তরঙ্গ কাকে বলে? তরঙ্গ কত প্রকার ও কি কি? শব্দ তরঙ্গ কাকে?

তরঙ্গ কাকে বলে? বা এর মুল অর্থ কি? আসলে তরঙ্গ হচ্ছে একটি মাধ্যমের একটি ব্যাঘাত অবস্থা যা কণার নেট চলাচল ছাড়াই শক্তি বহন করে।  (Wave) তরঙ্গ স্থিতিস্থাপক বিকৃতি, চাপের ভিন্নতা, বৈদ্যুতিক বা চৌম্বকীয় তীব্রতা, বৈদ্যুতিক সম্ভাবনা অথবা তাপমাত্রার রূপ নিতে পারে।

তরঙ্গ কাকে বলে? বা এর মুল অর্থ কি? আসলে তরঙ্গ হচ্ছে একটি মাধ্যমের একটি ব্যাঘাত অবস্থা যা কণার নেট চলাচল ছাড়াই শক্তি বহন করে

পদার্থ বিজ্ঞানের তরঙ্গ নিয়ে আলোচনা করা হয়েছে অনেক নিখুতভাবে,সেই সূত্র ধরে আজ আমরা আপনাদেরকে তরঙ্গ সম্পর্কিত বিস্ততারিত তথ্য জানাবো। তরঙ্গ সম্পর্কিত তথ্য গুলো পেতে সম্পুর্ন আর্টিকেলটি পরুন। 

সূচিপত্রঃ তরঙ্গ কাকে বলে? তরঙ্গ কত প্রকার ও কি কি? শব্দ তরঙ্গ কাকে? 

তরঙ্গ কি? তরঙ্গ কাকে বলে?

তরঙ্গ এর পরিচিতি হচ্ছে এটি শক্তি স্থানান্তর করে। তরঙ্গ সাধারণত একটি পর্যায়ক্রমিক এবং পুনরাবৃত্তিমূলক আন্দোলনের সাথে জড়িত। কিন্তু যান্ত্রিক তরঙ্গ মাধ্যমের বা কণার নেট চলাচলের ফলে হয় না। আসুন তরঙ্গ কাকে বলে? তা আরো ভালো করে জানি।


একটি তরঙ্গের কিছু মৌলিক বর্ণনা আছে যেমন; তরঙ্গদৈর্ঘ্য হচ্ছে তরঙ্গের দুটি ধারাবাহিক অভিন্ন অংশের মধ্যে দূরত্ব। প্রশস্ততা হলো নিরপেক্ষ অবস্থান থেকে সর্বোচ্চ স্থানচ্যুতি। এটি তরঙ্গের শক্তির প্রতিনিধিত্ব করে বৃহত্তর প্রশস্ততা বৃহত্তর শক্তি বহন করে।

স্থানচ্যুতি হচ্ছে একটি নির্দিষ্ট বিন্দুর অবস্থান যা তরঙ্গ অতিক্রম করার সাথে সাথে সরে গিয়ে সর্বোচ্চ স্থানচ্যুতি হলো তরঙ্গের প্রশস্ততা। ফ্রিকোয়েন্সি (ƒ) হার্জে প্রতি সেকেন্ডে পুনরাবৃত্তির সংখ্যা, পিরিয়ড (T) হচ্ছে একটি তরঙ্গদৈর্ঘ্যের একটি বিন্দু অতিক্রম করার সময়।

তরঙ্গের বেগ (v) হলো সেই বেগ বা গতি যা তরঙ্গের একটি নির্দিষ্ট অংশ একটি বিন্দু অতিক্রম করে এবং আলোক তরঙ্গের গতি (c).

তরঙ্গ কত প্রকার ও কি কি? 

সাধারণত তরঙ্গ দু প্রকার (ক) অনুদৈর্ঘ্য তরঙ্গ (খ) অনুপ্রস্থ তরঙ্গ। তাছারা বিভিন্ন ধরনের তরঙ্গের বিভিন্ন ধারা রয়েছে। যেমন কণার গতি এবং শক্তির দিকনির্দেশের উপর ভিত্তি করে তরঙ্গ ৩ প্রকার;১। যান্ত্রিক তরঙ্গ ২।তড়িৎ চুম্বকীয় তরঙ্গ এবং ৩। পদার্থ তরঙ্গ। 

