মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়

আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে দারুন কিছু তথ্য জানাবো। যারা প্রতিনিয়ত সৌন্দর্য্য চর্চা করে থাকেন, তাদের কাছে মুলতানি মাটি নতুন কিছু নয়। মুলতানি মাটির বহুবিধ উপকার ও গুণাবলির জন্য এটি সৌন্দর্য প্রিয় মানুষের কাছে অতি পরিচিত একটি নাম। 

মুলতানি মাটি পাওয়া যায় পাকিস্তানের মুলতান প্রদেশে, মুলতান প্রদেশে এ মাটি পাওয়ার কারণেই এর নাম রাখা হয় মুলতানি মাটি। মুলতানি মাটি ইংরেজিতে Fuller's Earth নামে পরিচিত। মুলতানি মাটি ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ। স্কিন ভালো রাখার জন্য যতগুলো প্রাকৃতিক উপাদান আছে তার মধ্যে মুলতানি মাটি বিশেষ ভাবে উল্লেখযোগ্য।

মুলতানি মাটির উপকারিতা

নরম ও সতেজ ত্বক পাওয়া থেকে শুরু করে মুখের অবাঞ্চিত কালো স্পট এবং রোদে জ্বলে যাওয়া ত্বক ঠিক করতে ভিষন কার্যকরী এই মুলতানি মাটি। এটি আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব কমিয়ে ফেলে ত্বককে সাইন করতে সাহায্য করে। যার কারণে আমাদের মুখে ব্রণের প্রাদুর্ভাব অনেক কমে যায়। এছাড়াও ব্রণের দাগ বা যে কোনো কালো দাগ সারিয়ে তুলতে মুলতানি মাটির জুড়ি নেই। 

ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে এই মুলতানি মাটি। সেই সাথে ত্বকে হেলদি গ্লো নিয়ে আসে এবং ত্বকের রং উজ্জ্বল করে। চলুন জেনে নেই মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটির ফর্সা হওয়ার উপায় 

সূচিপত্রঃ মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় 

মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় 

আমরা অনেকেই ফর্সা হওয়ার জন্য বাজারের বিভিন্ন কেমিক্যাল পণ্য ব্যবহার করে থাকি। কিন্তু এ সকল কেমিক্যাল পণ্য অত্যন্ত ভয়ংকর। বাজারের রং ফর্সাকারী ক্রিম ব্যবহারের কারণে ত্বকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই সবচেয়ে নিরাপদ হল প্রাকৃতিক উপাদানের ব্যবহার করা। 

অনেকেই জানতে চাই মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়। এর কারণ হলো মুলতানি মাটি আসলেই অনেক বেশি উপকারী। চলুন জেনে নেওয়া যাক মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায়- 

১. ত্বক পরিষ্কার করে

মুলতানি মাটি ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। মুলতানি মাটির সাথে চন্দনের গুঁড়ো, ওটোমিল বেসন, হলুদের গুঁড়ো, নিমের গুঁড়ো ও গোলাপ জল মিশিয়ে প্রতিদিন গোসলের আগে মুখে লাগান। দেখবেন খুব দ্রুতই ত্বক পরিস্কার হবে। 

২. ব্রণের সমস্যা দূর করে

ত্বকে অতিরিক্ত ব্রণ হলে কিছু নিমপাতা বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপরে তৈরি করা পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে লোমকূপের ময়লা ভেতর থেকে পরিষ্কার হবে এবং ব্রণের সংক্রমণ কমে যাবে। 

৩. ত্বকের শুষ্কতা দূর করে

মুলতানি মাটির সাথে তিন থেকে চারটি আঙ্গুরের রস মিশিয়ে ত্বকের ব্যবহার করুন। এতে ত্বকের শুষ্কতা দূর হবে। 

৪. ব্ল্যাকহেডস দূর করতে

ব্ল্যাকহেডস দূর করতে মুলতানি মাটির ভূমিকা অপরশীম। মুলতানি মাটির সাথে ডাবের পানি মিশিয়ে ব্যবহার করলে ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে। 

৫. মসৃন ত্বকের যত্ন

 ১ চামচ মুলতানি মাটি, ১ চামচ টক দই এবং ডিমের সাদা অংশ একত্রে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তৈরি করা পেস্ট মুখে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন, এতে ত্বক মসৃণ হবে। 

