এসিড কাকে বলে - ক্ষার ,লবণ ও এসিডের বৈশিষ্ট্যসমূহ ও চেনার উপায় কি?

এসিড কাকে বলে এবং এসিড, ক্ষার ও লবণ পরিচিতি কিভাবে আপনারা বুঝতে পারবেন তাই নিয়ে আজকের আর্টিকেল। আসলে অ্যাসিড শব্দটির সাথে আমরা সবাই পরিচিত কিন্ত অনেকের ধারনা নেই এসিড কি বা কাকে বলে।

এসিড এবং হ্মার কি? তা অনেকেই অনুসধান করে থাকেন, আসুন জেনে নিন এসিড কাকে বলে ও এসিড এবং হ্মার কি?

অ্যাসিড এবং হ্মারগুলো হচ্ছে জনপ্রিয় রাসায়নিক পদার্থ যা একে অপরের সাথে যোগাযোগ স্থাপন করে এর ফলে লবণ এবং পানি তৈরি হয়। 

সূচিপত্রঃ এসিড কাকে বলে - এসিড, ক্ষার ও লবণ পরিচিতি

এসিড ও ক্ষার কাকে বলে?

এসিড এবং হ্মার কি? তা অনেকেই অনুসধান করে থাকেন, আসুন জেনে নিন এসিড কাকে বলে ও এসিড এবং হ্মার কি? এসিড এবং হ্মারকে সংজ্ঞায়িত করার জন্য তিনটি ভিন্ন তত্ত্ব আপনাদের সামনে উপস্থাপন  করা হলো।


এই তত্ত্বগুলোর মধ্যে রয়েছে আরহেনিয়াস তত্ত্ব, ব্রনস্টেড-লোরি তত্ত্ব এবং অ্যাসিড এবং হ্মারের লুইস তত্ত্ব। এখানে প্রতিটি তত্ত্বের একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করা হয়েছে। এসিড এবং হ্মারটি তিনটি ভিন্ন তত্ত্বের মাধ্যমে সংজ্ঞায়িত করা হতে পারে।

এসিড এবং হ্মারের আরহেনিয়াস তত্ত্ব কি? 

এসিড এবং হ্মারের আরহেনিয়াস তত্ত্ব বলে যে "একটি এসিড একটি দ্রবণে H+ আয়ন তৈরি করে যেখানে একটি ভিত্তি তার দ্রবণে একটি OH– আয়ন তৈরি করে"।

এসিড এবং হ্মারের ব্রনস্টেড-লোরি তত্ত্ব কি?

ব্রনস্টেড-লোরি তত্ত্ব হচ্ছে "একটি এসিড একটি প্রোটন দাতা হিসাবে এবং একটি প্রোটন গ্রহণকারী হিসাবে একটি হ্মার" সংজ্ঞায়িত করে।

এসিড এবং হ্মারের লুইস তত্ত্ব কি?

এসিড এবং হ্মারের লুইস তত্ত্ব "এসিডকে ইলেকট্রন-জোড়া গ্রহণকারী এবং হ্মারকে ইলেকট্রন-জোড়া দাতা হিসাবে" বর্ণনা করে।

এসিড কাকে বলে?

এসিড কাকে বলে? এই প্রশ্নের উত্তর হলো, এসিড শব্দটি ল্যাটিন শব্দ 'acere' থেকে এসেছে যার অর্থ 'টক'। আমাদের দৈনন্দিন জীবনে আমরা অনেক টক যৌগ ব্যবহার করি যাকে বিজ্ঞানীরা এসিড বলে। যেমন আপনি সকালের নাস্তায় যে কমলা বা আঙ্গুরের জুস পান করেন তাতে সাইট্রিক এসিড থাকে যা ভিটামিন সি নামেও পরিচিত।

