লেবুর ২৫ টি স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা গুলো জেনে নিন

"বিসমিল্লাহহির রহমানির রহিম" ড্রিম আইসিটির পহ্ম থেকে সবাইকে আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ্য আছেন। আবারও আপনাদের কাছে উপস্থিত হচ্ছি স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল নিয়ে। আজকের আর্টিকেল হচ্ছে আপনাদের খুব পরিচিত একটি ফল যা আপনারা দৈনন্দিন সময়ে ব্যবহার করেন তা হচ্ছে লেবু। 

আপনি কি জানেন লেবুর উপকারিতা ও লেবুর অপকারিতা সম্পর্কে

আপনি কি জানেন লেবুর উপকারিতা ও লেবুর অপকারিতা সম্পর্কে ? যদি না জেনে থাকেন তবে আজ এই আর্টিকেলটি আপনারই জন্য। আপনারা আজ জানে পারবেন ত্বকে লেবুর উপকারিতা ও অপকারিতা কি? চুলে লেবুর উপকারিতা ও অপকারিতা,লেবুর খোসার উপকারিতা-অপকারিতা এবং ব্যবহার ও কাগজি লেবুর উপকারিতা ও অপকারিতা গুলো কি কি তা সম্পর্কে। 

সূচিপত্রঃ লেবুর ২৫ টি  উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

লেবুর উপকারিতা ও লেবুর অপকারিতা

লেবুর উপকারিতা ও লেবুর অপকারিতা জানার জন্য আপনাকে আগে লেবু সম্পর্কে কিছুটা ধারনা থাকা লাগবে। লেবু (Citrus limon) হচ্ছে এক প্রকার সাইট্রাস ফল। এবং এতে উচ্চ মাত্রার সাইট্রিক অ্যাসিড রয়েছে। লেবুর রস এবং খোসা ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। লেবুতে রয়েছে বায়োফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট। লেবুর এই বায়োফ্ল্যাভোনয়েডগুলো আপনাকে বিভিন্ন স্বাস্থ্যকর উপকারীতা দিতে পারে পারে। লেবুর থেকে যে লেবুর উপকারিতা ও লেবুর অপকারিতা পাবেন তা জেনে নিন। আসুন তাহলে শুরু করা যাজ। 

আরো পড়ুনঃ ত্বকে লেবুর উপকারিতা ও অপকারিতা

লেবুর উপকারিতা এর জন্য আমাদের মধ্যে অনেকেই জ্বর, উচ্চ রক্তচাপ, স্থূলতা, সকালের অসুস্থতা এবং অন্যান্য অনেক সমস্যার জন্য লেবু ব্যবহার করে থাকেন, তবে লেবুকে অন্যান্য সাইট্রাস ফলের সাথে গুলিয়ে ফেলবেন না, যেমন জাম্বুরা এবং মিষ্টি কমলা।

লেবুর উপকারিতা- লেবুর উপকারিতা চুলের জন্য

হাইড্রেশন প্রচার করেঃ 

প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি পান করা উচিত যা একটি সাধারণ প্রবাদ কিন্তু খুব কমই অনুসরণ করা হয়। যদিও পানি একটি সতেজ তৃষ্ণা নিবারক, এটি অবশ্যই বরফ-ঠান্ডা কোক বা মিষ্টি বরফযুক্ত চা খাওয়ার মতো তৃপ্তিদায়ক না। আপনার পানিতে লেবু যোগ করা পানির সুগন্ধ বাড়ায় এবং আপনাকে চিনিযুক্ত পানীয় বা সোডা পান করার পরিবর্তে আরও বেশি পান করতে সহায্য করতে পারে।

ভিটামিন সি এর একটি ভালো উৎসঃ 

লেবুর উপকারিতা এর মধ্যে সবচেয়ে ভালো দিক হচ্ছে এটি ভিটামিন সি দারা সমৃদ্ধ। ভিটামিন সি একটি প্রাথমিক অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে। লেবুর মতো সাইট্রাস ফল যাতে ভিটামিন সি পুষ্টিতে বেশি এবং আপনার প্রতিদিনের ফাইবার গ্রহণের জন্য এটি একটি দুর্দান্ত উত্স। যদিও লেবু সবথেকে বেশি পরিমাণে ভিটামিন সি আছে এমন ফলের তালিকার শীর্ষে না থাকলেও লেবুতে চিনির পরিমাণ কম থাকায় এগুলো অনেক পছন্দনীয়।

