দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় ও এর ঘরোয়া প্রতিকারগুলো দেখুন

জানেন কি দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি? আমাদের মানবদেহে দাঁত অত্যান্ত গুরুত্বপূর্ন একটি অংশ যা আমাদের খাবার খেতে সাহায্য করে থাকে। বলা হয়ে থাকে যারা তাদের দাঁতের প্রতি যত্নশীল তারা সমাজের প্রতি সচেতন। তবে আমরা অনেকেই আমাদের দাঁতের যত্নে সচেতন নই। যার ফলে দাঁতের মাড়ি ফুলে যাওয়া সহ নানা সমস্যা দেখা দেয়।

দাঁতের মাড়িফুলে যাওয়া সমস্যাটি সাধারন সমস্যা হলেও এটি বেশ বিরক্তিকর। কারন দাঁতের মাড়ি ফুলে গেলে আমাদের খাওয়ার সমস্যার পাশাপাশি হালকা আঘাত বা চাপ লাগলেই রক্তক্ষরন হয়। দৈনন্দিন জীবনে প্রায়শই আমাদের আশেপাশের অনেকে দেখা যায় যে তারা দাঁতের সমস্যা বা মাড়ির সমস্যায় ভুগছেন।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়

দাঁতের মাড়ি ফুলে যাওয়া আমাদের মুখের অভ্যন্তরীন অসুখ হলেও এটি আমাদের সারা দেহের অসস্থির কারন হয়ে যায়। চলুন আজকে আর্টিকেলে দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় বিষয় সম্পর্কে জানিঃ

দাঁতের মাড়ি ফুলে যাবার কারন

দাঁতের মাড়ি ফুলে যাওয়ার বেশ কিছু কারণ রয়েছে। সঠিক কারণ যদি আপনার আগে থেকেই জানা থাকে তবে আপনি সতর্ক হতে পারবেন। এবং সতর্কতা যেকোনো রোগ থেকে আমাদেরকে ৯৯% বাঁচিয়ে রাখে। তাই যেকোনো রোগের কারণ জেনে নেওয়া উচিত। চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফুলে যাওয়ার কারণ-

১)দাঁতের মাড়ি ফুলে যাবার অন্যতম কারন হল দাঁতের যত্ন বা দাঁত নিয়মিত ব্রাশের মাধ্যমে পরিষ্কার না রাখা। দাঁত নিয়মিত পরিষ্কার না রাখলে মুখের অভ্যান্তরীন স্বাস্থ্যা খারাপ হয়ে যায়।দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারের সাথে ব্যাকটেরিয়া বিক্রিয়া করে দুর্গন্ধ সৃষ্টি করে এবং যার সংক্রমনে মাড়ি ফুলে যায়।

২)ডায়বেটিসের ফলেও মাঝে মাঝে মাড়ির ফুলার সমস্যা দেখা দিতে পারে।

৩)গর্ভকালীন মাড়ির সমস্যা হতে পারে।

৪)শরীরে ভিটামিন সি এর অভাবের পাশাপাশি বিভিন্ন হরমোনের অভাবের কারনেও দাঁতের মাড়ি ফুলে যায়।

আরো পড়ুনঃ থাইরয়েড টেস্ট কিভাবে করে | থাইরয়েড টেস্ট খরচ কত ২০২৩

৫)যাদের হাই ব্লাড প্রেসার রয়েছে হাই ব্লাড প্রেসার এর জন্য ডাক্তাররা যে সকল ওষুধ দিয়ে থাকেন কিছু ঔষধ গ্রহণের ফলেও দাঁতের মাড়ি ফুলে যেতে পারে।

৬)নিয়মিত দাঁত ব্রাশ ও ফ্লস না করা বা ব্রাশের সময় দাতে আঘাত পাওয়াও দাতের মাড়ি ফোলার কারন।

৭)অতিরিক্ত শর্করা জাতীয় খাবার এবং সোডা গ্রহন দাঁতের মাড়িফোলার কারন।

৮)অতিরিক্ত ধূমপান করা মাড়ি ফুলে যাওয়ার অন্যতম কারণ হিসেবে দাঁতের ডাক্তাররা বলে থাকেন।

মাড়ি ফুলে যাওয়া যাথাযথ চিকিৎসা না নিলে যা হয়

১)মাড়ি ফুলে গেলে মাড়ি থেকে রক্তক্ষরণ হয়। এই রক্তক্ষরণ একপর্যায়ে বেশি হতে হতে শরীরে রক্তের ঘাটতিও দেখা দিতে পারে এবং মুখ থেকে দুর্গন্ধ হতে পারে।

