হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ

আপনি কি হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ
নিচে আপনাদের জন্য হাড়ের ক্যান্সার কেন হয়, হাড়ের ক্যান্সার চিকিৎসা এবং হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ 

হাড়ের ক্যান্সার কেন হয়

হাড়ের ক্যান্সার হয় যখন হাড়ের মধ্যে অস্বাভাবিক কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পায়, একটি ভর বা টিউমার তৈরি করে। এই অস্বাভাবিক কোষগুলি হাড়ের বিভিন্ন অংশ এবং এর পার্শ্ববর্তী টিস্যু থেকে উদ্ভূত হতে পারে। কিছু ব্যক্তির হাড়ের ক্যান্সার হওয়ার জন্য জেনেটিক প্রবণতা থাকতে পারে। উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জেনেটিক মিউটেশন, যেমন Li-Fraumeni সিন্ড্রোম এবং বংশগত রেটিনোব্লাস্টোমার মতো অবস্থার সাথে সম্পর্কিত, হাড়ের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।
আরো পড়ুনঃ 
কিছু অস্থি মজ্জার ব্যাধি, যেমন মাল্টিপল মাইলোমা, হাড়ের টিউমারের বিকাশ ঘটাতে পারে। একাধিক মায়োলোমা হল অস্থি মজ্জার প্লাজমা কোষের একটি ক্যান্সার যা হাড়ের টিস্যুকে প্রভাবিত করতে পারে কিছু ক্ষেত্রে, শরীরের অন্য অংশে উদ্ভূত ক্যান্সার হাড়ে ছড়িয়ে যেতে পারে (মেটাস্টেসাইজ)। এই মাধ্যমিক হাড়ের ক্যান্সারগুলি প্রাথমিক হাড়ের ক্যান্সার হিসাবে বিবেচিত হয় না তবে এখনও হাড়ের ক্যান্সার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় কারণ তারা হাড়কে প্রভাবিত করে।

হাড়ের ক্যান্সার চিকিৎসা

হাড়ের ক্যান্সারের চিকিৎসা ক্যান্সারের ধরন এবং পর্যায়, টিউমারের অবস্থান, রোগীর সামগ্রিক স্বাস্থ্য এবং ব্যক্তিগত পছন্দ সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। ক্যান্সারের টিউমার অস্ত্রোপচার অপসারণ প্রায়ই হাড়ের ক্যান্সারের প্রাথমিক চিকিত্সা। লক্ষ্য হল প্রভাবিত অঙ্গ বা এলাকার কার্যকারিতা সংরক্ষণ করার সময় যতটা সম্ভব টিউমার অপসারণ করা। কিছু ক্ষেত্রে, টিউমারটি খুব বড় হলে বা অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা সংরক্ষণ করার সময় এটিকে নিরাপদে অপসারণ করা না গেলে অঙ্গচ্ছেদ করা প্রয়োজন হতে পারে।
কেমোথেরাপিতে  ক্যান্সার কোষকে মেরে ফেলা বা তাদের বৃদ্ধি বন্ধ করার জন্য ওষুধের ব্যবহার জড়িত। এটি প্রায়শই অস্ত্রোপচারের সাথে ব্যবহার করা হয় এবং অস্ত্রোপচার পদ্ধতির আগে বা পরে পরিচালিত হতে পারে। কেমোথেরাপি মেটাস্ট্যাটিক হাড়ের ক্যান্সারের চিকিৎসার জন্যও ব্যবহৃত হয়, যেখানে ক্যান্সার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে। এছাড়াও হাড়ের ক্যান্সার চিকিৎসার জন্য বিকিরন থ্যারাপির মাধ্যমেও চিকিৎসা দেওয়া হয়।

হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ 

হাড়ের ক্যান্সার বিভিন্ন লক্ষণ এবং উপসর্গের কারণ হতে পারে এবং এগুলি হাড়ের ক্যান্সারের ধরন, এর অবস্থান এবং এর পর্যায়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। হাড়ের ক্যান্সারের কিছু সাধারণ লক্ষণ ও উপসর্গের মধ্যে রয়েছে:
  • হাড় ব্যথা
  • আক্রান্ত স্থান ফুলে যাওয়া
  • দুর্বলতা অনুভব
  • অনিচ্ছাকৃত ওজন হ্রাস
  • জ্বর
  • ক্লান্তি
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই লক্ষণগুলি হাড়ের ক্যান্সার ছাড়া অন্য অবস্থার কারণে হতে পারে। অনেক পেশীবহুল সমস্যা এবং আঘাত একই ধরনের উপসর্গ তৈরি করতে পারে। যাইহোক, যদি আপনি ক্রমাগত, অব্যক্ত হাড়ের ব্যথা, ফুলে যাওয়া বা এই উপসর্গগুলির যেকোনো একটি অনুভব করেন, তাহলে সঠিক মূল্যায়নের জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে দেখা করা অপরিহার্য।

হাড়ের ক্যান্সার কি ভাল হয়

হাড়ের ক্যান্সার কি ভালো হয় এই প্রশ্নে বলা যেতে পারে যে হ্যাঁ সঠিক সময়ে যদি ব্যবস্থা নেওয়া যায়, হাড়ের ক্যান্সারের সঠিক চিকিৎসা করা যায় তাহলে হাড়ের ক্যান্সার নির্মূল করা সম্ভব। তবে দেরি হয়ে গেলে এবং সঠিক চিকিৎসা না করা গেলে হাড় থেকে শরীরের বিভিন্ন অংশে এই ক্যান্সার ছড়িয়ে পড়ে তখন আর এটি নির্মূল করা সম্ভব হয় না। তাই ক্যান্সারের লক্ষণ দেখার সাথে সাথে যদি সঠিক চিকিৎসা দেওয়া যায় তাহলে হাড়ের ক্যান্সার নির্মূল হওয়ার সম্ভাবনা থাকে।

হাড়ের ক্যান্সারের ব্যথা কমানোর উপায়

হাড়ের ক্যান্সারের তীব্র ব্যথা হতে পারে। তবে এই ব্যথা কমানোর কিছু উপায় রয়েছে। ব্যথা কমানোর এই উপায় গুলো নির্ভর করে হাড়ের ক্যান্সারের ধরন ও ব্যক্তির শারীরিক অবস্থার ওপর। হাড়ের ক্যান্সারের ব্যথা কমাতে আপনি ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শ নিতে পারেন। তারা যদি কোন ধরনের ঔষধ সেবন করতে বলেন তাহলে সেগুলো সেবন করবেন অথবা যে ধরনের পরামর্শ দিবে শেষ পরামর্শ অনুযায়ী চললে আপনার হাড়ের ক্যান্সারের ব্যথা কমাতে পারবেন।
আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে হাড়ের ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ ছাড়াও হাড়ের ক্যান্সারের ব্যথা কমানোর উপায়, হাড়ের ক্যান্সার কি ভাল হয় ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url