পেটের মেদ কমানোর সহজ উপায় - পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম

একটি চর্বিযুক্ত পেট বিভিন্ন রোগের সাথে যুক্ত থাকে। কারণ এটি আপনার শরীরের সবচেয়ে ক্ষতিকর চর্বি। ব্যায়াম করা ছাড়াও, জাঙ্ক ফুড এবং অ্যালকোহল এড়ানো হচ্ছে ফ্ল্যাট পেট পাওয়ার বা চর্বিযুক্ত পেট কমানোর উপায়গুলির মধ্যে একটি।  উপরন্তু, কিভাবে এক সপ্তাহেরও কম সময়ে পেটের চর্বি কমানো যায় তার জন্য আমরা আপনাদের কিছু টিপস দিবো যা আপনার পেটের মেদ কমাতে সাহায্য করবে। 

পেটের মেদ কমানোর উপায়

তাছারা আজকের আর্টিকেলে আপনার জানতে পারবেন  পেটের মেদ কমানোর খাবার তালিকা,৭ দিনে পেটের মেদ কমানোর উপায় এবং পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম সম্পর্কে। বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি মনযোগ দিয়ে পরুন।

সূচিপত্রঃপেটের মেদ কমানোর সহজ উপায় - পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম

পেটের মেদ কি? পেট কমাতে কি করতে হবে?

সাবকুটেনিয়াস ফ্যাট হচ্ছে পেটের চর্বি যা আপনার পেটে জমা হয়। যদি আপনি আপনার পেটের মাঝখানের চারপাশে অতিরিক্ত ত্বক এবং টিস্যু চিমটি করেন তাহলে আপনি তা অনুভব করতে পারবেন। ভিসারাল ফ্যাট হলো পেটের চর্বি যা আপনার অঙ্গগুলির মধ্যে ফাঁকা জায়গায় আপনার পেটে জমা হয়। অত্যধিক ভিসারাল চর্বি গুরুতর স্বাস্থ্য সমস্যার বৃহত্তর ঝুঁকির সাথে দৃঢ়ভাবে যুক্ত। পেটের চর্বি বলতে পেটের চারপাশে চর্বি বোঝায়।

পেটের চর্বি দুই প্রকারঃ

  • ভিসারালঃএই চর্বি একজন ব্যক্তির অঙ্গকে ঘিরে থাকে।
  • সাবকুটেনিয়াসঃএই চর্বি যা ত্বকের নিচে বসে থাকে।

পেটের মেদ কি? তা আপনারা হতো বুঝে গেছেন,এখন আপনি কিভাবে আপনার পেট চর্বি জানেন তবে জেনে নিন পেটের চর্বি কমানোর উপায়। প্রথমে একটি পরিমাপ টেপ নিন এবং এটি আপনার খালি পেটের চারপাশে মোড়ান এবং সরাসরি আপনার নিতম্বের হাড়ের উপরে।  টেপ অমসৃন গোজ হতে হবে কিন্তু খুব টাইট না। মহিলাদের জন্য ৩৫ ইঞ্চি বা তার বেশি পরিমাপ পেটের চর্বি একটি অস্বাস্থ্যকর পরিমাণ নির্দেশ করে। এবং পুরুষদের জন্য ৪০ ইঞ্চি বা তার বেশি পরিমাপ একটি অস্বাস্থ্যকর পরিমাপ নির্দেশ করে। পেটের চর্বি কমানোর উপায় জানতে হলে আগে পেটের সঠিক পরিমাপ সম্পর্কে ধারনা রাখা লাগবে।


একজন ব্যক্তির যদি অতিরিক্ত পেটের চর্বি থাকে তবে তার বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হওয়ার ঝুঁকি বেশি বেড়ে যায়। স্বাস্থ্য ঝুকির কারণগুলির মধ্যে রয়েছে খারাপ ডায়েট, ব্যায়ামের অভাব এবং স্বল্প বা নিম্নমানের ঘুম। একটি স্বাস্থ্যকর খাদ্য এবং সক্রিয় জীবনধারা মানুষকে অতিরিক্ত পেটের চর্বি হারাতে এবং এর সাথে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

পেটে মেদ বা চর্বি কেন হয়? পেটের মেদ বা চর্বি কেন হয়?

