নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় সেকেন্ডের মধ্যে সমাধান

অধিকাংশ মানুষ জানে না কিভাবে নগদ পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। এ কারণে অনেকেই জানতে চায় কিভাবে নগদের পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় অথবা পাসওয়ার্ড বা পিন নাম্বার ভুলে গেলে কিভাবে তা পুনরায় ফেরত আনতে হয় বা নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয়। 

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা খাত হচ্ছে নগদ। মোবাইল ব্যাংকিং সিস্টেমের মধ্যে নগদ ব্যবহার করা অত্যন্ত সহজ একটি উপায়। তারপরেও অনেকের কিছু তথ্য সংগ্রহের অভাবে কিছু কিছু জিনিস নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়।

নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয়

তন্মধ্যে অনেকের একটি প্রশ্ন হল নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয়? আজ আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো কিভাবে নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে সেটা ফেরত আনতে হয়। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলের মূল প্রসঙ্গ নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয়।

পেজ সূচিপত্রঃ নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় সেকেন্ডের মধ্যে সমাধান 

নগদ কি

বর্তমান সময়ে সবচেয়ে সহজে ও কম খরচে টাকা আদান-প্রদান করার একটি বিশ্বস্ত মাধ্যম হচ্ছে নগদ। এটি বাংলাদেশের অন্যতম অসাধারণ ও সহজ একটি ব্যাংকিং সিস্টেম। বাংলাদেশের মোবাইল ব্যাংকিং সিস্টেম গুলোর মধ্যে নগদে সবচেয়ে কম খরচে টাকা উত্তোলন করা যায়। প্রতি হাজারে ৯.৯৯ টাকা খরচ করে টাকা উত্তোলন করা যায়। যা এখন পর্যন্ত বাংলাদেশে সকল মোবাইল ব্যাংকিং সিস্টেম গুলোর মধ্যে সবচাইতে কম খরচে।

নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয়

যদি আপনার একটি নগদ একাউন্ট থাকে এবং সেই নগদ একাউন্টের পাসওয়ার্ড যদি ভুলে যান তাহলে করণীয় কি? নগদ এর পিন নাম্বার ভুলে গেলে, সেটা ফিরিয়ে আনা পদ্ধতি খুবই সহজ। আপনি চাইলে খুব কম সময়ের মধ্যে আপনার নগদের পিন নাম্বার পুনরুদ্ধার করতে পারবেন। চলুন দেখাই তবে কিভাবে নগদের পিন নাম্বার ভুলে গেলে তা ফেরত আনবেন।

আপনি যদি আপনার নগদ একাউন্ট বা এর তিন নাম্বার পুনরুদ্ধার করতে চান তাহলে আপনাকে কিছু জিনিস সম্পর্কে ধারণা থাকতে হবে। যেমনঃ

  • ‌ আপনাকে আপনার শেষ নগদ ব্যালেন্স কত ছিল সেটা মনে রাখতে হবে।
  • ‌ আপনার জন্ম তারিখ প্রয়োজন হবে।
  • ‌ আপনার পিতার নাম সম্পূর্ণ এবং সঠিকভাবে মনে রাখতে হবে।

নগদ কাস্টমার কেয়ার এর নাম্বার

বাংলাদেশের নগদ মোবাইল ব্যাংকিং সিস্টেমের জরুরি কাস্টমার কেয়ার বা কল সেন্টারের নাম্বার হচ্ছে 16167 যা ২৪ ঘন্টা নগদের কাস্টমারদের সেবায় নিয়োজিত থাকে। আপনি যেকোনো প্রয়োজনে তাদেরকে কল করতে পারেন। 

আপনার পিন নাম্বার ভুলে গেলে এই নম্বরে কল দিলে তারা জিজ্ঞেস করবে আপনার শেষ নগদ ব্যালেন্স, আপনার জন্ম তারিখ, এবং পিতার নাম সম্পূর্ণ সঠিক ভাবে জানতে চাইবে। 

এসব তথ্য সম্পূর্ণভাবে দিতে পারলে তারা আপনার পাসওয়ার্ডটি রিসেট করে দিবে। পর আপনি আপনার নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

নগদ কাস্টমার কেয়ার এর সুবিধা

নগদ একাউন্ট এর কাস্টমার কেয়ারে কল করে সমস্যার কথা বললে সবচাইতে ভালো হয়। তাদেরকে আপনার সমস্যা খুলে বললে খুব ভালোভাবে বুঝতে পারবে এবং আপনাকে সাহায্য করতে পারবে। ভালো হবে যদি আপনার যে নম্বর থেকে নগদ একাউন্টটি খোলা হয়েছে সেই নম্বর থেকে কল করলে।

