১ লাখ টাকায় যাকাত কত - যাকাত হিসাব করার বাস্তব নমুনা দেখে নিন

১ লাখ টাকায় যাকাত কত দিতে হয় তা জানতে চাইলে আপনাকে আমাদের আর্টিকেলটি ভালোভাবে পড়তে হবে। যাকাত যেহেতু একটি ফরজ ইবাদত তাই এটি অতি সুক্ষ্মভাবে আদায় করতে হবে। আমরা আগের আর্টিকেলে যাকাত কাদের দেয়া যাবে সেই সম্পর্কে আলোচনা করেছি।

১ লাখ টাকায় যাকাত কত

এখন আমরা যাকাতের যে দিক নিয়ে আলোচনা করব তা হচ্ছে আপনারা যাকাত কিভাবে হিসাব  করবেন এবং যাকাত কোন কোন কাজে ব্যয় করবেন ও শরীয়তের দৃষ্টিতে যাকাতের সামাজিক গুরুত্ব গুলো নিয়ে বিস্তারিত তথ্য। 

যাকাত কোন কোন কাজে ব্যয় করতে হয় ?

কুরআনে উল্লেখিত যাকাত কাদের দেয়া যাবে তাদের পরিচয় জেনেছেন। এখানে বিশেষ করে দরিদ্র, অভাবী ও ঋণগ্রস্ত লোকদের সাহায্য, সহযোগিতা, পুনর্বাসন ও স্বাবলম্বী করে তোলার জন্য যে কাজ করা উচিত সে সম্পর্কে আলোচনা করা হচ্ছে- 
  • যাকাত তহবিল থেকে দরিদ্র, অভাবী, দুঃস্থ নারী-পুরুষ, রুগ্ন, অক্ষম, পঙ্গু, বৃদ্ধ, এতীম, বিধবা এবং অনুরূপ অসহায় মানুষের জন্য নিয়মিত ভাতার ব্যবস্থা করতে হবে যাতে এরা জীবনের মৌলিক প্রয়োজন পূরণে সক্ষম হয়। 
  • দরিদ্র ও অভাবী জনগোষ্ঠীর সক্ষম অংশকে এমনভাবে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে যাতে তারা স্বাবলম্বী হয়ে মানবিক মর্যাদা নিয়ে বাঁচতে পারে।
  • মুসাফিরদের জন্য এমন সুযোগ সুবিধা সৃষ্টি করা যেতে পারে যাতে পথে তাদের কষ্ট করতে না হয়। 
  • সংগত কারণে যারা ঋণগ্রস্ত হয়ে পড়ে তাদের ঋণ মুক্তির জন্য সাহায্য করা এবং তাদের রুজী-রোজগারের এমন ব্যবস্থা করে দেয়া যাতে তারা ঋণ করতে বাধ্য না হয়।
  • ইসলামের প্রচার, প্রসার ও প্রতিষ্ঠার জন্য যাকাতের মাধ্যমে এমন স্থায়ী প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলা যাতে সমাজে ইসলামের ভিত মজবুত হতে পারে। এ জন্য গবেষণা, প্রকাশনা ও প্রশিক্ষণের উন্নততর ব্যবস্থা গড়ে তোলা যেতে পারে। দরিদ্র ও অভাবী লোকদের সন্তান-সন্তুতির উন্নত শিক্ষা ও প্রশিক্ষণের জন্য স্কুল, কলেজ,মাদ্রাসা, পাঠাগার ইত্যাদি ব্যবস্থা করা যেতে পারে।
  • দরিদ্র জনগোষ্ঠীর চিকিৎসার লক্ষ্যে দেশের সকল স্থানে বিনামূল্যে চিকিৎসা সুবিধা দানের জন্য হাসপাতাল, ক্লিনিক, ডিসপেন্সারী ইত্যাদির ব্যবস্থা করা যেতে পারে।
  • যাকাতের মাধ্যমে বেকার লোকদের নিয়মিত ভাতা এবং তাদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা যেতে পারে।
  • দরিদ্র মেধাবী ছাত্রদের জন্য নিয়মিত বিত্তির সাহায্যের ব্যবস্থা করা যেতে পারে। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগ যেমন; বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, ভূমিকম্প ইত্যাদিতে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য ও পুনর্বাসনের ক্ষেত্রে যাকাত তহবিল বিরাট অবদান রাখতে পারে।

যাকাত কিভাবে হিসাব করা হয় ?

