ঈমান কাকে বলে - ঈমান কত প্রকার ও কি কি

আমরা মুসলিম। আমাদের ধর্মের নাম ইসলাম। ইসলামের মূল কথাই হল ঈমান। ঈমান অর্থ বিশ্বাস, ইসলামের মূল বিষয়গুলোকে মনেপ্রাণে বিশ্বাস করাকে ঈমান বলা হয়। ইসলামের মূল বিষয়কে অন্তরে বিশ্বাস করা মুখে স্বীকার করা এবং সেই অনুসারে আমল করাই হলো প্রকৃত ঈমান। যার ঈমান আছে তাকেই মূলত মুমিন বলে। আজকের এই আর্টিকেলে আমরা ঈমান কাকে বলে ও ঈমান কত প্রকার কি কি, ঈমানের প্রকারভেদ, ঈমানের  উপকারিতা অপকারিতা এবং ঈমানের ওপর অটল থাকলে যেসব পুরস্কার পাওয়া যাবে সে সকল বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ।

ঈমান কাকে বলে, ঈমান কাকে বলে কত প্রকার ও কি কি

আমরা মানুষ, আমরা নিজে নিজেই সৃষ্টি হয়নি, আমাদের সৃষ্টি করেছেন মহান আল্লাহ। আমরা যে পৃথিবীতে বাস করছি তাও নিজে নিজে সৃষ্টি হয়নি এই সুন্দর পৃথিবীও সৃষ্টি করেছেন আল্লাহ তা'আলা। আমাদের জন্য যা যা প্রয়োজন সে সবই তিনি সৃষ্টি করেছেন। কত বিশাল এই পৃথিবী। এতে আছে পাহাড়-পর্বত, নদী-নালা, খাল বিল, গাছপালা, নানা রকম ফলফলাদি, ফুল ফসল আরো কত কি যা সবকিছুই আল্লাহ আমাদের জন্য সৃষ্টি করেছেন। 

আপনার অবশ্যই পড়া উচিৎঃ কিয়ামতের আলামত এবং লক্ষণ – এ ব্যাপারে বিস্তারিত জানুন

আর সেই আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করা অন্তর দিয়ে মেনে নেওয়া হচ্ছে ঈমান। আসুন জেনে নিই ঈমান আসলে কি, ঈমান কত প্রকার কি কি সে সম্পর্কে অজানা সকল বিষয় গুলো এক নজরে।

ঈমান কাকে বলে? ঈমান কত প্রকার ও কি কি?

ইসলামের মূল বিষয়গুলোকে অন্তরে বিশ্বাস করা মুখে স্বীকার করা এবং সে অনুসারে আমল করাকে ঈমান বলে। ঈমান প্রথমত দুই প্রকার ০১। ঈমান মুজমাল ও.০২। ঈমান মুফাসসাল। আবার এই ঈমান মুফাসসাল হচ্ছে সাত প্রকার যথাঃ 

  1. আল্লাহ তাআলার উপর বিশ্বাস
  2. মালাইকা বা ফেরেশতাগণে বিশ্বাস
  3. আসমানী কিতাবে বিশ্বাস
  4. নবী রাসূলে বিশ্বাস
  5. শেষ দিনের বা শেষ দিবসের উপর বিশ্বাস
  6. তাকদিরের ওপর বিশ্বাস
  7. মৃত্যুর পর পুনরুত্থানে বিশ্বাস

আসুন এই ঈমানের প্রকারভেদ গুলো সম্পর্কে নিচে সংক্ষেপে জানার চেষ্টা করি।

ঈমান মুজমাল। ইমানের প্রকারভেদ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

امَنْتُ بِاللهِ كَمَا هُوَ بِاَسْمَائِه وَصِفَاتِه وَقَبِلْتُ جَمِيْعَ اَحْكَامِه وَاَرْكَانِه

উচ্চারণঃ আ-মানতু বিল্লা-হি কামা-হুয়া বিআসমা-ইহী ওয়া সিফা-তিহী ওয়া ক্বাবিলতু জামী-আ আহকা-মিহী ওয়া আরকা-নিহী।

অর্থঃ আমি ঈমান আনলাম আল্লাহর ওপর ঠিক তেমনি যেমন আছেন তিনি, তার সব নাম ও গুণাবলীসহ। আর মেনে নিলাম তার সব হুকুম আহকাম ও বিধি-বিধান।