পেটের মেদ হওয়ার কারণ? অতিরিক্ত পেট চর্বির সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে-
  • বিভিন্ন খাদ্যঃ চিনিযুক্ত খাবার যেমন কেক এবং মিছরি এবং পানীয় যেমন সোডা এবং ফলের রস  পেটের মেদ তৈরি করতে পারে এবং এটিই ওজন বৃদ্ধির কারন। তাছারা,এই খাদ্য গুলির ফলে একজন ব্যক্তির বিপাক ধীরে হতে পারে,একজন ব্যক্তির চর্বি পোড়ানোর ক্ষমতা হ্রাস করতে পারে। কম প্রোটিন, উচ্চ-কার্ব ডায়েট ওজনকেও প্রভাবিত করতে পারে।  প্রোটিন একজন ব্যক্তিকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সাহায্য করে এবং যারা তাদের ডায়েটে চর্বিহীন প্রোটিন অন্তর্ভুক্ত করে না তারা সামগ্রিকভাবে আরও বেশি খাবার খেতে পারে।
  • অত্যধিক অ্যালকোহল পানঃ অতিরিক্ত অ্যালকোহল বা মাদক দ্রব্য গ্রহণের ফলে লিভারের রোগ এবং প্রদাহ সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। অ্যালকোহল সেবন এবং স্থূলতার উপর ২০১৫ সালের একটি রিপোর্টে দেখা গেছে যে অতিরিক্ত অ্যালকোহল পান করার ফলে পুরুষদের তাদের পেটের চারপাশের ওজন বেড়ে যায়, যদিও মহিলাদের ক্ষেত্রে গবেষণার ফলাফলগুলি অসঙ্গত।
  • ব্যায়ামের আগে অত্যধিক খাওযইয়াঃ ব্যায়ামের আগে অত্যধিক খাবার খাওয়া আপনার পেটের মেদ কমিয়ে পাতলা হওয়ার সম্ভাবনা কমিয়ে দিতে পারে। ব্যায়ামের আগে আদর্শ স্ন্যাকসের মধ্যে অল্প পরিমাণে চর্বি, জটিল কার্বোহাইড্রেট বা স্বাস্থ্যকর প্রোটিন থাকা উচিত। 
  • ভুল ধরনের ব্যায়াম বেছে নেওয়াঃ আপনার চর্বিযুক্ত পেটকে সমতল পেটে পরিণত করার জন্য একটি স্বাস্থ্যকর খাওয়ার তালিকা এবং একটি নিয়মিত ব্যায়ামের সময়সূচী তৈরি করা প্রয়োজন। শুধুমাত্র পেটে মনোযোগ না করে আপনার শরীরের সমস্ত জায়গার প্রশিক্ষণের দিকে মনোযোগ দিন যেখানে চর্বি জমেছে। আপনারা যদি শুধুমাত্র পেটের দিকে মনোযোগ দেন তবে, ব্যায়ামের ধরন পরিবর্তন করতে ব্যর্থ হবেন বা পর্যাপ্ত ব্যায়াম করতে ব্যর্থতা লাভ করবেন। যার কারনে তাহলে ফলাফল অর্জন করা কঠিন হবে।  
  • অত্যধিক প্রক্রিয়াজাত খাবার গ্রহণঃ প্রক্রিয়াজাত খাবার শরীরের অভ্যন্তরে প্রদাহ বাড়িয়ে দিতে পারে। তাই ফল, শাকসবজি এবং শস্যের মতো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।  উচ্চ প্রোটিন কিন্তু কম চর্বিযুক্ত খাবার বেছে নিন যেমন তাজা মুরগি, তাজা নন-ফ্যাট মাংস, মাছ এবং কম চর্বিযুক্ত দুধ। এছাড়াও, চিনি এবং অ্যালকোহল খাওয়া কমিয়ে দিন, যা পেটে চর্বি বাড়াতে পারে।  
  • স্ট্রেসঃ স্ট্রেস বা মানসিক চাপের ফলে উচ্চ মাত্রার কর্টিসল হতে পারে, যার ফলে পেটে চর্বি জমা হতে পারে। অনেকের হ্মেত্রে যখন তারা চাপে থাকে তখন তাদের ক্ষুধাও বৃদ্ধি পায়, বিশেষ করে মিষ্টি খাবারের জন্য এবং ফলস্বরূপ তারা বেশি খায়।
  • ঘুমের অভাবঃ ঘুমের অভাব শরীরের ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায় এবং লেপটিন হরমোনের মাত্রা ব্যাহত করতে পারে, যা শরীরকে বিভ্রান্ত করতে পারে। যার ফলে লেপটিন হরমোনের একটি অতিরিক্ত পেটে জমা হয় ও মেদ সৃষ্টি করে। লেপটিন হরমোন ক্ষুধা ও পূর্ণতা নিয়ন্ত্রণ করে।  এই হরমোন শুধুমাত্র গভীর ঘুমের পর্যাপ্ত পরিমাণে উত্পাদিত হয়।  
  • মেনোপজঃ কিছু মেয়েদের মেনোপজের সময় চর্বি বৃদ্ধি অনুভব করেন। মেনোপজ সাধারণত তাদের শেষ মাসিকের এক বছর পরে ঘটে। এই সময়ে তাদের ইস্ট্রোজেনের মাত্রা মারাত্মকভাবে কমে যাবে, যার ফলে নিতম্ব এবং উরুর বিপরীতে পেটে চর্বি জমা হয়। তাই, যেসব নারীরা তাড়াতাড়ি মেনোপজ অনুভব করেন তাদের পেটে অতিরিক্ত চর্বি বাড়তে থাকে।

