বাদামের কয়েকটি পুষ্টিগুণ

বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে আজকে আলোচনা করা হবে। বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে জানলে বাদাম খাওয়ার প্রতি আপনার আগ্রহ বাড়তে পারে। চলুন বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাদামের কয়েকটি পুষ্টিগুণ
বাদাম মানে পুষ্টিকর একটি খাবার। এতে অনেক পুষ্টিগুণ রয়েছে। আজকের আর্টিকেলে বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে আলোচনা করব। চলুন শুরু করা যাক।

পোস্ট সূচীপত্র: বাদামের কয়েকটি পুষ্টিগুণ

ভূমিকা

বাদাম একটি পুষ্টিগুণসমৃদ্ধ সুস্বাদু এবং মুখরোচক খাবার। প্রতিদিনের খাবারের ডায়েটে বাদাম রাখা অত্যন্ত জরুরী। এই খাবার যেমন খেতে সুস্বাদু ঠিক তেমনি এর অনেক পুষ্টিগুণ রয়েছে। বিভিন্ন ধরনের বাদাম দেখা যায়। কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তা বাদাম, চিনা বাদাম ইত্যাদি বাদামগুলো শরীরের জন্য অনেক উপকারী। এসব বাদামের যে উপাদানগুলো রয়েছে সেগুলো আমাদের শরীরে অনেক উপকার করে। যেকোনো খাবার পরিমাণমতো খেতে হয়। বাদামের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়।

প্রয়োজন এর তুলনাই বেশি বাদাম খেলে শরীরের জন্য ক্ষতি হতে পারে। তাই প্রয়োজনের তুলনায় বেশি বাদাম খাওয়া উচিত নয়। বাদামে রয়েছে প্রচুর মনো আনস্যাচুরেটেড ফ্যাট এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট। এছাড়াও এতে রয়েছে প্রোটিন এবং ডায়েটারি ফাইবার যা রক্তের খারাপ কোলেস্টেরল দূর করে। বাদাম শরীরে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে। বাদামে রয়েছে ভিটামিন ই, ভিটামিন বি কমপ্লেক্স এবং কিছু মিনারেল।


মিনারেল গুলোর মধ্যে বাদামে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, জিংক, ম্যাঙ্গানিজ, কপার ইত্যাদি। এসব ভিটামিন এবং মিনারেল এর কারণে বাদামের পুষ্টিগুণ অনেক। বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে আজকে আপনাদের বিস্তারিত ধারণা দিব। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

