ইউনিয়ন পরিষদ সচিব এর সুযোগ সুবিধা ও বেতন কত টাকা ২০২৩

ইউনিয়ন পরিষদ একটি আংশিক স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ইউনিয়ন পরিষদের কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ এর বিধিমালা অনুযায়ী ইউপি সচিব নিয়োগের একটি স্বতন্ত্র নিয়োগ পদ্ধতি রয়েছে। এবং ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা থাকে অনেক বেশি।

একজন ইউনিয়ন পরিষদ সচিবের যেমন দায়িত্ব ও কর্তব্য থাকে তেমনি তাদের কাজকে সম্মান দিয়ে বাংলাদেশ সরকার তাদের জন্য বিশেষ সুযোগ সুবিধার ব্যবস্থা করে থাকে। শুধু প্রফেশনাল সুযোগ সুবিধা নয় এমনকি ব্যক্তিগত নানা সুবিধা ও পেয়ে থাকে একজন ইউনিয়ন পরিষদ সচিব।

ইউনিয়ন পরিষদ সচিব এর সুযোগ সুবিধা

আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো ইউনিয়ন পরিষদের একজন সচিবের কি কি দায়িত্ব ও কর্তব্য রয়েছে। সেই সাথে আরো জানবো ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল।

ইউনিয়ন পরিষদের সচিবের কার্যাবলী

ইউনিয়ন পরিষদের অফিস ব্যবস্থাপনার যত রকম কাজ আছে সব পরিচালনা করা সচিবের দায়িত্ব। তিনি একজন দায়িত্বশীল কর্মচারী হিসেবে ইউনিয়ন পরিষদের বাজেট তৈরি থেকে শুরু করে পরিকল্পনা প্রণয়ন সহ সব রকম দায়িত্ব পালন করে থাকেন। চলুন দেখে নেয়া যাক কি কি কাজ ইউনিয়ন পরিষদের একজন সচিব করে থাকেন:-

  • নথি সংরক্ষণ বিষয়ক কার্যাবলী:-
  • ‌মাসিক সভার সকল সিদ্ধান্ত সদস্যদের জানানোর বেবস্থা করেন।
  • ‌ইউনিয়ন পরিষদের সকল নথিপত্র সংরক্ষণ করার দায়িত্ব পালন করেন ইউপি সচিব
  • ‌মাসিক সভার বিজ্ঞপ্তি প্রকাশ করেন এবং সভার কার্য বিবরণী লিপিবদ্ধ করেন।
  • ‌মাসিক রিপোর্ট থেকে শুরু করে ত্রিমাসিক এবং বার্ষিক রিপোর্ট এবং মন্তব্য সচিব লিখিত রাখেন।

অফিস ব্যবস্থাপনায় ইউপি সচিবের দায়িত্ব

‌সরকারের আইন ও বিধি অনুযায়ী সচিব ইউনিয়ন পরিষদের অফিস ব্যবস্থাপনার কাজ করেন। সকল গুরুত্বপূর্ণ নথি যে সকল নথিগুলো ইউনিয়ন পরিষদ পরিচালনায় ক্ষেত্রে প্রয়োজনীয় সেগুলো সংরক্ষণের দায়িত্ব থাকে ইউপি সচিবের। সচিব হচ্ছেন ইউনিয়ন পরিষদের স্থায়ী কর্মচারী। চেয়ারম্যানের অবর্তমানে সকল দায়িত্ব সচিবই মূলত করে থাকেন।

আরো পড়ুনঃ গরুর খামার করতে ব্যাংক লোন নেওয়ার সহজ উপাই ২০২৩

জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন সরকারি অফিসের সাথে যোগাযোগ রক্ষা করার দায়িত্বে থাকেন সচিব। ইউনিয়ন পরিষদের সচিব উপজেলা নির্বাহী অফিসারের সাথে ও জেলা প্রশাসকের সাথে যোগাযোগ রক্ষা করেন। জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন সরকারি অফিসের সাথে যোগাযোগ রক্ষা করার দায়িত্বে থাকেন ইউপি সচিব।

বাজেট প্রণয়নে ইউনিয়ন সচিবের ভূমিকা

ইউনিয়ন পরিষদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিকল্পনা প্রণয়নসহ তা বাস্তবায়নের জন্য বাজেট তৈরি করা সচিবের ভূমিকায় থাকে। অফিস পরিচালনার বিবিধ খরচ প্রদান করেন এবং বছরের আয় ব্যয়ের খসড়া তৈরি করেন। আয়ের উৎস বের করে তা থেকে কার্যকর কর আদায়ের জন্য উৎস বের করে থাকেন।