নিম্নে সকল প্রকার তরঙ্গের প্রকারভেদ দেখানো হলোঃ-  
  • তির্যক তরঙ্গ; তরঙ্গ যেখানে মাধ্যমটির তরঙ্গের দিকে ডান কোণে চলে।
  • হালকা তরঙ্গ ।
  • অনুদৈর্ঘ্য তরঙ্গ।
  • অনুপ্রস্থ তরঙ্গ।
  • যান্ত্রিক তরঙ্গ ।
  • তড়িৎ চুম্বকীয় তরঙ্গ।
  • পদার্থ তরঙ্গ। 
  • এস-ওয়েভ ভূমিকম্পের তরঙ্গ।
  • তারযুক্ত যন্ত্র।
  • টর্শন তরঙ্গ।

নিম্নে তরঙ্গের প্রধান বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ:

  1. তরঙ্গ দৈর্ঘ্য-তরঙ্গদৈর্ঘ্য হচ্ছে মহাকাশে বা একটি তার বরাবর প্রচারিত একটি তরঙ্গরূপ সংকেতের সংলগ্ন চক্রের অভিন্ন বিন্দুর (সংলগ্ন ক্রেস্ট) মধ্যে দূরত্ব।  
  2. প্রশস্ততা – তরঙ্গ একটি শক্তি পরিবহন ঘটনা।  প্রশস্ততা হচ্ছে তরঙ্গের উচ্চতা, সাধারণত মিটারে পরিমাপ করা হয়।  এটি একটি তরঙ্গ দ্বারা বাহিত শক্তির পরিমাণের সাথে সরাসরি সম্পর্কিত।
  3. সময়কাল – একটি তরঙ্গের সময়কাল হল একটি মাধ্যমের একটি কণার একটি সম্পূর্ণ কম্পন চক্র তৈরি করার সময়।  সময়কাল যেহেতু সময়, তাই সেকেন্ড বা মিনিটের মতো সময়ের এককে পরিমাপ করা হয়।
  4. ফ্রিকোয়েন্সি – একটি তরঙ্গের ফ্রিকোয়েন্সি হচ্ছে একটি নির্দিষ্ট সময়ে একটি বিন্দু অতিক্রমকারী তরঙ্গের সংখ্যা।  কম্পাঙ্কের একক হার্জ (Hz) যা প্রতি সেকেন্ডে একটি তরঙ্গের সমান। সময়কাল হল ফ্রিকোয়েন্সির পারস্পরিক এবং তদ্বিপরীত।

তরঙ্গ বেগ কাকে বলে?

আমরা জানি কোনো বস্তুর গতি বা বেগ বলতে বোঝায় যে একটি বস্তু কত দ্রুত চলে এবং সাধারণত ভ্রমণের সময় ভ্রমণের দূরত্ব হিসাবে প্রকাশ করা হয়। একটি তরঙ্গের বেগ একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে তরঙ্গের (ক্রেস্ট) উপর একটি নির্দিষ্ট বিন্দু দ্বারা ভ্রমণ করা দূরত্বকে বোঝায়। একটি তরঙ্গের বেগ এইভাবে মিটার/সেকেন্ড অর্থাৎ m/s এ পরিমাপ করা হয়।

তরঙ্গ বেগের সূত্র-এটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তরঙ্গ দ্বারা আচ্ছাদিত মোট দূরত্ব।  তরঙ্গের বেগের সূত্রটি দেওয়া হল,
  • তরঙ্গ বেগ = দূরত্ব আচ্ছাদিত/ সময় নেওয়া

যদি একটি নদীর তরঙ্গের ক্রেস্ট 10 সেকেন্ডে 30 মিটার দূরত্ব অতিক্রম করে, তাহলে নদীর তরঙ্গের গতি হবে 3 মি/সেকেন্ড।  অন্যদিকে, যদি নদীর তরঙ্গের চূড়াটি 40 মিটার দূরত্ব জুড়ে 10 সেকেন্ড একই সময়ে, তাহলে এই নদীর তরঙ্গের গতিবেগ হবে 4 মি/সেকেন্ড।  এর থেকে, আমরা উপসংহারে আসতে পারি যে দ্রুততর তরঙ্গ একই সময়ে একটি বৃহত্তর দূরত্ব কভার করে।

তরঙ্গ শীর্ষ কাকে বলে? 

তরঙ্গ শীর্ষ হচ্ছে অনুপ্রস্থ তরঙ্গের সোর্বচ্চ বিন্দু  যাকে ক্রেস্ট বলা হয়। অর্থাৎ একটি তরঙ্গের সর্বোচ্চ পৃষ্ঠের অংশকে ক্রেস্ট বা তরঙ্গ শীর্ষ বলা হয় এবং সর্বনিম্ন অংশটিকে ট্রফ বলা হয়। 

তরঙ্গ দৈর্ঘ্য কাকে বলে? 