২)যেহেতু এটি দাঁতের মাড়ির সমস্যা সেক্ষেত্রে আস্তে আস্তে আপনার দাঁতগুলো মাড়ি থেকে আলগা হয়ে যাবে এবং দাঁত নড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।

৩)অল্প বয়সী যাদের এই সমস্যা রয়েছে তাদের হয়তো বা মাড়ি থেকে দাঁত নড়ে যাচ্ছে না ।কিন্তু আস্তে আস্তে দাত তার শক্তি হারিয়ে ফেলবে। যার ফলে পরবর্তীতে খাবার খেতে সমস্যা হবে।

৪)দাঁতের মাড়ির সঠিক চিকিৎসা না নিলে এই সমস্যা থাকতে থাকতে একপর্যায়ে তা মুখের হাড়ে চলে যাবে এবং মুখের হাড়ে সমস্যা তৈরি করবে।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় সম্পর্কে জানা থাকলে আপনি দ্রুতই চিকিৎসা শুরু করতে পারবেন। এবং রোগ থেকে পরিত্রাণ পাবেন। না যাক দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় সম্পর্কে-

১)প্রতিদিন নিয়ম করে দুই বেলা ব্রাশ করলে দাঁতের সমস্যার পাশাপাশি মারি ফুলার সমস্যা থেকে প্রতিকার মিলবে।

২)বছরে অন্তত দুইবার ডেন্টাল কেয়ারে দাঁতের চেকআপ করলে তা দাঁতের জন্য বেশ উপকারি হবে।

৩)বর্তমানে বাজারে অনেক মাউথ ওয়াশ পাওয়া যায়।যেটি ব্যবহার করলে মুখে ব্যাকটেরিয়া সংক্রমন হতে রক্ষা মিলবে।

আরো পড়ুনঃ টিউমার চেনার উপায় | টিউমার এর লক্ষণ কি আসুন জেনে নিই 

৪)অনেক সময় আমাদের নিয়মিত ব্রাশ করার পরও দাঁতের মাড়ি ফুলে যায়। তার অন্যতম কারণ হচ্ছে আমাদের দুই দাঁতের  মাঝে আটকে থাকা খাবারের দানা। এই সকল খাবার দানা দূর করতে আমরা বিভিন্ন মাউথওয়াশ ব্যবহার করতে পারি এর পাশাপাশি ঘরোয়াভাবে গরম পানিতে লবণ দিয়ে কুলকুচি করতে পারি।

৫)ভিটামিন সি এবং ভিটামিন বি জাতীয় খাবার বেশি করে গ্রহণ করতে হবে।

৬)ধুমপান পরিহার করতে হবে।

৭)যাদের ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেসারের সমস্যা রয়েছে তাদের সবসময়ই ডেন্টালের পরামর্শ অনুযায়ী দাঁতের চিকিৎসা করতে হবে। এর পাশাপাশি নিজেদের ডায়াবেটিস ও হাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ রাখার চেষ্টা করতে হবে।

মাড়ি ফুলে যাচ্ছে এর ঘরোয়া প্রতিকারগুলো দেখুন

দাঁতের মাড়ি ফুলে গেলে যে সকল ঔষুধ খেতে হবে

দাঁতের মাড়ির ফুলে যাওয়া অনেক বিরক্তিকর একটি বিষয় ।সেক্ষেত্রে আপনি ডেন্টাল চিকিৎসকের চিকিৎসা নিতে পারবেন এর পাশাপাশি ফার্মেসী হতে বিভিন্ন ওষুধ তাদের পরামর্শ অনুযায়ী গ্রহণ করতে পারবেন।

১)ভিটামিন সি ও ভিটামিন বি যুক্ত ঔষুধ।

২)Tetracycline antibiotics- খাবার খাওয়ার পরে দিন ২ বার।

৩)Tetracycline hydrochloride-খাবার খাওয়ার পর দিনে ২ বার।

৪)doxycycline-প্রতিদিন ২ বার।

৫)minocycline- খাবার খাওয়ার পর দিনে ২ বার।

৬) মাড়ি ফুলার পাশাপাশি দাঁতের ব্যাথা থাকলে যে কোন পেইনকিলার গ্রহন করতে পারেন।

দাঁতের মাড়ি ফোলার ঘরোয়া চিকিৎসা

যেকোনো রোগ হলে অবশ্যই প্রাথমিক অবস্থায় ঘরোয়া চিকিৎসা করা উচিত। ঘরোয়া চিকিৎসার পর যদি কোন সমাধান না মেলে তখন ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আমাদের ঘরে এমন অনেক প্রাকৃতিক উপাদান আছে যা দাঁতের মাড়ি ফুলে গেলে তা সারাতে বেশ কার্যকরী। 

