তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত । তাহাজ্জুদ নামাজের সূরা

তাহাজ্জুদ নামাজ নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নতের অংশ যা মুসলমানদের সর্বদা তাহাজ্জুদ নামাজের নিয়ম মেনে অনুসরণ করা উচিত;  এটা রমজানের মধ্যে সীমাবদ্ধ কিছু নয়। 

''তাঁর রসূলকে সালাতুল তাহাজ্জুদ আদায় করার নির্দেশ দিয়ে আল্লাহতায়ালা বলেন: “আর রাতের কিছু অংশ নামাজের জন্য জেগে থাক, তোমার জন্য বড়। হতে পারে তোমার প্রতিপালক তোমাকে প্রশংসিত স্থানে উন্নীত করবেন।"  (আল-ইসরাঃ৭৯)

তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত, তাহাজ্জুদ নামাজের সূরা

এই আদেশ, যদিও এটি বিশেষভাবে নবীকে নির্দেশিত করা হয়েছিল, তবে এটি সমস্ত মুসলমানকেও নির্দেশ করে, যেহেতু নবী আমাদের জন্য একটি নিখুঁত উদাহরণ এবং সমস্ত বিষয়ে পথপ্রদর্শক।তাহাজ্জুদ নামাজ নিয়মিত আদায় করা একজন সৎকর্মশীল হওয়ার যোগ্যতা অর্জন করে এবং একজন আল্লাহর অনুগ্রহ ও করুণা অর্জন করে। 

সূচিপত্রঃ তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত । তাহাজ্জুদ নামাজের সূরা

তাহাজ্জুদের নামাজ। নিয়ত, গুরুত্ব ও ফজিলত 

তাহাজ্জুদ একটি আরবি শব্দ যা "হাজ্জুদ" থেকে এসেছে, যার অর্থ রাতে জেগে থাকা। তাই এটি রাতের নামাজ নামেও পরিচিত।  ইশা ও ফজরের নামাজের মাঝখানে তাহাজ্জুদ যেমন পড়তে হয়, তেমনি এই নামাজের জন্য রাত জাগতে হয়। কুরআনে এবং নবী (সাঃ) এর উল্লেখের কারণে নামাজটি অত্যন্ত ফলপ্রসূ।

তাহাজ্জুদ নামাজ 

তাহাজ্জুদ নামাজ কিয়াম-উ-লাইল নামেও পরিচিত, তাহাজ্জুদ নামাজ চতুর্থ শ্রেণীর নামাজের মধ্যে পড়ে, অর্থাৎ নফল, ইঙ্গিত করে যে এটি ঐচ্ছিক এবং এটি না আদায় করলে পাপ হিসাবে গণ্য হয় না। তাহাজ্জুদ নামাজ সাধারণত এশার পরে (যা বাধ্যতামূলক রাতের নামাজ) এবং ফজরের (আবশ্যিক সকালের নামাজ) আগে আদায় করা হয়। 

তাহাজ্জুদের অর্থ ঘুম ত্যাগ করা, এই কারণেই এই নামাজটি রাতের শেষ তৃতীয়াংশে করা হয়।  ইসলামের মতে, রাতের এই অংশে আল্লাহ সর্বনিম্ন স্বর্গে নেমে আসেন তা দেখতে কে নিবেদিতপ্রাণভাবে ইবাদত করছে এবং মাঝরাতে আল্লাহর জন্য তাদের ঘুম ত্যাগ করছে।

তাহাজ্জুদ নামাজের সময়। তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবিতে বাংলা উচ্চারণ

তাহাজ্জুদ নামাজের সময় বা তাহাজ্জুদ নামাজ কখন পড়তে হয়? তা জেনে ইবাদিত করুন, এই বিশেষ নামাজ রাতের শেষ তৃতীয়াংশে এবং ফজরের নামাজ শুরু হওয়ার আগে করা হয়।  এই প্রার্থনার সময় হল যখন ফেরেশতারা আল্লাহর আদেশে স্বর্গ থেকে আল্লাহর সমস্ত বান্দাদের দোয়া নেওয়ার জন্য অবতরণ করে। এই সময়েই আল্লাহ অপরাধীদের ক্ষমা করে দেন, যারা তাদের পাপের প্রায়শ্চিত্ত করেছে।

