দাঁতে ব্যথা দূর করার সহজ ১০টি ঘরোয়া উপায়

আপনি কি দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায়

নিচে আপনাদের জন্য দাঁতে ব্যথা হয় কেন, দাঁত ব্যথার ঔষধ এবং দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ দাঁতে ব্যথা দূর করার সহজ ১০টি ঘরোয়া উপায়:

দাঁতে ব্যথা হয় কেন:

দাঁতে ব্যথা হওয়ার অনেক কারণ রয়েছে। মানুষের বদ অভ্যাসের কারণে তার দাতের বেশি ক্ষতি হয় এবং দাতের ব্যথা হয়। দাঁতের ব্যথার সবচেয়ে সাধারণ কারণ হল দাঁতের ক্ষয়, যা ক্যাভিটিস নামেও পরিচিত। মুখের ব্যাকটেরিয়া অ্যাসিড তৈরি করে যা দাঁতের এনামেল ক্ষয় করে তখন দাতের ব্যথা সৃষ্টি হয়। আক্কেল দাঁত ব্যথা এবং অস্বস্তির কারণ হতে পারে। অনেকের দেখা যায় যে আক্কেল দাত বের হয়। আক্কেল দাতের ব্যথা খুবই তীব্র হয়ে থাকে।


আবার দাতের ভেতর যদি খাবার লেগে থাকার ফলে জীবানু ও ব্যাক্টেরিয়ার সংক্রমণের ফলে ক্ষতের সৃষ্টি হয় তাহলে দাঁত তীব্র ব্যথা করে। আবার দাতের বিভিন্ন রোগ রয়েছে যেগুলো হলে দাতের ব্যথা হতে পারে। দাঁতের মাড়িতে কোনভাবে আঘাত লাগাও দাত ব্যথার কারণ হতে পারে। আবার শক্ত কোনকিছু বেশিক্ষণ ধরে চিবালে দাঁতে ব্যাথা সৃষ্টি হয়। এরকম বিভিন্ন কারণে দাঁতে ব্যথা হয়। আপনি সঠিক কারণ জানতে চাইলে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

দাঁত ব্যথার ঔষধ:

দাঁতের মাড়ি ব্যাথার ঔষধ অনেকক্ষেত্রে দাতের ব্যথা দূর করতে অনেক ভুমিকা পালন করে থাকে। তাই দাতের ব্যথা দূর করতে দাঁতের মাড়ি ব্যাথার ঔষধ নিতে পারেন। দাঁতের মাড়ি ব্যাথার ঔষধ হচ্ছে ফ্লুব্লাস্ট ট্যাবলেট। এই ট্যাবলেট খেলে দাঁতের মাড়ি ব্যাথা সেরে যাবে। তবে আপনি ঔষধ গ্রহনের পূর্বে বিশেষজ্ঞ ডাক্তারের নিকট পরামর্শ নিয়ে ব্যবহার করতে পারেন।


দাঁত ব্যথা দূর করতে এন্টিবায়োটিক ব্যবহার করা হয়ে থাকে। এমন এন্টিবায়োটিক যদিও ডাক্তারের পরামর্শ ছাড়া নেয়া একদমই উচিত নয়। এন্টিবায়োটিক হিসেবে সেফুরক্সিম ৫০০/ ২৫০ মিলিগ্রাম এন্টিবায়োটিক ব্যবহার করা হয়ে থাকে। দাঁত ব্যথা সারাতে এই দুই ঔষধ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই দাঁত ব্যাথা সারাতে আপনি এই দুইটি ঔষধ ডাক্তারের পরামর্শে ব্যবহার করতে পারেন।

দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায়:

