নামাযের সময় সঠিক নিয়মে ইকামত কিভাবে দিতে হয় জানুন এখানে

ইকামত কিভাবে দিতে হয়, নামাজের সময় সঠিক নিয়মে ইকামত কিভাবে দিতে হয়, মেয়েদের ক্ষেত্রে ইকামত দেওয়া কি জায়েজ, কে ইকামত দিবে, ইকামতে জবাব কিভাবে দিতে হয় তা নিয়ে লিখা আজকের এই পোস্টে আপনাদের সবাইকে জানাচ্ছি স্বাগতম।

নামাযের সময় সঠিক নিয়মে ইকামত কিভাবে দিতে হয় জানুন এখানে

প্রত্যেক ফরজ নামাজের পূর্বেই ইকামত দেওয়া জরুরি। কিভাবে কখন কে ইকামত দিবে ইকামতের জবাব দিতে হয় কিনা আরো অনেক রকমের প্রশ্নের অ্যানসার আজকের এই পোষ্ট পরে আপনারা জানতে পারবেন। চলুন দেরি না করে শুরু করা যাক ইকামত কিভাবে দিতে হয় এই বিষয় নিয়ে লিখা আজকের এই পোস্টটি।

পেজ সূচিপত্রঃ  নামাযের সময় সঠিক নিয়মে ইকামত কিভাবে দিতে হয় জানুন এখানে

ইকামত কি?

ইকামত শব্দের অর্থ হচ্ছে দাঁড়ানো। সালাতের জন্য সকল উপস্থিত মুসলিমদেরকে নামাজের উদ্দেশ্যে দাঁড়ানোর জন্য যখন হুঁশিয়ারি বা সংকেত প্রদান করার প্রয়োজন হয় তখন যেই বাক্যটি পাঠ করা হয় তাকে ইকামত বলে। মসজিদে গিয়ে ফরজ নামজ  বা বাসাতেও যদি আপনি নামাজ পড়েন তবুও প্রত্যেক ফরজ নামাজের পূর্বে ইকামত দেওয়া সুন্নত।

ইকামত কিভাবে দিতে হয় | নামাজের ইকামত কিভাবে দেয়

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের সময় হয়ে গেলে আযান দেওয়া হয়। আযান দেওয়ার পর পরে আমরা সবাই মসজিদের নামাজের উদ্দেশ্যে রওনা দেই। আর যখন জামাতে সবাই দাঁড়াবে তার পূর্বে ইকামত দেওয়া হয়ে থাকে। মূলত যারা ইমাম সাহেবের পেছনে দাঁড়ায় তারাই ইকামত দিয়ে থাকে। এমতা অবস্থায় সচরাচর ক্ষেত্রে দেখা যায় যিনি মোয়াজ্জিন তিনি সব সময় ইকামত দিয়ে থাকেন। কেননা বেশিরভাগ সময়ই মোয়াজ্জিন ইমামের পেছনে দাঁড়ায়।

এখন হঠাৎ কোন একদিন যদি মোয়াজ্জিন উপস্থিত হতে না পারে তাহলে যেই ব্যাক্তি ইমাম সাহেবের পেছনে দাঁড়াবে তাকেই ইকামত দিতে হবে। আর এমনটা আপনার সঙ্গে হতে পারে দেখা যাচ্ছে এমন কোন সময় আসল যে আপনি ইমাম সাহেবের পেছনে দাঁড়িয়ে পড়েছেন তাহলে আপনাকে ইকামত দিয়া লাগবে।

আর এই জন্য হলেও আপনাকে অবশ্যই ইকামত কিভাবে দিতে হয় সে সম্পর্কে একটি বিস্তারিত ধারনা থাকা লাগবে। কেননা আপনি শুধু মসজিদে গিয়ে যে ইকামত দেবেন এমনটা নয় কোন অসুস্থতার কারণে যদি আপনি বাঁচাতেই ফরজ নামাজ আদায় করেন তাহলেও আপনাকে ইকামত দিতে হবে।