তাহাজ্জুদ নামাজের নিয়ত। তাহাজ্জুদ নামাজের নিয়ম বাংলা উচ্চারণ

তাহাজ্জুদ নামাজের নিয়ত আরবী না পড়তে পারলে আপনি নিচে তাহাজ্জুদ নামাজের নিয়ত বাংলা দেখে মুখুস্ত করে নিতে পারেন অথবা শুধুমাত্র বাংলা অর্থ দিয়েও আপনি নামাজের নিয়ত বাধতে পারেন। 

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ رَكَعَتِى التَّهَجُّدِ – اَللهُ اَكْبَر

উচ্চারনঃ"নাওয়াইতুয়ান উসওয়াল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকা তা-ই সালাতিল তাহাজ্জুদি সুন্নাতু রাসুলিল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি, আল্লাহু আকবর।"

অর্থঃ"আমি আল্লাহর ওয়াস্তে কিবলামুখী হইয়া তাহাজ্জুদের দুই রাকাত সুন্নত নামাজের নিয়ত করিলাম।"

তাহাজ্জুদ নামাজের নিয়ত। তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত

মাঝরাতে ঘুমের পর জেগে উঠলে অযু (ওজু) করুন। এরপর কিবলার দিকে মুখ করে এই তাহাজ্জুদ নামাজের নিয়ত বলুন:

أُصَلِّي سُنَّةَ التَّهَجُدِ رَكْعَتَيْنِ لِلَّهِ تَعَالَى

উচ্চারনঃ উসল্লী সুন্নাত-তাহাজ্জুদি রাক’তাইনি লিলাহি তা’আলা

অর্থঃ আমি আল্লাহর জন্য দুই রাকাত তাহাজ্জুদ নামায পড়ি।

তাহাজ্জুদ নামাজ কত রাকাত? 

তাহাজ্জুদ নামাজ  কয় রাকাত এই নিয়ে অনেকেই বিভ্রান্তিতে পড়ে যান, আসলে তাহাজ্জুদ নামাজ কত রাকাত সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য নেই।

রাকাতের সংখ্যা সীমিত নয়, তবে প্রতি দুই রাকাতের জন্য একটি সালাম সহ কমপক্ষে দুই রাকাত। তাহাজ্জুদ নামাজ দুই, চার, ছয়, আট ও বারো রাকাত পড়া যায়। তবে সামর্থ্য অনুযায়ী যতটা সম্ভব করা যায়। তবে এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, এটি প্রতি রাতেই ইস্তিকামাহ (সামঞ্জস্যপূর্ণ) করা হয় যদিও তা শুধুমাত্র দুই রাকাতের জন্য করা হয়। তাহাজ্জুদ নামাজের নিয়ম বাস্তবায়ন অন্যান্য সুন্নত নামাজের মতোই।

তাহাজ্জুদ নামাজের নিয়ম

যদিও এই নামাজ বাধ্যতামূলক নয়, বিশ্বজুড়ে অনেক মুসলমান সর্বশক্তিমানের কাছ থেকে রহমত এবং ক্ষমা অর্জনের জন্য তাদের দৈনন্দিন তালিকায় তাহাজ্জুদ নামাজকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করে।  এই নামাজটি আদায় করার জন্য এখানে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম রয়েছে যাকে তাহাজ্জুদ নামাজের নিয়ম বলা হয়, যা নবী মুহাম্মদ (সাঃ) দ্বারা নির্ধারিত। 

১ রাকাত তাহাজ্জুদ নামাজের নিয়ম

  •  প্রথমে "আমি দুই রাকাত তাহাজ্জুদের নামাজ এর নিয়ত করছি" পাঠ করে নিয়ত করুন।
  •  আপনি তাকবীর "আল্লাহু আকবার" বলুন এতে নামাজ শুরু হয়।
  •  "সুবহানাকা" আবৃত্তি শুরু করুন।
  •  এরপরঃ "আউদু বিল্লাহি মিন-আশ-শাইতা-নির-রাজিম বিসমিল্লাহ-ইর-রহমান-ইর-রহীম"
  •  সূরা আল-ফাতিহা পাঠ করা
  •  কুরআনের আরেকটি অংশ (সূরা) পাঠ করতে হবে।
  •  রুকুতে যান এবং আমরা বলি "সুবাহানা রাব্বিয়াল আজীম"
  •  ১ম সেজদায় যান এবং বলেন "সুবহানা রাব্বিয়াল আ'লা"
  •  এবার প্রথম সেজদা থেকে জলসা অবস্থায় বসুন (দুই সাজদার মাঝখানে বসার অবস্থান)
  •  এখন ২য় সেজদায় যান এবং আবার বলুন "সুবাহানা রব্বিয়াল আ'লা"।

