দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয়

আপনি কি দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয়
নিচে আপনাদের জন্য দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করণীয়, দাঁতের মাড়িতে ঘা হলে করণীয় এবং দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয়

দাঁতের গোড়ায় ইনফেকশন হলে করণীয়

যদি আপনার সন্দেহ হয় যে আপনার দাঁতের গোড়ায় সংক্রমণ হয়েছে, তাহলে দ্রুত দাঁতের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এই অবস্থাটিকে প্রায়শই ডেন্টাল ফোড়া হিসাবে উল্লেখ করা হয়, এবং যদি চিকিত্সা না করা হয় তবে এটি বেশ বেদনাদায়ক এবং সম্ভাব্য বিপজ্জনক হতে পারে। যত তাড়াতাড়ি সম্ভব ডেন্টিস্টের সাথে যোগাযোগ করুন। যিনি দাঁতের সজ্জা এবং রুট ক্যানালের সমস্যাগুলির চিকিত্সার ক্ষেত্রে বিশেষজ্ঞ। 
উষ্ণ নোনা জল দিয়ে আপনার মুখ আলতো করে ধুয়ে ফেললে অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে এবং কিছু সংক্রমণ দূর করতে সাহায্য করতে পারে। চরম তাপমাত্রা ব্যথাকে বাড়িয়ে দিতে পারে, তাই খুব গরম বা ঠান্ডা খাবার এবং পানীয় এড়িয়ে চলুন। সবচেয়ে কার্যকারী উপায় হবে আপনি একজন ডেন্টালিস্টকে আপনার সমস্যার কথা খুলে বলুন এবং তার পরামর্শ অনুযায়ী চলুন।

দাঁতের মাড়িতে ঘা হলে করণীয়

দাঁতের মাড়িতে ঘা হলে কিছুই ভালো লাগে না। কোন খাবার খাওয়া যায় না, যে খাবারই খেতে যাওয়া হয় দাঁতের মাড়িতে ঘা এর জন্য খাওয়া যায় না। হয় ব্যথা করে নাহয় তরকারি বা ঝোল জাতীয় জিনিসের ঝাল লাগে। দাঁতের মাড়িতে ঘা হওয়া খুবই বিরক্তের একটি সমস্যা। দাঁতের মাড়িতে হলে করণীয় যা হবে তা হচ্ছে বেশি বেশি পানি পান করা। বেশি বেশি পানি পান করলে দাঁতের মাড়ির ঘা ভালো হতে পারে। এছাড়াও গরম পানিতে লবন মিশিয়ে কয়েকবার করে কুলকুচি করতে হবে।
প্রতিদিন দিনে দুবার দাত ব্রাশ করা উচিত। দাঁতের ফাকে কোন খাবার ঢুকে থাকলে তা ফ্লসিং করে বের করে ফেলতে হবে। ধুমপান, জর্দা দিয়ে পান খাওয়া এসব ছেড়ে দিতে হবে। এগুলো দাঁতের সংক্রমন বেশি করে। মিষ্টি ও পানীয় জাতীয় জিনিস খুব বেশি খাওয়া যাবে না। সুষম পুষ্টিকর খাবার খেতে হবে। এসবেও যদি দাঁতের মাড়ির ঘা ভালো না হয় তাহলে দ্রুত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে, যিনি দাঁতের সকল রোগ সম্পর্কে বিশেষভাবে পারদর্শী।

দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয়

কথায় আছে দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝতে হয়। দাঁত ক্ষতি হয়ে গেলে আর বলেও তখন লাভ হয় না। তাই দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় মনোযোগী হতে হবে। দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিন নিয়মিত দু'বার দাঁত ব্রাশ করতে হবে। দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় দাত ব্রাশ করেও দাতের ফাকের সকল বর্জ্য বের হয় না। তাই দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় ফ্লসিং করে দাতের ভেতরে আটকে থাকা খাদ্যকণাগুলো বের করে ফেলতে হবে।
দাঁতের ক্ষয় এবং গহ্বর রোধ করতে চিনিযুক্ত এবং মিষ্টি খাবারের ব্যবহার সীমিত করুন। মুখের স্বাস্থ্য বজায় রাখতে প্রতিদিন প্রায় ৪ লিটার জল পান করার অভ্যাস করুন। ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট বেছে নিন, যা দাঁতকে শক্তিশালী করে এবং গহ্বর থেকে সুরক্ষা দেয়।  পর্যাপ্ত ঘুম পাওয়া এবং মানসিক চাপ নিয়ন্ত্রণ করা দাঁতের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। সময়মত মৌখিক সমস্যা সনাক্ত করতে এবং সমাধান করতে দাঁতের চেক-আপের জন্য নিয়মিত ডেন্টিস্টের কাছে যান। মনে রাখবেন দাঁত থাকতে দাতের মর্ম বুঝবেন দাঁত নষ্ট হলে আর উপায় থাকবে না।

দাঁতের মাড়িতে ক্ষত

দাঁতের মাড়িতে ক্ষত সৃষ্টি হয় অনেকেরই। বিশেষ করে ছোট বাচ্চাদের আরো বেশি এই সমস্যাটি হয়ে থাকে। এই সমস্যা আসলে হয়ে থাকে ব্যাক্টেরিয়াজনিত কারণে। দাতের ফাকে জীবানু ও ব্যাক্টেরিয়া লেগে থাকার কারণে দাতের মাড়িতে ক্ষত সৃষ্টি হয়। দাঁতের মাড়িতে ক্ষত সৃষ্টি হলে উপরোক্ত উপায়ে আপনি দাঁতের মাড়িতে ক্ষত দূর করতে পারবেন। উপরে দাঁতের মাড়িতে ক্ষত কিভাবে দূর করবেন সে সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।

দাঁতের ক্ষয় রোধের ঔষধ

দাঁতের ক্ষয় রোগটি প্রায় মানুষেরই দেখা যায়। এখন এই দাঁতের ক্ষয় রোগ দূর করা অবশ্যই জরূরি। নতুবা এক দাত থেকে অন্য দাঁতে এই রোগ ছড়িয়ে পড়বে। ফলে দাঁতের অস্তিত্ব থাকবে না। দাঁতের ক্ষয় রোধের ঔষধ রয়েছে। অ্যাসপিরিন বা অ্যাসিটিসালিসিলিক অ্যাসিড হচ্ছে দাঁতের ক্ষয় রোধের ঔষধ যা সহযে পাওয়া যায়। এই ঔষধ দাঁতের ক্ষয় রোধে ব্যবহার করা হয়।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় ছাড়াও দাঁতের ক্ষয় রোধের ঔষধ, দাঁতের মাড়িতে ক্ষত ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url