ওজন কমাতে সাহায্য করেঃ ত্বকে লেবুর উপকারিতা ও অপকারিতা

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মতে, একটি লেবুর রস প্রায় ১৮.৬ মিলিগ্রাম ভিটামিন সি সরবরাহ করে থাকে। প্রাপ্তবয়স্কদের জন্য এটির দৈনিক পরিমাণ হচ্ছে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম। তাই এক গ্লাস লেবু পানি আপনাকে আপনার দৈনিক পরিমাণের এক তৃতীয়াংশ দিতে পারবে। আপনার রক্তচাপ কমানো, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং স্ট্রোকের ঝুঁকি কমানো এবং ঠান্ডা লাগার সময়কাল প্রতিরোধ বা সীমিত করার মতো ভিটামিন সি-এর আরও অনেক সুবিধা রয়েছে।

সঠিক হজমশক্তি বাড়ায়ঃ 

কিছু পরিহ্মায় দেখায় যে পানীয় তরল, বিশেষ করে লেবু পানি আপনাকে একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সাহায্য করতে পারে। লেবু পানি একাই বেশি পান করা বিপাক বাড়ায়, আপনার শরীরকে চর্বি এবং কার্বোহাইড্রেট পোড়াতে সাহায্য করে এবং আপনার খাবারের ক্ষুধা কমায়। কিন্তু যদি আপনার পানিতে লেবু যোগ করেন তবে এটি আপনার ওজন কমাতে অনেক বেশি উপকার আস্তে পারে। জাপানে, সকালে প্রথমে ২-৩ গ্লাস পানি পান করার প্রথা রয়েছে, কারণ এটি সারা দিন উচ্চ শক্তির মাত্রা এবং উন্নত হজম প্রদান করে।


এটি বিশ্বের অন্যান্য অংশে সত্য, কারণ কিছু অনেকের কোষ্ঠকাঠিন্য রোগ প্রতিরোধে সাহায্য করার জন্য প্রতিদিনের সকালের রেচক হিসাবে লেবু পানি পান করে। এছাড়াও, আপনি যখন ঘুমান,তখন আপনার শরীর ৭-৮ ঘন্টা হাইড্রেট করে না। তাই সকালে প্রথমে উষ্ণ বা গরম লেবু পানি পান করা শুধুমাত্র আপনার পাচনতন্ত্রকে পরিষ্কার করতে সাহায্য করে না,এটি আপনার শরীরকে পুনরায় হাইড্রেট করে যাতে আপনি সারাদিনের জন্য সক্রিয় থাকতে পারেন।

শ্বাস সতেজ করেঃ 

আমরা অনেকেই পিয়াজ বা রসুনের গন্ধ বা অন্য কোনও তীব্র গন্ধ থেকে মুক্তি পেতে আপনার হাতে একটি লেবু ঘষে থাকি। তীব্র গন্ধযুক্ত খাবার খাওয়ার ফলে শ্বাসকষ্টের ক্ষেত্রে প্রযোজ্য - যেমন রসুন, পেঁয়াজ বা মাছ। আপনি খাবারের পরে এবং সকালে প্রথমে এক গ্লাস লেবু পানি পান করে নিঃশ্বাসের দুর্গন্ধ এড়াতে পারেন। লেবু লালাকে উদ্দীপিত করে বলে মনে করা হয়, যখন পানি শুষ্ক মুখ রোধ করতে সাহায্য করে, যা ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে।