দুধ টক হয়ে গেলে তাতে ল্যাকটিক অ্যাসিড থাকে। বিভিন্ন খাবারে ব্যবহৃত ভিনেগারে অ্যাসিটিক অ্যাসিড থাকে। এসিড কাকে বলে? এর আরো কিছু সংজ্ঞা হচ্ছে;
  • লিটমাস লাল করে, ক্ষারকে নিরপেক্ষ করে এবং কিছু ধাতু দ্রবীভূত করা সহ বিশেষ রাসায়নিক বৈশিষ্ট্য সহ একটি পদার্থ হচ্ছে এসিড। যা সাধারণত এই ধরনের ক্ষয়কারী বা টক স্বাদযুক্ত তরল হয়।
  • রসায়নিক ভাবে এসিড একটি অণু বা অন্যান্য প্রজাতি যা একটি প্রোটন দান করতে পারে বা বিক্রিয়াতে একটি ইলেক্ট্রন জোড়া গ্রহণ করতে পারে।
  • এসিডের বিশেষণ হচ্ছে এসিড ধারণকারী বা এসিডের বৈশিষ্ট্য থাকা; 7 এর কম pH থাকা। যেমন-অম্ল মাটি যা তীক্ষ্ণ স্বাদযুক্ত বা টক এবং এসিড ফল এদের pH 7 এর কম । 

এসিড কত প্রকার? 

এসিড হলো এমন কোনো উপাদান যা নির্দিষ্ট সূচকের রঙ পরিবর্তন করে,কিছু ধাতুর সঙ্গে বিক্রিয়া করে (যেমন, লোহা) হাইড্রোজেনকে মুক্ত করে,হ্মারের সঙ্গে মিলিত হয়ে লবণ তৈরি করে এবং পানির দ্রবণে কিছু রাসায়নিক বিক্রিয়াকে উদ্দীপিত করে। এসিড দু'প্রকার,দুটি প্রাথমিক ধরনের অ্যাসিড রয়েছে-
  1. জৈব এবং অজৈব এসিড।
  2. অজৈব এসিড যাকে কখনও কখনও খনিজ এসিড হিসাবে উল্লেখ করা হয়। 
জৈব অ্যাসিড প্রায়ই একটি বিভাগ হিসাবে অজৈব অ্যাসিড তুলনায় দুর্বল হয়। উভয়ের মধ্যে মৌলিক পার্থক্য হলো জৈব এসিডগুলোতে কার্বন থাকে যেখানে অজৈব এসিডে থাকে না।

জৈব এসিড কাকে বলে?

জৈব এসিড কাকে বলে:- জৈব এসিড অধিক বিষাক্ত এবং ক্ষয়কারী নয়। ক্ষয় হচ্ছে এক ধরণের বিষাক্ততা যা টিস্যুর সাথে এসিডের সংস্পর্শে এলে ঘটে। জৈব এসিড এবং তাদের ডেরিভেটিভ বিভিন্ন ধরণের পণ্য তৈরি করতে ব্যবহৃত হয়।

জৈব এসিড প্রায় সব ধরণের রাসায়নিক উত্পাদনে ব্যবহৃত হয়।  কারণ জৈব অ্যাসিড গ্রুপের সদস্যদের রাসায়নিক কাঠামোর বিস্তৃত পরিসর রয়েছে। উদাহরণ- এসিটিক এসিড,সাইট্রিক এসিড,ফর্মিক এসিড।

অজৈব এসিড কাকে বলে?

অজৈব এসিড কি:- খনিজ এসিডই অজৈব এসিড বর্ণনা করতে ব্যবহৃত একটি শব্দ। নির্জল অবস্থা বায়বীয় বা কঠিন হতে পারে এই এসিড। একটি অজৈব অ্যানহাইড্রাইড হলো একটি মেটালয়েড অক্সাইড যা পানির সাথে বিক্রিয়া করে একটি অজৈব এসিড তৈরি করতে পারে।

অজৈব এসিড বাষ্প বা কুয়াশা শ্বাসযন্ত্র এবং শ্লেষ্মা ঝিল্লিকে জ্বালাতন করে, যদিও জ্বালার মাত্রা ঘনত্বের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। উদাহরণ- সালফিউরিক এসিড ,ফসফরিক এসিড,নাইট্রিক এসিড।

খনিজ এসিড কাকে বলে?