ইউপি সচিবের অন্যান্য কার্যাবলী

  • ‌হিসাব ও নথিপত্র সংরক্ষণ করা।
  • ‌ইউনিয়ন পরিষদের নিজস্ব সকল সম্পত্তির সুষ্ঠু ব্যবস্থাপনা সংরক্ষণ তদারক ও উন্নয়নের সকল কাগজপত্র সচিব সংরক্ষণ করে থাকেন।
  • ‌সকল উন্নয়নমূলক কাজের যথা- রাস্তাঘাট নির্মাণ, সেতু নির্মাণ ,খনন কাজ, নলকূপ স্থাপন সহ সকল কাজের রশিদ সংরক্ষণ করা।
  • ‌সালিশ বা বিচারের সকল এজাহারী ফরিয়াদী করতে যে ফি জমা দেয় সচিব তা গ্রহণ করেন। সেই সাথে আসামিকে প্রেরিত নোটিশ সচিব এর মাধ্যমে গ্রাম পুলিশ পৌঁছে দেয়।
  • ‌ ইউনিয়ন পরিষদের সচিব ভূমিকা রাখেন সকল প্রকার প্রকল্প প্রণয়নে।
  • ‌বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন ও নথি সংরক্ষণের দায়িত্বে ইউনিয়ন পরিষদ সচিব থাকেন।
  • ‌চেয়ারম্যানের আদেশে সচিব গ্রাম পুলিশের মারফতে আসামিকে নোটিশ বা সমান জারি করে থাকে।
  • ‌ইউনিয়ন পরিষদের সম্পত্তির সকল চুক্তিনামা দলিল ও সম্পত্তি ইজারা দলিল স্থায়ী নীতি হিসেবে গার্ড ফাইলে সংরক্ষণ করেন।
  • ‌বাড়ি অথবা জমির উপর কর আদায় ,ঋণ, অনুদান চাঁদা মালামালের স্টক অস্থাবর সম্পত্তি ভবিষ্যৎ কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠানের প্রয়োজনে এ সকল কিছু সংরক্ষণ করে রাখেন।
  • ‌সংবাদ চিঠিপত্র টেলিগ্রাম ইত্যাদি সংরক্ষণ করেন এবং বিভিন্ন সরকারি অফিসের সাথে যোগাযোগ রক্ষা করেন।
  • ‌ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সচিব সকল জায়গায় যোগাযোগ স্থাপন করেন।
  • ‌বাসা বাড়ির ট্যাক্স থেকে শুরু করে সকল প্রকার খাজনা দিয়ে আদায়ের রশিদ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করা ইউনিয়ন পরিষদের সচিবের দায়িত্ব।
  • ‌ইউনিয়নের সকল উন্নয়নমূলক কার্যক্রম থেকে শুরু করে অফিস ব্যবস্থাপনা ও সম্পত্তি ব্যবস্থাপনা হিসাব ও নথিপত্র সংরক্ষণ ইত্যাদি কার্যক্রম সচিব করে থাকেন।
  • ‌অফিস পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনীয় নথি পত্র সংগ্রহ ওসংরক্ষণ করে থাকেন।
  • এছাড়া আনুষাঙ্গিক বিভিন্ন কার্যাদি ইউনিয়ন পরিষদের সচিব করে থাকেন।

ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা

একজন ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা সাধারণত  অন্যান্য সরকারি চাকরিজীবীদের মতোই হয়ে থাকে। তবে অন্যান্য সরকারি চাকরিজীবীরা যেমন থাকার জন্য কোয়াটার পেয়ে থাকে ইউনিয়ন পরিষদ সচিবেরা এই সুযোগ-সুবিধাটি থেকে বঞ্চিত হয়। একজন ইউনিয়ন পরিষদ সচিবের বেতনও তার যোগ্যতা অনুযায়ী ধরা হয়।

সাধারণত সরকারি চাকরিজীবীরা তাদের ব্যক্তিগত জীবনেও বেশ সুযোগ-সুবিধা পেয়ে থাকে। বিশেষ করে তাদের ছেলে মেয়েরা পড়াশোনার ক্ষেত্রে সরকারের কাছ থেকে নানা ধরনের সাহায্যে সহযোগিতা পায়। এমনকি চাকরি থেকে অবসর নেওয়ার পর ইউনিয়ন পরিষদ সচিবের জন্য পেনশনের ব্যবস্থা থাকে।