কল করার পর আপনার সমস্যার সম্পর্কে বলুন। ধরুন আপনার নগদের পিন নাম্বার ভুলে গিয়েছেন সুতরাং তাদেরকে প্রশ্ন করবেন নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি অথবা এখন কিভাবে আমি পিন নাম্বার রিসেট করব? তারা আপনার সমস্যাটি বোঝার সাথে সাথেই আপনাকে নির্দ দিকনির্দেশনা দিয়ে দেবে। নগদ এর সকল প্রতিনিধি গ্রাহকদের সাথে আন্তরিকভাবে কথা বলে।

সকল নগদ ব্যবহারকারীদের সুবিধার্থে শুধুমাত্র তিন ভুলে গেলে কি করনীয় এই সমস্যাই নয়, এছাড়া যত ধরনের সমস্যা একাউন্ট জনিত দেখা দেয় সে বিষয়েও সমাধান কল সেন্টার বা কাস্টমার কেয়ার এর মাধ্যমে সমাধান করে দিতে পারবেন। নগদের কাস্টমার কেয়ার নম্বর বা হেল্পলাইন হল 16167 এবং ফোন নম্বর 09609616167

ইমেইলের মাধ্যমে পিন নগদের পিন নাম্বার পুনরুদ্ধার

নগদ এর কাস্টমার কেয়ারের কল সার্ভিস ছাড়াও ইমেইলের মাধ্যমে সমস্যার সমাধানের উপায় রয়েছে। আপনি যদি আপনার পিন নম্বরটি ভুলে যান বা সমস্যা দেখা দেয় তাহলে ইমেইলের মাধ্যমে আপনার সমস্যা লিখে পাঠিয়ে দিতে পারেন। 

  • নগদ এর email ঠিকানা হল:- info@nagad.com.bd

আপনি এই ইমেইলে শুধুমাত্র পাসওয়ার্ড জনিত কিংবা পিন নাম্বারজনিত সমস্যায় নয় বরং যে কোন সমস্যার সম্পর্কে তাদেরকে জানাতে পারেন। তারা কিছু একাউন্ট সম্পর্কিত তথ্য জানতে চাইবে সেগুলোর সঠিক উত্তর দিন। হলেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে আশা করা যায়।

নগদ এর পিন কোড সম্পর্কিত কিছু তথ্য

কিছু কিছু সময় আমাদের নগদের পিন নাম্বার লক হয়ে যায় এবং আমরা নগদ একাউন্টে ঢুকতে পারি না। অনেক সময় আমরা বারবার ভুল পিন দিয়ে একাউন্টে ঢোকার চেষ্টা করি। তবে ভুল পিন দিয়ে বার বার চেষ্টা করার কারণে একাউন্টটি লক হয়ে যায়।

ভুল পিনটি তিনবার বা তার বেশি দেওয়ার কারণে আপনার একাউন্টটি নগদ কর্তৃপক্ষ ব্লক করে দেয়।তাহলে নগদের পিন নাম্বার ভুলে গেলে আমাদের করণীয় কি? এক্ষেত্রে আপনাকে নগদের কাস্টমার সার্ভিস সেন্টারে কল করতে হবে এবং আপনার নিদ কার্ডের নম্বর যদি চায় তাহলে NID কার্ডের নম্বর দিয়ে যাচাই করতে হবে।

নগদের পিন নাম্বার পুনরুদ্ধার করার প্রক্রিয়া বা পদ্ধতি

‌অ্যাপের মাধ্যমে:

আপনার অ্যাকাউন্ট এর পিন নাম্বার ভুলে গেলে সেটা পুনরুদ্ধার করার জন্য আপনি চাইলে অ্যাপের মাধ্যমে তা করতে পারবেন। অথবা আপনি যদি পুরাতন পিন নম্বর পরিবর্তন করে নতুন পিন নম্বর প্রবেশ করাতে চান তাহলে এই কাজটিও করতে পারবেন। 

পুরাতন প্রেম পরিবর্তন করে নতুন পিন সেট করার জন্য আপনাকে নগদ অ্যাপে প্রবেশ করতে হবে। পিন নাম্বার দিয়ে নগদ অ্যাপ এ প্রবেশ করুন।এখানে চার নাম্বারে পিন পরিবর্তন থেকে বর্তমান পিন দিয়ে পড়ে নতুন পিন নাম্বার বসিয়ে কনফার্ম বাটনে ক্লিক করুন। এটা সাবমিট করার পরেই আপনার নতুন পিনটি সেট হয়ে যাবে।

‌অ্যাপ ছাড়া পিন পরিবর্তন:

যদি আপনার নগদ অ্যাপটি না থাকে সেক্ষেত্রে প্রথমে নাম্বার প্যাড থেকে *167# টাইপ করুন। খোলা আছে তারপর সেই সিম থেকে ডায়াল করুন। এরপর অ্যাপের মধ্যে ৮ নাম্বার অপশনে থাকা send Instructions এ PIN Reset নামের অপশনটি সিলেক্ট করে সেন্ড করুন। 

