যেভাবে ফিল্টারের যত্ন নেবেন জানুন

যেভাবে ফিল্টারের যত্ন নেবেন আপনি কি তার সঠিক নিয়ম জানেন। যেভাবে ফিল্টারের যত্ন নেবেন আপনি যদি তা সঠিক নিয়ম জেনে না থাকেন তাহলে আপনার ফিল্টার নষ্ট হয়ে যেতে পারে। তাই ফিল্টার কে সুরক্ষিত রাখতে এবং বিশুদ্ধ পানি পান করার স্বার্থে যেভাবে ফিল্টারের যত্ন নেবেন সে বিষয়টি জানা প্রত্যেকেরই উচিত।
যেভাবে ফিল্টারের যত্ন নেবেন

আজ আপনাদের সাথে আলোচনা করব যেভাবে ফিল্টারের যত্ন নেবেন সেই সম্পর্কে। আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: যেভাবে ফিল্টারের যত্ন নেবেন

ভূমিকা

প্রতিটি মানুষের জীবনে পানির গুরুত্বতা অপরিসীম। সে জন্য বলা হয় যে পানির অপর নাম জীবন। আর তাই আমাদের সবসময় উচিত বিশুদ্ধ পানি পান করা। অনেক সময় টিউবয়েলের পানিতে প্রচুর পরিমাণে আর্সেনিক থাকে। আর সেজন্য বিশুদ্ধ পানি পান করতে ফিল্টার বিশেষভাবে সহায়তা করে থাকে। ফিল্টারের মাধ্যমে আমরা বিশুদ্ধ পানি পান করে থাকি। কখনো কি ভেবেছেন ফিল্টার কত প্রকার বা পানির ফিল্টার কোনটি ভালো। ফিল্টার কয়েক ধরনের হয়ে থাকে তার মধ্যে সবচেয়ে ভালো ফিল্টারটা বাছাই করা এবং সেটি ব্যবহার করা আমাদের দায়িত্ব।

এয়ার ফিল্টার পরিষ্কার করার উপায় সম্বন্ধে আপনার কতটুকু ধারণা আছে বা সিরামিক ওয়াটার ফিল্টার কি ধোয়া যায় বা ধোয়ার উপায় কি এবং যেভাবে ফিল্টারের যত্ন নেবেন এ সমস্ত বিষয়গুলি ভালোভাবে বোঝা ও পর্যবেক্ষন করে তারপর ফিল্টার ব্যবহার করা আমাদের দায়িত্ব। কারণ আর্সেনিক আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর্সেনিকের কারণে আমাদের অনেক ধরনের রোগ ব্যাধি হতে পারে।

যেভাবে ফিল্টারের যত্ন নেবেন

সংকেত প্রক্রিয়াজাতকরণে সংকেত থেকে অবাঞ্ছিত উপাদান তথা অপসংকেত দূর করার যন্ত্র বা প্রক্রিয়াকে ফিল্টার বলে। যেভাবে ফিল্টারের যত্ন নেবেন সে বিষয়টি বোঝার আগে আমাদেরকে বুঝতে হবে ফিল্টার কেন ব্যবহার করা হয়। ফিল্টারের মাধ্যমে আমরা বিশুদ্ধ পানি পান করতে পারি তাই ফিল্টার কে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা আমাদের কর্তব্য। সেজন্য যেভাবে ফিল্টারের যত্ন নেবেন সে বিষয়টি খুব সেনসিটিভ।
ফিল্টারের বাইরের অংশ পরিষ্কারের ক্ষেত্রে সাবান কিংবা ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন। নিয়মিত পরিষ্কারের পাশাপাশি পানির ফিল্টারের সিরামিক প্রতি ২ থেকে ৩ মাস অন্তর অন্তর বদলে ফেলতে হবে। এভাবে ফিল্টার থেকে বিশুদ্ধ পানি পাওয়ার নিশ্চয়তা বেড়ে যায়। ফিল্টারের নিচের অংশে পানি বিশুদ্ধকরণ এর জন্য আলাদা কার্টেস থাকে।

