২০২৩ (রবিবার) মাঘী পূর্ণিমা ০১ দিন
১৯ ফেব্রুয়ারী ২০২৩ (রবিবার) শব-ই-মেরাজ ০১ দিন
২১ ফেব্রুয়ারী ২০২৩ (মঙ্গলবার) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ০১ দিন
০৭ মার্চ ২০২৩ (মঙ্গলবার শুভ দোলযাত্রা ০১ দিন
*০৮ মার্চ ২০২৩ (বুধবার) শব-ই-বরাত ০১ দিন
১৭ মার্চ ২০২৩ (শুক্রবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিবস ও জা ০০ দিন
*২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল ২০২৩ পর্যন্ত পবিত্র রমজান, স্বাধিনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ), পূণ্য শুক্রবার ২৬ দিন
০১ মে ২০২৩ (সোমবার) মে দিবস ০১ দিন
*০৪ মে ২০২৩ (বৃহস্পতিবার) বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা) ০১ দিন
*২৫ জুন থেকে ০৬ জুলাই ২০২৩ পর্যন্ত পবিত্র ঈদ-উল-আযহা ১০ দিন
*২০ জুলাই ২০২৩ (বৃহস্পতিবার) হিজরী নববর্ষ ০১ দিন
*২৯ জুলাই ২০২৩ (শনিবার) আশুরা ০০ দিন
১৫ আগস্ট ২০২৩ (মঙ্গলবার) জাতীয় শোক দিবস ০১ দিন
০৬ সেপ্টেম্বর ২০২৩ (বুধবার) শুভ জন্মষ্টমী ০১ দিন
*১৩ সেপ্টেম্বর ২০২৩ (বুধবার আখেরি চাহার সোম্বা ০১ দিন
*২৮ সেপ্টেম্বর ২০২৩ (বৃহস্পতিবার) ঈদ-ই-মিলাদুন্নবী (সা) ০১ দিন
২০ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২০২৩ শ্রী শ্রী দুর্গা পুজা, ফাতেহা ই ইয়াজদাহম, শ্রী শ্রী লক্ষীপুজা এবং ০৫ দিন
১২ নভেম্বর ২০২৩ (রবিবার) শ্রী শ্রী কালী/শ্যামা পুজা ০১ দিন
১৩ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ বিজয় দিবস, যিশু খ্রিষ্টের জন্মদিন এবং শীতকালীন অবকাশ ১৩ দিন
প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি ০৩ দিন
মোট ৭১ দিন

সরকারি ছুটির তালিকা ২০২৩   

সরকারী ছুটির তালিকা ২০২৩ অনুমোদন ইতিমধ্যে হয়েগেছে। আমাদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে যা সোমবার ৩১ শে অক্টোবরে অনুষ্ঠিত হয়েছিল সেখানে  সরকারী ছুটির তালিকা ২০২৩ অনুমোদন দেওয়া হয়। সরকারী ছুটির তালিকা ২০২৩ঃ

সাধারন ছুটির তালিকা

  • শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস
  • জাতীয় শিশু দিবস
  • স্বাধীতা এবং জাতীয় দিবস
  • জুমাতুল বিদা
  • মে দিবস
  • ঈদুল ফিতর
  • বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধপূর্ণিমা
  • ঈদুল আযহা
  • জাতীয় শোক দিবস
  • জন্মাষ্টমী
  • দূর্গা পুজা বা বিজয় দশমী 
  • ঈদে মিলাদুন্নাবী (সাঃ)
  • বড় দিন
বাংলা নববর্ষ ২০২৩ ও অন্যান্য ধর্মীয় দিবস যা গুরুত্বপূর্ণ  সে সকল দিন গুলোর জন্য মোট ৮ দিনের নির্বাহি ছুটির আদেশ এসেছে ২০২৩ সালের ছুটির তালিকায়। তাছারা ২০২৩ সালের ধর্মীয় দিবস শবে-ই-বরাত, শবে কদর, বাংলা নব্বর্ষ, ঈদুল ফিতর এর আগে এবং পরে ২দিন ছুটি ও একই ভাবে ঈদুল আযহার আগে এবং পরে ২দিন ছুটি থাকবে ও আশুরার দিন নির্বাহী ছুটির আদেশ এসেছে। সরকারি ছুটির তালিকা ২০২৩ এ উপরক্তো ছুটি গুলো শিহ্মা প্রতিষ্ঠান ও অন্যন্য সাধারন সরকারি এবং বেসরকারি উভয় প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামুলক ছুটি থাকবে। 

সরকারি ছুটির তালিকা ২০২৩, সরকারি ক্যালেন্ডার ২০২৩
সরকারি ছুটির তালিকা ২০২৩, সরকারি ক্যালেন্ডার ২০২৩

সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২৩-সরকারি ছুটির তালিকা ২০২৩ 

বাংলাদেশের সরকারি ছুটির তালিকা ২০২৩ যা শুধুমাত্র শিহ্মা প্রতিষ্ঠানই নয় বরং সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের জন্য নির্ধারন করা হয়েছে তা বিস্তারিত ছকের মাধ্যমে প্রকাশ করা হলো।
সরকারি ছুটির তালিকা ২০২৩ বা সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২৩। 

২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf

সরকারি ছুটির তালিকা ২০২৩, সরকারি ক্যালেন্ডার ২০২৩
সরকারি ছুটির তালিকা ২০২৩, সরকারি ক্যালেন্ডার ২০২৩
সরকারি ছুটির তালিকা ২০২৩, সরকারি ক্যালেন্ডার ২০২৩

২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা-সরকারি ছুটির তালিকা ২০২৩ 

২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকাজেনে রাখা খুবি গুরুত্বপূর্ণ বিশেষ করে সকল শিহ্মার্থীদের জন্য। কারন ২০২৩ সালের ক্লাস পরিকল্পনা করে পরিচালনা করার জন্য সকল ধরনের দিবস বা ধর্মীয় দিন গুলোর জন্য ছুটির ব্যবস্থা করে ক্লাসের রুটিন তৈরি করে প্রাথমিক বিদ্যালয় গুলোতে ক্লাস শুরু করা হয়।

ছুটির তালিকা ২০২৩ এর তথ্য সম্পর্কিত বিজ্ঞাপন অনুযায়ী বাংলাদেশের শিহ্মা অধিদপ্তর যে ২০২৩ সালের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা নির্ধারন করেছেন সেই সম্পর্কে আপনাদেরকে আজ বিস্তারিত জানাবো,তবে আসুন শুরু করা যাক।   আপনি যদি একজন অবিভাবক হয়ে থাকেন তবে আপনার বাচ্চার জন্য ছুটির তালকা ২০২৩ জেনে রাখলে আপনার এবং আপনার বাচ্চার প্রতিদিনের রুটিন পরিকল্পনা করে নির্দিষ্ট দিনের ছুটি উপভোক করা অনেকটাই সহজ হয়ে যাবে।

তাছাড়া আপনার বাচ্চা যেন সরকারি ছুটির তালিকা ২০২৩ অনুযায়ী তাদের পড়াশোনা করার রুটিন তৈরি করে ছুটির দিনটিকে কাজে লাগাতে পারে সেই জন্য আজকের এই সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২৩ এর প্রতিবেদনটি নিয়ে লিখছি। প্রাথমিক বিদ্যালয়গুলো প্রায়ই সরকারী পর্যায়ের হয়ে থাকে তাই সরকারী ছুটির তালিকা অনুযায়ী বিদ্যালয় গুলোতে ছুটি প্রদান করা হয়ে থাকে। তবে সব ছুটিই সরকারী ছুটি নয়, বিশেষ বিশেষ হ্মেত্রে ছুটি শুধু বিদ্যালয় বা শিহ্মা প্রতিষ্ঠান গুলোতেই প্রন্যায়ন করা হয়ে থাকে। তাই সরকারি ছুটির ক্যালেন্ডার ২০২৩ অনুযায়ী কোন ছুটি গুলো শুধু মাত্র প্রাথমিক বিদ্যালয় বা প্রতিষ্ঠান গুলোর জন্য নিম্নে তা বিস্তারিত জানুন।     

শেষকথাঃসরকারি ছুটির তালিকা ২০২৩ - সরকারি ক্যালেন্ডার ২০২৩ দেখে নিন 

আশা করি সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে পেরে আপনি উপকৃত হতে পেরেছেন। কেননা একজন কর্মচারীর জন্য তার নিজ ধর্ম অনুযায়ী বছরে অনধিক মোট ৩ দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার অনুমতি প্রদান করা হয়ে থাকে। সকল কর্মচারীকে বছরের প্রথমেই নিজ ধর্ম অনুযায়ী নির্ধারিত ৩ দিনের ঐচ্ছিক ছুটি ভোগ করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের পূর্বানুমোদন গ্রহণ করতে হয়। সেই জন্য সরকারি ছুটির তালিকা সম্পর্কে অবজ্ঞত থাকলে আপনি আপনার ছুটি যথা সময়ে উপভোক করতে পারবেন।

আশা করি আমাদের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আর্টিকেলটি আপনাদের কাজে আসছে, এই ধরনের আরো আর্টিকেল উপভোগ করতে আমাদের পাশেই থাকুন " আসসালামু আলাইকুম"। 😊


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url