ইসলামী ব্যাংক ফাউন্ডাশ এর যাকাত হিসাব করার বাস্তব নমুনা এর সাহায্যে ১ লাখ টাকায় যাকাত কত এবং আপনারা সম্পদ ও মালামালের হিসাব করে খুব সহজেই সম্পদ হতে যাকাতের পরিমাণ বের করে যাকাত দিতে পারবেন। 

সম্পদ সর্বমোট মূল্য (টাকা) যাকাত বহির্ভূত মূল্য (টাকা) যাকাতযোগ্য মূল্য (টাকা)
১। বাড়ী ৫,০০,০০০/- ৫,০০,০০০/- নাই
২। আসবাবপত্র (বাড়ী ও অফিসে) ৫০,০০০/- ৫০,০০০/- নাই
৩। মূলধন সামগ্রী (জমি/দালান/মেশিন) ১,০০,০০,০০০/- ১,০০,০০,০০০/- নাই
৪। ব্যবহারের গাড়ী যানবাহন ৩,০০,০০০/- ৩,০০,০০০/- নাই
৫। সোনা ২০,০০০/- নাই ২০,০০০/-
৬। রূপা ১০,০০০/- ১০,০০০/-
৭। ব্যবহৃত অলংকার (সোনা/রূপা/পাথর) ১,০০,০০০/- ১,০০,০০০/- নাই
৮। নগত টাকা (ব্যাংক ও হাতে) ৭০,০০০/- নাই ৭০,০০০/-
৯। পাওনা অর্থ ৪০,০০০/- নাই ৪০,০০০/-
১০। বিভিন্ন কোম্পানীর শেয়ার বন্ড ইত্যাদি (বাজার মূল্য হিসাবে) ৫০,০০০/- নাই ৫০,০০০/-
১১। ব্যবসায়ের ক্রীত মগুজুন কাঁচামাল ১,৩০,০০০/- নাই ১,৩০,০০০/-
১২। ব্যবসায়ের জন্য মালের স্টক (ক্রয়ের মূল্যে) ৩,০০,০০০/- নাই ৩,০০,০০০/-
১৩। ব্যবসায়ের জন্য তৈরী মওজুদ মাল (বাজার নামে) ৫,০০,০০০/- নাই ৫,০০,০০০/-
মোট ১,২০,৭০,০০০/- ১,০৯,৫০,০০০/- ১১,২০,০০০/-
দায়-দেনা সর্বমোট যাকাত বর্হিভূত দায়-সেনা যাকাতযোগ্য
১। ব্যবসায়ের মালামাল বাব দেনা ও অন্যান্য যাকাতযোগ্য সম্পদের বিপরীতে গৃহীত ঋণ ২,০০,০০০/- ২,০০,০০০/ নাই
২। ব্যবসায়ের দেয় ১,০০,০০০/- ১,০০,০০০/- নাই
৩। কিস্তিতে কেনার জন্য দেনা ২,০০,০০০/- নাই ২,০০,০০০/-
মোট ৫,০০,০০০/- ৩,০০,০০০/- ২,০০,০০০/-

যাকাত নিরুপণ- 

১। যাকাত প্রদানযোগ্য সম্পদ  =  টাঃ     ১১,২০,০০০/-
২। যাকাত প্রদেয় দায়-দেনা      =  টাঃ       ২,০০,০০০/-
মোট যাকাত প্রদানযোগ্য সম্পদ= টাঃ     ১৩,২০,০০০/-

১। যদি চন্দ্র বছরে যাকাত দেয়া হয়,তাহলে ২.৫% হারে যাকাত হবে= টাঃ ৩৩,০০০/-
২। যদি সূর্য বছরে যাকাত দেয়া হয় তাহলে, কারো কারো মতে,উক্ত ৩৩,০০০/- টাকার সহিত এর আরো ৩% বাড়িয়ে নিতে হবে  = (৩৩,০০০+৯৯০)=৩৩,৯৯০/- টাকা মাত্র
কারণ চন্দ্র বছর হয় ৩৫২ দিনে আর সূর্য বছর হয় ৩৬৫ দিনে। এ ১৩ দিনে ৩% বেশী হবে।