মুলত জৈব এসিডকে বলা হয় খনিজ এসিড তাই খনিজ এসিড ও জৈব এসিদের সংজ্ঞা ও বৈশিষ্ট্য একই। খনিজ এসিড প্রাকৃতিক ভাবেই পাওয়া যায়। যেমন বিভিন্ন টক জাতীয় ফলের এই খনিজ এসিড যথেষ্ট পরিমানে পাওয়া যায় (তেতুল)।
  
আমাদের শরীরের খনিজ এসিড গুলো আমাদের হাড়, দাঁত, পেশী, জয়েন্ট, সংযোগকারী টিস্যু এবং অসংখ্য অঙ্গ এবং সিস্টেমের উপর প্রভাব ফেলে, যদিও তারা আমার অজৈব এসিডের মতো গুরুতর নয়।  

ক্ষারক কাকে বলে?

হ্মারক কাকে বলে? সোডিয়াম হাইড্রক্সাইড, ক্যালসিয়াম কার্বনেট এবং পটাসিয়াম অক্সাইড হচ্ছে হ্মারকের উদাহরণ।  একটি হ্মারক এমন একটি উপাদান যা হাইড্রোজেন আয়নের সাথে মিথস্ক্রিয়া করে এবং অ্যাসিডকে নিরপেক্ষ করতে পারে।

হ্মারক গুলোকে প্রোটন (H+) গ্রহণকারী হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং অ্যামোনিয়াম হাইড্রক্সাইড হচ্ছে হ্মারের সাধারণ উদাহরণ।

হ্মার কি?

কোন পদার্থের জলীয় দ্রবণ যদি তিক্ত স্বাদের হয়, লাল লিটমাস নীল হয়ে যায় বা এসিডকে নিরপেক্ষ করে তাহলে তাকে হ্মার বলে।

লবণ কাকে বলে?

লবণ একটি নিরপেক্ষ পদার্থ যার জলীয় দ্রবণ লিটমাসকে প্রভাবিত করে না। এসিড ও ক্ষারের রাসায়নিক বিক্রিয়ায় ফল হচ্ছে লবন।  

আরো পরুনঃ হরমোনের সমস্যা বোঝার উপায় কি

লঘু এসিড কাকে বলে?

লঘু এসিড কাকে বলে? যে এসিড জলীয় দ্রবনে তুলনামুলক পরিমানে অনেক কম থাকে,তাকেই বলা হয় লঘু এসিড। যেমন; H₂SO₄ এসিডে তরল বা পানির পরিমাণ বেশি, কিন্তু এসিডের পরিমাণ তুলনামুলক কম তাই, H₂SO₄ একটি লঘু এসিড। 

শক্তিশালী এসিড কাকে বলে? সবল এসিড কাকে বলে?

সবল এসিডকেই বলা হয় শক্তিশালী এসিড। একটি শক্তিশালী এসিড হলো যেকোনো অ্যাসিড যা সম্পূর্ণরূপে দ্রবণে আয়নিত হয়। অর্থাৎ দ্রবণে রাখলে এটি সর্বাধিক সংখ্যক হাইড্রোজেন আয়ন বা প্রোটন প্রদান করে।

আয়নগুলো চার্জযুক্ত কণা তাই একটি শক্তিশালী এসিড বিচ্ছিন্ন হওয়ার সাথে সাথে প্রচুর পরিমাণে আয়ন দেয় বা বিচ্ছিন্ন হয়,এর মানে শক্তিশালী এসিড বিদ্যুৎ সঞ্চালন করতে সক্ষম।এসিডগুলো হাইড্রোজেন আয়ন বা প্রোটন দেয় তা শুনে আপনি এটি বিভ্রান্তিকর মনে করতে পারেন।

আসলে একটি হাইড্রোজেন আয়ন একটি প্রোটন।  কিছু বইয়ে এক বা অন্য শব্দ ব্যবহার করতে পছন্দ করেন। আপনি যদি পর্যায় সারণির দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে হাইড্রোজেন এক নম্বর মৌল। এর মানে হচ্ছে যে এটিতে একটি প্রোটন রয়েছে এবং তাই একটি হাইড্রোজেন আয়ন মূলত একটি প্রোটন।

দুর্বল এসিড কাকে বলে?