ফিল্টার কত প্রকার

যেভাবে ফিল্টারের যত্ন নেবেন সেটা জানার আগে আপনাদেরকে বাছাই করতে হবে কোন ফিল্টার ব্যবহারের জন্য সবচেয়ে উপযোগী। ফিল্টার কেন ব্যবহার করা হয় ও পানির ফিল্টার কোনটি ভালো এ সমস্ত বিষয়গুলো মাথায় রেখে কোন ফিল্টারকে সহজেই ধোয়া বা পরিষ্কার পরিচ্ছন্ন করা যায় আর কোন ফিল্টারটি পরিষ্কার করা ঝামেলা মনে হয় সেটি নির্বাচন করে সঠিক ফিল্টারটি ক্রয় করতে হবে। তার জন্য প্রথমে আমাদের জানতে হবে ফিল্টার কত প্রকার। ফিল্টার সাধারণত চার ধরনের হয়ে থাকে। যেমন: লো পাস, হাই পাস, ব্যান্ড পাস এবং নচ ব্র্যান্ড রিজেক্ট । এ ফিল্টার গুলির সক্রিয় প্যাসিভ হয়ে থাকে। ফিল্টার সার্কিটের আরো কিছু প্রকারভেদ রয়েছে যেমন:
  • প্যারালাল ক্যাপাসিটর ফিল্টার
  • সিরিজ ইন্ডাক্টর ফিল্টার
  • এলসি ফিল্টার
  • আরসি ফিল্টার
  • পাই ফিল্টার

ফিল্টার কেন ব্যবহার করা হয়

আপনাদের মাথায় অনেক সময় এই প্রশ্ন আসে যে ফিল্টার কেন ব্যবহার করা হয়। আসলে পানি এমন একটা গুরুত্বপূর্ণ খাদ্য মানুষের জন্য যে এই পানির উপর আপনার সুস্থতা ও অসুস্থতার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ মিশে থাকে। তাই বিশুদ্ধ পানি খাওয়ার কোন বিকল্প নেই। যেভাবে ফিল্টারের যত্ন নেবেন সে বিষয়ে পর্যবেক্ষণের পূর্বে আমাদের জানতে হবে ফিল্টার কেন ব্যবহার করা হয়।
ফিল্টার পানির ময়লায় শুধু দূর করে না বরং পানিতে মিশে থাকা ক্ষতিকর বিভিন্ন জীবাণু ও গন্ধ দূর করতে সক্ষম। এছাড়াও ফিল্টার পানিতে মিশে থাকা ভাইরাস, ব্যাকটেরিয়া, বিষাক্ত কেমিক্যাল, ভারী ধাতু, মরিচা, শিরা সহ অন্যান্য দূষিত পদার্থ সম্পূর্ণরূপে দূরীভূত করতে পারে। চাইলে আপনি এসব ফিল্টারের স্বাভাবিক ঠান্ডা ও গরম তিন ধরনের পানি পেতে পারেন। তাই এখন ঘরে ঘরে পানির ফিল্টার দেখতে পাওয়া যায়।

এয়ার ফিল্টার পরিষ্কার করার উপায়

আমরা অনেক সময় বিভিন্ন কাজে এয়ার ফিল্টার ব্যবহার করে থাকি। কিন্তু আমরা সঠিকভাবে এর পরিষ্কার পরিচ্ছন্নতার নিয়ম বুঝিনা। তাই আমাদের এয়ার ফিল্টারটি অনেক সময় দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই আমাদের এয়ার ফিল্টার পরিষ্কার করার উপায় সম্বন্ধে সম্পূর্ণ জ্ঞান থাকা আবশ্যক। 
এয়ার ফিল্টার পরিষ্কার করার উপায় গুলোর মধ্যে সবচেয়ে প্রথমে রয়েছে ভ্যাকুয়াম ক্লিনার। ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যে এয়ার ফিল্টার টি পরিষ্কার করুন বা হালকা ডিটারজেন্টের সাহায্যে পানি দিয়ে ধুয়ে নিন। ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহারের ক্ষেত্রে কম মাঝারি সেটিং ব্যবহার করুন। ফিল্টারের উপরে নিচে ঘুরিয়ে দৃশ্যমান ময়লা পরিষ্কার করুন।

পানির ফিল্টার কোনটি ভালো

আপনার টিউবয়েলে যদি আর্সেনিক থেকে থাকে বা আপনার পরিবারের সুস্থতা ও সুরক্ষার স্বার্থে আপনি যদি চান যে আপনি একটা ফিল্টার কিনবেন তাহলে আপনার সিদ্ধান্তটা একদম সঠিক। কিন্তু পানির ফিল্টার কোনটি ভালো বা যেভাবে ফিল্টারের যত্ন নেবেন এ বিষয়ে আপনি কি ভেবেছেন। বিশুদ্ধ পানি পান করব বলে আমরা সাধারণত ফিল্টার কিনে থাকি কিন্তু সে ফিল্টারের পরিষ্কার পরিচ্ছন্নতার দিকেও বিশেষ খেয়াল রাখতে হবে। কারণ পরিষ্কার পাত্রে পানি না রাখলে আপনি কখনোই পরিষ্কার পানি খেতে পাবেন না।