কিডনিতে পাথর তৈরি হওয়া রোধ করতে সাহায্য করেঃ

লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথরের গঠন প্রতিরোধ করতে সাহায্য করতে পারে, যা কিডনিতে জমা হওয়া কঠিন খনিজ গঠনের রুপ। কিডনির পাথর প্রায়ই বেদনাদায়ক এবং আপনার সিস্টেমের মধ্য দিয়ে যাওয়া কঠিন, সবচেয়ে সাধারণ ধরনের কিডনি পাথর ক্যালসিয়াম অক্সালেট নামক পদার্থ দিয়ে তৈরি হয়। এই ধরনের পাথর সাধারণত সিট্রেট নামক যৌগ দিয়ে চিকিত্সা করা হয়। 

সাইট্রেট, সাইট্রিক অ্যাসিডের একটি উপাদান, বিপরীতভাবে প্রস্রাবকে কম অম্লীয় করে তোলে। আপনার প্রস্রাবে সাইট্রেটের পরিমাণ বৃদ্ধি ক্যালসিয়ামকে অন্যান্য যৌগের সাথে বাঁধা থেকে আটকাতে সাহায্য করে। সংক্ষেপে, সাইট্রেট কিডনিতে পাথর গঠন রোধ করতে প্রস্রাবের ক্ষমতা পুনরুদ্ধার করতে সাহায্য করে থাকে।

অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎসঃ 

ভিটামিন সি এবং সাইট্রেট ছাড়াও, লেবুতে অন্যান্য উপকারী উপাদান রয়েছে, যেমন ফ্ল্যাভোনয়েড নামক উদ্ভিদ যৌগ।  ফ্ল্যাভোনয়েডগুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা আপনার কোষকে ক্ষতি থেকে রক্ষা করতে সহায্য করে।  শুধু তাই নয়, সাইট্রাস ফলের ফ্ল্যাভোনয়েডগুলি রক্ত ​​সঞ্চালন, ইনসুলিন সংবেদনশীলতা এবং বিপাকীয় স্বাস্থ্যের অন্যান্য দিকগুলির জন্য উপকারীতার সাথে যুক্ত।

আপনার অঙ্গগুলির জন্য ভালোঃ লেবু দিয়ে রূপচর্চা

ঘুমের সময় আমাদের অঙ্গগুলি অত্যন্ত সক্রিয় থাকে, কারণ আমরা ঘুমানোর সময় আমাদের শরীর পুনরুদ্ধার এবং পুনরুত্পাদন শুরু করে। পর্যাপ্ত পানি পান করা, বিশেষ করে সকালে এবং রাতে শোবার আগে, এটি নিশ্চিত করতে সাহায্য করে যে, একবার আপনার শরীর ঘুমের মোডে প্রবেশ করলে আপনার অভ্যন্তরীণ অঙ্গগুলি তাদের প্রক্রিয়াগুলি কার্যকরভাবে সম্পাদন করতে পারে। 

আরো পড়ুনঃ আঁশযুক্ত খাবার কি কি | সবচেয়ে বেশি আঁশযুক্ত খাবার দেখুন 

কিছু গবেষণায় দেখা গেছে যে লেবুর পানি সঠিক পাকস্থলীর অ্যাসিড উত্পাদন এবং পিত্ত উত্পাদনকে উদ্দীপিত করতে সাহায্য করতে পারে, যা আপনার লিভার এবং লিম্ফ সিস্টেমের জন্য উপকারী।  আপনার অঙ্গগুলিতে লেবু পানির সর্বাধিক উপকারিতা পেতে, রাতে ঘুমাতে যাওয়ার আগে ১-২ গ্লাস লেবু পানি পান করার অভ্যাস করুন।

 কফির অভ্যাস কমাতে সাহায্য করেঃ 

ক্যাফিনের আসক্তি প্রাপ্তবয়স্কদের মধ্যে সাধারণ, এবং সাধারণত বছরের পর বছর ধরে অলক্ষিত হয়। ক্যাফেইনের উপর নির্ভরশীলতার নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, যেমন মাইগ্রেন, বিরক্তি, দুর্বল অন্ত্রের নড়াচড়া এবং পর্যাপ্ত ক্যাফিন খাওয়া না হলে ক্লান্তি। যদিও সকালে এক কাপ কফি ক্ষতিকারক কিছু নয়, তবে দিনে ২ কাপের বেশি প্রয়োজন আপনার স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। 

