চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায়

আপনার বাসায় কি চারকোল ওয়াটার ফিল্টার আছে। চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এ বিষয়ে সম্বন্ধে আপনি কি কিছু জানে। আমাদের অনেকেরই প্রশ্ন থাকে চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায়। তাই আজ আপনাদের সাথে আলোচনা করব চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় কিনা এই সম্বন্ধে।
চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায়


তাহলে চলুন চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এ সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া যায়। আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায়

ভূমিকা

বাংলাদেশী বিভিন্ন ধরনের ওয়াটার ফিল্টার এর মধ্যে চারকোল ওয়াটার ফিল্টার অন্যতম একটি ব্র্যান্ড। আমরা আমাদের বাসার ওয়াটার ফিল্টারটিকে বিভিন্ন উপায়ে ধোয়ার চেষ্টা করি। কিন্তু এসব সেনসিটিভ দ্রব্য সামগ্রী ধোয়ার কিছু নির্দিষ্ট ঘরোয়া উপায়ও রয়েছে যা একদম নিরাপদ। আমরা অনেক সময় ইউটিউব টিউটোরিয়ালে দেখতে পাই যে এ সমস্ত দ্রব্য সামগ্রী পরিষ্কারের সময় ভিনেগার ব্যবহার করা হয়।

এসব দ্রব্য সামগ্রী পরিষ্কার পরিচ্ছন্নতার ক্ষেত্রে ভিনেগার কতটা উপযুক্ত বা চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এ বিষয়ে সম্পূর্ণ নিশ্চিত হওয়া আমাদের সকলেরই উচিত। আবার কার্বন ওয়াটার ফিল্টার কি ভালো এবং ভিনেগারের সাথে ফিল্টার পরিষ্কার করার জন্য আর কি কি দ্রব্য প্রয়োজন এগুলো বিষয়েও আমরা অনেক ধরনের অনুসন্ধান করি যেন আমাদের দ্রব্য সামগ্রীটি দীর্ঘস্থায়ী হয়।

এটাতো আমরা প্রত্যেকেই জানি যে একেক ধরনের ওয়াটার ফিল্টার পরিষ্কার করার পদ্ধতি একেক ধরনের হয়ে থাকে। তেমনি ইলেকট্রনিক পানির ফিল্টারের দাম কত বা বৈদ্যুতিক পানির ফিল্টার পরিষ্কার করার সঠিক পদ্ধতি এ সমস্ত বিষয় গুলি মাথায় রেখে আমাদের ওয়াটার ফিল্টারের যত্ন নেওয়া প্রয়োজন।

চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায়

চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এই বিষয়ে জানার পূর্বে আমাদের জানতে হবে চারকোল ওয়াটার ফিল্টারটা কি বা কেমন। চারকোল ওয়াটার ফিল্টার ব্যবহার করা কতটুকু সুরক্ষিত এর সুবিধা ও অসুবিধা বিষয়ে সম্পূর্ণ ধারণা নেওয়া আবশ্যক। সক্রিয় কাঠ কয়লা হলো আদর্শ পানির ফিল্টার কারণ এটি লবণ এবং গুরুত্বপূর্ণ খনিজ পদার্থের পানি ছাড়াই পানি থেকে বিষাক্ত পদার্থ গুলিকে সরিয়ে দেয়।
তাই প্রতি ১২ মাসই আপনার পানির ফিল্টারটি প্রতিস্থাপন করা গুরুত্বপূর্ণ যাতে দীর্ঘ সময় ধরে আমাদের ফিল্টারটি ভালো থাকে। সক্রিয় চারকোল ফিল্টার পানি থেকে অনেক দূষিত অপসারণ করতে চমৎকার এর মধ্যে রাসায়নিক, গ্যাস এবং শারীরিক অমেধ্য রয়েছে। যে প্রক্রিয়ায় কাঠ কয়লা ফিল্টার গুলি পানি থেকে ৬০ থেকে ৮০ রাসায়নিকগুলিকে অপসারণ করতে পারে এবং আরো ৩০ টি কমাতে পারেন।

বাতাস চলাচলে ব্যবহৃত চারকোল ফিল্টার পরিষ্কার করা যায় না ব্যবহারের ওপর নির্ভর করে প্রতি তিন থেকে চার মাস অন্তর এগুলি প্রতিস্থাপন বা পরিষ্কার করুন। আমাদের মধ্যে অনেকেই এমন আছে যে ঘরোয়া উপায়ে কিছু কিছু এমন টিপস ব্যবহার করে ফেলি যা আমাদের দ্রব্য সামগ্রীটির ক্ষতি সাধন করতে পারে। তবে চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এই বিষয়টি অনেকেরই অজানা হতে পারে। যদিও ভিনেগার একটি এমন সামগ্রী যা অনেক ধরনের কাজে প্রয়োজন হয়।

আবার অনেক সময় খাবার রান্না করার সময়ও ভিনেগারের গুরুত্ব অপরিসীম। তবুও কিছু কিছু সময় আছে যা ভিনেগার ব্যবহার ক্ষতিকারক হতে পারে। তাই আমাদের মধ্যে যারা এ বিষয়ে সম্বন্ধে জানতে চাই যে চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় তাদের জন্য আমার সাজেশন এটাই হবে চারকোল ওয়াটার ফিল্টার পরিষ্কার পরিচ্ছন্নতার সময় ভিনেগার ব্যবহার না করাই ভালো। কারণ ভিনেগার আপনার ফিল্টারের ক্ষতি সাধন করতে পারে।