ঈমান অর্থ বিশ্বাস আর মুজমাল অর্থ সংক্ষিপ্ত অতএব ঈমান মুজমাল অর্থ হচ্ছে সংক্ষিপ্ত বিশ্বাস। ইসলামের মূল বিষয়গুলোকে সংক্ষেপে বিশ্বাস ও স্বীকার করাকে বলে ঈমানে মুজমাল। একজন মুমিন মুসলিমকে আল্লাহ তায়ালার একক সত্যায় বিশ্বাস রাখতে হয়। তার গুণাবলীতে বিশ্বাস রাখতে হয়। তারপর আল্লাহর আহকাম ও আরকান বা বিধি-বিধানগুলোকে মেনে চলতে হয়। 

তার আদেশ নিষেধ মেনে চলতে হয়। আমাদের জন্য যা কল্যাণকার যা ভালো তিনি তা গ্রহণ করতে বলেছেন আর যা আমাদের জন্য অকল্যাণকর এবং খারাপ তিনি তা বর্জন করতে বলেছেন এই গ্রহণ ও বর্জন মিলেই হল ঈমান। ঈমান মুজমাল খুব সংক্ষিপ্ত কিন্তু এর বিষয়বস্তু ব্যাপক।

আপনার অবশ্যই পড়া উচিৎঃ জান্নাতি ২০ সাহাবীর নাম - জান্নাতের সুসংবাদ পেলেন যারা 

ঈমান মুফাসসাল। ইমানের প্রকারভেদ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

امَنْتُ بِاللهِ وَمَلئِكَتِه وَكُتُبِه وَرَسُوْلِه وَالْيَوْمِ الْاخِرِ وَالْقَدْرِ خَيْرِه وَشَرِّه مِنَ اللهِ تَعَالى وَالْبَعْثِ بَعْدَالْمَوْتِ

উচ্চারণঃ আ-মানতু বিল্লা-হি ওয়া মালা-ইকাতিহী ওয়া কুতুবিহী ওয়া রুসূলিহী ওয়াল ইয়াউমিল আ-খিরী, ওয়াল ক্বাদরি খায়রিহী-ওয়া শাররিহী মিনাল্লা-হি তাআলা ওয়াল বা’সি বা’দাল মাওত।

অর্থঃ আমি ঈমান আনলাম আল্লাহ, তার ফেরেশতা, তার কিতাব ও তাঁর রাসূলগণের উপর। আরো ঈমান আনলাম শেষ দিবসে ও তাকদীরের ভালো মন্দে যা আল্লাহর পক্ষ থেকে হয় এবং মৃত্যুর পর পুনরুত্থানে।

ঈমান অর্থ বিশ্বাস, আর মুফাসসাল অর্থ বিস্তারিত, অর্থাৎ ঈমান মুফাসসাল অর্থ হচ্ছে বিস্তারিত বিশ্বাস। ইসলামে কতগুলো মূল বিষয়ের উপর আমাদের ঈমান আনতে হয় আমরা এর আগে যে বিষয়গুলোকে সংক্ষিপ্ত কথাই স্বীকার করেছি এখন সেই বিষয়গুলোকে বিস্তারিত ভাবে জানবো বিস্তারিতভাবে স্বীকার করব সেজন্য একে বলা হয় ঈমান মুফাসসাল।

ঈমানের প্রথম বিষয়ঃ আল্লাহ তাআলার উপর বিশ্বাস

ঈমানের প্রথম কথাই হল আল্লাহ তায়ালার উপর বিশ্বাস করা। আমরা বিশ্বাস করি আল্লাহ তার সত্তায় এক ও অদ্বিতীয়, তার কোন শরীক নেই, তিনি তার গুনাবলীতেও অদ্বিতীয় ও অতুলনীয়। তিনি অনাদি অনন্ত। তিনি প্রথম তিনিই শেষ। যখন কোন কিছুই ছিল না তখন তিনি ছিলেন আবার একদিন সবকিছুই ধ্বংস হয়ে যাবে তখন তিনিই থাকবেন। মহান আল্লাহ সবকিছু জানেন সবকিছু শোনেন ও দেখেন। ভালো মন্দ সবকিছু তারই হাতে। এই সবকিছুকে মন থেকে অন্তর থেকে বিশ্বাস করাই হচ্ছে ঈমান।

ঈমানের দ্বিতীয় বিষয়ঃ মালাইকা বা ফেরেশতাগণে বিশ্বাস

ফেরেশতাগণ আল্লাহতালার বিশেষ সৃষ্টি। তারা নুরের তৈরি নুর মানে হচ্ছে আলো। তারা আল্লাহর আদেশে বিভিন্ন কাজে নিয়েজিত। তারা কখনো আল্লাহর হুকুম অমান্য করে না, তাদের কখনো কোনো কিছু খাবার প্রয়োজন হয় না, ঘুমের প্রয়োজন হয় না, তারা সবসময় জিকির করতে থাকে এবং আল্লাহর আদেশ পালনে ব্যস্ত থাকে। তাদের মধ্যে চারজন প্রসিদ্ধ ফেরেশতা রয়েছে যথাঃ 

