গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় | মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা

আপনি কি চিন্তিত যে গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় তা নিয়ে? আজ আপনাদের এই চিন্তা দূর করতেই এই আর্টিকেল লিখেছি। সাধারন সময়ের থেকে গর্ভাবস্থায় সবাই খুব সচেতনতা বজায় রাখার চেষ্টায় থাকে। কারন আমাদের কোন ভুলের কারনে গর্ভের শিশুর হ্মতি হতে পারে।

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়

গর্ভাবস্থায় খাবার খাওয়া নিয়ে সকলই খুব সতর্ক অবলম্বন করেন। অনেকেরই পছন্দের খাদ্য গর্ভের শিশুর জন্য অস্বাস্থ্যকর হতে পারে। তবে আপনি যদি গর্ভাবস্থায় মুড়ি খেতে পারেন বা আপনার খাদ্য তালিকায় মুড়ি রাখেন তবে তা আপনার ও আপনার সন্তানের জন্য অনেক উপকারী হতে পারে। আজকের আর্টিকেলে থাকছে মুড়ির পুষ্টিগুন, গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় ? গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা এবং গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার অপকারিতা। 

সূচিপত্রঃ গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় | মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা

মুড়ি কি? গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়? তা জানার আগে তার সম্পর্কে কিছু তথ্য আপনাদের জানা উচিত। মুরি হচ্ছে বাংলাদেশের প্রধান শস্য চাল থেকে তৈরী একটি মুচমুচে খাদ্য,যাকে সাধারণত মুড়ি বলে থাকে। মুড়ির মুচমুচে টেক্সচার এটিকে স্বাস্থ্যকর নাস্তার জন্য জনপ্রিয় করে তোলে। 

চাল এশিয়ার দেশগুলোর একটি অপরিহার্য ফসল এবং উচ্চ চাপ, তাপ এবং বাষ্পের উপস্থিতিতে চাল থেকে মুরি তৈরি করা হয়। মুড়ি তৈরী করার বিভিন্ন পদ্ধতির মধ্যে রয়েছে; গরম বাতাস দিয়ে ফুটানো, শুষ্ক তাপ, বালি এবং গরম তেলে ভাজা হয়।

মুড়ির পুষ্টিগুন । গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়

বাংলাদেশের রাস্তায় আমরা যে ভাজা খাই এবং এটি খাওয়ার সময় আমরা সবসময়ই দারুণ উপভোগ করেছি কিন্তু কখনো বুঝতে পারিনি যে এর কিছু স্বাস্থ্য উপকারিতাও থাকতে পারে। চলুন আলোচনা করা যাক,চালের মুড়ি খাওয়ার কিছু অসাধাররন পুষ্টগুন রয়েছে ;আসুন দেখে নিন মুড়ির পুষ্টিগুণ- 

প্রতি ১৪ গ্রাম মুড়িতে উপস্থিত পুষ্টির পরিমাণ নীচে দেওয়া হল-

  • পুষ্টি উপাদান মান ক্যালোরি- ৫৬ কিলোক্যালরি 
  • মোট ফ্যাট- ০.১ গ্রাম 
  • সোডিয়াম- ০.৪ মিলিগ্রাম 
  • মোট কার্বোহাইড্রেট- ১৩ গ্রাম 
  • খাদ্যতালিকাগত ফাইবার- ০.২ গ্রাম 
  • প্রোটিন- ০.৯ গ্রাম 
  • ক্যালসিয়াম- ০.৮ মিলিগ্রাম 
  • আয়রন- ৪.৪ মিগ্রা 
  • টেস- ৬ মিলিগ্রাম 
১০০ গ্রাম মুড়ির পুষ্টিগুন
  • ক্যালোরি- ২০৪ ক্যালরি
  • মোট চর্বি- ০.৫ গ্রাম
  • স্যাচুরেটেড ফ্যাট- ০.১ গ্রাম
  • কোলেস্টেরল- ০ মিলিগ্রাম
  • কার্বোহাইড্রেট- ৯০ গ্রাম
  • খাদ্যতালিকাগত ফাইবার- ১.৭ গ্রাম
  • প্রোটিন-৬ গ্রাম
  • ক্যালসিয়াম-৬ মিগ্রা
  • ম্যাগনেসিয়াম- ২৫ মিগ্রা
  • আয়রন-৩১.৭ মিলিগ্রাম
  • ভিটামিন বি৬-০.১ মিগ্রা
  • থায়ামিন- ০.২১ মিগ্রা
  • রিবোফ্লাভিন- ০.০১ মিগ্রা
  • নিয়াসিন-৪.১ মিগ্রা
  • ন্যাট্রিয়াম- ৩ মিগ্রা
  • ক্যালিয়াম- ১১৩ মিগ্রা
আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তবে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এই মুখরোচক মুড়ি যোগ করুন। গর্ভবস্তায় মুড়ি খেলে কি হয় তা জানতে এর সুবিধাগুলো সম্পর্কে আরও জানতে পড়ুন নিচে।