কার্বন ওয়াটার ফিল্টার কি ভালো

কার্বন ওয়াটার ফিল্টার কি ভালো এ বিষয় সম্বন্ধে জানার আগে আমাদের জানতে হবে কার্বন ওয়াটার ফিল্টার কি? কার্বন ওয়াটার ফিল্টার কিছু দূষিত পদার্থের রাসায়নিক গঠন পরিবর্তন করতে একটি অনুঘটক হিসেবে কাজ করে। কার্বন ফিল্টার শোষণের মাধ্যমে দূষক অপসারণ করে। শোষণের অর্থ হলো দূষিত পদার্থ গুলি সক্রিয় কার্বনের পৃষ্ঠের দিকে আকৃষ্ট হয় এবং এটিকে ধরে রাখে ঠিক একইভাবে একটি চুম্বক লোহার ফিলিংকে আকর্ষণ করে এবং ধরে রাখে। সবই ও কার্বন ওয়াটার ফিল্টার উপজাত অপসারণ এর সর্বোত্তম উপায়।
ইপিএ অনুসারে প্রযুক্তিটি সবচেয়ে সুপরিচিত ক্লোরিন উপজাতের ২৩ টি নির্মূল করে। কার্বন ওয়াটার ফিল্টার পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টির দিকেও বিশেষ গুরুত্ব আরোপ করতে হয়। যেমন চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এই বিষয়টির দিকে যেমন গুরুত্ব আরোপ করতে হয় তেমনি কার্বন ওয়াটার ফিল্টারের দিকেও গুরুত্ব আরোপ করা খুবই জরুরী। কারণ ভিনেগার কার্বন ওয়াটার ফিল্টার পরিষ্কারের ক্ষেত্রেও প্রযোজ্য নয়।

বৈদ্যুতিক পানির ফিল্টার

বৈদ্যুতিক পানির ফিল্টার হলো এক ধরনের পানি পরিশ্রাবণ ব্যবস্থা করতে এবং পানির দক্ষ পরিশোধন প্রদানের জন্য বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে। বৈদ্যুতিক পানি ফিল্টার করে নির্দিষ্ট দূষক অপসারণ করার লক্ষ্যের ওপর নির্ভর করে বিভিন্ন পরিস্রবণে প্রযুক্তি ব্যবহার করে। ইলেকট্রনিক পানির ফিল্টার গুলোর মধ্যে অন্যতম হচ্ছে মোটর এবং পাম্প। বৈদ্যুতিক পানির ফিল্টার একটি মোটর এবং পাম্প দিয়ে সজ্জিত যা পরিস্রাবণ ব্যবহারের মাধ্যমে পানির সরানোর জন্য প্রয়োজনীয় চাপ এবং প্রবাহ হার তৈরি করে।

বৈদ্যুতিক পানির ফিল্টার বৈদ্যুতিক নিয়ন্ত্রণের সাথে সজ্জিত যার মধ্যে সুইচ টাইমার সেন্সর অন্তর্ভুক্ত থাকতে পারে। বৈদ্যুতিক কাঠামো সীমিত এবং অনুপলব্ধ ক্ষেত্রে কিছু ফিল্টারের ব্যাটারি বা সৌর শক্তির বিকল্প থাকতে পারে। বৈদ্যুতিক ফিল্টার গুলি প্রায়শই উন্নত পরিস্রবণ প্রযুক্তি অন্তর্ভুক্ত করে যা কার্যকর ভাবে বিস্তৃত অমেদ্ধ অপসারণ করে মানুষকে বিশুদ্ধ পানি সরবরাহ করে। এটি লক্ষণীয় যে বৈদ্যুতিক পানির ফিল্টার গুলির জন্য একটি শক্তির উৎস প্রয়োজন এবং অবদ্যুতিক বিকল্পগুলির তুলনায় এটি ইন্সটল এবং বজায় রাখা আরো জটিল হতে পারে।

ইলেকট্রনিক পানির ফিল্টারের দাম

বেস্ট কোয়ালিটির ইলেকট্রনিক পানির ফিল্টারের দাম খুবই অল্প হয়ে থাকে। বেস্ট কোয়ালিটির ব্রান্ড নিউ এ ফিল্টার গুলি আপনি মাত্র ৬০০ থেকে ৮০০ টাকার মধ্যে কিনে নিতে পারবেন। ফ্যামিলি বা বড় পরিবারের জন্য বেছে নিতে পারেন বড় সাইজের ইলেকট্রনিক ওয়াটার ফিল্টার। বড় সাইজের ইলেকট্রনিক পানির ফিল্টারের দামও খুব একটা বেশি নয়।
পনেরশো থেকে চার হাজার টাকার মধ্যে আপনি কিনে নিতে পারবেন ভালো মানের ইলেকট্রনিক পানির ফিল্টার। বাংলাদেশী ব্র্যান্ডের মধ্যে আরো কিছু ফিল্টার বা পাম্প রয়েছে যেমন: ল্যানস্যান, হেরন প্রিমিয়ার পাম। বাংলাদেশের হেরন প্রিমিয়াম পাম্পের দাম ২৯০০ টাকা এবং বাংলাদেশী ল্যানস্যান মেমব্রেন এর দাম ২০০০ টাকা।

শেষ কথা

আজকের আর্টিকেলে আপনাদের সাথে আলোচনার মুখ্য বিষয় ছিল চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এই বিষয় সম্বন্ধে। সাথে আরো আলোচনা করেছি কার্বন ওয়াটার ফিল্টার কি ভালো এ বিষয় সম্বন্ধে। আশা করি চারকোল ওয়াটার ফিল্টার কি ভিনেগার দিয়ে পরিষ্কার করা যায় এর সম্বন্ধে আপনারা বিস্তারিত তথ্য পেয়েছেন আজকের আর্টিকেল থেকে।

আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন আপনার মূল্যবান মতামত অবশ্যই শেয়ার করুন। আর এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমার সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url