২ রাকাত তাহাজ্জুদ নামাজের নিয়ম

  • পরবর্তী রাকাআতে যাওয়ার জন্য উঠুন,
  • আপনি বলুন "বিসমিল্লাহ-ইর-রহমান-ইর-রহীম"
  • সূরা আল-ফাতিহা পাঠ করা
  • কুরআনের আরেকটি অংশ (সূরা) পাঠ করুন।
  • রুকুতে যান এবং আমরা বলি "সুবাহানা রাব্বিয়াল আজীম"
  • ১ম সেজদায় যান এবং আমরা বলি "সুবহানা রাব্বিয়াল আ'লা"
  • এবার প্রথম সেজদা থেকে জলসা অবস্থায় বসুন (দুই সাজদার মাঝখানে বসার অবস্থান)
  • এখন ২য় সেজদায় যান এবং আমরা বলি "সুবাহানা রব্বিয়াল আ'লা"।
  • এর পরে, আপনি সম্পূর্ণ তাশশাহুদে বসবেন; আপনি আত-তাহিয়্যাত, আল্লাহ-উম্মা সাল্লি, আল্লাহ-উম্মা বারিক এবং রব্বানা পাঠ করবেন।
  • প্রথমে ডানদিকে মুখ ফিরিয়ে "আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ" বলে তারপর বাম দিকে এবং অনুরূপ করা।

তাহাজ্জুদ নামাজের সূরা। তাহাজ্জুদ নামাজের নিয়মাবলী

তাহাজ্জুদ নামাজের প্রথম রাকাতে সূরা আল ফাতিহা পড়ুন এবং সূরা আল কাফিরুন পড়ুন- 

  بِسْمِ اللهِ الرَّحْمَنِ الرَّحِيمِ
قُلْ يَأَيُّهَا الْكَفِرُونَ* لَا أَعْبُدُ مَا تَعْبُدُونَ ما* وَلَا أَنتُمْ عَبدُونَ مَا أَعْبُدُم *وَلَا أَنَا عَابِدٌ مَّا عَبَدتُّمْ لا* وَلَا أَنتُمْ عَبدُونَ مَا أَعْبُدُ ما لَكُمْ دِينُكُمْ وَليَ دِينِ

"কুল ইয়া আইয়্যুহাল-কাফিরূন।  লা আ’বুদু মা তা’বুদুউন।  ওয়া লা আনতুম ‘আবিদুনা মা আ’বুদ।  ওয়া লা আনা ‘আবিদুম মা ‘আবাতুম।  ওয়া লা আনতুম ‘আবিদুনা মা আ’বুদ। লাকুম দিনুকুম ওয়া লিয়া দ্বীন।"


অর্থঃ "বল, হে কাফেররা, তোমরা যার ইবাদত কর, আমি তার ইবাদত করি না।  আমি যার ইবাদত করি, তোমরা তার ইবাদতকারী নও।  আর আমিও তার ইবাদতকারী হব না যার ইবাদত তোমরা কর।  আমি যার ইবাদত করি, তোমরা তার ইবাদতকারী হবে না।  তোমাদের জন্য তোমাদের ধর্ম আর আমার জন্য আমার ধর্ম।”

তাহাজ্জুদ নামাজের দ্বিতীয় রাকাতে সূরা ফাতিহা পড়ুন এবং সূরা ইখলাস পড়ুন

بِسْمِ اللهِ الرَّحْمَنِ الرَّحِيمِ* قُلْ هُوَ اللهُ أَحَدُ *اللهُ الصَّمَدُ* لَمْ يَلِدْ, وَلَمْ يُولَدْ* له وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا  أَحَدٌ

"কুল হুওয়াল্লাহু আহাদ।  আল্লাহুস-সামাদ।  লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ।  ওয়া লাম ইয়াকুল লাহুহু কুফুওয়ান আহাদ।

অর্থঃ বলুন, “তিনিই আল্লাহ, [যিনি] এক, আল্লাহ, চিরস্থায়ী আশ্রয়।  তিনি জন্মগ্রহণ করেন না এবং জন্মগ্রহণ করেন না এবং তাঁর সমতুল্য কেউ নেই।"

