কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম | মোহরানা সম্পর্কে বিস্তারিত

বিয়ে হচ্ছে আল্লাহ তায়ালার অতি বড় একটি নেয়ামত। গ্রহ দ্বারা। বিয়ে করার ফলে আখেরাতের উপকার হয় এবং দুনিয়ার  উপকারও হয়। কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম যেনে বিয়ে হলে এর উপকারিতা এবং উদ্দেশ্য গুলো অনেক বেশি। বিয়ে দ্বারা মানুষ গুনাহ হতে রক্ষা পায়,চোখ এবং মন এদিক-ওদিক যায়না এবং মনের চাঞ্চল্যতা দূর হয়।

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম

বিয়ে পড়ানোর সময় মোহরের কথা উল্লেখ হোক কিংবা না হোক বিয়ে জায়েজ হয়ে যাবে এবং অবশ্যই মহর দিতে হবে। কারণ মোহর ছাড়া বিয়ে জায়েজ হয় না বা হতে পারে না। এমনকি যদি কেউ মহর না দেওয়ার কথা উল্লেখ করে বিয়ে করে তবুও দেনমোহর দিতে হবে।

সূচিপত্রঃ কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম | মোহরানা সম্পর্কে বিস্তারিত

দেনমোহর কি ? | খান্দানী মোহর কি ? 

দেনমোহর একটি ইসলামী বিয়ে স্পষ্টভাবে উভয় অংশীদারের প্রাথমিক ভূমিকা এবং দায়িত্ব-স্বামী এবং স্ত্রী এর সংজ্ঞায়িত করে এবং সেই অনুযায়ী সম্পদ উপার্জন এবং ব্যয় সংক্রান্ত নিয়মগুলোকে সীমাবদ্ধ করে।

দেনমোহর বা মোহের হলো একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বা সম্পত্তি যা স্বামী স্ত্রীকে বিয়ে করার জন্য দেয় যখন স্ত্রীর সবচেয়ে বেশি প্রয়োজন হয় অর্থাৎ বিবাহ বিচ্ছেদ বা স্বামীর মৃত্যুর ক্ষেত্রে। স্বামীকে বিবাহের সময় বা কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম মোতাবেক দেনমোহর কিস্তিতে দেওয়া যেতে পারে। তালাক দেওয়ার সময় স্ত্রী তা দাবি করতে পারে যদি তা এখনও দেওয়া না থাকে।

মুসলিম বিবাহ কি একটি চুক্তি ?

হ্যাঁ, মুসলিম ব্যক্তিগত আইনে বিয়ে একটি চুক্তি। নিম্নলিখিত শর্তগুলো পূরণ করে এই চুক্তিতে প্রবেশ করা যেতে পারে- 
  •  বিয়ের জন্য বর ও কনে উভয়কেই বিনামূল্যে সম্মতি দিতে হবে।
  •  তাদের সুস্থ মনের হওয়া উচিত এবং বয়ঃসন্ধি প্রাপ্ত হওয়া উচিত।
  •  একজন অভিভাবক যেমন পিতা-মাতা বা ভাইবোন, একজন নাবালক বা সুস্থ মনের নয় এমন কারো পক্ষে সম্মতি দিতে পারেন।

দেনমোহর কেন দিতে হয় ? 

এই মোহর প্রদান করা বাধ্যতামূলক, কারণ আল্লাহ কুরআনে এটিকে "ফরীদাহ" বলেছেন এবং মুসলিম পুরুষদেরকে তাদের স্ত্রীদের "খুশির সাথে" পরিশোধ করার নির্দেশ দিয়েছেন। অনেকেরই প্রশ্ন জাগে, দেনমোহর কেন দিতে হয় ? বা কেন আল্লাহ তায়ালা মুসলিম পুরুষদের উপর বাধ্যতামূলক করেছেন যারা কোন মহিলাকে বিয়ে করতে ইচ্ছুক, প্রথমে একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদের শর্তাদি প্রদান করে যাতে তারা তাকে বৈধ বিবাহিত স্ত্রী হিসাবে অর্জন করতে সক্ষম হয়। 