তাই আপনি যদি নিজেকে ক্যাফিন-নির্ভর মনে করেন, অনেকের মতে গরম লেবু পানি ক্যাফিনের লোভ কমাতে সাহায্য করে, বিশেষ করে সকালে। উষ্ণ পানি এবং ভিটামিন সি বুস্ট আপনাকে শক্তি জোগাতে সাহায্য করে এবং কফির একটি স্বাস্থ্যকর এবংকম-ক্যালোরির বিকল্প প্রদান করে।

লেবুর অপকারিতা-

  • এটি আপনার দাঁতের ক্ষতি করতে পারেঃ যেহেতু লেবুগুলি অত্যন্ত অম্লীয়, তাই ঘন ঘন এক্সপোজার আপনার দাঁতের এনামেলকে ক্ষয় করতে পারে। লেবু বা লেবু পানি খাওয়ার পরে আপনার দাঁত ব্রাশ করা এড়াতে হবে এবং সাইট্রাস মিশ্রিত গ্লাসের পাশাপাশি প্রচুর পরিমাণে সাধারণ পানি পান করতে হবে।
  • অতিরিক্ত লেবু পানি আপনার পেট খারাপ করতে পারেঃ যদিও লেবুর পানির বিস্তৃত উপকারিতাগুলো প্রায়ই অন্ত্রের স্বাস্থ্যের উপর কেন্দ্রীভূত হয়, কিন্তু মেডিকেল নিউজ টুডে অনুসারে, আপনার পানির অত্যধিক চাপ দিলে গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (GERD) এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো সাধারণ রোগগুলো আরও খারাপ অবস্থা হতে পারে। GERD এবং অ্যাসিড রিফ্লাক্স লেবুর মতো অ্যাসিডিক খাবার দ্বারা ট্রিগার হয় এবং অম্বল, বমি বমি ভাব এবং বমি হতে পারে।

ত্বকে লেবুর উপকারিতা ও অপকারিতা

ত্বকে লেবুর উপকারিতা-

ত্বকের গুণমান উন্নত করে-লেবু পানি পান করার অন্যতম উপকারিতা হচ্ছে পরিষ্কার, স্বাস্থ্যকর ত্বক।  লেবুর পানি হজমের উন্নতি করে এবং শরীর থেকে বর্জ্য বের করে দেয়, ত্বককে প্রয়োজনীয় পুষ্টি এবং খনিজ শোষণ করতে মুক্ত রাখে। লেবুর পানিতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা কোলাজেনের উৎপাদন বাড়ায়, বলিরেখা এবং বার্ধক্যের লক্ষণ কমায়।  রোদে ক্ষতিগ্রস্থ ত্বক নিরাময় এবং ডিহাইড্রেশনের কারণে অকাল বার্ধক্য থেকে রক্ষা করার জন্য হাইড্রেশন একটি মূল কারণ।

আরো পরুনঃ কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা | কাজু বাদামের ক্ষতিকর দিক

আপনি যদি মনে করেন আপনার ত্বকে একটু পিক-মি-আপ দরকার, শুধু এক গ্লাস লেবু পানি পান করুন। ত্বকে লেবুর উপকারিতা-ত্বকে লেবু ব্যবহারের কথিত উপকার গুলো এই সাইট্রাস ফলের প্রাকৃতিক অম্লতার সাথে সাথে এর ভিটামিন সি সামগ্রীর সাথে সম্পর্কিত। লেবু কখনও কখনও নিম্নলিখিত জন্য ব্যবহার করা হয়ে থাকে।