বাদামের কয়েকটি পুষ্টিগুণ

বাদামের পুষ্টিগুণ সম্পর্কে নিজের বিস্তারিত আলোচনা করা হল।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি: বাদামের কয়েকটি পুষ্টিগুণ এর মধ্যে একটি হলো এটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। বাদামে বিদ্যমান মনো স্যাচুরেটেড এসিড ত্বককে সবসময় হাইড্রেট রাখে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তাই নিয়মিত বাদাম খাওয়ার অভ্যাস রাখুন।
  • মস্তিষ্ক গঠনে ভূমিকা: বাদাম ব্রেনের পাওয়ার বৃদ্ধি করে থাকে। আমেরিকার একটি ইউনিভার্সিটি গবেষণায় এ তথ্যটি উঠে এসেছে। বাদামে এমন কিছু উপাদান আছে যা ব্রেনের বৃদ্ধি ঘটাতে সাহায্য করে। এ কারণে পরীক্ষার সময় পরীক্ষার্থীদের বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
  • ওজন নিয়ন্ত্রণ: বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে আমরা আলোচনা করছি। বাদাম আপনার শরীরে ওজন নিয়ন্ত্রণে রাখে। উচ্চমাত্রার ক্যালরির তুলনায় সামান্য পরিমাণ বাদাম খেলে আপনার শরীরে ক্যালরি চাহিদা পূরণ হয়। তাই প্রতিদিন অন্তত বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • রক্তচাপ নিয়ন্ত্রণ: বাদামের কয়েকটি পুষ্টিগুণ এর মধ্যে একটি হল এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে। বাদামে সোডিয়ামের পরিমাণ কম থাকে এবং পটাশিয়ামের পরিমাণ বেশি থাকে। যার কারণে এটি উচ্চ রক্তচাপ কমিয়ে থাকে। সোডিয়ামের মাত্রা বেশি হলে উচ্চ রক্তচাপের মাত্রা বেড়ে যায়।
  • হার্ট সুস্থ রাখে: হার্টের জন্য বাদাম অনেক উপকারী। বাদামে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট এবং মিনারেল যা হার্ট অ্যাটাক জনিত সমস্যা থেকে আমাদেরকে রক্ষা করে থাকে। বাদামে আরো রয়েছে ট্রিপটোফ্যান যা আমাদের ডিপ্রেশন কমাতে সাহায্য করে থাকে। বাদামের কয়েকটি পুষ্টিগুণ এর মধ্যে আরো একটি হলো এটি হার্ট ভালো রাখতে সহায়তা করে।
  • ক্যান্সার প্রতিরোধে: বাদাম ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে সপ্তাহে কমপক্ষে দুইবার বাদাম খেলে পুরুষদের ২৭ শতাংশ এবং নারীদের ৫৮ শতাংশ কোলন ক্যান্সারের ঝুঁকি কমে যায়। তাই বাদামের কয়েকটি পুষ্টিগুণ এর মধ্যে একটি অন্যতম একটি গুণ।
  • দেহকোষ বাড়তে সাহায্য করে: প্রোটিন সমৃদ্ধ হওয়ায় বাদাম শিশুদের বৃদ্ধির ক্ষেত্রে ভূমিকা পালন করে। এটি দেহকোষ বৃদ্ধি করতে সাহায্য করে। যাদের দুধ খেতে প্রবলেম তারা দুধের পরিবর্তে বাদাম খেতে পারে। কারণ দুধে যে গুনাগুন থাকে বাদামেও সেই গুনাগুন গুলো থাকে। এ কারণে দুধের বিকল্প হিসেবে বাদাম খেয়ে দেখতে পারেন।
  • পিরিয়ডের সমস্যা দূর করে: পিরিয়ডের সময় অনেক নারীর মন মেজাজ ভালো থাকেনা এবং তলপেট ব্যথা করে। বাদামে রয়েছে ক্যালসিয়াম এবং ম্যাঙ্গানিজ যা পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে। পেস্তা বাদাম পিরিয়ডের সমস্যা সমাধানের জন্য অনেক কার্যকরী। নিয়মিত পেস্তা বাদাম খেলে নারীদের শরীর স্বাস্থ্য ভালো থাকে। তাই মন সুন্দর এবং সতেজ রাখতে নারীরা বাদাম খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
  • রোগ-প্রতিরোধ: বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে এখন আলোচনা করা হচ্ছে। নিয়মিত বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। নিয়মিত বাদাম খেলে শরীর ভালো থাকে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। বাদামের ভিটামিন সি পাওয়া যায় যা শীতকালে সর্দি কাশি সমস্যা প্রতিরোধ করে।
  • কোলেস্টেরল কমায়: নিয়মিত বাদাম খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। বাদাম রক্তে কোলেস্টেরলের তারতম্য বজায় রাখে। নিয়মিত বাদাম খেলে রক্তে ভালো কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। এটি আমাদের হজম শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে। তাই বাদামের কয়েকটি পুষ্টিগুণের মধ্যে এটি একটি অন্যতম পুষ্টিগুণ।
  • ডায়াবেটিক নিয়ন্ত্রণ: নিয়মিত বাদাম খেলে ডায়াবেটিক নিয়ন্ত্রণে থাকবে। বাদামে রয়েছে ম্যাঙ্গানিজ যা রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে নিয়মিত বাদাম খেলে ২১ শতাংশ ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে বাদাম খাওয়ার অভ্যাস করুন।
  • ক্লান্তি দূর করে: নিয়মিত বাদাম খেলে শরীরে শক্তি বৃদ্ধি পায়। শরীরের ক্লান্তি দূর করে বাদাম। কারণ এটি শক্তির ভালো একটি উৎস। তাই শরীরে শক্তি বৃদ্ধি করতে নিয়মিত বাদাম খেতে পারেন।
উপরোক্ত আলোচনা থেকে আমরা বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম। আশা করি বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে জানতে পেরে আপনারা উপকৃত হয়েছেন। উপরের আলোচনাগুলো আমার পরামর্শ অনুযায়ী বলেছি। আপনারা চিকিৎসকের কাছে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেবেন।

বাদাম খাওয়ার গুরুত্ব

আমরা অনেকেই বাদাম খেয়ে থাকি কিন্তু বাদাম খাওয়ার গুরুত্ব সম্পর্কে অনেকেই জানিনা। বাদামের যে অনেক ধরনের পুষ্টিগুণ রয়েছে সে সম্পর্কেও আমাদের অজানা। বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে নিচে আলোচনা করা হবে। বাদামের পুষ্টিগুণ সম্পর্কে জানতে পারলে আপনি বাদাম খেতে আগ্রহ প্রকাশ করবেন। চলুন জেনে নেই বাদাম খাওয়ার গুরুত্ব সম্পর্কে।
  • বাদাম রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায় এবং ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়াতে সাহায্য করে।
  • বাদাম হাড়, চোখ, দাঁত এবং ত্বক গঠনে সাহায্য করে।
  • ওজন কমাতে বাদাম সাহায্য করে।
  • হজম প্রক্রিয়া ভালো করতে বাদাম সহায়তা করে।
  • বাদাম হৃদপিণ্ডে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে বাদাম সাহায্য করে।
  • স্মৃতিশক্তি বাড়াতে বাদাম সহায়তা করে।
  • বাদাম মস্তিষ্কের বিকাশ হতে সাহায্য করে।
  • বাদাম খেলে হৃদপিণ্ড ভালো থাকে।
  • নিয়মিত বাদাম খেলে ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।
  • বাদাম বিভিন্ন ধরনের ভাইরাল এবং ফাংগাল ইনফেকশন থেকে আমাদের শরীর প্রতিরোধ করে।
উপরোক্ত বিষয়গুলো থেকে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন বাদাম খেলে কি কি উপকার হয়। তাই প্রতিদিনের ডায়েট চার্টে আপনি বাদাম রাখতে পারেন। এতে করে আপনার শরীরে বিভিন্ন পুষ্টির চাহিদা পূরণ হবে।