আরো পড়ুনঃ আমি মোটা হবো কিভাবে | মোটা হওয়ার ১০টি সহজ উপায় জেনে নিন

পেটের মেদ কমানোর খাবার তালিকা- ভুঁড়ি কমানোর সহজ উপায়। পেটের মেদ কমাতে কি খেতে হবে

পেটের মেদ কমানোর খাবার তালিকায় ফল, সবজি, গোটা শস্য এবং কম চর্বিযুক্ত দুগ্ধসমৃদ্ধ একটি স্বাস্থ্যকর খাদ্য রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা বজায় রেখে আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। পেটের চর্বি কমানোর উপায় এর পাশাপাশি উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল আপনার খাদ্যে অত্যধিক লবণ এবং স্যাচুরেটেড ফ্যাটের একটি উপসর্গ হতে পারে। নিম্নক্ত পেটের মেদ কমানোর খাবার তালিকা-
  1. আপেলঃ আপেল হচ্ছে সর্বোচ্চ ফাইবারযুক্ত ফলগুলির মধ্যে অন্যতম,একটি মাঝারি সাইজের আপেলে ৪.৫ গ্রাম ফাইবার পাওয়া যায়। আপেলের ফাইবারগুলিকে পেকটিন বলা হয়, যা আপনার অন্ত্রে ভেঙ্গে যায় এবং ধীরে ধীরে হজম হয়, যা খাওয়ার পরে আপনাকে বেশিক্ষণ হ্মিধা রোধ করতে সাহায্য করে। প্রতিদিন একটি আপেল পেটের মেদ দূরে রাখতে পারে,যদিও আপেলে চিনি থাকে, তবে উচ্চ ফাইবার উপাদানের কারণে রক্তে শর্করার বৃদ্ধির কারণে আপনার চিন্তিত হওয়ার দরকার নেই যা রক্তে শর্করার শোষণকে ধীর করে দেয়।
  2. বাদামঃ বিভিন্ন গবেষণা অনুসারে, প্রতিদিন এক আউন্স বাদাম খাওয়া আসলে ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে,যা অতিরিক্ত ক্যালোরি কমাতে সাহায্য করে, যা ওজন নিয়ন্ত্রণকে সহজ করে তুলতে পারে এবং আপনার পেটকে পাতলা করতে পারে। এছাড়াও, আখরোট, পেস্তা এবং বাদামের মাত্র দুই-তৃতীয়াংশ ক্যালোরি আসলে শরীরে পাওয়া যায়।
  3. ব্রকলিঃআপনি যদি পেটের চর্বি কমাতে চান তবে এই পুষ্টিকর সবুজ শাকসবজি আপনার খাদ্য তালিকায় যুক্ত করুন।এই সবজিটি ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে যা ওজন কমাতে সাহায্য করে এবং টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমায়।
  4.  ডিমের সাদা অংশঃ যদিও পুরো ডিম খাওয়ার মধ্যে কোনো ভুল নেই, ডিমের সাদা অংশে সামগ্রিক ক্যালোরি এবং চর্বি কম থাকে। ডিমের সাদা অংশগুলি সামান্য ক্যালোরির ঘাটতি পূরণ করতে এবং শরীরের চর্বি কমাতে সাহায্য করার জন্য একটি দুর্দান্ত বিকল্প।  
  5.  ফুলকপিঃ ফুলকপি একটি কারণে সর্বশেষ ট্রেন্ডিং খাদ্য।  গুরুত্বপূর্ণ খাদ্যতালিকাগত ফাইবার দিয়ে প্যাক করার সময় এটি ক্যালোরিতে কম। ফাইবার শক্তি কমাতে সাহায্য করতে পারে যা ওজন হ্রাস এবং শরীরের চর্বি কমাতে পারে। এটি ভাজা, ভাতে মিশ্রিত বা পিৎজা ক্রাস্টে যোগ করার চেষ্টা করুন।