  • ব্রন এর চিকিৎসাঃ লেবুর রসের অ্যাসিডিক মাত্রার কারণে অ্যাস্ট্রিঞ্জেন্ট গুণ রয়েছে। কম পিএইচ স্তরের উপাদানগুলি প্রদাহ এবং তেল কমাতে সাহায্য করতে পারে যা ব্রণ গঠনে অবদান রাখতে পারে। তাচগাআ, সাইট্রিক অ্যাসিড এক ধরনের আলফা হাইড্রক্সি অ্যাসিড (AHA) যা ত্বকের মৃত কোষগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করতে পারে এবং ব্ল্যাকহেডের মতো ব্রণের অ-প্রদাহজনক ফর্মের দিকে পরিচালিত করে।
  • অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাবঃ লেবুতেও অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব রয়েছে, যা প্রোপিওনিব্যাকটেরিয়াম অ্যানস ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে যা প্রদাহজনক ব্রণের দিকে পরিচালিত করে। একই সময়ে, লেবুতেও অ্যান্টিফাঙ্গাল প্রভাব রয়েছে, যা ক্যান্ডিডা ফুসকুড়ি এর সাথে সাথে মাথার ত্বকের ছত্রাকের চিকিৎসায় সাহায্য করতে পারে যা কখনও কখনও সেবোরিক ডার্মাটাইটিসের সাথে দেখা দেয়।
  • ত্বকের দাগ হালকা করাঃ লেবুর মতো সাইট্রাস উপাদানগুলো বয়সের দাগ বা ব্রণের দাগ, সেইসাথে আপনার মুখের যেকোনো চুলের ক্ষেত্রেও ভালো কাজ করতে পারে।
  • সোরিয়াসিস এবং খুশকির চিকিৎসাঃ যেহেতু লেবুর রস মৃত ত্বকের কোষগুলি থেকে মুক্তি দিতে পারে, তাই তত্ত্বটি এই যে এটি সোরিয়াসিস এবং খুশকির জন্য দায়ী ত্বকের প্যাচগুলোও উপশম করতে পারে। স্লফিং-অফ প্রভাব গুলো লেবুর সাইট্রিক অ্যাসিডের প্রাকৃতিক স্তরকে দায়ী করা হয়, কারণ AHA-এর ত্বকে এক্সফোলিয়েটিং প্রভাব রয়েছে।
  • কোলাজেন বৃদ্ধিঃ ত্বকে লেবু ব্যবহারের কিছু প্রবক্তা বলেন যে লেবু মুখের ত্বকে কোলাজেন বাড়ানোর একটি প্রাকৃতিক পদ্ধতি। কোলাজেন একটি প্রোটিন যা স্বাভাবিকভাবেই বয়সের সাথে ভেঙে যায়, যার ফলে সূক্ষ্ম রেখা এবং বলিরেখা দেখা দিতে পারে। অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে, ভিটামিন সি ফ্রি র‌্যাডিকেল প্রতিরোধ করতে সাহায্য করতে পারে যা কোলাজেনের ক্ষতি করতে পারে, তাছারা লেবু আপনার ত্বককে মসৃণ করে।


ত্বকে লেবুর অপকারিতা-

লেবুর ত্বকের জন্য উপকারের চেয়ে বেশি অপকারিতা রয়েছে, এটি বাড়িতে ত্বকের যত্নের জন্য একটি ঝুঁকিপূর্ণ মিশ্রন হতে পারে। আপনার যদি সংবেদনশীল ত্বক হয়ে থাকে বা আপনি লেবু লাগানোর পরে আপনার মুখ রোদে উন্মুক্ত করেন তবে ঝুঁকি গুলোও বেশি হতে পারে। যেমন-

