ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার

আপনি কি ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার

নিচে আপনাদের জন্য আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়, আলুর রস মুখে মাখলে কি হয় এবং ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার

আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

আলু দিয়ে ফর্সা হওয়া যায়, হ্যা আপনি ঠিকই দেখছেন আলুর রসে এবং আলুতে এমন উপাদান রয়েছে যা আপনার ত্বককে সুন্দর করে তুলবে। কিন্তু আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় আসলে কি? আজকে আপনার এ বিষয়েই জানানো হবে। চলুন দেরি না করে আলু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জেনে নিন।


একটি আলু ছেঁকে রস বের করে নিন। একটি তুলোর বলের সাহায্যে আপনার আঙ্গুল ব্যবহার করে আপনার মুখে আলুর রস প্রয়োগ করুন। ১৫-২০ মিনিট ধরে রেখে দিয়ে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকলে দেখবেন মাস পরেই আপনার চেহারার পরিবর্তন হয়েছে। এছাড়াও আলুর রস এবং মধু মেখে যদি মুখে প্রতিদিন লাগান তাহলে ত্বক নরম, কোমল এবং সুন্দর হবে।

আলুর রস মুখে মাখলে কি হয়

অনেকেই আলুর রস মুখে মেখে থাকে। অনেকে দেখবেন আপনাকে এই পরামর্শ দিতে পারে যে আলুর রস মুখে মাখুন। আসলে আলুর রস মুখে মাখলে কি হয়? যদি না জেনে থাকেন তাহলে আজকেই জেনে নিন। আলুর রসে প্রাকৃতিক এনজাইম এবং ভিটামিন সি রয়েছে, যা ত্বককে উজ্জ্বল করতে এবং সময়ের সাথে সাথে কালো দাগ, দাগ এবং অমসৃণ ত্বকের টোন কমাতে সাহায্য করতে পারে।

আলুর রসে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা জ্বালাপোড়া বা স্ফীত ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। এটি রোদে পোড়া, ব্রণ বা ছোটখাটো ত্বকের জ্বালাপোড়ার মতো অবস্থা থেকে ত্রাণ প্রদান করতে পারে। আলুর রস মুখে মাখলে ত্বক নরম হয়, ত্বকের কোমলীয়তা বৃদ্ধি পায় আবার উজ্জ্বল হয়। আশা করি আলুর রস মুখে মাখলে কি হয় তা জানতে পেরেছেন।

ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার

আলু তাদের প্রাকৃতিক বৈশিষ্ট্য এবং ত্বকের জন্য সম্ভাব্য সুবিধার কারণে ত্বকের যত্নে বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। এখানে ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার রয়েছে-

১। আলু রস করে আলুর রস প্রায় ১৫-২০ মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে দিন এবং তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে উজ্জ্বল করতে, কালো দাগ কমাতে এবং সামগ্রিক ত্বকের টোন উন্নত করতে সাহায্য করতে পারে।

২। ফোলা চোখের জন্য আলুর টুকরা: আপনার বন্ধ চোখের উপর আলুর পাতলা টুকরা রাখুন।
এগুলি ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন তারপরে তুলে নিয়ে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। আলুর প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট বৈশিষ্ট্য চোখের চারপাশে ফোলাভাব এবং কালো দাগ কমাতে সাহায্য করতে পারে।

৩। আলুর শীতল প্রভাব রোদে পোড়া ত্বককে প্রশমিত করতে পারে এবং লালভাব কমাতে পারে। তাই আলুর টুকরা বা আলুর রস ১৫-২০ মিনিট রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন এবং পরে ঠান্ডা পানি ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহার করলে ত্বক সুন্দর হবে।

৪। আলু এবং শসার সমান অংশ ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। আপনার মুখে মিশ্রণটি প্রয়োগ করুন এবং ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে সতেজ এবং হাইড্রেট করতে পারে এবং ত্বককে পুনরুজ্জীবিত করে তোলে।

৫। মধুর সাথে আলুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি প্রতিদিন মুখে লাগান। গরম জল দিয়ে ধুয়ে ফেলার আগে এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। এটি আপনার ত্বককে ময়েশ্চারাইজ এবং উজ্জ্বল করতে পারে।

৬। লেবুর রসের সাথে আলুর রস মিশিয়ে নিন। কালো দাগ বা দাগ আছে এমন জায়গায় মিশ্রণটি প্রয়োগ করুন। জল দিয়ে ধুয়ে ফেলার আগে এটি ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। আলু এবং লেবুর রস উভয়েই প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে যা কালো দাগের চেহারা কমাতে সাহায্য করতে পারে।

৭। ব্রণ দূর করার জন্য আলুর রস খুব ভালো সহায়ক হিসেবে কাজ করে। তাই ব্রণ হয়েছে এমন জায়গায় প্রতিদিন আলুর রস করে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এভাবে কয়েকমাস ব্যবহার করার পরে দেখবেন ত্বকের অনেক পরিবর্তন এসেছে।

আলুর রস ও মধু

আলুর রস এবং মধু দিয়ে ত্বকের যত্ন নেওয়া যায়। আলু এবং মধু উভয়েরই ত্বকের জন্য ভালো বৈশিষ্ট্য রয়েছে। তাই দুইটি একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে মাখতে হবে। প্রতিদিন নিয়ম করে গরম জল দিয়ে ধুয়ে ফেলার আগে এটি ১৫-২০ মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে দিন। এটি আপনার ত্বককে ময়েশ্চারাইজ এবং উজ্জ্বল করবে।

কালো দাগ দূর করার জন্য আলুর রস

আলুর রস একটি প্রাকৃতিক প্রতিকার যা ত্বকের কালো দাগ কমাতে সাহায্য করে। আলু ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। তারপরে আলু ছেঁকে বা ব্লেন্ড করে রস বের করে নিন। তারপরে সেই রস তুলার বলের সাহায্যে দুই আঙ্গুল দিয়ে পুরো মুখে বা যেখানে কালো দাগ রয়েছে সেখানে লাগাবেন। প্রায় ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে দিবেন তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। তাহলে দেখবেন ত্বকের কালো দাগ অনেকখানি দূর হয়ে গেছে।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে ত্বকের যত্নে আলুর ৭টি ব্যবহার ছাড়াও কালো দাগ দূর করার জন্য আলুর রস, আলুর রস ও মধু ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url