  6. কলাঃ কলায় পটাসিয়াম বেশি থাকে যা তরল ভারসাম্য নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অধিক পটাসিয়াম গ্রহণ করা আপনার শরীরে সোডিয়ামের পরিমাণ বাড়াতে দেখা গেছে যা পানি ধারণ কমাতে এবং পেটের চারপাশে ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে।
  7.  গাজরঃ আপনি যদি স্বাস্থ্যকর খাবার খুঁজছেন যা আপনাকে পূর্ণ রাখবে, তাহলে এই কমলা রঙের শাকসবজির খাদ্য তালিকায় রাখুন। যেমন কাঁচা গাজর শুধুমাত্র খাদ্যতালিকাগত ফাইবার সরবরাহ করে না যা ওজন বৃদ্ধি থেকে রক্ষা করে, তবে এটি আপনাকে দ্রুত পূর্ণ বোধ করতে সহায়তা করবে।
  8. আদাঃ এই পুষ্টিকর মশলার অনেক উপকারিতা রয়েছে, যার মধ্যে রয়েছে পেটের চর্বি দূর করতে সাহায্য করে।  আদা প্রদাহ বিরোধী এবং পাচক স্বাস্থ্যের সুবিধা প্রদান করে, তবে এটি ওজন কমানোর পাশাপাশি বিপাকীয় সিন্ড্রোমের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে। আদা খাওয়া বিপাককে কিছুটা বাড়িয়ে তুলতে পারে এবং সেইসাথে উচ্চ রক্তে শর্করা এবং রক্তের কোলেস্টেরল থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।
  9. কুমড়ো বীজঃ জিঙ্ক একটি গুরুত্বপূর্ণ খনিজ যা স্বাস্থ্যকর লিপিড বিপাককে সমর্থন করে। আধা কাপ কুমড়ার বীজে প্রোটিন, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য পুষ্টির সাথে জিঙ্কের জন্য আপনার প্রতিদিনের প্রস্তাবিত মূল্যের প্রায় ২০% রয়েছে।
  10. ছোলাঃছোলা রান্না করার বিভিন্ন উপায় রয়েছে। ভিটামিন বি 6 ধারণ করা খাবারগুলি পানি ধরে রাখার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। ভাজা ছোলা আরও ক্যালোরিযুক্ত এবং চিপসের মতো কম পুষ্টিকর-ঘন খাবারের জন্য একটি দুর্দান্ত বিকল্প তৈরি করে।
  11. রসুনঃ রসুন সব কিছুর স্বাদ ভালো করে তোলে এবং এটি দেখা যাচ্ছে, আপনার ওজন কমানোর লক্ষ্যে সাহায্য করতে পারে। একটি সাম্প্রতিক পদ্ধতিগত পর্যালোচনা এবং মেটা-বিশ্লেষণে দেখা গেছে যে রসুনের পরিপূরক কোমরের পরিধি হ্রাসকে সমর্থন করে। রসুন আপনার খাবারে যোগ করার জন্য একটি সহজ এবং সুস্বাদু খাবার।

আরো পড়ুনঃ আঁশযুক্ত খাবার কি কি | সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন 

পেটের চর্বি কমানোর ৯টি সহজ উপায়! মহিলাদের পেটের মেদ কমানোর উপায়। ভুঁড়ি কমানোর ৯ উপায় 