  • চামড়া জ্বালাঃ ত্বকের জ্বালা হচ্ছে ফলের অ্যাসিড ব্যবহার করার সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া।  লেবু অত্যন্ত অ্যাসিডিক, যা আপনার ত্বককে পোড়াতে পারে। তাছারা,আপনি অনুভব করতে পারেন; অত্যধিক শুষ্ক ত্বক, ত্বকে লাল ভাব ও  চামড়া খোসা ছাড়ানো ইত্যাদি। আপনার সংবেদনশীল ত্বক থাকলে এই প্রভাবগুলি আরও খারাপ হতে পারে। ত্বকে লেবুর অপকারিতা সাধারণভাবে, সংবেদনশীল ত্বকের মানুষদের লেবু প্রয়োগ থেকে দূরে থাকা উচিত।
  • ফাইটোফোটোডার্মাটাইটিসঃ ফাইটোফোটোডার্মাটাইটিস হলো সাইট্রাস ফল এবং পার্সলে যা গাজর গাছের মতো অন্যান্য সংবেদনশীল ত্বকের প্রতিক্রিয়া। যখন আপনার ত্বকে লেবু বা সাইট্রাস পদার্থ থাকে এবং আপনার ত্বক তখন UV রশ্মির সংস্পর্শে আসে, তখন একটি প্রদাহজনক প্রতিক্রিয়া ঘটতে পারে। এর ফলে হতে পারে; ত্বকের লালচে,ফোলা বা ফোস্কা পরার মতো সম্যসা। 
  • রাসায়নিক লিউকোডার্মাঃ লিউকোডার্মা, ভিটিলিগো নামেও পরিচিত, এটি ঘটে যখন আপনার ত্বকে মেলানিনের ক্ষতির কারণে হালকা হয়ে যায়, যা আপনার ত্বকের প্রাকৃতিক রঙ তৈরি করার সাথে জরিত বা যার কারনে তকের রঙ তৈরি হয়। যদিও অনেকে গাঢ় দাগ হালকা করতে লেবু ব্যবহার করে, তার পরিবর্তে বড়, বিস্তৃত সাদা লিউকোডার্মা দাগ তৈরি হতে পারে।
  • রোদে পোড়াঃ লেবু বা সাইট্রাস ফল সাধারনত ত্বকে লাগানো আপনার রোদে পুরে যাওয়ার ঝুঁকি বাড়াতে পারে। সরাসরি সূর্যালোকে বাইরে যাওয়ার আগে কখনও লেবু লাগাবেন না।

চুলে লেবুর উপকারিতা ও অপকারিতা

চুলে লেবুর উপকারিতা-লেবু হচ্ছে একটি প্রাকৃতিক চুলের ত্রাণকর্তা যা আপনাকে আপনার সুস্থ্য চুল পেতে সাহায্য করতে পারে যা দীর্ঘ এবং সুন্দর চুল। লেবু একটি ভিটামিন সি পাওয়ার হাউস, মাথার ত্বক পরিষ্কার করতে সাহায্য করে, চুলের ফলিকল উন্নত করে এবং চুলের সামগ্রিক স্বাস্থ্যের প্রচার করে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে লেবু আপনার চুলের উপকার করতে পারে এবং কীভাবে আপনি তা ব্যবহার করে আপনার চুলকে সুন্দর দেখাতে পারেন।
চুলে লেবুর উপকারিতা-

  • চুলের বৃদ্ধি প্রচার করেঃ অত্যধিক চুল পড়া যদি আপনার চিন্তার বিষয় হয়, তাহলে আপনি লম্বা এবং ঘন চুল পেতে লেবুর রসে ভরসা রাখতে পারেন।  লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে।  ফলস্বরূপ, চুলের বৃদ্ধি নিশ্চিত হয়। তাছারা, লেবুর অম্লীয় প্রকৃতি সুপ্ত চুলের ফলিকল গুলোকে বন্ধ করে এবং সক্রিয় করে।  সব মিলিয়ে চুল পড়া রোধে লেবুর রস উপকারী হতে পারে। অর্থাৎ চুল পড়ার চিকিত্সার জন্য লেবু ব্যবহার করার পাশাপাশি, আপনাকে চুল পড়ার অন্তর্নিহিত কারণগুলিও সমাধান করতে হবে।
  • খুশকি এবং মাথার ত্বকের চুলকানি চিকিত্সা করেঃ লেবু দিয়ে আপনার চুল এবং মাথার ত্বকের চিকিত্সা স্বাস্থ্যকর, অ-তৈলাক্ত চুল এবং ফলস্বরূপ, একটি খুশকি-মুক্ত চুল পেতে সাহায্য করে। লেবুর অ্যান্টি-ফাঙ্গাল এবং ক্লিনজিং বৈশিষ্ট্য আপনার মাথার ত্বক থেকে জমাট বাঁধা এবং তেল দূর করতে সাহায্য করে, আপনাকে তেল উৎপাদন নিয়ন্ত্রণ করতে এবং মাথার ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। আপনার চুল ধোয়ার আগে আপনার মাথার ত্বকে লেবুর রস এবং অলিভ অয়েল দিয়ে তৈরি হালকা স্ক্রাব ব্যবহার করলে আপনি তেল, ময়লা এবং চুলকানি থেকে মুক্তি পাবেন, সেইসাথে খুশকি দূর করতে সাহায্য করবে এটি।
  • আপনার রুক্ষ চুল পুনর্নবীকরণঃযদি আপনার চুল সবসময় রুক্ষ বা কোঁকড়া হয়, তাহলে লেবু সহায়ক হতে পারে।  লেবুতে লিমোনিন থাকে, যা শুষ্ক, ঝিমঝিম এবং রুক্ষ চুল পুনর্নবীকরণ করতে সাহায্য করে।  লেবুর রসে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি উপাদান যা আপনার চুলকে মসৃণ ও স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।  লেবুর রসে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি রয়েছে। তাছাড়া, এটি তৈলাক্ততা কমাতে এবং আপনার চুলকে চকচকে,চুলের দৈর্ঘ্য বৃদ্ধি এবং সিল্কি করতে সাহায্য করতে পারে।