ইকামতের বাক্যগুলো কি কি | নামাজের ইকামত শিখুন

নামাজের জন্য কিভাবে একামত দিতে হয় এবং ইকামত দেওয়ার সময় কোন শব্দগুলো বা বাক্যগুলো উচ্চারণ করা হয় তা নিচে দেওয়া হলঃ

الله اكبر আল্লাহু আকবার ৪ বার
اشهد ان لا اله الا الله আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহ ২ বার
اشهد ان محمد الرسول الله আশহাদু আন্না মুহাম্মাদুর রাসুলুল্লাহ ২ বার
حي على الصلاة হাইয়া আলাস সালাহ ২ বার
حي على الفلاح হাইয়া আলাল ফালা ২ বার
قد قامت الصلاةُ কদ কামাতিস সালাহ ২ বার
الله اكبر আল্লাহু আকবার ২ বার
لا اله الا الله লা ইলাহা ইল্লাল্লাহ ১ বার

ইকামত বাংলা অর্থ | ইকামত বাংলা উচ্চারণ লেখা

ওপরে আমরা নামাজের জন্য যে ইকামত দিতে হয় তা জেনেছি এবার আমরা জানবো যে সেই ইকামতের বাংলা অর্থ কি, ইকামত বাংলা উচ্চারণ কিভাবে লিখতে হয়, ইকামতের বাংলা অর্থ কি, সে সম্পর্কে বিস্তারিত নিজেই ইকামতের বাংলা উচ্চারণ সহ অর্থ দেওয়া হলোঃ

الله اكبر আল্লাহু আকবার আল্লাহ সর্বশক্তিমান
اشهد ان لا اله الا الله আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহ আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই
اشهد ان محمد الرسول الله আশহাদু আন্না মুহাম্মাদুর রাসুলুল্লাহ আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই
حي على الصلاة হাইয়া আলাস সালাহ নামাজের জন্য এসো
حي على الفلاح হাইয়া আলাল ফালা সাফল্যের / কল্যাণের জন্য এসো
قد قامت الصلاةُ কদ কামাতিস সালাহ নামাজ আরম্ভ / শুরু হলো
الله اكبر আল্লাহু আকবার আল্লাহ সর্বশক্তিমান
لا اله الا الله লা ইলাহা ইল্লাল্লাহ আল্লাহ ছাড়া আর কোন উপাস্য নেই

আজান ও ইকামত | আজান ও ইকামতের মধ্যে কি আদৌ কোন পার্থক্য রয়েছে

আজান ও ইকামতের মধ্যে পার্থক্য হচ্ছে আযান দেওয়া হয় মূলত নামাজের ওয়াক্ত শুরু হবার পূর্বে। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের ওয়াক্ত শুরু হওয়ার পূর্বে মসজিদে আজান দেওয়া হয়। অপরদিকে ইকামত তখন দেওয়া হয় যখন মুসল্লীরা মসজিদে প্রবেশ করে এবং নামাজের জন্য সারিবদ্ধ হয় জামাতের সাথে তখন। আযান শোনার পর মানুষ নামাজের উদ্দেশ্যে বাসা থেকে বের হয়ে মসজিদের দিকে রওনা দেয়। অপরদিকে ইকামত দেওয়া হলে মুসল্লিরা সকলে উঠে দাঁড়াই এবং জামাতবদ্ধ হয় এবং কাতারবদ্ধ হয়। এক কথায় বলা যায় ইকামত হচ্ছে সকল মুসল্লিকে জামাতবদ্ধ হবার জন্য এক প্রকার আহ্বান।

ইকামতের বাক্যগুলো একবার বলবে না দুইবার করে বলবে

  • الله اكبر - আল্লাহু আকবার - বলতে হবে ৪বার।
  • اشهد ان لا اله الا الله - আশহাদু-আল লা- ইলাহা ইল্লাল্লাহ - বলতে হবে দুইবার।
  • اشهد ان محمد الرسول الله - আশহাদু-আন্না মুহাম্মাদার রাসুলুল্লাহ - বলতে হবে দুইবার।
  • حي على الصلاة - হাইয়া আলাস সালা - বলতে হবে দুইবার।
  • حي على الفلاح - হাইয়া আলাল ফালা - বলতে হবে দুইবার।
  • قد قامت الصلاةُ - ক্বদ ক্বামাতিস্‌ সালাহ - বলতে হবে দুইবার।
  • الله اكبر - আল্লাহু আকবার - বলতে হবে দুইবার।
  • لا اله الا الله - লা ইলাহা ইল্লাল্লাহ - বলতে হবে একবার।