তাহাজ্জুদ নামাজের দোয়া। তাহাজ্জুদ নামাজের বাংলা নিয়ত

তাহাজ্জুদের জন্য কোন সুনির্দিষ্ট দোয়া নেই তবে কেউ পবিত্র কুরআনের দোয়া এবং আয়াত অন্তর্ভুক্ত করতে পারে। এর সাথে যে কেউ নিম্নলিখিত দোয়া পাঠ করতে পারেন-

“সুবহানাল্লাহিল-আদীম, ওয়াবিহামদিহি, সুবহানাল্লাহিল-আযহিম”

অনুবাদঃ মহিমান্বিত আল্লাহ, সর্বশ্রেষ্ঠ, এবং সকল প্রশংসা তাঁরই জন্য, এবং মহিমা মহান আল্লাহ, সর্বশক্তিমান।

তাহাজ্জুদ নামাজের দোয়া; নামাজের পর রাসূলুল্লাহ (সাঃ) নিম্নোক্ত দোয়াটি পাঠ করলেনঃ

  اللهُمَّ لَكَ الْحَمْدُ أَنْتَ قَيِّمُ السَّمَوَاتِ وَالْأَرْضِ وَمَنْ فِيْهِنَّ، وَلَكَ الْحَمْدُ لَكَ مُلْكُ السَّمَوَاتِ وَالْأَرْضِ وَمَنْ فِيْهِنَّ، وَلَكَ الْحَمْدُ نُوْرُ السَّمَوَاتِ وَالْأَرْضِ، وَلَكَ الْحَمْدُ أَنْتَ الْحَقُّ وَوَعْدُكَ الْحَقُّ وَلِقَاءُكَ حَقُّ وَقَوْلُكَ حَقُّ وَالْجَنَّةُ حَقُّ وَالنَّارُ حَقُّ، وَالنَّبِيُّونَ حَقُّ، وَمُحَمَّدٌ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ حَقٌّ، وَالسَّاعَةُ حَقُّ. اللهُمَّ لَكَ أَسْلَمْتُ، وَبِكَ أمَنْتُ، وَعَلَيْكَ تَوَكَّلْتُ وَإِلَيْكَ أَنَبْتُ وَبِكَ خَاصَمْتُ ، وَإِلَيْكَ حَاكَمْتُ، فَاغْفِرْلِي مَا قَدَّمْتُ، وَمَا أَخَرْتُ وَمَا أَسْرَرْتُ وَمَا
أَعْلَنْتُ، أَنْتَ الْمُقَدِّمُ وَأَنْتَ الْمُؤَخِّرُ، لَا إله إلَّا أَنْتَ أَوْ لَا إِلَهَ غَيْرُكَ وَلَا حَوْلَ وَلَا قوَّةَ إِلَّا بِاللهِ

উচ্চারণঃ" আল্লাহুম্মা লাকা হামদু আন্তা কুইয়াইমুসামাওয়া তি ওয়াল আর্দি ওয়ামান ফাই হিনা, ওয়ালাকাল হামদু লাকা মুলকুসামা ওয়া টি ওয়াল আর্মী-ওয়া রাশামা হামদু হামদু হামদু হামদু হামদু হামদু হামদু হামদু হামকু- ওয়া  কাওলুকা হাক্কু ওয়াল জান্নাতু হাক্কু ওয়ান্না রু হাক্কু, ওয়ান্নাবি ইউউ না হাক্কু, ওয়ামুহাম্মাদুন সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাক্কু, ওয়াসা-আতু হাক্কু

আল্লাহুম্মা লাকা আসলামতু, ওয়াবিকা আমানতু, ওয়া আলাইকা তাওয়াক্কালতু ওয়া ইলাইকা আনাবতু ওয়াবিকা খোসোমতু, ওয়া ইলাইকা হাকামতু, ফাগফিরলি মাকাদ্দামতু, ওয়া মা আখোর্তু ওয়া মা আসরার্তু ওয়া মা'আ লান্টু, আনতাল আনতাল আন্তালাওয়া মুকাউদ্দি-মুকাদ্দি  লা ইলাহা ঘোইরুকা ওয়া লা হাউ লা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লাহি


অর্থঃ "হে আল্লাহ, সমস্ত প্রশংসা তোমারই। আপনি নভোমন্ডল ও ভূমন্ডল এবং তাদের মধ্যে যা কিছু আছে তার শাসনকর্তা।  প্রশংসা তোমারই। তুমি নভোমন্ডল ও পৃথিবীর রাজা। তুমি মহিমান্বিত হও, জান্নাত ও পৃথিবীর উজ্জ্বল আলো।