তাছারা, শতকরা ২.৫ টাকা হারে যাকাত দিতে হয়। আপনার প্রশ্ন ছিল ১ লাখ টাকায় যাকাত কত ? সেহ্মেত্রে  আপনাকে ১ লাখ টাকায় ২৫০০ টাকা যাকাত দিতে হবে। 

যাকাতের সামাজিক গুরুত্ব

যাকাত হচ্ছে ইসলামী সমাজে সম্পদশালিদের অংশের দায়িত্ব এবং দরিদ্র ও অভাবগ্রস্থদের অধিকার। যাকাত একটি  ফরজ ইবাদত, একটি ধর্মীয় দায়িত্ব ও আল্লাহর অধিকার। ইসলামে সামাজিক ক্ষেত্রে যাকাতের অসাধারণ গুরুত্ব রয়েছে। যেগুলো নিম্নে আলোচনা করা হচ্ছে-
  • যাকাত সম্পদকে পবিত্র করে
  • যাকাত বিত্তশালীদেরকে পরিশুদ্ধ করে
  • যাকাত দারিদ্র্য বিমোচন করে 
  • যাকাত মালের উৎপাদন বৃদ্ধি করে
  • যাকাত অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে
  • যাকাত সমাজে শান্তি আনে

যাকাত সম্পদকে পবিত্র করে

যাকাত দানকারী আল্লাহর নির্দেশ পালনের জন্য এবং ইবাদতের অংশ হিসেবে যাকাত দেয়। তার মনে এ ভয় থাকে, যে অর্থ সে যাকাত হিসেবে দিয়েছে তার মধ্যে কোন প্রকার ত্রুটি থাকলে যাকাত কবুল হবে না; বরং গুনাহগার হতে হবে। এ চিন্তা ও অনুভূতি তাকে হালাল উপার্জনে উদ্বুদ্ধ করে এবং যা তার সম্পদকে পবিত্র হতে সহায্য করে। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, ''তুমি যখন তোমার মালের যাকাত দিলে তখন তা থেকে তার খারাবীটা দূর করে দিলে।"

যাকাত বিত্তশালীদেরকে পরিশুদ্ধ করে

অর্থে-সম্পদের লোভ মানুষের মধ্যে স্বার্থপরতা, আত্মম্ভরিতা ও আত্মপূজার জন্ম দেয়। যাকাত মানুষকে অর্থের মায়া থেকে মুক্ত করে এবং স্বার্থপরতা, লোভ-লালসা থেকে পবিত্র করে। এভাবে যাকাত ক্রমে সমাজ থেকে শোষণ, বঞ্চনা, বিরোধ ও হানাহানির অবসান ঘটিয়ে একতা, সহযোগিতা, সহানুভূতি ও শান্তির পথকে প্রশস্ত করে দেয়। 


যাকাত সম্পদ, সম্পদের অধিকারী, যাকাত গ্রহীতা এবং সমাজকে সংশোধন ও পরিশুদ্ধ করে থাকে। আল কুরআনে বলা হয়েছে, ''তাদের ধন- সম্পদ হতে যাকাত উসুল করে তাদের পবিত্র ও পরিচ্ছন্ন করে দাও।'' (তওবাঃ১০৩)

যাকাত দারিদ্র্য বিমোচন করে 

যাকাতের হকদারদের তালিকায় যে ৮ম শ্রেণীর ব্যক্তিদের কথা উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে ফকীর, মিসকীন, দাস-বন্দী, ঋণগ্রস্ত এ চারটিই হচ্ছে দরিদ্র শ্রেণীর অন্তর্ভূক্ত। যদি সঠিকভাবে যাকাত সংগ্রহ করা হয় এবং পরিকল্পিতভাবে এ সব দরিদ্রদের নিয়মিত আয়-উপার্জনের ব্যবস্থা করা হয়, তাহলে অবশ্যই দারিদ্র্য দূর হতে বাধ্য। 