1. কম ক্যালোরি খাবারের উপর মনোযোগ দিন-

শরীরের চর্বি কমানোর সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি হচ্ছে শরীর পুড়ে যাওয়ার চেয়ে কম ক্যালোরি খাওয়া। যার ফলে পেট সহ সারা শরীরে মেদ ঝরে যায়। শরীরের যে পরিমাণ ক্যালোরি খরচ হয় তার চেয়ে কম ক্যালোরি খাওয়া ক্যালোরির ঘাটতি তৈরি করে। এটি ভিসারাল ফ্যাট এবং অতিরিক্ত ত্বকের চর্বি উভয়ই পোড়াতে সাহায্য করতে পারে। এছাড়াও, কম ক্যালোরিযুক্ত খাবারগুলি প্রায়ই উচ্চ ক্যালরিযুক্ত খাবারের চেয়ে বেশি পুষ্টিকর হয়।

 2. চিনিযুক্ত পানীয় বাদ দিন- বুকের মেদ কমানোর উপায়

অতিরিক্ত চিনি গ্রহণ করা ওজন বৃদ্ধির প্রধান কারন বলে মনে করা হয়,বিশেষ করে পেটের অংশে। একটি উচ্চ চিনিযুক্ত খাদ্য গ্রহণ ইনসুলিন প্রতিরোধের প্রচার করে এবং সারা শরীর জুড়ে প্রদাহকে উত্সাহিত করে ভিসারাল ফ্যাটের বিশ্বস্ত উত্সের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এটি উপলব্ধি না করেই পানীয়গুলিতে উচ্চ মাত্রার চিনি গ্রহণ করা সহজ হতে পারে। সোডা এবং মিষ্টি চা এবং কফির মতো পানীয়গুলিতে চিনির উপাদানগুলি যাচায় করে গ্রহন করুন। অনেকের জন্য গরম পানীয়গুলিতে চিনির পরিমাণ হ্রাস করা এবং সোডা বাদ দেওয়া তাদের খাদ্য থেকে অতিরিক্ত চিনি অপসারণ করতে পারে।

 3. কম পরিশোধিত শর্করা খান- পুরো শরীরের মেদ কমানোর উপায়

পরিশ্রুত কার্বোহাইড্রেট পুষ্টির মান কম কিন্তু ক্যালোরি উচ্চ মাত্রায় পাওয়া যায়। এই কার্বোহাইড্রেটগুলি সাদা রুটি, পরিশোধিত শস্য এবং চিনিযুক্ত খাবার এবং পানীয়গুলিতে থাকে। পেটের চর্বির বিকাশের সাথে পরিশোধিত কার্বোহাইড্রেটকেও যুক্ত করা হয়। জটিল কার্বোহাইড্রেট দিয়ে পরিশোধিত কার্বোহাইড্রেট প্রতিস্থাপন করার চেষ্টা করায় পেটের চর্বি কমানোর উপায়। এগুলি ফল, শাকসবজি এবং পুরো শস্যের খাবারে বিদ্যমান থাকতে পারে।

 4. বেশি করে ফল ও সবজি খান- 

ফল এবং শাকসবজি জটিল কার্বোহাইড্রেট সরবরাহ করতে পারে, যা পরিশোধিত কার্বোহাইড্রেটের একটি স্বাস্থ্যকর দিক ও কম ক্যালোরির বিকল্প। ফল এবং শাকসবজিও খাদ্যে ফাইবার যোগ করার মাধ্যমে পেটের মেদ কমানো যেতে পারে। ফাইবার টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে যা ভিসারাল চর্বি জমা এবং অতিরিক্ত ওজনের সাথে যুক্ত - এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

 5. চর্বিহীন প্রোটিন জন্য যান- 

চর্বিহীন প্রোটিনের উৎসের মধ্যে রয়েছে বাদাম, লেগুম এবং চর্বিহীন মাংস। এগুলিকে ডায়েটে যুক্ত করা খাওয়ার পরে পূর্ণতার অনুভূতিকে উত্সাহিত করতে এবং চিনিযুক্ত খাবারের লোভ কমাতে সহায়তা করতে পারে। একই সময়ে, এটি গরুর মাংস এবং প্রক্রিয়াজাত মাংস সহ চর্বিযুক্ত মাংসের ব্যবহার কমাতে বা বাদ দিতে সাহায্য করতে পারে।