  • হরযত জিবরাইল (আঃ)ঃ তিনি নবী-রাসূলগণের কাছে আল্লাহর ওহী নিয়ে আসতেন
  • হরযত মিকাইল (আঃ)ঃ তিনি জীবের জীবিকা বন্টন ও মেঘ বৃষ্টির দায়িত্বে নিয়োজিত রয়েছেন।
  • হযরত আজরাইল (আঃ)ঃ তিনি আল্লাহর হুকুমে মানুষের মৃত্যু ঘটিয়ে থাকেন
  • হযরত ইসরাফিল (আঃ)ঃ তিনি শিঙ্গাতে আল্লাহর আদেশের অপেক্ষায় রয়েছেন তিনি প্রথম ফু দিলে পুরো পৃথিবী ধ্বংস হয়ে যাবে এবং দ্বিতীয় ফু দিলে সবকিছু আবার আগের মত হয়ে যাবে। আল্লাহর এসব ফেরেশতাগণ এর উপর বিশ্বাস করাও হচ্ছে ঈমান। 

ঈমানের তৃতীয় বিষয়ঃ আসমানী কিতাবের উপর বিশ্বাস

আল্লাহতালা যুগে যুগে নবী রাসূলের কাছে ওহী পাঠিয়েছেন। ওহী হলো আল্লাহর বাণী। ওহী বা এই বাণী সমূহের সমষ্টিকে বলে আসমানী কিতাব। আসমানী কিতাবগুলো মূলত আল্লাহতালা মানুষের হেদায়েতের জন্য পাঠিয়েছেন। যেগুলোতে মানুষের মুক্তির কথা লিপিবদ্ধ রয়েছে। আসমানী কিতাব হল ১০৪ খানা। চারখানা বড় আর ১০০ খানা ছোট।

চারখানা বড় কিতাব গুলো হলোঃ 
  1. তাওরাত ঃ-  হযরত মুসা (আঃ)ঃ এর ওপর অবতীর্ণ হয়েছে
  2. যাবুর ঃ-  হযরত দাউদ (আঃ)ঃ এর ওপর অবতীর্ণ হয়েছিল
  3. ইঞ্জিল ঃ-  হযরত ঈসা (আঃ)ঃ এর ওপর অবস্থিত হয়েছিল
  4. কুরআন মজিদ ঃ-  হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর উপর অবতীর্ণ হয়েছে।
আমরা সকল কিতাবে বিশ্বাস করব। আর কোরআন মজিদের শিক্ষা মেনে চলবো।

ঈমানের চতুর্থ বিষয়ঃ নবী-রাসূলে বিশ্বাস

আমরা আগেই আলোচনা করেছি বা আলোচনা থেকে জেনেছি যে আমাদের হিদায়াতের জন্য আল্লাহতালা ওহী প্রেরণ করতেন। সকল ওহীগুলো নবী-রাসূলগণের কাছে আসতো। নবী রাসূলগণ ছিলেন আমাদের আদর্শ শিক্ষক। কিভাবে মহান আল্লাহকে ডাকতে হবে আল্লাহকে কিভাবে সন্তুষ্ট করতে হবে এই সকল বিষয়গুলো তারা আমাদেরকে শিক্ষা দিতেন। কিতাবে বিশ্বাস করা যেমন ঈমানের অঙ্গ নবী-রাসূলে বিশ্বাস করাও তেমনি ঈমানের অঙ্গ।

ঈমানের পঞ্চম বিষয়ঃ শেষ দিবসে বিশ্বাস স্থাপন করা

আমরা এ দুনিয়াতে চিরস্থায়ী নই। আমাদের যেমন জন্ম হয়েছে আমাদের তেমন মৃত্যুও অবধারিত। সকল প্রাণীকেই মৃত্যুবরণ করতে হবে। এই সুন্দর পৃথিবী একদিন শেষ হয়ে যাবে। একমাত্র মহান আল্লাহ তায়ালা ছাড়া কোন কিছুই আর অবশিষ্ট থাকবে না।

তাইতো কবি যথার্থই বলেছেন,

দুনিয়াটা আখেরাতের
খামারবাড়ি ভাই
ভবের হাটের ক্ষেত খামারে
ফসল ফলান চাই
এই ফসলের নেইকো জুরি
এক কনা তার হয় না চুরি
হিসাব লেখেন দুই মহরি
সদা সর্বদাই
অচিন দেশের যাত্রী সবাই
টার্মিনালে ক্ষনিকের ঠায়
কখন যে হায় ঘন্টা বাজে
ঘড়ির সময় হলে