দাঁতের ব্যথা বেদনাদায়ক এবং অস্বস্তিকর হতে পারে, তবে বেশ কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনি সাময়িকভাবে ব্যথা উপশম করার চেষ্টা করতে পারেন। দাঁতের ব্যথা উপশম করতে এখানে ১০টি সহজ ঘরোয়া প্রতিকার রয়েছে। 
  • হালকা কুসুম গরম ১ গ্লাস পানির সাথে ২/১ চামচ লবন মিশিয়ে ৩০ সেকেন্ডের মত কুলকুচি করে ফেলে দিন। এভাবে প্রতিদিন নিয়মিত কয়েকবার করলে দাঁতে ব্যথা দূর করা যাবে।
  • বেদনাদায়ক দাঁতের কাছে আপনার গালের বাইরে একটি ঠান্ডা বরফ প্রয়োগ করুন। কিছুক্ষণ মাড়ির পাশে এটি ধরে রাখলে ব্যথা কমাতে সাহায্য করবে।
  • লবঙ্গ তেলে একটি তুলোর বল বা সোয়াব ভিজিয়ে রাখুন।এটি সরাসরি আক্রান্ত দাঁত বা মাড়িতে রাখুন। লবঙ্গ তেলের প্রাকৃতিক বেদনানাশক (ব্যথা উপশমকারী) বৈশিষ্ট্য রয়েছে।
  • একটি পিপারমিন্ট টি ব্যাগ গরম জলে ভিজিয়ে রাখুন, তারপরে ঠান্ডা হতে দিন। ১৫-২০ মিনিটের জন্য প্রভাবিত জায়গায় ঠান্ডা টি ব্যাগ প্রয়োগ করুন। পেপারমিন্টের হালকা অসাড় বৈশিষ্ট্য  রয়েছে যা স্বস্তি দিতে পারে।
  • রসুন এবং লবঙ্গ গুড়ো করে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান।
  • পেয়ারা পাতা চিবিয়ে ব্যথা যে স্থানে হবে সেখানে লাগিয়ে রেখে দিবেন।
  • দাঁতের ব্যথা কমাতে সবসময় মাথা উচু করে রাখবেন। মাথা উচু করে রাখলে দাঁতের ব্যথা কম হয়।
  • ৩% হাইড্রোজেন পারক্সাইড এবং জলের সমান অংশ মিশ্রিত করুন। এটিকে মাউথওয়াশ হিসাবে ব্যবহার করুন। 
  • লবঙ্গ তেল ব্যাক্টেরিয়ার বিরুদ্ধে লড়তে সাহায্য করে। লবঙ্গ পিশে রস বের করে সে রস তুলার সাথে লাগিয়ে ব্যথাজনিত স্থানে লাগাবেন
  • অল্প পরিমাণ পানির সাথে হলুদের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি সরাসরি বেদনাদায়ক জায়গায় লাগান। হলুদে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য রয়েছে যা ব্যথা দূর করতে সাহায্য করে।

দাঁতের যন্ত্রণা কমানোর উপায়:

দাঁতের যন্ত্রণা বিভিন্ন কারণে হয়ে থাকে। দাঁতের ভেতরে খাবার আটকে থাকার ফলে সংক্রমিত হয়ে আবার দাঁতে আঘাত পেলে বা অনেক কারণ রয়েছে দাঁতের যন্ত্রণা হওয়ার। দাঁতের যন্ত্রণা আপিনি বাসায় বসে কিছু ঘরোয়া উপায়ে কমাতে পারবেন। দাঁতের যন্ত্রণা কমানোর উপায় সম্পর্কে উপরের অংশগুলোতে বিস্তারিত আলোচনা করে হয়েছে। আপনি যদি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে সেখান থেকে দাঁতের যন্ত্রণা কমানোর উপায় সম্পর্কে জেনে যাবেন।

দাঁতের পোকা দেখতে কেমন:

দাঁতের পোকা দেখতে কেমন তা নিয়ে অনেকেই  ভেবে থাকেন। আসলে দাতে পোকা হয় না। সাধারণত চিনি বা মিষ্টিজাতীয় খাদ্য বেশি খেলে এবং সে খাদ্য যদি দাতের সাথে লেগে থাকে তাহলে একধরণের জীবানুর সাথে মিশে দাতের ক্ষয়রোগ হয় এবং গর্তের সৃষ্টি হয়। এই রোগের নাম হচ্ছে ডেন্টাল ক্যারিজ যা আমরা দাঁতের পোকা রোগ বলে থাকি। খালি চোখে এসব জীবাণু দেখা যায় না। তাই আপনি বুঝতে পারবেন না যে দাঁতের পোকা দেখতে কেমন। 

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে দাঁতে ব্যথা দূর করা সহজ ১০টি ঘরোয়া উপায় ছাড়াও দাঁতের পোকা দেখতে কেমন, দাঁতের যন্ত্রণা কমানোর উপায় ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url