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় ? মুড়ি খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় ? আসলে মুড়িতে অনেক স্বাস্থ্যকর উপাদান রয়েছে যা আপনার গর্ভের সন্তানের জন্য উপকারি হতে পারে। কেননা মুড়ি হাড়ের শক্তি বাড়ায়, মুড়িতে প্রচুর পরিমাণে ফাইবার, ক্যালসিয়াম এবং আয়রন থাকে। এই পুষ্টিগুলো কোষের বৃদ্ধি এবং পুনর্জন্মকে উত্সাহিত করে যা হাড়ের শক্তিশালীকরণের জন্য অত্যন্ত গুরুত্ব।


গর্ভাবস্থায় অনেক সময় মেয়েদের খাবার হজমের সমস্যা দেখা দেয় এবং গর্ভাবস্থায় মুড়ি খেলে হজমশক্তি উন্নত করে। এটি পেটের গ্যাস দূর করতে সাহায্য করে এবং এর ফলে পেটের প্রসারণ, ফোলাভাব, অম্বল, ডায়রিয়া, পেট ফাঁপা, পেপটিক আলসার এবং গ্যাসীয় ক্র্যাম্পের মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রোগ গুলোর চিকিৎসায় সাহায্য করতে পারে।

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি ওজন কমে ? গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয়

অনেক নারী গর্ভাবস্তায় মুটিয়ে যাওয়ার ভয় করে এবং এমন উপায় খুজে যাতে সে পাতলা থাকে কিন্তু তার গর্ভের সন্তানের যেন কোন হ্মতি না হয়। গর্ভাবস্থায় মুড়ি খেলে আপনি কখনো মুটিয়ে যাবেন না, কারন মুড়ি একদম সল্প ক্যালরিযুক্ত খাদ্য। 
মুড়ি খেলে আপনি কখনো মোটা হবেন না এই ব্যাপারে নিশ্চিত থাকুন। বরং গর্ভাবস্থায় মুড়ি খেলে আপনি আপনার সন্তানকে পর্যাপ্ত পুষ্টি দেওয়ারা পাশাপাশি আপনার অতিরিক্ত খাদ্য খাওয়ার চাহিদা থাকেনা, কারন অল্প মুড়ি খেলে আপনার পেট ভরে যাবে। 

গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা । মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা কি?

গর্ভাবস্থায় একজন মেয়ের অনেক পুষ্টির প্রয়োজন হয়। আর গর্ভাবস্থায় খুব তারাতারি খিদা লেগে যায়, আপনি যদি গর্ভবতী হয়ে থাকেন তবে আপনি আপনার পেট ভরা রাখার জন্য মুড়ি খেতে পারেন। মুড়িতে রয়েছে বিভিন্ন পুষ্টিগুন যা আপনাকে পরিপূর্ণ রেখে আপনার পুষ্টির চাহিদা পূরণ করতে পারে। নিচে গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা দেওয়া হলো- 

১। মুড়িতে কম ক্যালোরি থাকে

মুড়ি একটি কম-ক্যালোরিযুক্ত খাবার, যার মানে এটি ওজন হ্রাস বা ক্যালোরি-নিয়ন্ত্রিত খাদ্যের অন্তর্ভুক্ত হতে পারে। আপনি যদি মুড়ি খান তবে তা আপনার দেহে অতিরিক্ত ক্যালোরি যোগ না করে এটি একটি সন্তোষজনক নাস্তার বিকল্প হতে পারে। তাই গর্ভাবস্থায় মুড়ি খেলে আপনার ওজন বাড়বে না।

২। গর্ভাবস্থায় মুড়ি খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

শুধু মুড়িতে সোডিয়াম কম থাকে এবং তাই এটি অন্যান্য প্রক্রিয়াজাত খাদ্যের তুলনায় একটি স্বাস্থ্যকর নাস্তার বিকল্প হতে পারে যেখানে সাধারণত সোডিয়াম বেশি থাকে। এটি উচ্চ রক্তচাপে ভুগছেন এমন ব্যক্তিদের সোডিয়াম গ্রহণ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে যার ফলে তাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে।

৩। প্রাকৃতিকভাবে গ্লুটেন-মুক্ত এবং চর্বি কম

আপনারা যারা ক্যালোরি এবং চর্বি নিয়ন্ত্রণে রাখে তাদের জন্য মুড়ি একটি দুর্দান্ত খাবারের বিকল্প হতে পারে। মুড়ি স্বাভাবিকভাবেই একটি কম চর্বিযুক্ত এবং কম ক্যালোরিযুক্ত খাবারের বিকল্প। যদি আরও শাকসবজি বা ফলের সাথে যুক্ত করা হয় তবে এটি একটি অনেক স্বাস্থ্যকর খাবার হয়ে ওঠে যেমন; মুড়ি মাখানো। মুড়ি প্রাকৃতিকভাবে গ্লুটেন-মুক্ত, এটি গ্লুটেন সংবেদনশীলতা বা সিলিয়াক রোগে আক্রান্ত রোগীদের জন্য উপযুক্ত করে তোলে।