কোনো নারীকে বিয়ে করার জন্য একটি কঠোর পূর্বশর্ত হিসেবে মোহর প্রদানের প্রয়োজনীয়তা এই বিষয়টি দ্বারা ইঙ্গিত করা হয় যে যখনই কোনো অবিবাহিত পুরুষ আল্লাহর রসূলের সামনে বিয়ে করার ইচ্ছা প্রকাশ করবে বা তাকে জানাবে যে সে সম্প্রতি বিয়ে করেছে, তখনই  নবীজি তাকে জিজ্ঞেস করতেন যে সে কি দিতে পারে বা কি সে ইতিমধ্যেই তার স্ত্রীকে মোহর হিসেবে দিয়েছিল।

বিয়ে করার সাথে সাথে কনেকে মহর প্রদানের পরম গুরুত্ব নির্দেশ করে। কুরআন আরবি শব্দ "উজুর" ব্যবহার করে মোহরের উল্লেখ করেছে, যা "আজর" শব্দের বহুবচন। এই আরবি শব্দের অর্থ 'কেউ যা করেছে তার জন্য ক্ষতিপূরণ, প্রতিদান বা পুরস্কার'।

হাদীসের ৬টি প্রামাণিক গ্রন্থের মধ্যে দুটিতে লিপিবদ্ধ (সামান্য পার্থক্য সহ) একটি বর্ণনা, সুনানে ইবনে মাজাহ এবং জামি'আল-তিরমিযী, ইসলামিক বিবাহের-এর পূর্বশর্ত হিসেবে মোহর নির্ধারণের পিছনে প্রজ্ঞার ব্যাখ্যা প্রদান করে। এই হাদিসে, হযরত মুহাম্মদ (সাঃ) মহর প্রদানের কারণটি স্পষ্টভাবে বর্ণনা করেছেন; "যদি সে তার মধ্যে প্রবেশ করে, তবে মোহর তার জন্য তার গোপনাঙ্গ থেকে যা উপভোগ করেছিল তার পরিবর্তে।"

অতএব, কুরআন ও হাদিসের আলোকে, এটি নিরাপদে বলা যেতে পারে যে মোহর হচ্ছে সেই পরিমাণ সম্পদ যা একজন মুসলিম পুরুষকে দিতে হবে যাতে একজন মুসলিম মহিলার গোপনাঙ্গ উপভোগ করতে শুরু করতে এবং চালিয়ে যেতে সক্ষম হতে পারে।  আল্লাহ কর্তৃক অনুমোদিত উপায় অর্থাৎ হালাল দাম্পত্য সম্পর্কের মাধ্যমে।

আল্লাহ কুরআনে সেই সকল অবিবাহিত মুসলিম পুরুষদের জন্য পবিত্র থাকার চেষ্টা করার জন্য ধৈর্যের নির্দেশ দিয়েছেন যারা বিয়ে করতে চায়, কিন্তু মোহর হিসাবে দেওয়ার মতো যথেষ্ট সম্পদের অধিকারী নয়।

দেনমোহর কখন পরিশোধ করতে হয় ? 

যদি আপনার স্ত্রী বলে যে শুধু বিয়ের সময় তার মোহর দরকার সেহ্মেত্রে আল্লাহ পবিত্র কুরআনের ৪ পারা সূরা নিসা ৪ নং আয়াতে বলেছেন; "এবং কনেকে (বিবাহে) তাদের মোহরানা (মেহর) বিনামূল্যে উপহার হিসাবে দিন; কিন্তু যদি তারা তাদের নিজেদের আনন্দে এর কোনো অংশ আপনাকে পাঠায়, তবে তা গ্রহণ করুন এবং আনন্দের সাথে উপভোগ করুন।" 