৬. ত্বক টানটান করতে

১ চামচ মুলতানি মাটি, ১ চামচ টক দই এবং একটি ডিমের সাদা অংশ ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি সারা মুখে লাগিয়ে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক টানটান করতে এবং স্কিন টোন সমান করতে সাহায্য করবে। 

৭. উজ্জ্বল ত্বক পেতে

পরিমাণ মতো মুলতানি মাটি, হলুদের গুঁড়ো, চন্দনের গুঁড়ো ও টমেটো রস একসাথে মিশিয়ে তোকে লাগিয়ে রাখুন। ২০ থেকে ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন এবং সপ্তাহে দুই থেকে তিনবার এই মিশ্রণ ব্যবহার করলে টক ধীরে ধীরে উজ্জ্বল হয়ে যাবে। 

৮. রোদে পোড়া দাগ দূর করে 

পরিমাণ মতো মুলতানি মাটি, লেবুর রস ও একটি ভিটামিন ই ক্যাপসুল ভালোভাবে মিশিয়ে তোকে লাগিয়ে ১৫ মিনিট পরে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করলেই, আপনার ত্বকের রোদে পরা দাগ নিমিষেই দূর হয়ে যাবে। 

৯. তৈলাক্ত ত্বকের জন্য

তৈলাক্ত ত্বক দূর করতে মুলতানি মাটির সাথে গোলাপ জল ও পরিমাণ মতো চন্দন গুড়ো মিশে পেস্ট তৈরি করুন পেস্টটি মুখে লাগিয়ে রাখুন এবং শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তৈলাক্ত ভাব চলে যাবে। 

১০. হাত ও পায়ের রং ফর্সা করতে

অনেকেরই মুখের চেয়ে হাত ও পা কালো হয়ে থাকে। এ সমস্যা দূর করতে পরিমাণমতো মুলতানি মাটি, কাঁচা হলুদ বাটা ও বেসন একত্রে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টগুলো ভালোভাবে হাতে পায়ে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এভাবে গোসলের আগে নিয়মিত ব্যবহার করলে হাত ও পায়ের ত্বক ফর্সা হবে। 

মুলতানি মাটির অপকারিতা 

মুলতানি মাটি অতিরিক্ত ব্যবহার করলে হীতের বিপরীত হতে পারে। এছাড়াও এর অল্প কিছু অপকারিতা রয়েছে যা নিচ উল্লেখ করা হলো- 

  •  মুলতানি মাটি অতিরিক্ত ব্যবহারে ত্বকে খারাপ প্রভাব পড়তে পারে। 
  •  মুলতানি মাটি কখনো যদি নাক অথবা মুখের মধ্যে চলে যায় তবে শ্বাস প্রশ্বাস বন্ধ হয়ে যায়।
  •  মুলতানি মাটির কাজ কারো কারো ক্ষেত্রে এটি ত্বকের বিপরীতে কাজ করতে পারে। এক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

গোলাপ জল এবং মুলতানি মাটির ব্যবহার 

মুলতানি মাটির উপাদান হচ্ছে সিলিকা, জিঙ্ক, আয়রন, ম্যাগনেসিয়াম এবং অক্সাইডের মতো উপকারী সকল খনিজ পদার্থ সমৃদ্ধ। যা ত্বকের অতিরিক্ত তেল শুষে নিয়ে ত্বকের ছিদ্রগুলোকে উন্মুক্ত করে পরিষ্কার করতেও সহায্য করে। আপনি মুলতানি মাটি ব্যবহার করে এই ফেস প্যাকটি তৈরি করতে পারেন। এতে ১ টেবিল চামচ মুলতানি মাটির সাথে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন। 

মুখ ধুয়ে মুছে নিন। তারপর মুখে এবং গলায় এই পেস্টটি সমানভাবে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট কিংবা সম্পূর্ণ শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে আলতো করে ঘষে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এই প্যাকটি ব্যবহার করুন।

মুলতানি মাটি চেনার উপায়

বর্তমানে বাজারে সাধারণত দুই ধরনের মুলতানি মাটি পাওয়া যায়, যেগুলো আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী বাছাই করে নিতে পারেন। মুলতানি মাটি যেহেতু প্রাকৃতিক একটি উপাদান তাই এটি আপনার ত্বকের হ্মতি করবে না বললেই চলে।  