একটি শব্দ তরঙ্গ হলো একটি মাধ্যম, যেমন বায়ু, পানি বা অন্য কোন তরল বা কঠিন পদার্থের মাধ্যমে শক্তির চলাচলের ফলে সৃষ্ট ব্যাঘাতের প্যাটার্ন, কারণ এটি শব্দের উত্স থেকে দূরে প্রচারিত হয়।  একটি পানি তরঙ্গ হচ্ছে একটি তরঙ্গের উদাহরণ যা অনুদৈর্ঘ্য এবং অনুপ্রস্থ গতির সংমিশ্রণকে জড়িত করে। বৈদ্যুতিক ক্ষেত্র এবং চৌম্বক ক্ষেত্রের মধ্যে কম্পনের ফলে একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ তৈরি হয়।

ওয়্যারলেস সিস্টেমে, এই দৈর্ঘ্য সাধারণত মিটার (মি), সেন্টিমিটার (সেমি) বা মিলিমিটার (মিমি) এ নির্দিষ্ট করা হয়।  ইনফ্রারেড (IR), দৃশ্যমান আলো, অতিবেগুনী (UV), এবং গামা বিকিরণ (γ) ক্ষেত্রে, তরঙ্গদৈর্ঘ্য প্রায়ই ন্যানোমিটারে (nm) নির্দিষ্ট করা হয়, যা 10-9 m বা অ্যাংস্ট্রোম (Å) একক যা 10-10 মিটারের একক।

তরঙ্গদৈর্ঘ্য কম্পাঙ্কের সাথে বিপরীতভাবে সম্পর্কিত, যা প্রতি সেকেন্ডে তরঙ্গ চক্রের সংখ্যা বোঝায়।  সিগন্যালের ফ্রিকোয়েন্সি যত বেশি হবে, তরঙ্গদৈর্ঘ্য তত কম হবে।

P তরঙ্গ কাকে বলে? 

P তরঙ্গ বা প্রাথমিক তরঙ্গ হলো সিসমোগ্রাফে আসা প্রথম তরঙ্গ।  P তরঙ্গ হচ্ছে দ্রুততম সিসমিক তরঙ্গ এবং কঠিন, তরল বা গ্যাসের মধ্য দিয়ে যেতে পারে। তারা যে মাধ্যমটির মধ্য দিয়ে যায় তার উপর তারা কম্প্রেশন এবং বিরলতার একটি লেজ রেখে যায়।


P তরঙ্গকে এই কারণে চাপ তরঙ্গও বলা হয়।কিছু প্রাণী, যেমন কুকুর ভূত্বকের উপর ভূমিকম্প হওয়ার অনেক আগে P তরঙ্গ অনুভব করতে পারে (পৃষ্ঠের তরঙ্গ আসে)। মানুষ শুধুমাত্র ভূত্বকের উপর এর প্রভাব অনুভব করতে পারে।

অনুদৈর্ঘ্য তরঙ্গ কাকে বলে? 

অনুদৈর্ঘ্য তরঙ্গঃ-একটি অনুদৈর্ঘ্য তরঙ্গে তরঙ্গের চলাচলের দিক হিসাবে একই মাত্রায় মাধ্যমের কণাগুলির গতিবিধি রয়েছে। অনুদৈর্ঘ্য তরঙ্গের উদাহরণ হচ্ছে- 
  •  শব্দ তরঙ্গ
  •  P-টাইপ ভূমিকম্পের তরঙ্গ
  •  কম্প্রেশন তরঙ্গ
আবার অনুদৈর্ঘ্য তরঙ্গের অংশগুলো হচ্ছে, (১) কম্প্রেশন; যেখানে কণাগুলো একসাথে কাছাকাছি থাকে।(২) বিরলতা;যেখানে কণাগুলি আলাদাভাবে ছড়িয়ে পড়ে।

অনুপ্রস্থ তরঙ্গ কাকে বলে? 

অনুপ্রস্থ তরঙ্গ হচ্ছে তির্যক তরঙ্গ, গতি যাতে তরঙ্গের সমস্ত বিন্দু তরঙ্গের অগ্রগতির দিকে ডান কোণে পথ বরাবর দোদুল্যমান হয়। একটি সরল অনুপ্রস্থ তরঙ্গ একটি সাইন বা কোসাইন বক্ররেখা দ্বারা উপস্থাপিত হতে পারে।

তাই বলা হয় কারণ বক্ররেখার যেকোনো বিন্দুর প্রশস্ততা অর্থাৎ, অক্ষ থেকে এর দূরত্ব কোণের সাইন (বা কোসাইন) এর সমানুপাতিক।অনুপ্রস্থ তরঙ্গের উদাহরণঃ- পানির তরঙ্গ (মাধ্যাকর্ষণ তরঙ্গের তরঙ্গ, জলের মধ্য দিয়ে শব্দ নয়)। 

শব্দ তরঙ্গ কাকে বলে?