দেনমোহর কখন পরিশোধ করতে হয়  বা হবে তা সম্পূর্ন নির্ভর করে কনের উপর। যদিও সব থেকে উত্তম হচ্ছে সম্পূর্ন মোহর যদি না দিতে পারে বর তবে বিয়ের দিন এর কিছু অংশ পরিশোধ করা। এই হ্মেত্রে বর কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম অনুযায়ী মোহর পরিশোধ করতে পারে। 

ইসলামে দেনমোহর পরিশোধের নিয়ম 

ইসলামে নিকাহ নামে পরিচিত এই রহমতর্পূর্ণ বৈবাহিক মিলনের কয়েকটি অপরিহার্য উপাদান রয়েছে, যা ছাড়া এটি সম্পূর্ণ বলে বিবেচিত হয় না। এর মধ্যে একটি হল মোহর যা স্বামী তার স্ত্রীকে প্রদান করে এমন একটি সম্পদ।

হযরত মুহাম্মাদ (সাঃ) এবং তাঁর সাহাবীদের সিরাহ থেকে ঘটনাগুলো বিভিন্ন উদাহরণ প্রদান করে যে মোহরের ধরন এবং মূল্য স্বামীরা তার জীবনে স্ত্রীদের দিয়েছিলেন। মহরের পরিমাণ এবং মান সামান্য থেকে অনেক পর্যন্ত পরিবর্তিত হয়। মহরের মূল্য সম্পর্কে নবী মুহাম্মদ(সাঃ) বলেছেন-  "যাও এবং কিছু সন্ধান কর, যদিও তা লোহার আংটি হয়।"  (আল-বুখারী)

মহানবী (সাঃ) মোহরকে সহজ এবং সহজে দিতে উৎসাহ করেছিলেন; "মোহরের মধ্যে সর্বোত্তম হল সবচেয়ে সহজ কিছু।"  (আল-হাকিম, আল-বায়হাকী)

একটি সাধারণ লোহার আংটি থেকে শুরু করে খেজুর পাথরের মতো বড় সোনার টুকরো পর্যন্ত, কুরআনের জ্ঞান পর্যন্ত, নবী মুহাম্মদ তার সাথীদের বিয়ে করার সময় বিভিন্ন ধরণের মোহর অনুমোদন করেছিলেন। এটি খুল’ (স্ত্রী কর্তৃক প্রবর্তিত তালাক) এর একটি বিশেষ ঘটনা থেকেও জানা যায় যে, একজন ব্যক্তি তার স্ত্রীকে একটি সম্পূর্ণ বাগান মোহর হিসেবে দিয়েছিলেন।

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম বলতে,ইসলামিক রীতিতে বিয়ের সময় দেনমোহর প্রদান করা হয়। কিছু মোহর চুক্তি এমনভাবে গঠন করা হয় যে একটি অংশ বিবাহের চুক্তিতে দেওয়া হয়, এবং অবশিষ্টটি একটি বিলম্বিত মোহর যা কনে পরে পায়।

বিয়ের সময় কনেকে যে পরিমাণ ‘মোহর’ দিতে হবে তা নির্ধারণ করা শরীয়াহ আইনে ‘নিকাহ’-এর একটি সম্পূর্ণ বাধ্যতামূলক শর্ত। মোহর তার বিয়ের সময় সম্পূর্ণ পরিশোধ করা, অথবা পরবর্তী কোনো তারিখে সম্পূর্ণ পরিশোধ করা, অথবা কিস্তিতে দেনমোহর পরিশোধ করা, অথবা একটি অংশ বা সমস্ত কিছু দেওয়ার দাবি করা সম্পূর্ণভাবে কনের উপর নির্ভর করে।  

