সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম জানা থাকলে আমরা খুব সহজে আমাদের ল্যাপটপ পরিষ্কার করতে পারব। ল্যাপটপ হচ্ছে আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম জেনে তারপরে আমাদেরকে ল্যাপটপ পরিষ্কার করতে হবে। এই আর্টিকেলে সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাদের শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

যেহেতু আমরা আমাদের প্রয়োজনীয় বিভিন্ন ধরনের কাজ ল্যাপটপের মাধ্যমে করে থাকে তাই অবশ্যই আমাদেরকে ল্যাপটপ পরিষ্কার করতে হবে। আমরা অনেকেই সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম সম্পর্কে তেমন কোন ধারণা রাখি না। কিন্তু ল্যাপটপের উপকারিতার জন্য আমাদেরকে অবশ্যই সঠিকভাবে ল্যাপটপ পরিষ্কার করার উপায় গুলো জানতে হবে।

আরো পড়ুনঃ আবির মাহমুদ নামের অর্থ সম্পর্কে জানুন

আমরা যদি সঠিকভাবে ল্যাপটপ পরিষ্কার না করি এবং নিয়মিত ল্যাপটপ পরিষ্কার না করি তাহলে আমাদের ল্যাপটপে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আমরা এমন ব্যক্তি আসি যারা সারাদিন ল্যাপটপ ব্যবহার করে থাকি যার ফলে আমাদের ল্যাপটপ অনেক সময় গতি কমিয়ে দেয় পরিষ্কার না করা। ল্যাপটপ সঠিকভাবে চালানোর জন্য আমাদের দুই ধরনের বিষয় কাজ করে ইন্টারনাল এবং এক্সটার্নাল।

আপনি যখন আপনার ল্যাপটপ কিছুদিন ব্যবহার করবেন সাধারণত তখন দেখতে পাবেন যে আপনার ল্যাপটপের স্ক্রিনে ধুলোবালি জমা হয়ে গেছে। সেক্ষেত্রে আপনাকে বাড়িতে ব্যবহৃত ক্লিনার দিয়ে পরিষ্কার করতে হবে। তবে বেশ কিছু ক্লিনার আছে যেগুলো আমাদের ল্যাপটপে স্কিনের জন্য ভালো না সাধারণত এই ক্ষেত্রে আপনাকে ল্যাপটপের স্কিন পরিষ্কার করার জন্য প্রথমে একটি স্কিন ক্লিনার কিনতে হবে।

বাজারের বিভিন্ন ধরনের স্কিন ক্লিনার পাওয়া যায় সাধারণত আপনার ল্যাপটপের জন্য যেটি ভালো হবে সেইটি কিনতে হবে। আপনি তো ল্যাপটপের ভিতর খুলে পরিষ্কার করতে পারবেন না তাই ল্যাপটপের উপরে ভাগে কোন ধরনের না হয় এক্ষেত্রে আপনাকে লক্ষ্য রেখে ল্যাপটপ পরিষ্কার করতে হবে। প্রথমে আপনাকে ল্যাপটপে স্কিনের মাঝখান থেকে শুরু করে বৃত্তাকারে পুরো স্কিন টি মুছে নিতে হবে।

যতক্ষণ না স্কিন পুরোপুরি পরিষ্কার হয়েছে ততক্ষণ পর্যন্ত পুরো স্কিন টি মুছতে থাকতে হবে। এরপর আপনাকে আপনার ল্যাপটপের কিবোর্ড পরিষ্কার করতে হবে। অনেক সময় কি গুলোর চারপাশে বিভিন্ন ধরনের ময়লা জমা থাকে এক্ষেত্রে আপনাকে ল্যাপটপ বন্ধ করে এরপরে সেই মহিলা গুলো ভালোভাবে মুছে দিতে হবে।

বিশেষ করে আপনি যদি আপনার ল্যাপটপ অনেক দিন ধরে ব্যবহার করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই নির্দিষ্ট সময় পর পর হার্ড ড্রাইভ পরিষ্কার করতে হবে। যদি আপনি প্রতিনিয়ত না পারেন তাহলে আপনাকে মাসে একবার হলেও এটি পরিষ্কার করতে হবে তাহলে ল্যাপটপে অতিরিক্ত ময়লা জমতে পারবে না এবং ল্যাপটপের গতি ঠিক থাকবে।

নিচে থেকে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

আমরা সাধারণত ল্যাপটপ পরিষ্কার করার জন্য বিভিন্ন দোকানে গিয়ে থাকি। আপনি যদি চান তাহলে আপনি নিজে থেকেই আপনার ল্যাপটপ পরিষ্কার করতে পারবেন। ল্যাপটপ যেহেতু একটি ইলেকট্রনিক্স ডিভাইস তাই অবশ্যই আপনাকে এ বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে। আমরা সাধারণত সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত ল্যাপটপ ব্যবহার করে থাকি।

সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম জানা থাকলে আমরা খুব সহজেই নিজে থেকেই ল্যাপটপ পরিষ্কার করতে পারব। ল্যাপটপ পরিষ্কার করতে হলে আপনাকে প্রথমে পাওয়ার সুইচ অফ করে দিতে হবে। যদি ল্যাপটপ চার্জে দেওয়া থাকে তাহলে অবশ্যই চার্জ থেকে খুলে নিতে হবে।

