ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 - সর্বশেষ আপডেট

হ্যালো সবাইকে আচ্ছা আপনি কি ইসলামী ব্যাংকে টাকা সঞ্চয় করে রাখতে চাচ্ছেন। আচ্ছা আপনি কি জানেন যে ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট কত। ইসলামী ব্যাংকে টাকা সঞ্চয় করার আগে আপনাকে অবশ্যই ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 সম্পর্কে জানা দরকার। কেননা আপনি যখন আপনার ব্যাংকে টাকা জমা রাখবেন সেই টাকার কত পার্সেন্ট আপনি মুনাফা পাবেন বা কত মেয়াদে মুনাফা পাবেন তা তো আপনার অবশ্যই জানতে হবে তাই না।

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023

আজকে আর্টিকেলে আমরা আপনাদের সঙ্গে আলোচনা করব বাংলাদেশের স্বনামধন্য একটি ব্যাংকিং সেবা প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 সম্পর্কে। আর শুধু এটুকুই নয় আমরা ইসলামী ব্যাংকের যতগুলো সেভিংস একাউন্ট রয়েছে এবং একাউন্টগুলোতে আপনারা সঞ্চয় করতে পারবেন আপনাদের জমানো টাকাগুলো তার সমস্ত তালিকা আকারে আমরা একটি লিস্ট প্রদান করব যা আপনার অনেক উপকারে আসবে। তাহলে চলুন আর দেরি না করে দেখে নেই ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২৩ কত ধরা হয়েছে এই বছরে।

আজকের এই বর্তমান অনিশ্চিত আর্থিক ল্যান্ডস্কেপ এর মধ্যে একটি নিরাপদ বিনিয়োগের ব্যাংক প্রতিষ্ঠান খুঁজে পাওয়া ব্যক্তি এবং ব্যবসার জন্য সমানতালে গুরুত্বপূর্ণ। ইসলামী নীতির সাথে শিথিলতা ও সম্মতি বজায় রাখে এমন একটি ব্যাংকিং প্রতিষ্ঠান হচ্ছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

আরো পড়ুনঃ ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শাখা সমূহ ঠিকানা ও নাম্বারসহ ২০২৩

আজকের এই আর্টিকেলে আমরা সেই ইসলামী ব্যাংক এরই ফিক্সড ডিপোজিট রেট নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করব, এই ফিক্সড ডিপোজিট রেট কিভাবে কাজ করে এবং কেন এটি অনেকের জন্য একটি পছন্দের মাধ্যম এবং শীর্ষে রয়েছে তা নিয়েও আপনাদের সঙ্গে আলোচনা করব। ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট কি?

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট সম্পর্কে জানার আগে আপনাকে আগে জানতে হবে যে ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট কি। চলুন একদম মূল বিষয় দিয়ে শুরু করি ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট হল একটি ইসলামী অফার বা আর্থিক পন্য বলা যেতে পারে।যেহেতু ইসলামী ব্যাংক ইসলামী শরিয়ার নীতির উপর ভিত্তি করে তৈরিকৃত একটি প্রতিষ্ঠান অতএব এখানে সুদ প্রদান এবং গ্রহণ করা একদম নিষিদ্ধ। 

এই কারণে ইসলামী ব্যাংক সুদের পরিবর্তে ব্যাংকে জমাকৃত আপনার টাকার পরিমান এর ওপর একটি পূর্ণ নির্ধারিত লাভের হার প্রদান করে যাকে ফিক্সড ডিপোজিট বলা হয়। আশা করি ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট আসলে কি এ বিষয়টা আপনার ক্লিয়ার হয়েছে।

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিটের সুবিধা

বেশ কিছু সুবিধা এবং বাধ্যতামূলক কারণে বিনিয়োগকারীরা ইসলামী ব্যাংকের ফিক্সড ডিপোজিট এর দিকে অধিক আকৃষ্ট হন। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি কারণ নিচে তুলে ধরা হলোঃ

1. শরিয়া-সম্মত

আপনি যখন ইসলামী ব্যাংকে আপনার টাকাগুলো সঞ্চয় করবেন তখন ইসলামী ব্যাংক তাদের নীতি গুলি প্রয়োগ করে আর যেহেতু ইসলামী ব্যাংক শরিয়ার আইন অনুযায়ী কাজ করে ইসলামী রীতিনীতি অনুযায়ী কাজ করে তাই অনেক ধর্মপ্রাণ মুসলমান রয়েছেন যারা তাদের সঞ্চয়কৃত টাকাগুলো এখানে রেখে দেন যাতে সুদভিত্তিক লেনদেন এড়াতে পারে।

2. স্থিতিশীল রিটার্ন

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রিটার্নের পূর্বাভাস প্রদান করে, যাতে বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগের উপর একটি নির্দিষ্ট মুনাফার হার পান তা নিশ্চিত করে।

3. কম ঝুঁকি থাকে

অন্যান্য কিছু বিনিয়োগ বিকল্পের তুলনায়, স্থায়ী আমানত তুলনামূলকভাবে কম-ঝুঁকিপূর্ণ, যা ঝুঁকি-প্রতিরোধী ব্যক্তি এবং ব্যবসার জন্য তাদের আদর্শ করে তোলে।