 6. স্বাস্থ্যকর চর্বি চয়ন করুন- বুকের মেদ কমানোর উপায়

স্বাস্থ্যকর ডায়েটে কিছু খাদ্যতালিকাগত চর্বি প্রয়োজন,তবে সমস্ত চর্বি উত্স সমান উপকারী নয়। স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাট হার্টের ক্ষতি করতে পারে, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।  এগুলি ওজন বাড়াতেও পারে এবং ভিসারাল ফ্যাটের বিকাশের সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত। এর পরিবর্তে স্বাস্থ্যকর চর্বি খাওয়া শরীরের সামগ্রিক চর্বি কমাতে সাহায্য করতে পারে এবং বিভিন্ন স্বাস্থ্য সুবিধা পেতে পারে। স্বাস্থ্যকর উচ্চ চর্বিযুক্ত খাবারের মধ্যে রয়েছে:
  • চিয়া বীজ
  • ডিম
  • চর্বিযুক্ত মাছ
  • বাদাম এবং বাদামের মাখন
  • জলপাই

 8. সামগ্রিক কার্যকর্ম বৃদ্ধী করুন- 

সারাদিনে কার্যকর্মের মাত্রা বাড়ানো একটি সহজ মাধ্যম তৈরি করে ক্যালোরি পোড়াতে সাহায্য করে। বেশি নড়াচড়া করা পেশীকে শক্তিশালী করতে পারে এবং মেজাজ উন্নত করতে পারে। দৈনিক কার্যকর্মের মাত্রা বাড়ানোর জন্য টিপস অন্তর্ভুক্ত;
  • দীর্ঘ সময় ধরে বসে থাকার সময় নিয়মিত স্ট্রেচিং বিরতি নেওয়া।
  • লিফটের পরিবর্তে সিঁড়ি নেওয়া।
  • ড্রাইভিং বা পাবলিক ট্রানজিট নেওয়ার পরিবর্তে হাঁটা বা সাইকেল চালানো।

 9. কার্ডিও চেষ্টা করুন- পুরো শরীরের মেদ কমানোর উপায়

কার্ডিওভাসকুলার ব্যায়াম, বা কার্ডিও, হার্ট পাম্পিং পায়। এটি ক্যালোরিও পোড়ায়, শরীরের চর্বি কমাতে সাহায্য করে এবং পেশী টোন করে। 

৭ দিনে পেটের মেদ কমানোর উপায়!