  •  হলুদ রঙের মুলতানি মাটি ও
  • ধূসর বা কালচে রঙের মুলতানি মাটি। 

সাধারণত হলুদ রঙের মুলতানি মাটি ধূসর রঙের মাটির চেয়ে  আমাদের রূপচর্চায় বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ত্বকের যত্নে মুলতানি মাটির সংগ্রহের  সময় হলুদ মুলতানি মাটি নেয়াটাই অধিকতর ও ফলপ্রসূ হবে।

প্রকৃত মুলতানি মাটির নিজস্ব কোন সুগন্ধ বা ঘ্রাণ থাকে না। মুলতানি মাটিকে আকর্ষনীয় করার জন্য বাণিজ্যিকভাবে প্যাকেজিংয়ের সময় কোম্পানি বিভিন্ন ধরনের সুগন্ধি মুলতানি মাটির সাথে যুক্ত করে। ভালোভাবে প্রক্রিয়াজাত করা প্রকৃত মুলতানি মাটির ঘ্রাণ নকল মুলতানি মাটির গান্ধের চেয়ে উৎকৃষ্ট হবে।

মুলতানি মাটি কি প্রতিদিন মুখে ব্যবহার করা যাবে 

অনেকেরই একটা কমন সমস্যা হল যে হাত পায়ের রঙ মুখের রঙ থেকে কালো হয়। এই সমস্যা সমাধানে পরিমাণ মত মুলতানি মাটি, বেসন এবং কাঁচা হলুদ বাটা মিশিয়ে প্যাক তৈরি করুন। 

এবার এই মিশ্রণটি হাত পায়ে ভালো মত লাগিয়ে ২০-৩০ মিনিট বা শুকানো পর্যন্ত অপেক্ষা করুন এবং এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন গোসলের আগে এটি ব্যবহার করতে পারেন। এটি হাত পায়ের ত্বক উজ্জ্বল এবং নরম করে। এক্ষেত্রে মুলতানি মাটি প্রতিদিন মুখে ব্যবহার করা যাবে।

শেষ কথাঃ মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় 

ত্বকের যত্ন (Skin Care Tips) নেওয়ার জন্য তো নানা পদ্ধতিই আপনি কাজে লাগিয়ে থাকেন। আসলে কম বেশি আমরা সবাই এই কাজ করেই থাকি, কখনও না কখনও ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে ত্বকের যত্ন নেওয়ার কথা ভাবি। সময়ের অভাবে পার্লরে যাওয়া হয় না। 

কিংবা সব সময় পার্লরে গিয়ে ত্বকের যত্ন নেওয়ার জন্য এত এত টাকা খরচও করা হয় না। আশা করি আজকে আমাদের প্রতিবেদনের মাধ্যমে মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়া উপায় আপনাদেরকে জানাতে পেরেছি। আপনারা খুব সহজেই অল্প খরচে ঘরোয়া ভাবে ত্বকের যত্ন নিতে পারবেন।

মুলতানি মাটির উপকারিতা ও মুলতানি মাটি দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কিত প্রশ্ন ও উত্তর 

প্রশ্নঃ মুলতানি মাটি কোথায় থেকে উৎপত্তি হয়েছে? 

উত্তরঃ মুলতানি মাটি পাকিস্তানের মূলধন প্রদেশ থেকে উৎপত্তি হয়েছে। তারপর এর উপকারিতার জন্য মুলতানি মাটি সারা বিশ্বে ছড়িয়ে গিয়েছে। মুলতানি মাটি ত্বকের জন্য অত্যন্ত উপকারী। এর ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে নানা প্রকার প্রসাধনী বানানো হয়।

প্রশ্নঃ মুলতানি মাটি কয় ধরনের ? 

উত্তরঃ মুলতানি মাটির দুই ধরনের। হলুদ রঙের মুলতানি মাটি ও ধূসর বা কালচে রঙের মুলতানি মাটি। 

প্রশ্নঃ মুলতানি মাটির ইংরেজি নাম কি? 

উত্তরঃ মুলতানি মাটির ইংরেজি নাম Fuller's Earth. 

প্রশ্নঃ মুলতানি মাটিতে কোন পদার্থ রয়েছে ? 

উত্তরঃ মুলতানি মাটিতে ম্যাগনেসিয়াম ক্লোরাইড পদার্থ রয়েছে। এবং এই পদার্থ ত্বকের জন্য মোটেও ক্ষতিকর নয়। তাই নিশ্চিন্তে এই পদার্থ মানুষেরা তাদের ত্বকে ব্যবহার করতে পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url