এ সকল প্রাকৃতিক উপাদানের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই বরং রয়েছে নানা উপকার। চলুন জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি ফোলার ঘরোয়া চিকিৎসা-

১)লবন পানিঃ  মাড়ি সমস্যা সমাধানে লবনের ভূমিকা ব্যাপক। এর অন্যতম কারন হল নুন আমাদের মুখের ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সাহায্য করে এবং মুখের সংক্রমন দূর করতে সাহায্য করে। তাই মাড়ি ফলে গেলে গরম পানিতে হালকা লবন দিয়ে কুলকচি করলে দাঁতের মাড়ি সমস্যা হতে মুক্তি মিলবে।তাই মাড়ি ফুলে গেলে প্রতিদিন ১/২ বার ব্যবহার করুন।

২)আদাঃ হ্যা! বন্ধুরা রান্না ঘরের থাকা আদা সেই প্রাচীন কাল থেকেই মুখের যে কোন সংক্রমন দূর করার ঔষুধি হিসাবে কাজ করে।এটি নতুন ব্যাকটেরিয়া সংক্রমন ধ্বংস করে। তাই মাড়ি ফুলে গেলে একটি আদা মুখে রাখুন এবং চাবান।

আরো পড়ুনঃ ওভারিয়ান সিস্ট কি টিউমার? সিস্ট কি টিউমার - সমাধান জেনে নিন

৩)লবঙ্গঃ দাঁতের সমস্যার সমাধানে বা মাড়ির সমস্যা সমাধানে সবচেয়ে উপকারী ঘরোয়া টোটকা হচ্ছে লবঙ্গ। লবঙ্গ অনেক ঔষধি গুন দ্বারা পরিপূর্ন। এর ঔষুধিগুন মুখে সংক্রমন রোধ করে।

৪)ক্যাস্টর অয়েলঃ ক্যাস্টর অয়েল চুলের জন্যই ভালো নয় এটি আমাদের দাঁতের জন্যও যথেষ্ট উপকারী। দাঁতের মাড়ি ফুলার স্থানে এই তেল লাগালে অতিদ্রুত সমাধান পাওয়া যায়।

৫)সরিষার তেলঃ প্রাকৃতিক তেল হিসেবে বেশ জনপ্রিয় সরিষার তেল। সরিষার তেল ভেষজ ঔষধি গুণসম্পন্ন হওয়ার কারণে এটি যে কোন সংক্রমণ রোধে বেশ কার্যকারী। মাড়ির সংক্রমন হলে  সরিষার তেলের সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে মাড়িতে মালিশ করলে উপকার পাওয়া যাবে।

৬) লেবুর পানিঃ দাঁতের মাড়ির সমস্যা হবার একটি কারন ভিটামিন সি এর অভাব। তাই দাঁতের মাড়ির সমস্যা দেখা দিলে প্রতিদিন দাঁত ব্রাশের আগে গরম লেবু পানি দিয়ে কুলকুছি করা প্রয়োজন।

পরিশেষেঃ দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় ও এর ঘরোয়া প্রতিকারগুলো দেখুন

আশা করি আর্টিকেলের মাধ্যমে আপনি বুঝতে পেরেছেন দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি কি। রোগ হলে অযথা ভয় পাবেন না। সঠিক চিকিৎসার মাধ্যমে মাড়ির রোগ নিরাময় করা সম্ভব। আশা করি আমাদের আর্টিকেল থেকে আপনার উপকৃত হয়েছেন। আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ মাড়ি ফুলে রক্ত পড়লে কি দাঁতের ক্ষতি হয়?

হ্যাঁ, মাড়ি ফুলে রক্ত পড়লে দাঁতের ক্ষতি হতে পারে। তবে সঠিক সময় চিকিৎসা শুরু করলে এই ক্ষতি এড়ানো সম্ভব। এবং দাঁত নষ্ট হওয়া থেকে রক্ষা পেতে পারবেন।

প্রশ্নঃ হঠাৎ মাড়ি ব্যথা শুরু হলে কি করবেন?

হঠাৎ মারি ব্যথা শুরু হলে গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে কুলকুচি করতে পারেন। এতে কিছুটা ব্যথা উপশম হবে।

প্রশ্নঃ মাড়ির রোগ কি নিরাময় করা যায়?

নিয়মিত মৌখিক পরিচর্যা করলে মাড়ির রোগ নিরাময় করা সম্ভব। রোগ যদি গুরুতর আকার ধারণ করে তবে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url