পরবর্তী তারিখে তার দ্বারা এটি ক্ষমা করা হবে বা কখন, কী, এবং কতটা 'মেহর' তার দ্বারা গ্রহণ করা হবে সে সম্পর্কে কনের সম্পূর্ণ কর্তৃত্ব রয়েছে। কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম যদি কনে দাবি করে যে তার 'নিকাহ'-এর সময় তাকে 'মেহর' এর কিছু পরিমান প্রদান করতে হবে, তবে তার সেটা করার জন্য শরীয়তে তার অধিকার রয়েছে;  এবং যে বর তাকে বিয়ে করতে চায় তার বৈধ চাহিদা পূরণের দায়িত্ব ও কর্তব্য।

কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম হচ্ছে দুভাবে;
  • একটি হচ্ছে কনের ইচ্ছাই দেনমোহর এর কিছু অংশ বিয়ের সময় পরিশোধ করা ।
  • ও দেনমোহর এর বাকি অংশ বিয়ের নির্দিষ্ট্য সময় পর বা  তালাকের সময় বা স্বামী মারা গেলে পরিশোধ করা। 

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম; বিবাহ সম্পন্ন হলে স্ত্রী সম্পূর্ণ মোহর রাখার অধিকারী। যদি বিয়ে সম্পন্ন না হয়, তাহলে সে মোহরের অর্ধেক পাওয়ার অধিকারী এবং অন্য অংশ প্রাক্তন স্বামীকে ফেরত দিতে হবে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে যদি বিবাহটি মানদণ্ডের একটির সাথে খাপ খায় না (যেমন অসংহত বিবাহ) এবং বিবাহ শুরু হয়ে থাকে, তবে বিবাহটি একটি আদর্শ বা সাধারণ বিবাহ হিসাবে বিবেচিত হবে।

অতঃপর স্বামী তালাক দিলে তিনি কোনো অবস্থাতেই দেনমোহরের কোনো অংশ ফেরত নিতে পারবেন না। মোহর হল স্ত্রীর জন্য একটি উপহার, বিয়ে চলতে থাকুক বা পরে ভেঙ্গে যাক। যদি স্বামী সম্পূর্ণরূপে মোহর পরিশোধ না করে থাকে, তবে তালাকের কারণ থাকা সত্ত্বেও অবশিষ্ট অবশিষ্টের জন্য তাকে দায়ী করা হবে।

তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম এ আরেকটি শর্ত হচ্ছে; তালাকের পর দেনমোহর  প্রদান আটকে রাখা, কারণ স্ত্রী ব্যভিচার করেছে কখনও কখনও পরিস্থিতির তীব্রতার উপর অত্যন্ত নির্ভরশীল হতে পারে যা সম্পর্কের দিকে পরিচালিত করে। ব্যভিচারের অনৈতিক ক্রিয়াকলাপকে হ্রাস বা উপেক্ষা করার জন্য নয়, তবে কখনও কখনও লোকেরা অসাধারণ পরিস্থিতির মুখোমুখি হয় যার জন্য চূড়ান্ত রায় প্রদানের আগে পরিস্থিতির গভীরভাবে বিশ্লেষণের প্রয়োজন হয়।

ইসলাম বলে যে ক্ষেত্রে ব্যভিচারকে ধর্মীয়ভাবে বিচার করা হয়েছে, তখন প্রতিশোধের অনিচ্ছাকৃত উপায় হিসাবে, স্বামী শেষ অবলম্বন হিসাবে, অবশিষ্ট মোহরকে আটকে রাখতে পারে। 

ইসলামে কে তালাক দিতে পারে?

মুসলিম আইন অনুযায়ী, স্ত্রী বা স্বামী নির্দিষ্ট পরিস্থিতিতে বিবাহ বিচ্ছেদের সূচনা করতে পারে। ইসলামে পারস্পরিক বিবাহ বিচ্ছেদেরও বিধান রয়েছে।

মেয়েরা নাকি তার বাবা-মা বা অভিভাবককে দেনমোহর সিদ্ধান্ত নিতে হবে?