শব্দ তরঙ্গ কাকে বলে? তা হলো শব্দের উৎস থেকে দূরে যাওয়ার শক্তির কারণে সৃষ্ট ব্যাঘাতের প্যাটার্ন। শব্দ তরঙ্গ হচ্ছে অনুদৈর্ঘ্য তরঙ্গ। যার মানে হলো যে কণার কম্পনের প্রচার শক্তি তরঙ্গ প্রচারের দিকের সমান্তরাল। যখন পরমাণুগুলি কম্পনে সেট করা হয় তখন তারা পিছিয়ে যায়।

এই ক্রমাগত পিছনে এবং পিছনে গতির ফলে একটি উচ্চ-চাপ এবং মাঝারি একটি নিম্ন-চাপ অঞ্চলে পরিণত হয়। এই উচ্চ-চাপ এবং নিম্ন-চাপ অঞ্চলগুলোকে যথাক্রমে কম্প্রেশন এবং বিরলতা বলা হয়। এই অঞ্চলগুলো আশেপাশের মাধ্যমগুলিতে প্রবাহিত হয় যার ফলে শব্দ তরঙ্গগুলো এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে ভ্রমণ করে।

যান্ত্রিক তরঙ্গ কাকে বলে? 

যান্ত্রিক তরঙ্গ হচ্ছে এমন একটি তরঙ্গ যা নিজেকে প্রচার করার জন্য  অন্য একটি মাধ্যমের প্রয়োজন হয়,শব্দ তরঙ্গ, স্লিঙ্কিতে তরঙ্গ এবং পানির তরঙ্গ এই সমস্ত উদাহরণ।

পদার্থ তরঙ্গ কাকে বলে? 

পদার্থ তরঙ্গ-যেকোন চলমান বস্তুকে তরঙ্গ হিসাবে বর্ণনা করা যেতে পারে, যখন একটি পাথর একটি পুকুরে ফেলে দেওয়া হয়,তখন তরঙ্গ অতিক্রম করার সাথে সাথে পানি তার ভারসাম্যের অবস্থান থেকে বিরক্ত হয়। এবং তরঙ্গ অতিক্রম করার পর এটি তার ভারসাম্যপূর্ণ অবস্থানে ফিরে আসে।

তড়িৎ চুম্বকীয় তরঙ্গ কাকে বলে। বিদ্যুৎ চৌম্বকীয় তরঙ্গ কাকে বলে? 

ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ-এই তরঙ্গগুলো হচ্ছে ব্যাঘাত যা প্রচারের জন্য কোনও বস্তুর মাধ্যমের প্রয়োজন হয় না এবং সহজেই শূন্যতার মধ্য দিয়ে ভ্রমণ করতে পারে।  এগুলো বিভিন্ন চৌম্বক এবং বৈদ্যুতিক ক্ষেত্রের কারণে উত্পাদিত হয়।


পর্যায়ক্রমিক পরিবর্তনগুলো যা চৌম্বকীয় এবং বৈদ্যুতিক ক্ষেত্রে সঞ্চালিত হয় এবং তাই ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ হিসাবে পরিচিত।রেডিও সংকেত, আলোক রশ্মি, এক্স-রে এবং মহাজাগতিক রশ্মি এর কয়েকটি  ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ। 

শেষকথাঃ তরঙ্গ কাকে বলে? শব্দ তরঙ্গ কাকে? তরঙ্গ কত প্রকার ও কি কি?

আমাদের আর্টিকেলটিতে তরঙ্গ দৈর্ঘ্যের যাবতীয় তথ্য অতি সংক্ষেপে এবং সুসজ্জিতভাবে উপস্থাপনা করা হয়েছে। আশা করি আমাদের আর্টিকেলটি পড়ে আপনি আপনার তরঙ্গ কি এবং তরঙ্গ কত প্রকার এবং তরঙ্গ সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর পেয়েছেন?

এই ধরনের বিজ্ঞান বিষয়ক তথ্য জানতে ড্রোমাইটিসের সাথে থাকুন। আমাদের প্রতিবেদনটি উপকারী হয়ে থাকলে আপনার পরিবারের সদস্য এবং বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।😊 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url