মেয়ে বাচ্চাদের শীতের পোশাক সম্পর্কে জানুন

শীত পরলো মানেই বড় মানুষ থেকে শুরু করে ছোট্ট ছেলে মেয়ে বাচ্চাদের শীতের পোশাক কেনার পালা শুরু। শীতের শুরুতেই নানা ধরনের মেয়ে বাচ্চাদের শীতের পোশাক দেখে কেন যেন মন উতলা হয়ে পড়ে। কারণ মেয়ে বাচ্চাদের শীতের পোশাকের ভ্যারাইটিগুলো বিভিন্ন প্রকারের ও কিউট হয়।
মেয়ে বাচ্চাদের শীতের পোশাক

তাই আজ আপনাদের সাথে আলোচনা করবো মেয়ে বাচ্চাদের শীতের পোশাক সম্বন্ধে। আপনারা মনোযোগ দিয়ে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

পোস্ট সূচিপত্র: মেয়ে বাচ্চাদের শীতের পোশাক

ভূমিকা

শীত মানেই ঠান্ডা জ্বর সর্দি কাশির সময়। বয়স্ক থেকে বৃদ্ধ এবং জোয়ান থেকে শিশু সকলেরই ঠান্ডা থেকে সুরক্ষার জন্য সতর্ক থাকতে হয়। বিশেষ করে শিশুদের ঠান্ডা থেকে সুরক্ষার জন্য বিশেষ খেয়াল রাখতে হয়। কারণ শিশুরা নিজেদের খেয়াল নিজেরা রাখতে পারেনা। এই শীতের সময় আমরা শীতের পোশাক কেনার দিকে বেশি অগ্রসর হই। শীতের সময় বাজারে গেলে দেখতে পাওয়া যায় ছেলে কিংবা মেয়ে বাচ্চাদের শীতের পোশাক।

নতুন নতুন ডিজাইনের শীতের পোশাক গুলো দেখতে খুবই সুন্দর ও আকর্ষণীয় যা না কিনে থাকায় যায় না। বিশেষ করে শিশুদের বেশি বেশি শীতের পোশাক কেনা লাগে। কারণ বাচ্চাদের পোশাক বেশি নোংরা হয়। আর নির্দিষ্ট সময়ের পরপর বাচ্চাদের পোশাক পরিবর্তন করে দিতে হয় এবং সেটা না ধুয়ে দ্বিতীয়বার পড়ানো যায় না। যার কারণে ছেলে কিংবা মেয়ে বাচ্চাদের শীতের পোশাক একটু বেশি কেনা লাগে। যেমন: সোয়েটার, পায়জামা, মজা, টুপি, হাতমোজা, মাফলার ইত্যাদি।

অনেক সময় দেখা যায় কোন বাচ্চার যদি শরীরটা একটু দুর্বল হয়ে থাকে তাহলে শীতে হঠাৎ হাত পা ঠান্ডা হয়ে যাওয়া সমস্যা থাকে। কোন শিশুর শীতের সময় হঠাৎ হাত পা ঠান্ডা হলে করণীয় হিসেবে একজন মা কোন ডাক্তারের পরামর্শ নিয়ে থাকে। যে তার বাচ্চার ঘন ঘন হাত পা ঠান্ডা হয়ে গেলে সে কি করবে। বাচ্চাদের হাত পা ঘন ঘন ঠান্ডা হয়ে গেলে বাচ্চার পায়ে হালকা গরম তেলের মালিশ করে বাচ্চাকে মোজা পরিয়ে দিতে হবে। তাহলে বাচ্চার পা গরম থাকবে।

মেয়ে বাচ্চাদের শীতের পোশাক

ছয় ঋতুর দেশ বাংলাদেশ। আর এই ছয় ঋতুর পালাবদলে প্রকৃতিতে চলে আসে শীত। আর এই শীত মানেই বাজারে চলে আসে নতুন নতুন শীতের পোশাকের কালেকশন। বয়স্ক থেকে বৃদ্ধ এবং ছেলে হোক আর মেয়ে বাচ্চাদের শীতের পোশাক দেখে চোখ জুড়িয়ে যায় বাজারে। যা কেনার জন্য নগরবাসী ভিড় জমিয়ে দেয় বাজারে। বিভিন্ন ডিজাইনের সোয়েটার, টুপি, কান টুপি, হাত মোজা, পা মোজা কেনার শেষ থাকে না মানুষের। কেউ কিনে উলের সোয়েটার আবার কেউ কিনে জ্যাকেট।
শীতকালে শিশুদের ত্বক তুলনামূলকভাবে কোমল হয়ে থাকে তাই খসখসে কিংবা শক্ত কাপড়ের শীতের পোশাক হলে শিশুর কোমল ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে। বিশেষ করে মেয়ে বাচ্চাদের শীতের পোশাকের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ মেয়ে বাচ্চাদের ত্বক বেশি কোমল হয়। তাই শীতের পোশাক নির্বাচনের সময় অবশ্যই নরম উলের কিংবা ফ্লানেল কাপড় হলে শিশুরা অনায়াসে শীতের পোশাক করতে পারবে।

