অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়


আপনাকে অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় জানা খুবই গুরত্বপূর্ণ কারণ প্রতিদিনের ব্যবহারের কারণে এটি অনেক ময়লা হয়ে যায়। তাই আজকে আমরা দেখবো অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়। তাহলে চলুন দেখে দেওয়া হলো অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়।
আমরা সবাই তো কম্পিউটার এবং মাউসের সাথে বেশ ভালো ভাবেই পরিচিত। কিন্তু এই মাউসটি নোংরা হলে ঠিকমত কাজ করেনা, তাই আপনি অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় জানলে খুব উপকৃত হবেন। তাই আমাদের আজকের আর্টিকেলটি অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্র: অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়

অপটিক্যাল মাউস কি

অপটিক্যাল মাউস হলো একটি কম্পিউটার মাউস যা একটি আলোর উৎস এবং আলো শনাক্তকরণ ব্যবস্থা ব্যবহার করে কোনো বস্তুর পৃষ্ঠে নড়াচড়া বা দিক পরিবর্তন বোঝার জন্য এবং সেই অনুযায়ী কম্পিউটার ডিসপ্লেতে কার্সারের গতিবিধি প্রদর্শন করে। এটি সাধারণত আলোর উৎস হিসাবে এলইডি ব্যবহার করে। এবং আলো সনাক্তকরণের জন্য ফটোডায়োড ব্যবহার করা হয়। এটি যান্ত্রিক মাউস বা ট্র্যাকবল মাউসের বিকল্প হিসাবে ব্যবহৃত হয়। এর ব্যবহারে আপনাকে জানতে হবে অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়।

অপটিক্যাল মাউসের কার্যপ্রণালী

প্রথম দিকের অপটিক্যাল মাউস প্রাক-মুদ্রিত মাউসপ্যাডগুলিতে গতিবিধি ক্যাপচার করতে পারে। আজকের আধুনিক অপটিক্যাল মাউসগুলি বেশিরভাগই অস্বচ্ছ বা শক্ত (প্রতিফলিতভাবে ছড়িয়ে পড়া) পৃষ্ঠগুলিতে খুব ভালোভাবেই কাজ করে। ফলে এতে অনেক ময়লাও জমে যায়, ময়লাগুলো অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় জানার মাধ্যমে আপনি পরিষ্কার করতে পারবেন। সাধারণভাবে, অপটিক্যাল মাউসগুলি এমন বস্তুর উপর খারাপভাবে কাজ করে যার পৃষ্ঠ একক উৎস থেকে আলো গ্রহণ করে এবং একই কোণে প্রতিফলিত হয়।
একটি সুসংগতভাবে আলোকিত (লেজার) মাউস চকচকে পৃষ্ঠের বস্তুতে ভালো কাজ করে কিন্তু উচ্চ পৃষ্ঠে ভালো কাজ করে না। আপনাকে হয়তো জানতে হবে অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়।অন্ধকার ক্ষেত্রের আলোর প্রতিফলন আছে এমন মাউসগুলি কাচের উপরও ভাল কাজ করে। লেজার ডায়োডগুলি সুনির্দিষ্ট আলো শোষণ এবং অবস্থানের জন্য আলো সনাক্তকরণের জন্য ব্যবহৃত হয়। ওয়্যারলেস এবং ব্যাটারি চালিত অপটিক্যাল মাউসে, যখন মাউস ব্যাটারি শক্তি সঞ্চয় করার জন্য গতিবিধি শনাক্ত করে তখন এলইডি জ্বলে ওঠে।

অপটিক্যাল মাউস কেনো নোংরা হয়

অপটিক্যাল মাউস নোংরা হওয়ার প্রধান কারণ হলো এর সেন্সর প্যাড। অপটিক্যাল মাউস একটি প্যাডের উপর অনবরত ঘষাঘষি হয়, যা সময়ের সাথে সাথে ক্ষয় হতে পারে এবং ধুলো, ময়লা, নোংরা ইত্যাদি থাকলে সেন্সর প্যাড সঠিকভাবে কাজ করতে পারে না। সেইজন্য আপনার প্রয়োজন হলো অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় জেনে থাকা। মাউসের প্যাডে ময়লা জমে থাকলে কাজ করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। যা ব্যবহারকারীর জন্য অসুবিধার কারণ হতে পারে। এর ফলে ব্যবহারকারীর নানারকম গুরুত্তপূর্ণ কাজেও বিঘ্ন ঘটে।

অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়

আমরা আমাদের জীবনের নানারকম কাজে এখন কম্পিউটারের ওপর নির্ভরশীল হয়ে পড়েছি। কিন্তু কম্পিউটারের অতিরিক্ত ব্যবহারের ফলে অনেক সময়ই এর মাউসটা নোংরা হয়ে যায় এবং ঠিকমত কাজ করেনা। যার জন্য আমাদেরকে কম্পিউটার জনিত নানারকম সমস্যায় ভুগতে হয়ে। আপনাকে এমন সমস্যার সম্মুখীন যেনো না হওয়া লাগে সেজন্য আপনি অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় অবলম্বন করতে পারেন। তাহলে চলুন দেখে নেই অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায়:
  • মাইক্রোফাইবার কাপড়: অপটিক্যাল মাউস থেকে ময়লা পরিষ্কার করতে অনেক কার্যকরী। যদি সম্ভব হয়, একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করা ভালো। কারণ এটি ফ্যাব্রিকের অবশিষ্টাংশ ছিঁড়ে যায় না কারণ এটি অনেক ভালো মানের কাপড়।
  • আইসোপ্রোপাইল অ্যালকোহল: যেকোনো ধরনের অ্যালকোহল বা পরিষ্কারের পণ্য (যেমন ভেট্রিল) ব্যবহার করবেন না। যদি আইসোপ্রোপাইল অ্যালকোহল আপনার কাছে না থাকে তাহলে সাধারণ পানি ব্যবহার করুন।
  • পরিষ্কার এবং শুকনো কাপড়: ধুলো এবং শুষ্ক পৃষ্ঠ অপসারণ।
  • টুথপিক্স: মাউসের বাহিরের কাঠামোর ছোট ফাটল থেকে ময়লা এবং ধুলো পরিষ্কার করুন।
  • স্ক্রু ড্রাইভার: মাউসের উপরের কভারটি সরাতে এটির ব্যাবহার করতে হয়। আপনার পয়েন্টিং ডিভাইসের ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন বা মেক এবং মডেল ব্যবহার করে একটি অনলাইন সার্চ করুন কিভাবে এর উৎপাদনের বিভিন্ন অংশগুলিকে বিচ্ছিন্ন করতে হয় তার বিস্তারিত নির্দেশাবলীর জন্য।
  • সোল্ডারিং: এটি একটি ঐচ্ছিক টুল। কিন্তু ডিভাইসের খুব সূক্ষ্ম অংশ (উদাহরণস্বরূপ একটি মাউস প্রিন্টেড সার্কিট) থেকে যেকোনো অপ্রয়োজনীয় অংশ বাদ দিয়ে পরিষ্কার করতে এটি খুবই উপকারী।
  • লেন্স পরিষ্কার: অপটিক্যাল মাউসের নিচের দিকে একটি ছোট লেন্স আছে। একটি বিশেষ লেন্স পরিষ্কারের দ্রবণ বা আইসোপ্রোপাইল অ্যালকোহল দিয়ে মোয়া অপটিক্যাল ফাইবার পরিষ্কার করুন। এটি মাউসের সেন্সর এবং চাকা পরিষ্কার রাখতে সাহায্য করবে।
  • মাউস কভার: অপটিক্যাল মাউসকে ভালো রাখার জন্য একটি স্পেশাল কাভার ব্যবহার করা উপকারী হতে পারে। এটি মাউসটি পরিষ্কার রাখবে এবং ধুলো ময়লা থেকে রক্ষা করতে সাহায্য করবে।

শেষ কিছু কথা

কম্পিউটার এবং মাউস ব্যবহার সম্পর্কে জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা এটি অনেক ব্যবহার করি কিন্তু এটি নোংরা হলে সঠিকভাবে কাজ করতে পারে না। অতএব, অপটিক্যাল মাউস পরিষ্কার করার সহজ উপায় সম্পর্কে জানা আমাদের জন্য অনেক উপকারী হতে পারে। অপটিক্যাল মাউস পরিষ্কার করার সম্পূর্ণ সহজ উপায় জানার জন্য আমাদের আজকের আর্টিকেলটি খুবই উপযোগী। এই পদ্ধতিগুলি মাউস পরিষ্কার ও সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করে।
আশা করি আজকের আর্টিকেল পড়ে আপনি জানতে পেরেছেন । এমন আরো কম্পিউটার ও টেকনোলজি রিলেটেড টিপস আর ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট ।এতোক্ষন মন দিয়ে আমাদের আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url