আরো পড়ুনঃ গ্রামীণ ব্যাংকের সুযোগ সুবিধা - গ্রামীণ ব্যাংকের পেনশন হিসাব

শুধু তাই নয় ইউনিয়ন পরিষদ সচিবেরা চাকরি থাকা অবস্থায় একটি সরকারি ভাতা পায়। তাছাড়া চাল, ডাল, ময়দা ইত্যাদি রেশনও পেয়ে থাকে একজন ইউনিয়ন পরিষদ সচিব। সবচেয়ে বড় কথা হলো ইউনিয়ন পরিষদ সচিব একটি সম্মানজনক পেশা। এখানে আপনি সকলের সম্মান পাবেন। সরকার কর্তৃক আপনাকে কিছু গুরু দায়িত্ব দেওয়া হবে যা আপনাকে সঠিকভাবে পালন করতে হবে।

একজন ইউনিয়ন পরিষদ সচিবের উপর সরকারি নানা কার্যক্রম নির্ভর করে। সরকারকে যেভাবে ইউনিয়ন পরিষদ সচিবেরা সুষ্ঠুভাবে এগিয়ে যেতে সাহায্য করে তেমনি সরকার ও তাদের কথা চিন্তা করে বিভিন্ন সময়ে সুযোগ-সুবিধা তৈরি করে দেয়। তাই বলা যায় ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা কোন অংশে কম নয়।

ইউনিয়ন পরিষদ সচিবের বেতন কাঠামো

একজন ইউনিয়ন পরিষদের সচিব ইউনিয়ন পরিষদের বিধিমালা ২০১১ অনুযায়ী সচিব গনের শিক্ষাগত যোগ্যতা হবে স্নাতক। ইউনিয়ন পরিষদ সচিবের সর্বনিম্ন বেতন স্কেল ধরা হয়েছে ১০২০০টাকা এবং সর্বোচ্চ ২৪৬৮০ টাকা।

ইউনিয়ন পরিষদ সচিবদের ১৪তম গ্রেট হিসেবে নিয়োগ প্রদান করা হয়। সচিবের এই বেতনের ৭৫ শতাংশ সরকারি রাজস্ব থেকে প্রদান করা হয় এবং বাকি ২৫ শতাংশ  ইউনিয়ন পরিষদের নিজস্ব তহবিল থেকে প্রদান করা হয়।

সর্বশেষঃ ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা ও বেতন কত টাকা ২০২৩

একটি ইউনিয়ন পরিষদ পরিচালনায় সচিবের দায়িত্ব ও কর্তব্য খুবই প্রয়োজনীয়। একজন সচিব ছাড়া ইউনিয়ন পরিষদ প্রায় অচল বলা চলে।

ইউনিয়ন পরিষদের সচিব নির্বাচিত জনপ্রতিনিধি নয়। তবুও তার কার্যক্রম ইউনিয়ন পরিষদের মূল কার্য প্রণালীর অন্তর্ভুক্ত। এক কথায় বলা চলে ইউনিয়ন পরিষদের সচিব ছাড়া পুরো পরিষদের সকল কার্যক্রম ব্যাহত হবে। পরিষদের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য একজন সচিব অবশ্যই প্রয়োজনীয়।

আরো পড়ুনঃ ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 - সর্বশেষ আপডেট

আশা করা যায় এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা সকলে ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন। আপনাদের সঠিক তথ্য প্রদান করাই আমার এই আর্টিকেলের মূল উদ্দেশ্য। ধৈর্য ধারণ করে পুরো আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ইউনিয়ন পরিষদ সচিবের সুযোগ সুবিধা সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

ইউনিয়ন পরিষদে সচিব কি প্রয়োজন আছে?

অবশ্যই ইউনিয়ন পরিষদ পরিচালনা করার জন্য একজন সচিবের গুরুত্ব অপরিসীম। ইউনিয়ন পরিষদের সকল কার্যাদি মূলত রক্ষণাবেক্ষণ সংরক্ষণ ও হিসাব নিকাশ রক্ষার জন্য সচিবের বিকল্প নেই। তাই ইউনিয়ন পরিষদের সচিবের প্রয়োজনীয়তা রয়েছে।

সচিব স্থায়ী নাকি অস্থায়ী পদে নিয়োজিত?

ইউনিয়ন পরিষদের সচিব একজন স্থায়ী কর্মচারী। তিনি কোন নির্বাচিত জনপ্রতিনিধি নন। যোগ্যতা অনুযায়ী ইউনিয়ন পরিষদের সচিব কে নিয়োগ প্রদান করা হয়। তার বেতন সরকার কর্তৃক প্রদান করা হয়।

ইউনিয়ন পরিষদের সচিবের বেতন কতো?

একজন ইউনিয়ন পরিষদের সচিবের ১৪ তম গ্রেড অনুযায়ী বেতন সর্বনিম্ন ১০২০০ টাকা থেকে শুরু করে ২৪৬৮০ টাকা পর্যন্ত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url