শীতের পোশাকের ক্ষেত্রে ছেলে এবং মেয়ে শিশুদের ক্ষেত্রে রং থেকে শুরু করে কাপড়ের ডিজাইনেও পর্যন্ত অনেক পরিবর্তন রয়েছে। মেয়েদের শীতের পোশাক গোলাপি, কমলা, লাল, হলুদ, রঙের ওপর লতাপাতা প্রজাপতি কার্টুন ইত্যাদি ছবি ছাপা পোশাকের প্রতি শিশুর আগ্রহ বেশি থাকে। অন্যদিকে ছেলে শিশুদের ক্ষেত্রে ক্যারেক্টার থেকে শুরু করে কিডস উইন্টার সুট সোয়েটার বেশি চোখে পড়ে।

তাছাড়াও শীতের শুরুর দিকে পোশাক এবং শীতের বাকি সময় পোশাকের ক্ষেত্রে রয়েছে অনেক পার্থক্য। শীতের শুরুর দিকে বাচ্চাদের বেশি ভারী শীতের পোশাক পরানো উচিত নয়। এ সময় হালকা গরম কাপড় পরালেই হয়। কিন্তু শীতের মাঝামাঝি সময় যখন তীব্র শীত থাকে তখন বাচ্চাদের একটু মোটা উলের কাপড় পরানোই ভালো। কিন্তু শীত মানেই যে সব সময় বাচ্চাকে শীতের কাপড় পরিয়ে রাখবেন সেটা কিন্তু ঠিক না।

সবসময় বাচ্চাকে শীতের কাপড় পরিয়ে রাখা যাবে না সেদিকেও বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। শিশুকে কতক্ষণ শীতের পোশাক পরিয়ে রাখা উচিত এ বিষয়ে আপনি কোন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। অথবা ইউটিউব এবং বিভিন্ন গুগল সাইট থেকেও আপনি এ বিষয়ে তথ্য সংগ্রহ করতে পারেন।

শীতের পোশাক অর্থ কি

শীতের পোশাক অর্থ কি এই বিষয়ে জানেনা এমন মানুষের সংখ্যা শূন্য। অতিরিক্ত তীব্র ঠান্ডা আবহাওয়ায় নিজের শরীরকে গরম রাখার জন্য ও অসুস্থতার হাত থেকে সুরক্ষার জন্য যে ভারী গরম সোয়েটার আমরা পড়ে থাকি তাকে শীতের পোশাক বলে। সাধারণত শীতের পোশাক অর্থ কি বলতে আমরা বুঝি ভারী গরম পোশাকের ধরন যা লোকেরা খুব ঠান্ডা আবহাওয়া পড়ে থাকে। বাজারে শীতের সময় মেয়ে বাচ্চাদের শীতের পোশাক দেখে চোখ সরানো যায় না।

প্রতি বছর শীতের সময় বাজারে নতুন নতুন কালেকশন দেখতে পাওয়া যায়। ছেলে শিশুদের জন্য শীতের পোশাকের ধরন আলাদা রকমের হয় এবং মেয়ে বাচ্চাদের শীতের পোশাকের ধরন আলাদা ধরনের হয়। যেন আমরা পোশাকটি দেখেই নির্ধারণ করতে পারি কোনটা ছেলেদের গায়ের পোশাক আর কোনটা মেয়েদের গায়ের পোশাক।