আপনার প্রশংসা, আপনি সত্য, আপনার প্রতিশ্রুতি সত্য, আপনার সাক্ষাৎ সত্য, আপনার বাণী বাস্তব, বেহেশত বাস্তব, জাহান্নাম বাস্তব, নবীগণ সত্য, হযরত মুহাম্মদ (সাঃ) সত্য, এবং বিচার দিবস বাস্তব।  

হে আল্লাহ, আমি তোমার কাছে আত্মসমর্পণ করছি, তোমার কাছেই ফিরে যাচ্ছি, তোমাকেই আমি স্মরন করছি এবং তোমার কাছে বিচার করছি। আমি যা গোপন করেছি এবং যা প্রকাশ করেছি উভয়ের জন্য আমার ভুল এবং পূর্ববর্তীগুলোর জন্য আমাকে ক্ষমা করুন। আপনি প্রথম রব এবং শেষ। তুমি ছাড়া কোন মাবুদ নেই।  আল্লাহর (শক্তি) ছাড়া কোন শক্তি নেই।" 

তাহাজ্জুদ নামাজের গুরুত্ব। তাহাজ্জুদ নামাজ সুন্নত নাকি নফল

তাহাজ্জুদ নামাজের গুরুত্ব হচ্ছে এটি 'রাতের নামাজ' নামেও পরিচিত, তাহাজ্জুদ নামাজ বাধ্যতামূলক বলে বিবেচিত হয় না।  তবে তাহাজ্জুদের সাথে একটি বড় তাৎপর্য ও বেশ কিছু দোয়া জড়িত আছে। নফল নামাজের মধ্যে তাহাজ্জুদ নামাজ সবচেয়ে ফজিলতপূর্ণ বলে বিশ্বাস করা হয়, কিয়াম-উ-লাইলকে নবী মুহাম্মদ (সা.)-এর সুন্নাতের একটি অংশ বলে মনে করা হয়।

"এবং রাতের [অংশ] থেকে, আপনার জন্য অতিরিক্ত [ইবাদত] হিসাবে প্রার্থনা করুন;  আশা করা যায় যে, তোমার রব তোমাকে প্রশংসিত স্থানে পুনরুত্থিত করবেন।"  (কুরআন, ১৭:৭৯)

যারা নিয়মিত তাহাজ্জুদ নামাজ পড়েন তারা নিশ্চিতভাবে আল্লাহর রহমত অর্জন করেন। এটাও বলা হয় যে এই প্রার্থনা একজন মুসলমানকে সর্বশক্তিমানের কাছাকাছি নিয়ে আসে এবং তার জীবন শান্তি ও উজ্জ্বলতায় পূর্ণ হয়। পবিত্র কোরআনের পাশাপাশি বেশ কিছু হাদিস তাহাজ্জুদ নামাজের গুরুত্বের ওপর জোর দেয়।


"আর যারা রাত কাটায় তাদের পালনকর্তার সামনে সিজদা করে ও দাঁড়িয়ে।"  (কুরআন, ২৫:৬৪)

"প্রভু প্রতি রাতে সর্বনিম্ন আসমানে নেমে আসেন যখন রাতের এক তৃতীয়াংশ বাকি থাকে এবং বলেন: 'কে আমাকে ডাকবে, আমি তাকে সাড়া দেব? কে আমার কাছে চাইবে, আমি তাকে দেব? কে আমার কাছে ক্ষমা চাইবে যে আমি তাকে ক্ষমা করতে পারি?'' (বুখারি, মুসলিম)

তাহাজ্জুদ নামাজের ফজিলত ও হাদিস  

তাহাজ্জুদ নামাজ বেশ কিছু ফজিলত ও সওয়াবের সাথে জড়িত। যেহেতু তাহাজ্জুদ সালাহ ঘুমের মাঝখানে জেগে ওঠার সাথে জড়িত, এটি সর্বশক্তিমানের কাছ থেকে মহান পুরস্কার প্রদান করে। এখানে এর কিছু উপকারিতা সহ একই সম্পর্কিত হাদীস উল্লেখ করা হল।

১। তাহাজ্জুদ নামাজ আল্লাহর নৈকট্য অর্জনের অন্যতম সেরা উপায়।

“রাতে [নামাজে] দাঁড়ানোর ব্যাপারে সতর্ক হও, কারণ এটা ছিল তোমার পূর্ববর্তী মুত্তাকীদের আমল। এটা আল্লাহর নৈকট্য লাভের মাধ্যম, সীমালংঘনের কাফফারা এবং গুনাহ থেকে বাধা।”  (তিরমিযী)