এরপরে আপনাকে প্রথমে একটি পরিষ্কার সুতি কাপড় দিয়ে ল্যাপটপ মুছে নিতে হবে। এরপরে গুরুত্বপূর্ণ একটি বিষয় ভেজা নোংরা কাপড় দিয়ে ল্যাপটপ পরিষ্কার করা থেকে বিরত থাকতে হবে। লক্ষ্য করবেন আপনার কি বোর্ডের সব থেকে বেশি ময়লা এবং ধুলোবালি জমা হয়। তাই আপনাকে কিবোর্ডের কোনাগুলো ভালোভাবে পরিষ্কার করতে হবে।

আরো পড়ুনঃ হেপাটাইটিস বি কেন হয় - হেপাটাইটিস বি এর লক্ষণ

এক্ষেত্রে আপনি ব্র্যান্ড ব্যবহার করতে পারেন যার ফলে আপনি খুব সহজেই কিবোর্ড এর কণাগুলো পরিষ্কার করতে পারবেন। এরপরে আপনাকে আপনার ল্যাপটপের স্কিন ভালোভাবে পরিষ্কার করতে হবে সাধারণত বাজারে বিভিন্ন ধরনের স্কিন পরিষ্কার করার কাপড় পাওয়া যায়। এ ক্ষেত্রে আপনাকে এই কাপড় গুলো ব্যবহার করতে হবে এতে করে আপনার স্কিন এর মধ্যে কোন দাগ পড়বে না।

ল্যাপটপ পরিষ্কার করার সঠিক নিয়ম

আমরা বর্তমানে ল্যাপটপ ব্যবহার করি না এরকম মানুষ খুব কম রয়েছে। সাধারণত যারা বিভিন্ন ধরনের কাজের সাথে জড়িত রয়েছে তারা বিশেষ করে ল্যাপটপ ব্যবহার করে থাকে। যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি তাই অবশ্যই আমাদেরকে ল্যাপটপ পরিষ্কার করার সঠিক নিয়ম সম্পর্কে ধারণা রাখতে হবে। সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম জানা থাকলে আমরা খুব সহজেই ল্যাপটপ পরিষ্কার করতে পারি।

১। আমরা ইতিমধ্যে ল্যাপটপ পরিষ্কার করার জন্য বেশ কিছু উপায় সম্পর্কে জেনেছি প্রথমে আপনাকে ল্যাপটপ পরিষ্কার করার জন্য পাওয়ার বাটন সুইচ অফ করে দিতে হবে।

২। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে ভালোভাবে ল্যাপটপের স্ক্রিন টি মুছে নিতে হবে। তবে এক্ষেত্রে আপনাকে ভেজা কাপড় এবং নোংরা কাপড় ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

৩। আপনাকে মনে রাখতে হবে যে ময়লা এবং ধুলোবালি আপনার ল্যাপটপের জন্য প্রধান শত্রু। সাধারণত এজন্য আপনাকে আপনার কি বোর্ডের কোনায় কোনায় জমে থাকা ময়লা গুলো পরিষ্কার করতে হবে।

৪। বাজারে ল্যাপটপ পরিষ্কার করার জন্য বিভিন্ন ধরনের স্ক্রিন প্রটেক্টর এবং ক্লিনার পাওয়া যায়। আপনি সঠিকভাবে ল্যাপটপ পরিষ্কার করতে চাইলে অবশ্যই এগুলো ব্যবহার করতে পারেন।

৫। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ল্যাপটপের মনিটর পরিষ্কার করার জন্য বিভিন্ন ধরনের অ্যালকোহল যুক্ত ক্লিনার ব্যবহার করে থাকে। এগুলো ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

৬। বাজারে বিভিন্ন ধরনের ক্লিনার স্প্রে পাওয়া যায় সাধারণত অবশ্যই এগুলো ব্যবহার করতে হবে বিশেষ করে জেনে নিতে হবে কোন ধরনের অ্যালকোহল যুক্ত আছে কিনা। মনিটর পরিষ্কার করার জন্য সঠিক কাপড় সব থেকে বেশি উপযোগী।

কিভাবে ল্যাপটপ পরিষ্কার করতে হয়

আমার প্রিয় বন্ধুরা সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম সম্পর্কে আমরা ইতিমধ্যে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনি যদি আপনার ল্যাপটপ পরিষ্কার করতে চান সঠিক নিয়মে তাহলে অবশ্যই আপনাকে উপরের এই বিষয়গুলো ভালোভাবে মনোযোগ সহকারে পড়ে নিতে হবে। কারণ আমরা এখানে কিভাবে আপনি ল্যাপটপ পরিষ্কার করবেন এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানিয়েছি।

আরো পড়ুনঃ বাংলাদেশের দর্শনীয় স্থান - চলুন ভ্রমণে যাই এবং স্বাদের খাবার খাই

যেহেতু ল্যাপটপ আমরা নিয়মিত ব্যবহার করে থাকি এবং এটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ডিভাইস তাই অবশ্যই আমাদেরকে এটি ব্যবহার করার আগে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে এবং কিভাবে পরিষ্কার করলে সব থেকে বেশি ভালো হবে এ বিষয়গুলো জেনে নিতে হবে। কারণ আমরা যদি সঠিক নিয়মে ল্যাপটপ ব্যবহার করতে না পারি তাহলে অনেক সময় ল্যাপটপে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়।

আমাদের শেষ কথাঃ সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে সঠিক উপায়ে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম, নিচে থেকে ল্যাপটপ পরিষ্কার করার নিয়ম, ল্যাপটপ পরিষ্কার করার সঠিক নিয়ম, কিভাবে ল্যাপটপ পরিষ্কার করতে হয়? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা সকলেই ল্যাপটপ ব্যবহার করি এবং ল্যাপটপ পরিষ্কার করতে হয় আমাদের নিয়মিত তাই অবশ্যই আমাদেরকে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে।

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url