ঈমানের ষষ্ঠ বিষয় হচ্ছেঃ তাকদীরের উপর বিশ্বাস

তাকদীর মানে ভাগ্য, আমাদের সাথে যা কিছু ঘটেনা কেন তা সবই আমাদের ভাগ্যে লেখা থাকে আগে থেকে। আমরা চেষ্টা করব কাজ করে যাব। আর ফলাফলের জন্য আল্লাহর উপর নির্ভর করবো। সফল হলে শোকর আদায় করব আলহামদুলিল্লাহ বলে। বিফল হলে ধৈর্য ধারণ করব এটাই হচ্ছে ঈমানের অঙ্গ।

ঈমানের সপ্তম ও সর্বশেষ বিষয় হচ্ছেঃ মৃত্যুর পর পুনরুত্থানে বিশ্বাস স্থাপন

মৃত্যু হলেই যে সব কিছু শেষ এমনটা কিন্তু নয়। মৃত্যুর পরেও আরেকটি জীবন রয়েছে যেটাকে পরকাল বলা হয়। যেই পরকাল একবার শুরু হলে আর কখনোই শেষ হবে না। পরকালে আমাদের সকল কার্যক্রমের হিসাব নিকাশ নেওয়া হবে এবং আমাদের কাজকর্মের ফলাফল হিসেবে জান্নাত ও জাহান্নাম নির্ধারণ করা হবে।

ওপরের এই সকল বিষয়গুলোকে আপনি যখন মনেপ্রাণে বিশ্বাস করবেন, স্বীকৃতি দিবেন এবং কাজে বাস্তবায়ন করবেন, তখনই আপনি ঈমানের মধ্যে রয়েছেন এবং আপনি একজন প্রকৃত মুমিন হিসেবে গণ্য হবেন। আশা করি সকল প্রকারভেদ গুলো সংক্ষেপে আলোচনা করেছি সেগুলো আপনারা বুঝতে পেরেছেন। ঈমান কাকে বলে বা ঈমান কাকে বলে কত প্রকার ও কি কি এই বিষয়ের কনসেপ্টটা আশা করি আপনাদের এবার ক্লিয়ার হয়েছে। আপনাদের আর কোথাও খোঁজাখুজি করার প্রয়োজন হবে না।

ঈমানের মূল বিষয় কয়টি

ঈমানের মূল বিষয় হচ্ছে তিনটি। সেগুলো হলোঃ 
  1. তাওহীদ বা আল্লাহর একত্ববাদে বিশ্বাস
  2. রিসালাত বা নবী-রাসূলগণের প্রতি বিশ্বাস
  3. আখিরাত বা পরকাল অর্থাৎ মৃত্যুর পর পুনরুত্থান উপর বিশ্বাস

ঈমানের সর্বপ্রথম বিষয় কি

ঈমানের সর্বপ্রথম ও সর্বপ্রধান বিষয় হচ্ছে তাওহীদ। তাওহীদ শব্দের অর্থ হচ্ছে একত্ববাদ এবং একক সত্তা বলে বিশ্বাস করা। মহান আল্লাহ এক ও অদ্বিতীয় এটাকে মনেপ্রাণে বিশ্বাস করাই হচ্ছে তাওহীদ। আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই তিনিই প্রথম তিনি শেষ। আল্লাহ তালাকে সৃষ্টিকর্তা হিসেবে মেনে নেওয়া পালনকর্তা হিসেবে মেনে নেওয়া এবং তার এবাদত ও আনুগত্যের মাধ্যমে তাকে খুশি করে সন্তুষ্ট করে একক সত্তা হিসেবে বিশ্বাস ও স্বীকার করে মেনে নেওয়াকে তাওহীদ বলা হয়।

মুমিন কাকে বলে

মুমিন আরবি শব্দ যার আভিধানিক অর্থ বিশ্বাসী, ঈমানদার, সৎ এবং আনুগত্যকারী। যার ঈমান আছে সেই মুমিন। ঈমানের যে মূল ভিত্তিগুলো রয়েছে সেই ভিত্তিগুলোকে মনেপ্রাণে বিশ্বাস করে সেই অনুযায়ী আমল করে আল্লাহ তায়ালার আনুগত্য শিকার করে আল্লাহর আদেশ-নিষেধ মেনে চলে যারা তারাই হচ্ছে মূলত মুমিন। যারা একদম দৃঢ়ভাবে ইসলামকে মেনে নিয়েছে এবং মহান আল্লাহ তায়ালার কাছে নিজেকে সম্পূর্ণরূপে সমর্পণ করেছে।

