কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার

আপনি কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার
নিচে আপনাদের জন্য হাড়ের ক্যান্সার সাধারণত কোথা থেকে শুরু হয়, বোনে ক্যান্সার কি এবং কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার

হাড়ের ক্যান্সার সাধারণত কোথা থেকে শুরু হয়

হাড়ের ক্যান্সার শরীরের বিভিন্ন অংশে হতে পারে এবং এটি লম্বা হাড় (যেমন বাহু এবং পা) এবং সমতল হাড় (যেমন পাঁজর এবং শ্রোণী) উভয় ক্ষেত্রেই বিকাশ করতে পারে। নির্দিষ্ট স্থান যেখানে হাড়ের ক্যান্সার শুরু হয় প্রায়ই হাড়ের ক্যান্সারের ধরন এবং এর বৈশিষ্ট্য নির্ধারণ করে। এখানে কিছু সাধারণ অবস্থান রয়েছে যেখানে হাড়ের ক্যান্সার হতে পারে। 
হাড়ের ক্যান্সার প্রায়শই বাহু ও পায়ের লম্বা হাড়ে শুরু হয়। এর মধ্যে রয়েছে ফিমার (উরুর হাড়), টিবিয়া (শিনের হাড়), হিউমারাস (উপরের হাতের হাড়), এবং ব্যাসার্ধ বা উলনা (বাহুর হাড়)।  অস্টিওসারকোমা হল লম্বা হাড়ের হাড়ের ক্যান্সারের সবচেয়ে সাধারণ ধরন এবং এটি সাধারণত বয়ঃসন্ধিকালের এবং অল্প বয়স্কদের প্রভাবিত করে। 

বোনে ক্যান্সার কি

হাড়ের ক্যান্সার একটি বিরল ধরণের ক্যান্সার যা হাড়ের কোষে শুরু হয়। এটি শরীরের যে কোনও হাড়কে প্রভাবিত করতে পারে তবে সাধারণত বাহু এবং পায়ের দীর্ঘ হাড়গুলিতে এটি ঘটে। হাড়ের ক্যান্সার প্রাথমিক বা মাধ্যমিক হতে পারে। হাড়ের ক্যান্সারের সাধারণ লক্ষণগুলির মধ্যে অবিরাম হাড়ের ব্যথা, ফোলাভাব, দুর্বলতা, গতির সীমিত পরিসর এবং কিছু ক্ষেত্রে প্যাথলজিক্যাল ফ্র্যাকচার (ক্যান্সারের কারণে হাড়ের দুর্বলতার কারণে সৃষ্ট ফ্র্যাকচার) অন্তর্ভুক্ত থাকতে পারে। 
যাইহোক, এই লক্ষণগুলি অন্যান্য অবস্থার কারণেও হতে পারে, তাই সঠিক নির্ণয়ের জন্য তাদের একজন স্বাস্থ্যসেবা পেশাদার দ্বারা মূল্যায়ন করা উচিত। হাড়ের ক্যান্সারের নির্দিষ্ট ধরন, এর অবস্থান এবং এর পর্যায় চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করে। হাড়ের ক্যান্সারের চিকিত্সার মধ্যে টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার, কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি ইত্যাদি ব্যবহার করা হয়।

কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার

আপনার বোন বা হাড়ের ক্যানসার হয়েছে কি না বুঝতে হলে আপনাকে আগে জানতে হবে বোন বা হাড়ের ক্যান্সারের লক্ষ্যণগুলো সম্পর্কে। আপনি যদি বোন বা হাড়ের ক্যানসারের লক্ষ্যণগুলো সম্পর্কে জানতে পারেন আর সেগুলো যদি আপনার শরীরে অনুভব করেন তাহলে বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যান্সার হয়েছে। নিচে বোন বা হাড়ের ক্যানসারের লক্ষ্যণগুলো দেওয়া হলোঃ- 
  • হাড়ে ব্যথা করা
  • আক্রান্ত স্থান ফুলে যাওয়া
  • দুর্বলতা অনুভব
  • অনিচ্ছাকৃত ওজন হ্রাস
  • জ্বর
  • ক্লান্তি

বোন ক্যান্সারের চিকিৎসা

হাড়ের ক্যান্সারের নির্দিষ্ট ধরন, এর অবস্থান এবং এর পর্যায় চিকিৎসা পদ্ধতি নির্ধারণ করে। হাড়ের ক্যান্সারের চিকিৎসার মধ্যে টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার, কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, লক্ষ্যযুক্ত থেরাপি এবং কিছু ক্ষেত্রে এই চিকিত্সাগুলির সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকতে পারে। চিকিৎসার লক্ষ্য হল ক্যান্সার অপসারণ বা নিয়ন্ত্রণ করা, উপসর্গগুলি উপশম করা, অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা সংরক্ষণ করা এবং রোগীর জীবনযাত্রার মান উন্নত করা।

হাড়ের ক্যান্সার কি ভাল হয় 

হাড়ের ক্যান্সার যদি সঠিক সময়ে সঠিক চিকিৎসা দেওয়া যায় তবে নির্মুল করা সম্ভব হয়। তবে হাড়ের ক্যান্সারের বয়স যদি বেশি হয়ে যায় তাহলে শরীরের বিভিন্ন অংশে এই ক্যান্সার ছড়িয়ে যায়। যার ফলে দেখা যায় যে এই ক্যান্সার আর নির্মূল করা সম্ভব হয় না হলে মৃত্যুও ঘটতে পারে। তবে হাড়ের ক্যান্সার হওয়ার সাথে সাথে যদি লক্ষণ গুলো দেখে সঠিক চিকিৎসা প্রদান করা সম্ভব হয় তাহলে হাড়ের ক্যান্সারের নির্মূল করা সম্ভব হয়।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে কখন বুঝবেন আপনার বোন বা হাড়ের ক্যানসার তা ছাড়াও হাড়ের ক্যান্সার কি ভাল হয় , বোন ক্যান্সারের চিকিৎসা ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url