নামাযের সময় ইকামত কিভাবে দিতে হয় ভিডিওতে দেখুন

মেয়েদের ক্ষেত্রে ইকামত দেওয়ার বিধান কি

মসজিদে যখন জুমার দিনে সকলে মিলে নামাজ পড়তে যাওয়া হয় তখন কিন্তু এক একামতেই ছেলেরাও যেমন নামাজের জন্য দাঁড়াই ঠিক মেয়েরাও তেমন নামাজের জন্য দাঁড়ায়। এটা থেকে প্রতি ওমান হয় যে ছেলেদের এবং মেয়েদের ক্ষেত্রে ইকামত ভিন্ন নয় একই রকমের ইকামত দিতে হয়। অর্থাৎ ছেলেরা যে একামত পাঠ করবে মেয়েরাও ফরজ নামাজের পূর্বে সেম ইকামতি পাঠ করুন।

ইকামত কে দিবে | ইকামতের জবাব কিভাবে দিতে হয়

ইমাম সাহেব যখন নামাজের জন্য তার যথাস্থানে অবস্থান করবেন ঠিক সেই সময় ইকামত দিতে হয়। এর পূর্বে ইকামত দেওয়া বৈধ নয়। আমরা উপরের সেকশনগুলোতে এটা বিস্তারিত আলোচনা করেছি যে ইকামত কখন দিবে আর ইকামত কে দিবে। এমন অনেক মানুষ রয়েছে যাদের মাথায় একটা প্রশ্ন ঘুরপাক খায় যে ইকামতের জবাব দিতে হয় কি? যদি ইকামতের জবাব দিতে হয় তাহলে ইকামতের জবাব কিভাবে দিতে হয় এই প্রশ্নটা নিয়ে অনেকেরই মতবিরোধ রয়েছে। 

মূলত ইকামতের জবাব দিতে হয় না বললেই চলে কারণ অনেক জায়গাতেই কখনো নামাজে ইকামতের পর কাউকেই জবাব দিতে দেখা যায় না বা এই সম্পর্কে কোন দলিল এখন পর্যন্ত নেই। তবে কেউ যদি ইকামতে জবাব দিতে চায় তাহলে ইকামতে শব্দগুলো হুবহু বলতে পারবেন। মনে রাখবেন ইকামতে জবাব দেওয়ার জন্য কোন বাধ্যবাধকতা নেই এটা সুন্নতও না ফরজ ও না।

লেখকের মন্তব্যঃ নামাযের সময় সঠিক নিয়মে ইকামত কিভাবে দিতে হয় জানুন এখানে

আশা করি আজকের এই পুরো আর্টিকেলটি পড়ে আপনি জানতে পেরেছেন ইকামত কিভাবে দিতে হয়, নামাজের ইকামত কিভাবে দিতে হয়, ইকামত দিতে দেরি হলে নামাজ হবে কিনা, ইকামতের জবাব কিভাবে দিবেন, কখন ইকামত দিতে হয়, কে ইকামত দিবে, মহিলাদের ক্ষেত্রে ইকামতের বিধান কি। এমনই যদি আরো ইসলামিক পোস্টগুলো আপনি পরতে চান তাহলে আমাদের ইসলামিক পোস্ট ক্যাটাগরিতে আরো অনেক ইসলামিক পোস্ট রয়েছে যেগুলো আপনাদের উপকারে আসবে বলে আমি মনে করি। আশা করি আজকের এই ইকামত কিভাবে দিতে হয় এবং সঠিক নিয়মে সঠিক সময় কিভাবে ইকামত দিবেন এই বিষয়ে লেখা পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url