শিশুকে কতক্ষণ শীতের পোশাক পরিয়ে রাখা উচিত

তীব্র শীতের মৌসুমে কিছু কিছু মায়েরা নিজের শিশুদের ২৪ ঘন্টায় শীতের কাপড় পরিয়ে রাখে। তারা মনে করে যে শীত মানেই সব সময় শিশুকে শীতের কাপড় পরিয়ে না রাখলে শিশু অসুস্থ হয়ে যাবে। কিন্তু এ ধারণাটি সম্পূর্ণ ঠিক নয়। আবার মায়েদের মনে অনেক সময় প্রশ্ন আসে যে শিশুকে কতক্ষণ শীতের পোশাক পরিয়ে রাখা উচিত। শীতের সময়ও কিছু নির্দিষ্ট সময় আছে যে সময় বাচ্চাকে শীতের পোশাক পরিয়ে রাখা উচিত।
আবার কিছু কিছু সময় আছে যে সময় অতি গরম কাপড় না পরিয়ে হালকা গরম কাপড় পরিয়ে রাখলেও ভালো হয়। শিশুকে কতক্ষণ শীতের পোশাক পরিয়ে রাখা উচিত এ বিষয়ে অনেক মায়েরা ডাক্তারের পরামর্শ নিয়ে থাকে। একটি শিশু সকালে ঘুম থেকে ওঠার পর সর্বপ্রথম তাকে গরম পানিতে একটি নরম কাপড় ভিজিয়ে তার মুখ হাত পরিষ্কার করে দিতে হয়। তারপরে তার গায়ে তেল মালিশ করতে হয়।

তারপরে শিশুর দায়ে গরম সোয়েটার পরিয়ে দিতে হয় প্রয়োজনে পায়ে মোজাও পরিয়ে দিতে হয়। যেন বাচ্চার ঠান্ডা না লাগে। তারপর একটু বেলা হলে যেমন ১১ অথবা ১২ টার দিকে এ সময় বাচ্চার শরীর গরম থাকে। তখন বাচ্চাকে ভারী গরম কাপড় না পরিয়ে রাখাই ভালো। আবার বিকালের দিকে যখন কুয়াশা পড়া শুরু হয় তখন বাচ্চাকে শীতের পোশাক পরানো উচিত। রাতে ঘুমানোর সময় বাচ্চাকে কখনোই ভারী শীতের কাপড় পরিয়ে ঘুম পাড়ানো ঠিক নয়।

কারণ সে সময় বাচ্চার গায়ে ভারী কম্বল বা লেপ থাকে। এ সময় হালকা শীতের কাপড় গুলো যেমন গেঞ্জি পরিয়ে ঘুম পাড়াতে পারেন। আপনার যদি মেয়ে শিশু থেকে থাকে তাহলেও কোন সমস্যা নেই। বাজারে মেয়ে বাচ্চাদের শীতের পোশাকের মধ্যে অনেক রকমের গেঞ্জি পাওয়া যায় যা রাতে পড়ে ঘুমানোর জন্য উপযুক্ত।

হঠাৎ হাত পা ঠান্ডা হলে করণীয়

শীতে শুধু বাচ্চাদেরই নয় বড়দেরও হাত পা ঠান্ডা হয়ে যাওয়ার সমস্যা থাকে। বিশেষ করে শিশু ও বৃদ্ধদের এই সমস্যাটা বেশি হয়। আর এই সমস্যার সমাধানে শীতের সময় একটি মা সবচেয়ে বেশি দুশ্চিন্তায় থাকে। আর এ দুশ্চিন্তার সমাধানে প্রায় অধিকাংশ মা তার শিশুর হঠাৎ হাত পা ঠান্ডা হলে করণীয় সম্বন্ধে বিভিন্ন শিশু বিশেষজ্ঞ ডাক্তারদের কাছে পরামর্শ করে থাকে।

তাই হঠাৎ হাত পা ঠান্ডা হলে করণীয় হিসেবে একজন বিশেষজ্ঞ ডাক্তার পরামর্শ করেন বাচ্চার থাইরয়েড পরীক্ষা করতে। যদি আপনার হাইপোথাইরয়েডিজমের সমস্যার না থাকে সেক্ষেত্রে রেনৌডস ডিজিস ও হতে পারে আপনার শিশুর। এ রোগে আক্রান্ত শিশুদের হাত পায়ের ছোট ছোট রক্তনালী বন্ধ হয়ে যায়। ফলে গরম রক্ত সেই হাত পায়ে পৌঁছতে পারেনা।
সেক্ষেত্রে শীতের সময় বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। ঠান্ডা পানি থেকে দূরে থাকতে হবে। গোসল ও অন্যান্য ব্যবহারের কাজে গরম পানি ব্যবহার করতে হবে। তীব্র শীতের সময় গুলোতে পায়ে মোজা পরিধান করতে হবে। শীতের সময় সব সময় গরম খাবার খেতে হবে। অতিরিক্ত সমস্যা হলে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে

শেষ কথা

উপরিউক্ত আর্টিকেলে আজকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি মেয়ে বাচ্চাদের শীতের পোশাক সম্বন্ধে। আরো আলোচনা করেছি শীতের পোশাক অর্থ কি ও কিভাবে ছেলে ও মেয়েদের শীতের পোশাক চিনা যায় এ সমস্ত বিষয় সম্বন্ধে। আশাকরি আজকের আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন আপনার মূল্যবান বক্তব্য শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url