4. নমনীয়তা

বিনিয়োগকারীরা তাদের স্থায়ী আমানতের জন্য বিভিন্ন মেয়াদ থেকে বেছে নিতে পারেন, যাতে তারা তাদের আর্থিক লক্ষ্যগুলির সাথে তাদের বিনিয়োগগুলি সারিবদ্ধ করতে পারে।

আরো পড়ুনঃ সেলফিন একাউন্ট খোলার নিয়ম ও সেলফিন চার্জ ২০২৩ - Dreamyitc

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট সম্পর্কে কিছু অজানা তথ্য  

এখন যেহেতু আমরা ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট এর বেনিফিটগুলি আলোচনা করেছি, আসুন ইসলামী ব্যাংকের স্থায়ী আমানতের সাথে সম্পর্কিত হারগুলি নিয়ে আলোচনা করা যাক৷

1. কারণ নির্ণয়

ইসলামী ব্যাংকের স্থায়ী আমানতের মুনাফার হার বিভিন্ন কারণ দ্বারা প্রভাবিত হয়, যার মধ্যে রয়েছে:

ক. মেয়াদ

আপনি যত বেশি সময় আপনার টাকা জমা রাখবেন, তত বেশি লাভের হার আপনি আশা করতে পারেন। ব্যাংকগুলি সাধারণত আমানতের সময়কালের উপর ভিত্তি করে টায়ার্ড রেট অফার করে।

খ. আমানত পরিমাণ

আপনার বিনিয়োগের পরিমাণও একটি ভূমিকা পালন করে। উচ্চতর আমানতগুলি প্রায়শই ভাল লাভের হারের জন্য যোগ্যতা অর্জন করে।

2. লাভের হিসাব

ইসলামী ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মুনাফা মুদারাবাহ নীতির ভিত্তিতে গণনা করা হয়। ব্যাংক একটি মুদারিব (উদ্যোক্তা) এবং আমানতকারী একটি রব্ব-উল-মাল (মূলধন প্রদানকারী) হিসাবে কাজ করে। একটি প্রাক-সম্মত অনুপাত অনুযায়ী লাভ ভাগ করা হয়।

3. লাভ পেআউট

কিছু ব্যাংক মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক, বা বার্ষিক অর্থপ্রদানের প্রস্তাব দিয়ে লাভের অর্থ পরিবর্তিত হতে পারে। আপনার আর্থিক চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ একটি বিকল্প বেছে নিতে হবে এখানে ।

4. প্রতিযোগিতামূলক হার

ইসলামী ব্যাংকগুলো প্রতিযোগিতামূলক মুনাফার হার অফার করে আমানতকারীদের আকৃষ্ট করতে প্রতিযোগিতা করে। সেরা ডিল সুরক্ষিত করার জন্য বিভিন্ন ব্যাংকের মধ্যে হার তুলনা করার পরামর্শ দেওয়া হয়।

আরো পড়ুনঃ গ্রামীণ ব্যাংকের সুযোগ সুবিধা - গ্রামীণ ব্যাংকের পেনশন হিসাব

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 

অবশেষে অপেক্ষার পরিত্রাণ শেষে এবারে আমরা আলোচনার মূল কেন্দ্রবিন্দুতে চলে এসেছি এইবারে আমি আপনাদের সঙ্গে যে চাট প্রদান করব সেই চাটে আপনি এই বছরে ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট ২০২৩ সম্পর্কে জেনে নিতে পারবেন। 

আপনি চাইলে ইসলামী ব্যাংকের বিভিন্ন রকমের ফিক্সড ডিপোজিট একাউন্ট তৈরি করতে পারবেন খুব সহজেই। আর আপনার একাউন্টের ওপর ভিত্তি করেই আপনার ফিক্সড ডিপোজিট রেট গুলো নির্ধারণ হয়ে থাকে। অর্থাৎ আমি বলতে চাচ্ছি যে আপনি ইসলামী ব্যাংকের যে রকমের একাউন্ট খুলবেন সেই রকম বা সেই একাউন্টের ভিত্তিতে ইসলামী ব্যাংক যেই ফিক্সড ডিপোজিট রেটটা রেফার করছে আপনি সেটাই পাবেন। 

তাহলে আর দেরি না করে আসুন নিচ থেকে দেখে নিন Islami Bank Fixed Deposite Rate 2023: 