চুলে লেবুর অপকারিতা- 

তাজা লেবুর রস আপনার চুলে শুকিয়ে যাবে না বা ক্ষতি করবে না। তবে, সূর্যের দীর্ঘক্ষণ এক্সপোজার আপনার চুলের বাইরের আবরণকে ক্ষতিগ্রস্ত করতে পারে, যাকে কিউটিকল বলা হয়। এই কারণে আপনি আপনার চুলে লেবুর রস লাগানোর পরে রোদে কতটা সময় কাটান তা সীমিত করতে হবে। লেবুর রস শুকিয়ে যাওয়া পর্যন্ত রোদে বসার চেষ্টা করুন , তবে এক ঘণ্টার বেশি নয়। তারপর ধুয়ে ফেলুন এবং আপনার চুলে একটি কন্ডিশনার লাগান। অতিরিক্ত সুরক্ষার জন্য আপনি আপনার লেবুর রসের দ্রবণে এক চা চামচ তেল যোগ করার চেষ্টা করতে পারেন।

লেবুর ৩৩ টি স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতা গুলো জেনে নিন

লেবুর খোসার উপকারিতা-অপকারিতা এবং ব্যবহার

লেবুর খোসা আপনাকে আরও ভিটামিন দেয়। লেবুর খোসায় লেবুর রসের চেয়ে ৫ থেকে ১০ গুন বেশি ভিটামিন থাকে। যেমন; কয়েকটির নাম বলতে-ভিটামিন সি, ভিটামিন এ, বিটা ক্যারোটিন, ফোলেট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম।

লেবুর খোসার উপকারিতা-

  • এটি আপনার শরীরের ডিটক্সিফিকেশন প্রক্রিয়া সমর্থন করতে পারেঃ লেবুর খোসা আপনার অঙ্গগুলোকে শরীর থেকে বর্জ্য, বিশেষত কার্সিনোজেনিক উপাদানগুলি দূর করতে সাহায্য করার জন্য দুর্দান্ত ভুমিকা রাখতে পারে। লেবুর খোসায় সালভেস্ট্রল Q40 এবং লিমোনিন নামে পরিচিত উপাদান রয়েছে, যেগুলোতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও, খোসায় উপস্থিত ফ্ল্যাভোনয়েডগুলি ক্যান্সারের কোষের বিভাজন রোধ করার ক্ষেত্রে কার্যকর বলে পরিচিত।  
  • এটি হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে পারেঃ লেবুর খোসায় প্রচুর ক্যালসিয়াম এবং ভিটামিন সি থাকে, যা হাড়ের স্বাস্থ্যকর পুষ্টি উপাদান হিসেবে আমরা জানি। গবেষণায় দেখা গেছে যে লেবুর খোসা খাওয়া অস্টিওপোরোসিস4, রিউমাটয়েড আর্থ্রাইটিস, প্রদাহজনক পলিআর্থারাইটিস5 এবং হাড়ের অন্যান্য অবস্থার প্রতিরোধে সাহায্য করতে পারে।
  • এটি কোলেস্টেরলের মাত্রা কমাতে পারেঃ লেবুর খোসা হজম করা তার পলিফেনল ফ্ল্যাভোনয়েডের মাধ্যমে LDL কোলেস্টেরল 6 বা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। লেবুর খোসায় থাকা ভিটামিন উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের মতো অবস্থার ঝুঁকি প্রতিরোধ বা কমাতেও সাহায্য করতে পারে।
লেবুর খোসার অপকারিতা- 