তারপর সেখানে আপনি দুইটি অপশন পাবেন। একটি হচ্ছে Forget PIN এবং অপরটি হচ্ছে change PIN।  আপনি যদি পিন নম্বরটি ভুলে গিয়ে থাকেন তাহলে এক নাম্বার ক্লিক করুন আর যদি তিন নম্বর রিসেট করতে চান তাহলে দুই নাম্বারটি সিলেক্ট করুন। 

সিলেক্ট করার পর সেন্ড করুন। এরপর নগদ কর্তৃপক্ষ আপনার কাছে নিদ ফটো আইডি চাইবে। তারপর আপনি আইডি নাম্বারটি দিন। 

আইডি নাম্বার দেওয়ার পর আপনার ফোনে একটি OTP আসবে।সেই OTP টি দিন। থেকে আপনাকে একটি পিন দেওয়া হবে সেই পিন দিয়ে আপনার একাউন্টে ঢুকুন এবং পেন্টি পরিবর্তন করে নিন।

নগদ একাউন্ট ব্যবহারে সতর্কতা

আর্থিক লেনদেনের বিষয় যেহেতু নগদ অ্যাপ কার্যক্রম পরিচালনা করে থাকে সেহেতু খতি এড়ানোর জন্য এ নিরাপত্তা সম্পর্কিত তথ্য জেনে রাখা দরকার। মূলত নগদ একাউন্টের পাসওয়ার্ড এর উপর অনেকটা নিরাপত্তা নির্ভর করে তাই চলুন দেখে নেয়া যাক কিছু সতর্কতামূলক তথ্য।

  • ‌নগদ একাউন্টের পিন আপনি কখনোই কারো সাথে শেয়ার করতে যাবেন না।
  • ‌পিন নাম্বার ভুলে যাওয়া থেকে রক্ষা পেতে পিন নম্বরটি ভালো করে মুখস্থ করে রাখুন।
  • ‌আপনি চাইলে আপনার পিন নম্বরটি যদি ভুলে যাওয়া সম্ভাবনা থাকে তাহলে কোন একটি নিরাপদ জায়গায় লিখে সংরক্ষণ করে রাখতে পারেন।
  • ‌কেউ যদি আপনার পিন নম্বর সম্পর্কে জানে তাহলে যথাযথ সম্ভব আপনার পিন নম্বরটি পরিবর্তন করে ফেলুন।
  • ‌অ্যাপ ব্যবহার করার পর আপনি লগ আউট করে রাখুন।
  • একাউন্টে নিরাপত্তার জন্য পাসওয়ার্ড সম্পর্কিত সকল বিষয় আমাদের সতর্ক থাকা অত্যন্ত জরুরী।

নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ নগদ অ্যাপ ব্যাবহার করা কি নিরাপদ?

বাংলাদেশের অন্যতম একটি বিশ্বস্ত মোবাইল ব্যাংকিং সেবা দান প্রতিষ্ঠান হচ্ছে নগদ। নিরাপত্তা জনিত সকল বিষয়ে তথ্য সংগ্রহ করে রাখলে এই অ্যাপটি ব্যবহার করা নিরাপদ।

প্রশ্নঃ নগদ একাউন্টের পাসওয়ার্ড এবং নগদ অ্যাপ এর পাসওয়ার্ড কি এক?

হ্যাঁ নগদ একাউন্ট এবং আপনার নগদ অ্যাপের পাসওয়ার্ড একই রকম।

প্রশ্নঃ নগদ একাউন্টের পিন পরিবর্তন করলে কি নগদ অ্যাপ এর পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে?

হ্যাঁ আপনার নগদ একাউন্ট এবং নগদ অ্যাপ এর পাসওয়ার্ড একই রকম হওয়ায় একটি পাসওয়ার্ড পরিবর্তন করলে আরেকটি বদলে যাবে।

সর্বশেষঃ নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় সেকেন্ডের মধ্যে সমাধান 

বাংলাদেশের মোবাইল ব্যাংকিং সেবা খাত এর অন্যতম জনপ্রিয় প্রতিষ্ঠান হিসেবে নগদ কাজ করে যাচ্ছে। তারা প্রতিনিয়তই গ্রাহকদের সেবার মান উন্নয়ন করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যে সকল বিষয় জ্ঞান থাকলে নগদের আর্থিক লেনদেন কোনরূপ সমস্যার সৃষ্টি না হয় সে সকল তথ্য আমাদের জেনে রাখা ভালো। 

আশা করছি নগদের পিন নাম্বার ভুলে গেলে করণীয় সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে আপনি নগদের তিন নাম্বার ভুলে গেলে কি করনীয় এবং সেই সাথে অন্যান্য সমস্যার সম্পর্কেও তথ্য পেয়েছেন। ধন্যবাদ ধৈর্য ধরে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url