দুর্বল এসিড হলো এমন এসিড যা জলীয় দ্রবণ বা পানিতে তার আয়নগুলোর সাথে আংশিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। বিপরীতে,একটি শক্তিশালী এসিড সম্পূর্ণরূপে পানিতে তার আয়নগুলোর সাথে বিচ্ছিন্ন হয়ে যায়। দুর্বল অ্যাসিড শক্তিশালী অ্যাসিডের তুলনায় অনেক বেশি সাধারণ।

উদাহরণস্বরূপ, ভিনেগার (এসিটিক অ্যাসিড) এবং লেবুর রসে (সাইট্রিক অ্যাসিড) এগুলি দৈনন্দিন জীবনে পাওয়া যায়।

সাধারণ দুর্বল এসিড- 

  • অ্যাসিটিক এসিড (ইথানোইক অ্যাসিড) CH3COOH
  • ফরমিক এসিড HCOOH
  • হাইড্রোসায়ানিক এসিড HCN
  • হাইড্রোফ্লুরিক এসিড এইচএফ
  • হাইড্রোজেন সালফাইড H2S
  • trichloracetic এসিড CCl3COOH
  • পানি (দুর্বল এসিড এবং দুর্বল হ্মার উভয়ই) H2O

অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড কাকে বলে?

অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড হলো জৈব যৌগ যা আপনার শরীরের কাজ করার জন্য প্রয়োজন। অ্যামাইনো এসিড প্রায়ই প্রোটিনের বিল্ডিং ব্লক হিসাবে উল্লেখ করা হয়ে থাকে,এটি এমন যৌগ যা আপনার শরীরে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

প্রোটিন, হরমোন এবং নিউরোট্রান্সমিটার তৈরির মতো গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলির জন্য আপনার অ্যামাইনো এসিড প্রয়োজন। অ্যামাইনো এসিড প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাংস, মাছ এবং সয়াবিনে ঘনীভূত হয়।

অনেকে অ্যাথলেটিক পারফরম্যান্স বা মেজাজ উন্নত করার প্রাকৃতিক উপায় হিসাবে পরিপূরক আকারে নির্দিষ্ট অ্যামাইনো এসিড গ্রহণ করে। বিভিন্ন কারণের উপর নির্ভর করে অ্যামাইনো এসিড অত্যাবশ্যকীয়।  

অ্যামিনো এসিড কাকে বলে?

অ্যামিনো এসিড হলো এক ধরনের জৈব এসিড যাতে একটি কার্বক্সিল ফাংশনাল গ্রুপ (-COOH) এবং একটি অ্যামাইনো ফাংশনাল গ্রুপ (-NH2) পাশাপাশি একটি সাইড চেইন (R হিসাবে মনোনীত) থাকে যা পৃথক অ্যামিনো এসিডের জন্য নির্দিষ্ট।


সকল অ্যামিনো এসিডের মধ্যে পাওয়া উপাদানগুলো হচ্ছে কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন এবং নাইট্রোজেন, তবে তাদের পাশের চেইনে অন্যান্য উপাদানও থাকতে পারে৷ অ্যামিনো অ্যাসিডের সংক্ষিপ্ত স্বরলিপি হয় তিন-অক্ষরের সংক্ষিপ্ত রূপ বা একক অক্ষর হতে পারে৷

উদাহরণস্বরূপ, ভ্যালাইন V বা val দ্বারা নির্দেশিত হতে পারে;  হিস্টিডিন এইচ। 

শেষকথাঃ এসিড কাকে বলে - এসিড, ক্ষার ও লবণ পরিচিতি

এসিড মানবদেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিডের উপস্থিতি বড় এবং জটিল খাদ্যের অণুগুলোকে ভেঙে হজমে সাহায্য করে। অ্যামিনো অ্যাসিড প্রোটিন সংশ্লেষণের জন্য প্রয়োজন যা শরীরের টিস্যু বৃদ্ধি এবং মেরামত করতে সাহায্য করে।

এসিড কাকে বলে তার সম্পূর্ণ উদাহরণ এবং এসিড ক্ষার এবং লবনের কিছু সংক্ষিপ্ত পরিচয় আমরা আমাদের আর্টিকেলের মধ্যে তুলে ধরেছি। আশা করছি আমাদের আর্টিকেলটি পড়ে আপনি আপনার যাবতীয় প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এ ধরনের আরও শিক্ষামূলক প্রতিবেদন পেতে ডিম আইটিসি এর সাথে থাকুন।😊 



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url