২। পবিত্র কুরআনে আরও উল্লেখ করা হয়েছে যে যারা তাহাজ্জুদ নামাজের জন্য সময় নিবেদন করে তারা অনেক উপকার লাভ করে।

“আর পরম করুণাময় [আল্লাহর] বান্দা তারাই যারা পৃথিবীতে সহজে চলাফেরা করে এবং যখন অজ্ঞরা তাদের সাথে [কঠোরভাবে] সম্বোধন করে, তখন তারা শান্তির কথা বলে এবং রাতের কিছু অংশ তাদের পালনকর্তাকে সিজদা করে কাটায়।  এবং দাঁড়ানো [প্রার্থনায়]।"  (কুরআন ২৫:৬৩-৬৪)

৩। তাহাজ্জুদ নামাজ হলো যা অভ্যন্তরীণ শক্তি এবং মানসিক প্রশান্তি দেয়। এটি পাপ এবং পাপাচারের কাজগুলো এড়াতে সক্ষম। এছাড়াও, ইসলামী ঐতিহ্য অনুসারে, রাতের তৃতীয় অংশটি দোয়া করার সর্বোত্তম সময়।

রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন: “রাতে এমন একটি সময় আসে যখন মুসলিম দুনিয়া ও আখেরাতের কল্যাণ চায় না, তবে তা তাকে দেওয়া হবে এবং এটি প্রতি রাতেই ঘটে।"

৪। স্বেচ্ছাসেবী প্রার্থনার মধ্যে সর্বোত্তম বলেও পরিচিত, তাহাজ্জুদ নামাজ আদায় করার একটি বড় সুবিধা হলো এটি দৈনন্দিন সমস্যা সমাধানে সাহায্য করে। এই প্রার্থনা করার সময়, একজন ব্যক্তি সম্পূর্ণরূপে আল্লাহর উপর ভরসা করে এবং সমস্ত পার্থিব দুশ্চিন্তা ত্যাগ করে। যখন একজন বিশ্বাসী সর্বশক্তিমানের কাছে সবকিছু ছেড়ে দেয়, তখন পরম শক্তি বিভিন্ন উত্সকে সহায়তা করে।

"এবং তিনি তাকে (উৎস) থেকে সরবরাহ করবেন যা সে কল্পনাও করতে পারেনি। আর যে আল্লাহর উপর ভরসা করে, তিনিই তার জন্য যথেষ্ট। নিশ্চয়ই আল্লাহ তার উদ্দেশ্য পূরণ করবেন।  নিশ্চয়ই আল্লাহ সব কিছুর জন্য একটি পরিমাপ নির্ধারণ করে রেখেছেন।" (সূরা তালাক  ৬৫)

৫। এটাও বলা হয় যে তাহাজ্জুদ নামাজ সমস্যার মুখেও বা বিপদের সময় ধৈর্য দান করে। তাহাজ্জুদকে প্রতিদিনে অন্তর্ভুক্ত করা ব্যথিত হৃদয়ে প্রশান্তি আনয়ন করে।

লেখকের মন্তব্যঃ তাহাজ্জুদ নামাজের নিয়ম ও নিয়ত । তাহাজ্জুদ নামাজের সূরা

তাহাজ্জুদ নামাজের নিয়মাবলী, তাহাজ্জুদ নামাজ হলো রবের সাথে আমাদের সম্পর্ককে শক্তিশালী করার জন্য মানুষের জন্য দেওয়া একটি সুবর্ণ সুযোগ। রাতের এক-তৃতীয়াংশে, তাঁর বান্দাদের তওবা গ্রহণের জন্য বেহেশতের দরজা প্রশস্ত করে দেন তিনি।

তাহাজ্জুদ নামাজ সম্পর্কে আল্লাহ বলেন: “দেখ!  যারা মন্দ কাজ থেকে বিরত থাকে তারা বাগান ও জলস্রোতের মধ্যে বাস করবে, তাদের পালনকর্তা তাদের যা দেন তা নিয়ে। কারণ, দেখ তারা ছিল সৎকর্মশীল। তারা রাতের সামান্য সময় ঘুমাতেন এবং প্রতিদিন ভোর হওয়ার আগে ক্ষমা প্রার্থনা করতেন।  (আধ-ধারিয়তঃ ১৫-১৮)


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url