মোহরের পরিমাণ এমন কিছু যা সম্ভাব্য স্বামীর দ্বারা দেওয়া হয় অথবা কনে বা কনের অভিভাবকরা তার সম্মতিতে দাবি করেন এবং গ্রহণ করেন। ‘মোহর’ হিসেবে কী পরিমাণ গ্রহণ করবেন তার চূড়ান্ত কর্তৃত্ব ও সিদ্ধান্ত ইসলামে কনের হাতে এবং অধিকার।

মহানবী (সাঃ) তাঁর নিজের স্ত্রীদের কত মহর দিয়েছেন?

তার স্ত্রী আয়েশা থেকে বর্ণিত একটি হাদিস অনুসারে, নবী মুহাম্মদ তার স্ত্রীদেরকে "বারোটি উকিয়া এবং একটি নাশ" মহর হিসেবে দিয়েছিলেন, যার পরিমাণ ৫০০ দিরহাম।  যোগ্য আলেমদের দ্বারা পরিচালিত আধুনিক সময়ের বৈশ্বিক মুদ্রার গণনা এবং রূপান্তর অনুসারে, এই মাহরের মূল্য ৩৬০০০-৪৮০০০ টাকার মধ্যে।

দেনমোহর বাকি রেখে বিয়ে করা যাবে?

দেনমোহর বাকি রেখে বা বিলম্বে দেওয়া জায়েয, অথবা তার কিছু তাৎক্ষণিক দেওয়া যেতে পারে এবং কিছু বিলম্বিত হতে পারে, স্বামী-স্ত্রীর মধ্যে যে বিষয়ে সম্মতি আছে সে অনুযায়ী।  এটাতে কোন সমস্যা নেই। 

ইবনে কুদামাহ (রহ.) বলেন: "দেনমোহর অবিলম্বে বা দেরিতে দেওয়া জায়েজ, বা বিলম্বে, অথবা কিছু তাৎক্ষণিক দেওয়া যেতে পারে এবং কিছু বিলম্বিত হতে পারে, কারণ তা কোন কিছুর বিনিময়ে প্রদান করা হয়, সুতরাং এই ক্ষেত্রে জায়েজ, যেমন মূল্য পরিশোধ করা।" আল-মুগনী, ৭/১৬৯

লেখকের মন্তব্যঃ কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম | মোহরানা সম্পর্কে বিস্তারিত ২০২৩

মহরের সংজ্ঞা এবং এটি পরিচালনাকারী বিধিগুলোর উপর ইসলামিক আইনের সমস্ত অভিন্নতা থাকা সত্ত্বেও, মুসলিম সমাজগুলো এর অনুশীলনের ক্ষেত্রে ব্যাপকভাবে ভিন্ন।  মরোক্কোর মতো কিছু দেশে, মোহরের সিংহভাগ কনের বাবাকে দেওয়া হয়, যিনি এটিকে তার কন্যার বিয়ের জন্য ব্যবহার করেন এবং বিলম্বিত অংশটি নামমাত্র। 

ইরানের মতো অন্যান্য দেশে, বিয়ের সময় কোনো সম্পদের হস্তান্তর করা হয় না এবং তালাক ঘটলেই কেবলমাত্র মোহর প্রদেয় হয়; এটি একটি সুরক্ষা হিসাবে দেখা হয় এবং একজন মহিলা তার দেনমোহরকে প্রাপ্ত করার জন্য একটি আলোচনা হিসাবে কার্যকরভাবে ব্যবহার করতে পারেন  বিবাহ বিচ্ছেদ ঘটলে তালাক বা তার সন্তানদের হেফাজতের জন্য। 

মোহরের মান এবং অনুশীলন সামাজিক শ্রেণীর সাথে এবং পরিবারের সম্পদের সাথেও পরিবর্তিত হয়। যেহেতু বিবাহ সাধারণত স্বামী/স্ত্রীর বাবা-মায়ের দ্বারা সাজানো হয়, তাই তারা প্রায়ই মোহরের পরিমাণে সম্মত হন। আশা করি কিস্তিতে দেনমোহর পরিশোধের নিয়ম এবং মোহরানা সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো আপনার উপকারে আসবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url