৪। গর্ভাবস্থায় মুড়ি খেলে অনাক্রম্যতা উন্নত করতে সাহায্য করে

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় মুড়ি একটি দুর্দান্ত নাস্তার বিকল্প হতে পারে, কারন মুড়ি অল্প খেলেই পেট ভরা থাকে। মুড়ি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করতে পারে। উচ্চ মাত্রার অনাক্রম্যতা থাকাই শেষ পর্যন্ত রোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

৫। কার্বোহাইড্রেট সমৃদ্ধ

কার্বোহাইড্রেট শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় কারণ এগুলো শক্তির একটি প্রাথমিক উত্স, এবং মুড়ি কার্বোহাইড্রেট সরবরাহ করে। কার্বোহাইড্রেট খাওয়া আপনার মস্তিষ্ক এবং পেশীগুলোকে জ্বালানীতে সাহায্য করে,আপনার দৈনন্দিন ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করতে পারে মুড়ি।

গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার অপকারিতা

যদি আপনি ডায়াবেটিসে আক্রান্ত থাকেন তবে উচ্চ গ্লাইসেমিক সূচকের কারণে মুড়ি অতিরিক্ত খাওয়ার ফলে আপনার ডায়াবেটিস বেড়ে এতে পারে। এটি ওজন কমানোর জন্য একটি আদর্শ বিকল্প, অত্যধিক মুড়ি খাওয়া যা কার্বোহাইড্রেট সমৃদ্ধ, এছাড়াও স্থূলতা হতে পারে।

তাই, মুড়ির উপকারিতা এবং ক্ষতির কথা বিবেচনা করে তা সঠিক পরিমাণে খাওয়া উচিত কারণ যে কোনও খাদ্য অতিরিক্ত গ্রহন আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।  


গর্ভাবস্থায় মুড়ি খাওয়ার অপকারিতা বা কোন নির্দিষ্ট পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং এখনও মুড়ি খাওয়ার কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি, যদি না তা কোন মসলা বা অন্য কোন উপকরন যোগ করে খাওয়া হয়। তাছারা, আপনি যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় তা নিয়ে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর । FAQs

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হ্মতি হয়?

আপনি যুদি আগে থেকেই ডায়াবেটিক ও উচ্চ রক্তচাপের রোগী হন তবে,গর্ভাবস্থায় মুড়ি খেলে আপনার কিছু হ্মতি হতে পারে- 1. ডায়াবেটিস বৃদ্ধি 2. অনিয়ন্ত্রীত উচ্চ রক্তচাপ 3. কিডনী রোগ

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি বাচ্চার হ্মতি হয়?

না। গর্ভাবস্থায় মুড়ি খেলে বাচ্চার হ্মতি হয় না,বরং মুড়ি খেলে যাবতীয় পুষ্টিগুন পাওয়া যায় যা বাচ্চার বিকাশে সাহায্য করে।

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি খিদা কম লাগে?

হ্যা। গর্ভাবস্থায় মুড়ি খেলে খিদা কম লাগে,মুড়ি হচ্ছে ফাইবারযুক্ত খাদ্য যা খেলে অনেকহ্মণ খিদা লাগে না।

গর্ভাবস্থায় ঝাল-মুড়ি খেলে কি সমস্যা?

গর্ভাবস্থায় মুড়ি খেলে কোন সমস্যা নেই,তবে তা শুধুমাত্র শুকনা মুড়ির হ্মেত্রে প্রযোয্য। গর্ভাবস্থায় ঝাল-মুড়ি খেলে গ্যাসটিক বা আমাশয়ের মত রোগে আক্রান্ত হতে পারেন।

গর্ভাবস্থায় মুড়ি খেলে কি বাচ্চা ফর্শা হয়?

না। আপনার মুড়ি খাওয়ার জন্য আপনার গর্ভের সন্তানের গায়ের রং ফর্শা হওয়ার কোন সম্পর্ক নেয়। মুড়ি সাদা তাই তা খেলে বাচ্চা ফর্শা হবে এই ধারনাটি একদম ভিত্তিহীন। বাচ্চা ফর্শা হবে কিনা তা নির্ভর করে জ্যানেটিকের উপর।

লেখকের মন্তব্যঃ গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় | মুড়ি খাওয়ার ৫টি উপকারিতা

আপনি গর্ভাবস্থায় মুড়ি খেলে আপনার পাশাপাশি গর্ভের সন্তানের পুষ্টির যদি কোন ঘাটতি থাকে তবে তা পুরন হয়ে যাবে। মুড়িতে রয়েছে অনেক উপকারী পুষ্টি উপাদান এবং এটি শুকনা খাবার অনেক দিন সংরহ্মন করে রেখে খাওয়া যায়। 

বছরে যেকোন সময়ে মুড়ি পাওয়া যায়,মুড়ি এক ধরনের নাস্তা খাদ্য ওজনে হালকা কিন্তু পুষ্টিতে ভরপুর।আশা করি আপনি আমাদের আর্টকেল পড়ে বুঝতে সহ্মম হতে পেরেছেন যে, গর্ভাবস্থায় মুড়ি খেলে কি হয় ? আমাদের প্রতিবেদন ভালোলেগে থাকলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url