আমানতের বিবরণ সংশোধিত অস্থায়ী হার মন্তব্য
০১। মুদারাবা হজ সেভিংস 🥰✍🏿🥰 🥰✍🏿🥰
ক) 11 বছর থেকে 25 বছর মেয়াদী 6.30% অপরিবর্তিত
খ) 1 বছর থেকে 10 বছর মেয়াদী 6.00% অপরিবর্তিত
০২। মুদারাবা ওয়াকফ ক্যাশ ডিপোজিট অ্যাকাউন্ট (MWCDA) 6.50% অপরিবর্তিত
০৩। RDS MSS সহ 3 মুদারাবা বিশেষ সঞ্চয় (পেনশন) 🥰✍🏿🥰 🥰✍🏿🥰
ক) 10 বছরের মেয়াদ 6.20% অপরিবর্তিত
খ) 5 বছরের মেয়াদ 6.00% অপরিবর্তিত
গ) ৩ বছরের মেয়াদ 5.80% অপরিবর্তিত
০৪। মুদারাবা শিক্ষা সঞ্চয় প্রকল্প (MESS) 🥰✍🏿🥰 🥰✍🏿🥰
ক) 15 বছরের মেয়াদ 6.20% অপরিবর্তিত
খ) 10 বছরের মেয়াদ 6.00% অপরিবর্তিত
গ) 5 বছরের মেয়াদ 5.90% অপরিবর্তিত
ঘ) ৩ বছরের মেয়াদ 5.80% অপরিবর্তিত

এছাড়াও আপনারা নিচের ছবিগুলো থেকে একদম ক্লিয়ারলি জানতে পারবেন যে বর্তমানে অর্থাৎ ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 কি পরিমান ধরা হয়েছে।

Islami Bank Fixed Deposite Rate

Islami Bank Fixed Deposite Rate

যোগ্যতা এবং প্রয়োজনীয়তা

কে ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট খুলতে পারে?

ইসলামী ব্যাংকগুলি সাধারণত ব্যক্তি এবং ব্যবসা উভয়কেই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। আপনাকে অবশ্যই নির্দিষ্ট যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে, যার মধ্যে সাধারণত একটি নির্দিষ্ট বয়স এবং বৈধ শনাক্তকরণ নথি থাকা অন্তর্ভুক্ত থাকে।

প্রয়োজনীয় কাগজপত্র

একটি ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট খুলতে, আপনাকে প্রদান করতে হবেঃ
  • একটি বৈধ সরকার-প্রদত্ত ফটো আইডি (যেমন, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র)
  • ঠিকানার প্রমাণ (যেমন, ইউটিলিটি বিল, ভাড়া চুক্তি)
  • আয়ের প্রমাণ (যেমন, বেতন স্লিপ, আয়কর রিটার্ন)
  • দুটি পাসপোর্ট সাইজের ছবি

ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিটের প্রকারভেদ

ইসলামী ব্যাংক বিভিন্ন আর্থিক লক্ষ্য এবং পছন্দ পূরণের জন্য বিভিন্ন ধরনের ফিক্সড ডিপোজিট পণ্য অফার করে। দুটি মূল পার্থক্যকারী হলঃ

স্বল্পমেয়াদী বনাম দীর্ঘমেয়াদী

আপনি স্বল্প-মেয়াদী এবং দীর্ঘমেয়াদী স্থায়ী আমানতের মধ্যে বেছে নিতে পারেন। স্বল্প-মেয়াদী আমানতে সাধারণত কম লাভের হার থাকে তবে বেশি তারল্য অফার করে, যখন দীর্ঘমেয়াদী আমানতগুলি দীর্ঘ সময়ের জন্য আপনার টাকা লক করার জন্য উচ্চ মুনাফার হার প্রদান করে।

মুদারাবা বনাম মুশারাকা

স্থায়ী আমানতকে মুদারাবা বা মুশারাকা হিসাবেও শ্রেণীবদ্ধ করা যেতে পারে। মুদারাবা হল যেখানে ব্যাংক আপনার টাকা বিভিন্ন উদ্যোগে বিনিয়োগ করে এবং লাভ আপনার সাথে শেয়ার করে। মুশারাকা একটি অংশীদারিত্ব জড়িত যেখানে আপনি এবং ব্যাংক উভয়ই একটি নির্দিষ্ট প্রকল্পে অবদান রাখেন এবং সেই অনুযায়ী লাভ ভাগ করা হয়।

লেখকের মন্তব্যঃ  ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 - সর্বশেষ আপডেট

আশা করছি আজকের এই পুরো আর্টিকেলটি পড়ে আপনারা জেনে জানতে পেরেছেন ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট 2023 কত অর্থাৎ আপনি ইসলামী ব্যাংকে যদি সঞ্চয় করতে চান তাহলে আপনাকে কি পরিমান হারে লাভ প্রদান করা হবে সে সম্পর্কে একটি সবিস্তারিত ধারণা পেয়ে গেছেন। 

এমনই সব ইন্টারেস্টিং তথ্যপ্রযুক্তি বিষয়ক পোস্ট আপনার ফোনে নোটিফিকেশন আকারে পেতে ড্রিম আইটিসিকে সাবস্ক্রাইব করে রাখুন কেননা বাংলাদেশের সবচেয়ে বড় তথ্যভাণ্ডার হচ্ছে ড্রিম আইটিসি। এতক্ষণ পর্যন্ত ইসলামী ব্যাংক ফিক্সড ডিপোজিট রেট নিয়ে লিখা আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাদের সকলকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম। 🥰✍🏿🥰

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url