কিভাবে ৭ দিনে পেটের মেদ কমাতে হয়-৭ দিনে পেটের মেদ কমানোর উপায়ঃ-
  • পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম-আপনার দৈনন্দিন রুটিনে বায়বীয় ব্যায়াম অন্তর্ভুক্ত করুন
  • আপনি যদি দ্রুত চর্বি পোড়াতে চান তবে কার্ডিও প্রশিক্ষণের কোন বিকল্প নেই। গবেষণায় দেখা গেছে যে এটি পেটের চর্বি কমাতে সবচেয়ে কার্যকরী ব্যায়াম। অনেক ক্যালোরি পোড়ালে আপনার সাধারণ স্বাস্থ্যের উন্নতি হবে। তাই দৌড়ানো, সাঁতার বা এরোবিক ক্লাসের উচ্চ-তীব্রতার ওয়ার্কআউট করা শুরু করুন,তবে মনে রাখবেন যে সন্তোষজনক ফলাফলের জন্য ফ্রিকোয়েন্সি এবং সময়কাল অপরিহার্য।  
  • পরিশোধিত কার্বোহাইড্রেট হ্রাস করে পেটের চারপাশের চর্বি কমাতে এবং ভাল বিপাকীয় স্বাস্থ্যের জন্য একজন ব্যক্তির পরিশোধিত কার্বোহাইড্রেট (ভাত,নুডালস,ওটস এবং দুধ) খাওয়া এড়ানো উচিত। পেটের চর্বি কমানোর উপায় এ আপনার একটি কঠোর কম-কার্ব ডায়েটের সাথে লেগে থাকার প্রয়োজন নেই,তবে এটি অপ্রক্রিয়াজাত কার্বোহাইড্রেট দিয়ে প্রতিস্থাপন করা উচিত। ৭ দিনে পেটের মেদ কমানোর উপায় হিসেবে খাদ্য যেমন; সাদা রুটি, সাদা ভাত এবং সোডা এর পরিবর্তে বেশি করে শাকসবজি এবং গোটা শস্য খাওয়া উচিত।
  • আপনার খাদ্যতালিকায় চর্বিযুক্ত মাছ যোগ করুন। ফ্যাটি মাছ যেমন; পাংগাস বা টুনা একটি উচ্চমানের প্রোটিন এবং ওমেগা-৩ অ্যাসিড সমৃদ্ধ মাছ। ফ্যাটি মাছ সপ্তাহে ২ থেকে ৩ দিন খাওয়ার মাধ্যমে আপনি হৃদরোগের মতো অসুস্থতার ঝুঁকি কমাতে পারেন এবং আপনার পেটের চর্বি কমাতে পারেন। গবেষণায় দেখা গেছে যে ওমেগা-৩ ফ্যাট আপনার পেটের চারপাশে থাকা ভিসারাল ফ্যাট কমানোর ক্ষমতা রাখে।তাই মহিলাদের পেটের মেদ কমানোর উপায় হিসেবে এই ধরনের মাছ খাওয়া উচিত।
  • একটি উচ্চ প্রোটিন দিয়ে দিন শুরু করুন যেমন;কিছু টক দই, প্রোটিন স্মুদি, স্ক্র্যাম্বলড ডিমের সাদা অংশ বা পনির দিয়ে আপনার দিন শুরু করুন। সকালে প্রোটিন খাওয়ার পরে, আপনি ক্ষুধার্ত যন্ত্রণা ছাড়াই দুপুরের খাবার পর্যন্ত দুর্বলতা বোধ করবেন না। তাছার,ওজন কমানোর সময় পেশী ভর ধরে রাখার সময় প্রোটিন আপনার বিপাকীয় হার বাড়ায়। আপনি আপনার জন্য ডিম, মাছ, মুরগির মাংস, মটরশুটি বা দুগ্ধজাত খাবারের মতো প্রোটিন যোগ করতে পারেন।  
  • পর্যাপ্ত পানি পান করুন। যদি আপনি ওজন কমাতে না চান তবে, হাইড্রেটেড থাকা আপনার স্বাভাবিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। প্রতিদিন ৪ থেকে ৫ লিটার পানি পান করার পরামর্শ দেওয়া হয় এবং এটি আরও ক্যালোরি পুরিয়ে পেটের মেদ কমাতে সহায়ক।  এছাড়াও,খাওয়ার ঠিক আগে পানি পান করলে আপনার ক্ষুধা কমে যায় এবং সেই সাথে ক্যালরি গ্রহণের পরিমাণও কমে যায়। প্রচুর পরিমাণে শর্করা এবং ক্যালোরি ধারণকারী অন্য কোন পানীয় এড়াতে ভুলবেন না। সকালে খালি পেটে লেবুর সাথে উসুম গরম পানি পান করা আপনার বিপাক এবং পরিপাকতন্ত্রকেও কিকস্টার্ট করতে সহায়তা করে।  
  • আপনার লবণ খাওয়া কমিয়ে দিন। আপনার গ্রহন করা লবণ পানি ধরে রাখে এবং আপনার পেট ফোলার অনুভতি সৃষ্টি করে। যেকোন খাদ্য বাইরে থেকে ক্রয় করার আগে সর্বদা নিশ্চিত করুন যে পুষ্টির লেবেলে উচ্চ সোডিয়ামের মাত্রা উল্লেখ করা হয়নি কারণ প্রক্রিয়াজাত খাবারে লবণ, যোগ করা চিনি এবং অস্বাস্থ্যকর চর্বি থাকে।  
  • পেটের মেদ কমানোর খাবার তালিকা তে প্রোটিনের মতো করে দ্রবণীয় ফাইবার গ্রহণ করুন। দ্রবণীয় ফাইবারগুলি আপনাকে কয়েক ঘন্টার জন্য শক্তি প্রদান করে যাতে আপনাকে আপনার খাবারে অপ্রয়োজনীয় অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করতে না হয়।  দ্রবণীয় ফাইবারগুলো পানি শোষণ করে এবং একটি জেল তৈরি করে যা চর্বি শোষণকে কমিয়ে দেয়। 

পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম! পেটের চর্বি কমানোর ওষুধ। 

পেটের মেদ কমানোর উপায় -সহজ ভাবে পেটের চর্বি কমানোর ব্যায়ামের হ্মেত্রে কার্ডিও এর কোন বিকল্প নেয়।এটি ফলে আপনার হৃদস্পন্দন বৃদ্ধি পায়, যা আপনাকে দ্রুত রক্ত ​​পাম্প করতে সাহায্য করে। এটি আপনার শরীর জুড়ে আরও অক্সিজেন সরবরাহ করে, যা আপনার হৃদয় এবং ফুসফুসকে সুস্থ রাখে। তাছারা,নিয়মিত কার্ডিও ব্যায়াম আপনাকে ওজন কমাতে,আপনার পেটের মেদ কমাতে এবং ভালো ঘুম পেতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে।  

হাঁটাঃ মহিলাদের পেটের মেদ কমানোর উপায়

একটি খুব সাধারণ কার্ডিও ব্যায়াম যা আপনাকে পেটের চর্বি কমাতে এবং ফিট থাকতে সাহায্য করে।  ভারসাম্যপূর্ণ খাদ্যের সাথে সাথে হাঁটাও বিস্ময়কর হতে পারে যদি আপনি অতিরিক্ত কিলো কমানোর চেষ্টা করছেন। তাজা বাতাসে এমনকি ত্রিশ মিনিটের জন্য দ্রুত হাঁটা পেটের চারপাশে মেদ কমাতে সাহায্য করতে পারে।  এছাড়াও, এটি আপনার বিপাক এবং হৃদস্পন্দনের উপর ইতিবাচক প্রভাব ফেলে। এমনকি দৌড়ানোও ফ্যাট বার্নের জন্য উপকারী। এই অনুশীলনের জন্য আপনার কোনও সরঞ্জামের প্রয়োজন নেই। এটি শরীরের অন্যান্য অংশ থেকে চর্বি ঝরাতেও সাহায্য করে।

সাতারঃ পেটের মেদ কমানোর ব্যায়াম

সাঁতার আপনার পুরো শরীর এবং কার্ডিওভাসকুলার সিস্টেমের কাজ করার একটি দুর্দান্ত উপায়।  এক ঘন্টা সাঁতার কাটা আপনার হাড় এবং জয়েন্টগুলিতে সমস্ত প্রভাব ছাড়াই দৌড়ানোর মতো প্রায় অনেক ক্যালোরি পোড়ায়। নিয়মিত সাঁতার কাটলে আপনি অনেক সুবিধা পেতে পারেন। পেটের মেদ কমানোর উপায় এ সাঁতারের সুবিধাগুলি পেতে আপনার রুটিনে সাঁতারকে অন্তর্ভুক্ত করুন।

সাইক্লিংঃ ছেলেদের পেটের মেদ কমানোর ব্যায়াম

একটি জোরালো ইনডোর সাইক্লিং বা স্পিন ক্লাসের সময়, গড় ১৮০-পাউন্ড। মানুষ প্রতি ঘন্টায় প্রায়  ১১৫০ ক্যালোরি পোড়াতে পারে, যখন আরও মাঝারি রাইড প্রতি ঘন্টায় প্রায় ৬৭৫ ক্যালোরিতে সেই পরিমাণের অর্ধেক বার্ন করবে।

শেষকথাঃপেটের মেদ কমানোর সহজ উপায় - পেটের চর্বি কমানোর সহজ ব্যায়াম

পেটের মেদ আমাদের কনফিডেন্সকে হ্রাস করে থাকে। পেটের মেদ কমানোর মাধ্যমে আমরা সু স্বাস্থ্যের পাশাপাশি আমাদের কনফিডেন্সকে পুনরাই জাগ্রত করতে পারি। আশা করি আজকের এই স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল পেটের মেদ কমানোর ৯টি সহজ উপায় আপনাদের ভালো লেগেছে। এই ধরনের আরো আর্টিকেল পেতে আমাদের পাশেই থাকুন আসসালামু আলাইকুম।  😊




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url