তাই পানির ফিল্টার কোনটি ভালো এ বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। বাংলাদেশে পানি বিশুদ্ধকরণ ফিল্টার রিভার্স অসমোসিক ফিল্টার এ ক্ষেত্রে সবচেয়ে ভালো। এ ফিল্টার পানি বিশুদ্ধকরণের এমন এক পদ্ধতি যার মাধ্যমে দূষিত পানি পুরোপুরি বিশুদ্ধ করে ফেলা যায়। শতভাগ বিশুদ্ধ পানির নিশ্চয়তা পাবেন এই ফিল্টারে। পানির ফিল্টার কোনটি ভালো এ সম্বন্ধে আরও কিছু তথ্য নিচে দেওয়া হল:
  • পানির ফিল্টার গুলোর মধ্যে সবচেয়ে ভালো মানের ফিল্টার হচ্ছে পিওর ইট। বাংলাদেশের বেশিরভাগ মানুষ পিওর ইট ফিল্টার ব্যবহার করে থাকে।
  • পানির ফিল্টারের জনপ্রিয় আরেকটি ব্র্যান্ড হচ্ছে কেন্ট। বাসা বাড়ি হোক আর অফিস প্রায় অনেক জায়গাতেই কেন্ট ফিল্টারটি দেখতে পাওয়া যায়।
  • বাংলাদেশী পানির ফিল্টার গুলোর মধ্যে আরেকটি হচ্ছে হিরন। হিরন ফিল্টার গুলো বিদ্যালয় কলেজ অথবা রেস্টুরেন্ট গুলোতে দেখতে পাওয়া যায়।
  • পানির ফিল্টার গুলির মধ্যে আরেকটি অন্যতম ব্র্যান্ড হচ্ছে সানাকী। সানাকী ওয়াটার পিউরিফায়ার রিভার্স অসমোসিক প্রযুক্তির মাধ্যমে পানিকে বিশুদ্ধ করে থাকে।
  • পানির ফিল্টার গুলির মধ্যে আরেকটি ব্র্যান্ড হচ্ছে আধুনিক প্রযুক্তির সম্পন্ন পানি বিশুদ্ধকরণ মেশিন কারোফি। কারোফি প্রত্যেক মেশিনের সাথে স্টোরিজ ট্যাংক যুক্ত করা থাকে।

সিরামিক ওয়াটার ফিল্টার কি ধোয়া যায়

আমাদের মধ্যে অনেকেই এমন আছে যারা সিরামিক ফিল্টার ব্যবহার করে থাকি বা সিরামিক ফিল্টার ব্যবহার করব বলে ভাবছি। কিন্তু আমরা অনেকেই এটা জানিনা যে সিরামিক ওয়াটার ফিল্টার কি ধোয়া যায়। সিরামিক ওয়াটার ফিল্টার কি ধোয়া যায় এ নিয়ে আমাদের অনেক প্রশ্ন থাকে। আপনার বাসায় যদি সিরামিক ওয়াটার ফিল্টার থাকে তাহলে সাতদিন পরপর আপনার ফিল্টার কে পরিষ্কার করা উচিত।

সাধারণত নেট ব্যাগ দিয়ে এটি পরিষ্কার করা যায়। সিরামিক ফিল্টারের ভেতরে কখনো সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধোয়া উচিত নয়। একটা বাটিতে থালা বাটি ধোয়ার তরল সাবান ঘুলিয়ে নেট দিয়ে হালকা করে ভেতরটা পরিষ্কার করে তারপর পানি দিয়ে ধুয়ে নিন। এভাবে সিরামিক ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে হয়।

শেষ কথা

উপরিউক্ত আর্টিকেলে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি যেভাবে ফিল্টারের যত্ন নেবেন এবং ফিল্টার কত প্রকার এই সম্বন্ধে। আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন আর কোন কোন বিষয়গুলো আপনার ভালো লেগেছে আপনার মূল্যবান বক্তব্য অবশ্যই শেয়ার করবেন। এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url