যাকাত মালের উৎপাদন বৃদ্ধি করে

সমাজে গরীব, অসহায়, দুঃস্থ ও বেকার লোকদের হাতে অর্থ বা ক্রয়-ক্ষমতা না থাকে। কিন্তু যাকাত বন্টন করে তাদের হাতে পৌঁছালে তাদের ক্রয় ক্ষমতা বাড়বে এবং তারা পূর্বের চেয়ে বেশী পণ্য সামগ্রী কিনতে পারবে। যার ফলে পণ্য সামগ্রীর চাহিদাও পূর্বের তুলনায় বেশী হবে। বর্ধিত চাহিদা পূরণের জন্য বিনিয়োগ বাড়ানো হবে এবং উৎপাদন ও যোগান বৃদ্ধি পাবে। 


বিক্রয় বেশী হবে, উৎপাদনকারীদের লাভের পরিমাণ বেড়ে যাবে। যাকাত এভাবেই জন্ম-ক্ষমতা সৃষ্টির মাধ্যমে চাহিদা, উৎপাদন ও মুনাফা বৃদ্ধি করে থাকে। কুরআনে বলা হয়; "আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য তোমরা যে যাকাত দাও, প্রকৃতপক্ষে সেই যাকাতদাতারাই তাদের সম্পদ বৃদ্ধি করে।" (রুমঃ ৩৯)

যাকাত অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে

যাকাতের মুল উদ্দেশ্য সম্পর্কে কুরআনে বলা হয়েছে, "সম্পদ যেন কেবল তোমাদের ধনীদের মধ্যেই আবর্তিত না হয়।" (হাশরঃ ৭)  আল্লাহতায়ালা সর্বজ্ঞ এবংতিনি জানেন, মানুষের যোগ্যতার যে তারতম্য রয়েছে তার জন্য মানুষের আর্জন করা রুজি- রোজগারেও কিছুটা তারতম্য হবে। যাদের যোগ্যতা বেশী তারা বেশী উপার্জন করবে এবং স্বচ্ছল জীবনযাপন করবে। 

কিন্তু কম যোগ্যতার কারণে কিছু লোক তাদের উপার্জন দ্বারা নিজের ভরণ-পোষণও করতে পারবে না। তাছাড়া সমাজে স্বাভাবিক কারণে এতীম, বিধবা, বৃদ্ধ, রুগ্ন, পঙ্গু ও অক্ষম দুঃস্থ লোক আছে যারা কিছুই উপার্জন করতে পারে না। আল্লাহতায়ালা এসব লোকের মৌলিক প্রয়োজন পূরণের নিশ্চয়তা বিধানের উদ্দেশ্যেই স্থায়ী ব্যবস্থা হিসেবে যাকাতকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার ব্যবস্থা করেছেন।

যাকাত সমাজে শান্তি আনে

যাকাত আদায়ের কারণে অনেক বেকার মানুষের কর্মসংস্থান তৈরি হয়, যারা প্রতিবন্ধী ,এতিম ও বিধবা তাদের রুজির ব্যবস্থা হয়ে যায়। তাছারা, যাকাত বিভিন্ন হালাল কাজে ব্যয় করার মাধ্যমে বিহ্মুক সমস্যা কমে যায় ও তাদের মৌলিম চাহিদা দূর হওয়ার কারনে সমাজে হানাহানি কম হয়। আসল কথা হচ্ছে যাকাত দরদ্র সমাজের জন্য সামাজিক নিরাপত্তা যা সারাজীবনের জন্য স্থায়ী।   

লেখকের মন্তব্যঃ ১ লাখ টাকায় যাকাত কত - যাকাত হিসাব করার বাস্তব নমুনা দেখে নিন 

আল্লাহ তায়ালা প্রথমে মানুষকে যাকাত আদায় করতে উৎসাহিত করেছেন। আল্লাহ দরিদ্রদের অধিকারকে তার নিজের অধিকার বলে ঘোষনা দিয়েছেন এবং এ অধিকার সংরহহ্মনের জন্য কঠোর ব্যবস্থা হিসেবে শক্তি প্রয়োগের নির্দেশ দিয়েছেন। 

আশা করি আপনারা ভালোভাবে যাকাত হিসাব করার বাস্তব নমুনা দেখে যাকাতের টাকা হিসাব করার নিয়মটি বুঝতে পেরেছেন। আমাদের তথ্যগুলো আপনার উপকারে আসলে তা সকলের সাথে শেয়ার করে আমাদের পাশেই থাকুন।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url