দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন

আপনি কি দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন
নিচে আপনাদের জন্য দাঁতের ব্যথা কেন হয়, দাঁতের যন্ত্রণা কমানোর উপায় এবং দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন 

দাঁতের ব্যথা কেন হয়

দাঁতের ব্যথার বিভিন্ন কারণ থাকতে পারে এবং সেগুলি হালকা অস্বস্তি থেকে গুরুতর হতে পারে। দাঁতের ক্ষয়, যা ডেন্টাল ক্যাভিটি নামেও পরিচিত, দাঁতের ব্যথার অন্যতম সাধারণ কারণ। যখন আপনার মুখের ব্যাকটেরিয়া অ্যাসিড তৈরি করে যা দাঁতের এনামেল ক্ষয় করে, তখন এটি গহ্বর সৃষ্টি এবং দাঁতের সংবেদনশীলতা বা ব্যথা হতে পারে। মাড়ির রোগ, যেমন মাড়ির প্রদাহ (হালকা মাড়ির প্রদাহ) ও সংক্রমণে দাঁতের ব্যথা হতে পারে। মাড়িতে প্রদাহ এবং সংক্রমণ আশেপাশের দাঁতকে প্রভাবিত করতে পারে, যার ফলে ব্যথা হতে দেখা যায়।
দাঁতের সংবেদনশীলতা: কিছু লোক গরম, ঠাণ্ডা, মিষ্টি বা অ্যাসিডিক খাবার এবং পানীয়ের প্রতি দাঁতের সংবেদনশীলতা অনুভব করে। যার ফলে দাত ব্যথা করতে পারে। কখনও কখনও, সাইনাস সংক্রমণ উপরের পিছনের দাঁতে ব্যথার কারণ হতে পারে, যার ফলে দাঁতে ব্যথা অনুভূত হয়। দাতের ব্যথা হওয়ার সঠিক কারণ জানতে আপনার উচিত হবে ডাক্তারের স্বরনাপন্ন হওয়া। একমাত্র ডাক্তার পরীক্ষানিরীক্ষা করে বলতে পারবেন যে স্পেসিফিক কোন কারণে আপনার দাত ব্যথা হয়েছে।

দাঁতের যন্ত্রণা কমানোর উপায়

দাঁতের যন্ত্রণা খুবই কষ্ট ও বিরক্তিকর। দাঁতের যন্ত্রণা উঠলে কোনভাবেই শান্তিতে থাকা যায় না। তাই দাঁতের যন্ত্রণা কমাতে হবে যেভাবেই হোক। দাঁতের যন্ত্রণা কমানোর কিছু উপায় আছে যার সাহায্যে ঘরে বসেই প্রাথমিক চিকিৎসা দাঁতের যন্ত্রণা দূর হয়ে যাবে। হাতের যন্ত্রণা কমানোর সেই উপায় গুলো সম্পর্কে এখন আলোচনা করা হবে। হালকা কুসুম গরম ১ গ্লাস পানির সাথে ২/১ চামচ লবন মিশিয়ে ৩০ সেকেন্ডের মত কুলকুচি করে ফেলে দিন। এভাবে প্রতিদিন নিয়মিত কয়েকবার করলে দাঁতে ব্যথা দূর করা যাবে।
লবঙ্গ তেলে একটি তুলোর বল বা সোয়াব ভিজিয়ে রাখুন।এটি সরাসরি আক্রান্ত দাঁত বা মাড়িতে রাখুন।লবঙ্গ তেলের প্রাকৃতিক বেদনানাশক (ব্যথা উপশমকারী) বৈশিষ্ট্য রয়েছে। আবার বেদনাদায়ক দাঁতের কাছে আপনার গালের বাইরে একটি ঠান্ডা বরফ প্রয়োগ করুন। কিচ্ছুক্ষণ মাড়ির পাশে এটি ধরে রাখলে ব্যথা কমাতে সাহায্য করবে। এছাড়াও অল্প পরিমাণ পানির সাথে হলুদের গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি সরাসরি বেদনাদায়ক জায়গায় লাগান।হলুদে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য রয়েছে যা ব্যথা দূর করতে সাহায্য করে। 

দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন 

দাঁতে ব্যাথা সমস্যাটি অনেকেরই হয়ে থাকে। দাঁতে তীব্র ব্যথা খুবই অশান্তি সৃষ্টি করে এবং বিরক্তিকর একটি বিষয়। তাই দাঁতে তীব্র ব্যথা হলে আপনাকে কিছু একটা করতে হবে যাতে সেই ব্যথা উপশম হয়। কিন্তু দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে কি জানেন। যদি না জেনে থাকেন তাহলে এখনই দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন জেনে নিন।
দাঁতে তীব্র ব্যথা হলে বাড়িতে বসে না থেকে একজন ভালো দন্ত চিকিৎসকের পরামর্শ নিন। আপনার সমস্যার কথা দন্ত চিকিৎসককে খুলে বলুন তিনি তা দেখে যা পরামর্শ দিবে সে অনুযায়ী চলবেন তাহলেই দাঁতে ব্যথা দূর হয়ে যাবে। এছাড়াও আপনি বাসায় নিজে নিজে কিছু কাজ করতে পারেন যার ফলে দাঁতের ব্যথা ক্ষণিকের জন্য বা চিরতরে দূর হয়ে যেতে পারে। যেমনঃ গরম পানির সাথে লবন মিশিয়ে কুলকুচি করবেন।

দাঁতে তীব্র ব্যাথা হলে তখনই পেয়েরা পাতা চিবিয়ে পা পিশে তা ব্যথা করা দাঁতে লাগয়ে দিতে পারেন। আবার পেয়াজ গরম করে সেখানে ধরে রাখলেও ব্যথা দূর হয়ে যায়। রসূন ও হলুদ পিশে রস করে সেখানে লাগানো যেতে পারে। আবার দাঁতের ব্যথা কমাতে সবসময় মাথা উচু করে রাখবেন। মাথা উচু করে রাখলে দাঁতের ব্যথা কম হয়। এভাবে দাঁতে তীব্র ব্যথা হলে এইকাজগুলো করতে পারেন।

দাঁতের গোড়া ব্যথা

দাঁতের গোড়া ব্যথা সমস্যাটি অনেকের মাঝেই দেখা যায়। দাঁতের গোড়া ব্যথা হয় দাতের এনামেল নষ্ট হয়ে যাওয়ার কারণে। দাঁতের গোড়া ব্যথা হতে পারে দাতের ফাকে খাবারের কণা লেগে থেকে জীবাণু ও ব্যাক্টেরিয়া সৃষ্টি করে সংক্রমণের কারনে। দাঁতের গোড়া ব্যথা হতে পারে দাঁতের যত্ন না নেওয়ার কারণে। দাঁতের গোড়া ব্যথা হলে আপনি উপরের অংশগুলোতে আলোচ্য করণীয়গুলো মেনে চলবেন।

দাঁত ব্যথার ঔষধ

দাঁত ব্যথার ঔষধ নিতে চাইলে প্রথমে দন্ত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কেননা যেকোন ঔষধ গ্রহণের পুর্বেই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত নাহলে বিপরীত কিছু হয়ে যেতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করবেন। দাঁত ব্যথার ঔষধ হচ্ছে ফ্লুব্লাস্ট ট্যাবলেট। এই ট্যাবলেট খেলে দাঁতের মাড়ি ব্যাথা সেরে যাবে।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন সে সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন তা ছাড়াও দাঁত ব্যথার ঔষধ, দাঁতের গোড়া ব্যথা ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url