ঈমানের প্রতি বিশ্বাস উপকারিতা আর ঈমানের প্রতি অবিশ্বাসী হলে অপকারিতা

যারা ঈমানের উপর বিশ্বাস স্থাপন করবে, যারা ঈমানের সকল বিষয়গুলোকে মনেপ্রাণে বিশ্বাস করবে, আল্লাহ তালাকে একক সত্য হিসেবে মেনে নেবে এবং নিজেকে মহান আল্লাহ তা'লার নিকট সমর্পণ করবে তারাই মূলত ঈমান গ্রহণ করেছে এবং প্রকৃত মুমিন। আর এদের জন্য রয়েছে অনেক পুরস্কার। যারা তো দুনিয়াতে সম্মানী হবে নি আর আখিরাতে তারা সবচেয়ে বড় সুসংবাদ পাবেন সেটা হচ্ছে জান্নাতের। 

অপরদিকে যারা ঈমানে বিশ্বাস করে না, ইসলামে বিশ্বাস করে না, আল্লাহর একত্ববাদে বিশ্বাস করে না তারা হচ্ছে কাফের মুশফিক। তারা তো দুনিয়াতে ধ্বংসের মধ্যে রয়েছে এমনকি তারা আখিরাতে অর্থাৎ পরকালেও কঠিন থেকে কঠিনতম শাস্তির সম্মুখীন হবে তাদেরকে জাহান্নামের অগ্নিকুণ্ডে নিমজ্জিত করা হবে। মহান আল্লাহ যেন আমাদের সকলকে ঈমানের সঙ্গে মৃত্যুবরণ করার তৌফিক দান করে আমরা সকলেই বলব আমিন।

ঈমান ও ইসলাম

ঈমান ও ইসলাম একে অপরের পরিপূরক। কেননা আপনি ইসলাম গ্রহণ না করা অব্দি ঈমান আনতে পারবেন না। আর ঈমান আনলে আপনি যদি ইসলামে বিশ্বাস না করেন তাহলে সেটা প্রকৃত ঈমান আনা হলো না। ঈমান ছাড়া যেমন ইসলামের কোন মূল্যই নেই তেমনি ইসলাম ছাড়াও ঈমানের কোন মূল্য নেই। 

ইসলাম হচ্ছে সার্বিক জীবন ব্যবস্থা ইসলাম হচ্ছে শান্তির ধর্ম ইসলামে আপনি ইবাদত করলে ঈমান ছাড়া যেটা পরিপূর্ণতা পাবে না আবার ঈমান যদি আনেন তাহলে ইসলাম ছাড়া সঠিক দিন ছাড়া সেটার আপনার কোন পরিপূর্ণতা থাকবে না। অর্থাৎ আপনাকে ইসলাম গ্রহণ করার পর ঈমান আনতে হবে কারণ ইসলাম গ্রহণ না করলে আপনি কখনোই ঈমান আনতে পারবেন না। 

তাই আমাদের সকলকেই তাওহীদের সকল বিষয়ের প্রতি বিশ্বাস আনতে হবে মুখ দিয়ে স্বীকার করতে হবে এবং তা কাজে বাস্তবায়ন করতে হবে তবেই আমরা সেটাকে ইবাদত হিসেবে আল্লাহ তাআলার নিকট গ্রহণ হবে বলে আশা পোষণ করতে পারব।

লেখকের মন্তব্যঃ ঈমান কাকে বলে - ঈমান কাকে বলে কত প্রকার ও কি কি

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা ঈমান কাকে বলে, ঈমান কত প্রকার কি কি, ঈমান ও ইসলামের মধ্যে সম্পর্ক, ঈমানের প্রতি বিশ্বাস রাখলে কি উপকার হবে আর অবিশ্বাস করলে কি শাস্তি পেতে হবে সে সকল বিষয়গুলো একটি সম্পূর্ণ ধারণা পেয়েছেন। 

আমরা মুসলিম আর মুসলিম হিসেবে আল্লাহ তাআলার উপর বিশ্বাস স্থাপন করা আমাদের জন্য জরুরী। এমনই সকল ইসলামিক পোস্ট গুলোর নোটিফিকেশন পেতে পাশের বেল বাটনে ক্লিক করে সাবস্ক্রাইব করে রাখুন আর এমন সব নিত্য নতুন পোস্ট পাবার জন্য আমাদের সাথেই থাকবেন। এতক্ষণ ধরে মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পরার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ জানাই।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url