ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

আপনি কি ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ইউটিউব চ্যানেল খোলার নিয়ম জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
ইউটিউব চ্যানেল খোলার নিয়ম
নিচে আপনাদের জন্য ইউটিউব চ্যানেল খোলার জন্য কি করতে হব, ইউটিউব থেকে কত টাকা পাওয়া যায় এবং ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ইউটিউব চ্যানেল খোলার নিয়ম জানতে পারবেন। তাই দেরি না করে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব চ্যানেল খোলার জন্য কি করতে হবে

অনেকেই ইউটিউব চ্যানেল খুলতে চান কিন্তু ইউটিউব চ্যানেল খোলার জন্য কি করতে হবে সে সম্পর্কে কোন ধারণা নেই। ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনাকে অত্যন্ত মহাজ্ঞানী হতে হবে না। অল্প কিছু কার্যক্রমের মাধ্যমে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলতে পারবেন। একটি ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনাকে কিছু কাজ করতে হবে এবং আপনার কিছু জিনিস প্রয়োজন হবে।
একটি ইউটিউব চ্যানেল খুলতে গেলে আপনার অবশ্যই একটি ল্যাপটপ, কম্পিউটার অথবা একটি স্মার্ট ফোন থাকতে হবে। এর সাথে সাথে আপনার ডিভাইসে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। তারপর ইউটিউব অ্যাপস সে ডিভাইসে ইন্সটল করা থাকতে হবে। এই প্রাথমিক জিনিসগুলো থাকলে আপনি খুব সহজেই ইউটিউব চ্যানেল খুলে ফেলতে পারবেন। নিচের একটি অংশে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ইউটিউব থেকে কত টাকা পাওয়া যায়

ইউটিউব থেকে আপনি যে পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন তা ব্যাপকভাবে পরিবর্তিত হয় এবং আপনার চ্যানেলের কনটেন্ট, সামগ্রীর গুণমান, ভিউ, দর্শকের আকার এবং নগদীকরণ পদ্ধতি সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে। আপনি আপনার ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।
আয় AdSense থেকে আসে এবং এটি বিজ্ঞাপনের ফর্ম্যাট, দর্শকের আকার এবং বিজ্ঞাপনের পরিমাণের মতো বিষয়গুলির উপর নির্ভর করে। আপনার চ্যানেলের সাথে সম্পর্কিত পণ্যদ্রব্য বিক্রি ক্রে ইনকাম করা যেতে পারে। আপনার ভিডিও বর্ণনায় অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে পণ্য বা পরিষেবার প্রচার করে আয় করা যেতে পারে। এভাবে বিভিন্নভাবে বিভিন্ন পরিমাণে আয় করা যেতে পারে।

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউব চ্যানেল খোলার নিয়ম হচ্ছে- আপনার যদি একটা গুগল একাউন্ট না থাকে তাহলে গুগল একাউন্ট তৈরি করে নিন। ইউটিউব একাউন্ট খোলার জন্য এটি কাজে লাগবে। তারপর YouTube.com-এ যান এবং আপনার Google অ্যাকাউন্টের তথ্য ব্যবহার করে সাইন ইন করুন। আপনার প্রোফাইলের ছবিতে ক্লিক করুন (সাধারণত উপরের ডান কোণায়) এবং "ইউটিউব স্টুডিও" নির্বাচন করুন।

তারপরে YouTube স্টুডিওতে, বাম সাইডবারে "সেটিংস" (গিয়ার আইকন) এ ক্লিক করুন। আরপরে "চ্যানেল" এর অধীনে "আপনার চ্যানেল যোগ করুন বা পরিচালনা করুন" এ ক্লিক করুন। তারপরে "চ্যানেল তৈরি করুন" এ ক্লিক করুন। তারপরে আপনি আপনার চ্যানেলের নাম পছন্দ করুন। আপনি আপনার নিজের নাম ব্যবহার করতে পারেন বা আপনার চ্যানেলের জন্য একটি কাস্টম নাম তৈরি করতে পারেন৷ 
আপনি যদি নিজের নাম ব্যবহার করতে চান তবে "কাস্টম নাম ব্যবহার করুন" সিলেক্ট করুন এবং আপনার প্রথম এবং শেষ নাম লিখুন। তারপরে আপনার চ্যানেলের জন্য একটি প্রোফাইল পিকচার সেট করুন। আপনার চ্যানেলটি কী তা দর্শকদের জানাতে একটি সংক্ষিপ্ত চ্যানেলের বিবরণ লিখুন। আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল এবং ওয়েবসাইটে লিঙ্ক যুক্ত করুন যদি আপনার কাছে থাকে।

ইউটিউব-এর উপরের ডানদিকের কোণায় ক্যামেরা আইকনে ক্লিক করুন এবং আপনার ভিডিও সামগ্রী আপলোড করা শুরু করতে "ভিডিও আপলোড করুন" অপশনে ক্লিক করুন। ভিডিও আপলোড করতে, শিরোনাম, বিবরণ এবং ট্যাগ যোগ করতে এবং গোপনীয়তা সেটিংস চয়ন করতে প্রম্পটগুলি অনুসরণ করুন। আপনার চ্যানেল পছন্দমত সেটিং করুন, যেমন ডিফল্ট আপলোড সেটিংস, গোপনীয়তা সেটিংস এবং বিজ্ঞপ্তি ইত্যাদি। 

আপনার চ্যানেল লেআউট কাস্টমাইজ করুন এবং আপনার ভিডিওগুলিকে প্লেলিস্টে সাজান। তাহলে দেখতে সুন্দর লাগবে। এভাবে উক্ত নিয়ম মেনে আপনি ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। আপনার চ্যানেল ভাল অবস্থানে নিয়ে যাওয়া নিশ্চিত করতে ইউটিউব-এর নির্দেশিকা এবং কপিরাইট নীতিগুলি মেনে চলার কথা মনে রাখবেন। একটি সফল ইউটিউব চ্যানেল তৈরি করতে সময় এবং প্রচেষ্টা লাগে, তাই ধৈর্য ধরুন এবং অবিচল থাকুন।

ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগবে

অনেকের মনেই এই প্রশ্নটি হয়ে থাকে যে ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগবে। বিশেষ করে যারা নতুন ইউটিউব চ্যানেল খুলতে চায় তাদের মধ্যে এই প্রশ্নটি সর্বদা ঘুরপাক খায় যে ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগবে। ইউটিউব চ্যানেল খুলতে আসলে কোন টাকায় লাগে না। কোন টাকা ছাড়ায় উপরে উল্লেখিত নিয়মে ইউটিউব চ্যানেল খোলা সম্ভব। তবে ইউটিউবের কনটেন্ট বানাতে এডিট করতে, এডিটিং সফটওয়্যার কিনতে খরচ হতে পারে এটা ইউটিউব চ্যানেল খোলার মধ্যে পড়ে না।

ইউটিউব চ্যানেল চাই

অনেকে ইউটিউব চ্যানেল খুলতে চায় কিন্তু পারে না। এরকম হয় ইউটিউব সম্পর্কে জ্ঞান না থাকার কারণে। আপনি যদি ইউটিউব চ্যানেল খুলতে চান তাহলে উপরে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম দেয়া আছে সেখান থেকে দেখে ইউটিউব চ্যানলে খুলতে পারবেন। 

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং ইউটিউব চ্যানেল খোলার নিয়ম জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ছাড়াও ইউটিউব চ্যানেল চাই, ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগবে ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url