অনেক সময় লেবুর খোশা অপ্রীতিকর জীবাণুর হোস্ট হিসেবে কাজ করে থাকে। বিশেষজ্ঞরা লেবুর নমুনা পরীক্ষা করেছেন এবং দেখেছেন যে অনেক লেবুর খোসাতে অণুজীব রয়েছে, যার মধ্যে কিছু প্যাথোজেনিক রয়েছে যা রোগের কারণ হতে পারে।

কাগজি লেবুর উপকারিতা ও অপকারিতা 

বিভিন্ন দেশ বা এলাকাই ভিন্ন ভিন্ন প্রকার লেবু পাওয়া যায়। যেমন বাংলাদেশে প্রচুর পরিমানে ব্যবহৃত ও জনপ্রিয় লেবু হচ্ছে কাগজি লেবু একে আবার অনেকে পাতি লেবুও বলে থাকে। এই লেবু আকারে ছোট হলেও এর মধ্যে অনেক পরিমানে রস থাকে। অন্যন্য লেবুর মতোই এইটি পুষ্টিগুলে ভরপুর। কাগজি লেবু সাধারনত আয়ুর্বেদিক চিকিৎসাই বেশ ভালো অবদান রাখে, আয়ুর্বেদিক বিভিন্ন ঔষধ তৈরিতে পাতি লেবু বা কাগজি লেবু ব্যবহার করা হয়। 

কাগজি লেবুর উপকারিতা-
  • কাগজি লেবুর উপকারিতা হচ্ছে এটি খাবারের রুচি বাড়াতে সাহায্য করে।
  • কাগজি লেবু পেটের বিভিন্ন রোগ সারাতে কার্যকরি ভুমিকা পালন করে।
  • কাগজি লেবু গলা ব্যাথা, মাথা ব্যাথা ও ঠান্ডা লাগার মতো সমস্যার উপশম করে থাকে। 
  • তাছাড়া কাগজি লেবু বাতের ব্যাথার চিকিতসাতেও ব্যবহার করা হয়ে থাকে। 
কাগজি লেবুর অপকারিতা-

যেহেতু কাগজি লেবুতে রসের পরিমান বেশি তাই,কাহজি লেবুতে অ্যাসিডের পরিমাণও বেশি থাকে, তাই এর রস অনেকের বিষেশ করে বাচ্চাদের প্রভাবিত করতে পারে-

  • মুখের ঘাঃ এটি একটি দমকা সংবেদন সৃষ্টি করতে পারে।
  • গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি০ঃ এটি অম্বল এবং রিগারজিটেশনের মতো লক্ষণগুলোকে আরও খারাপ করতে পারে। 

    শেষকথাঃলেবুর ২৫ টি  উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

    লেবুর পানিতে প্রচুর পরিমাণে সাইট্রেট রয়েছে এবং অসংখ্য মানুষের গবেষণায় দেখা গেছে এটি সফলভাবে কিডনিতে পাথরের চিকিৎসায় সাহায্য করতে পারে। তাছারা বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সমাধান আমরা লেবু থেকে পেয়ে থাকি যা ইতিমধ্যেই আপনারা জানতে পেরেছেন। আজকের আর্টিকেলটি আমরা বিশেষ করে শীতকালকে সামনে রেখে লিখেছি, কেননা শীতকালে আমাদের শরীরকে ঠান্ডা জনিত রোগ থেকে রহ্মার জন্য প্রয়োজন ভিটামিন সি ও রোগ প্রতিরোধ হ্মমতা যা আমরা খুব সহজেই লেবুতে থেকে পেতে পারি। আশা করি আমাদের আজকের আর্টিকেল আপনাদেরকে লেবু সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে সাহায্য করেছে। 😊 


    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url