বাদাম খাওয়ার নিয়ম

বাদাম খাওয়ার কিছু নিয়ম রয়েছে। আপনি চাইলেই যখন তখন বাদাম খেতে পারেন না। এতে করে আপনার শরীরে সমস্যাও দেখা দিতে পারে। বাদাম যেহেতু অনেক ভারী এবং হজম করা কঠিন। তাই বাদাম খাওয়ার আগে ৬ থেকে ৮ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখা ভালো। ভিজিয়ে খাওয়া সম্ভব না হলে আপনি তা ভেজে খেতে পারেন। আমন্ড বাদাম গুলো খোসা ছাড়িয়ে খেতে পারেন। এতে করে আপনার হজমের সুবিধা হতে পারে। অনেকেই জানতে চান বাদাম কখন খাওয়া উচিত।


এ বিষয়ে আমি বলব সকালে বাদাম খাওয়া সবচেয়ে ভালো। বিশেষ করে খালি পেটে সকালে বাদাম খাওয়া শরীরের জন্য অনেক উপকারী। আপনি সারাদিন দুই তিনটা করে বাদাম খেতে পারেন। তবে সন্ধ্যার পরে বাদাম খাওয়া থেকে বিরত থাকুন। আবার অনেকেই জানতে চান প্রতিদিন কি পরিমান বাদাম খাওয়া উচিত। তাদের জন্য আমি বলব প্রতিদিন অন্তত এক মুঠ বাদাম খেতে পারেন। যাদের হজম শক্তি ভালো, কোন অসুখ নেই, যারা প্রতিদিন ব্যায়াম করেন তারা নিয়মিত এক মুঠ বাদাম খেতে পারেন।

তবে এর বেশি বাদাম না খাওয়ায় ভালো। আবার অনেকে বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে জানতে চান। এ সম্পর্কে নিচে আরো বিস্তারিত আলোচনা করা হবে। এখন নিশ্চয় আপনারা ধারণা পেয়েছেন প্রতিদিন কয়টি করে এবং কিভাবে বাদাম খাবেন সে সম্পর্কে।

বাদাম বেশি খেলে কি হয়

কোন খাবার বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। বাদাম খেলে উপকার হয় কথাটা ঠিক আছে কিন্তু বেশি বাদাম খেলে ক্ষতির কারণ হতে পারে। চলুন জেনে নেই অতিরিক্ত বাদাম খেলে কি কি ক্ষতি হতে পারে।
  • অতিরিক্ত বাদাম খেলে কিডনিতে সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে কাজুবাদাম এবং কাঠবাদাম এড়িয়ে চলুন। কারণ এতে বিদ্যমান ক্যালসিয়াম অক্সালেট কিডনিতে পাথর সৃষ্টি করতে পারে।
  • অতিরিক্ত বাদাম খেলে শরীরে ফাইটিক এসিড তৈরি করে। ফাইটিক এসিডের কারণে শরীরে হজমে বাধার সৃষ্টি হয়।
  • অতিরিক্ত বাদাম খেলে বাদাম ক্যালসিয়াম সমৃদ্ধ হওয়ার কারণে তা শরীরের ওজন বাড়াতে সাহায্য করে।
  • অতিরিক্ত বাদাম খেলে বাদামে বিদ্যমান ওমেগা-৬ ফ্যাটি এসিড ওমেগা-৩ ফ্যাটি এসিড এর সাথে বিক্রিয়া করে টক্সিক হয়ে যায়।
  • অতিরিক্ত বাদাম খেলে ওমেগা ৬ ফ্যাটি এসিড ওমেগা-৩ ফ্যাটি এসিডকে ইনফ্লামেটরি হরমোনে রূপান্তর করে। যার ফলে শরীরে প্রদাহের সৃষ্টি হতে পারে।
  • বাদাম যদি লবণ ভেজে খাওয়া হয় তাহলে শরীরে রক্তচাপের পরিমাণ বাড়তে পারে।
  • অতিরিক্ত বাদাম খেলে ওমেগা-৬ ফ্যাটি এসিড শরীরে তৈরি হয়। এবং ওমেগা-৬ ফ্যাটি এসিড অতিরিক্ত গ্রহণ করলে আর্থাইটিস অ্যাজমা এবং এলার্জি রোগ হতে পারে।

শেষ কথা: বাদামের কয়েকটি পুষ্টিগুণ

প্রিয় পাঠক, আজকেরে আর্টিকেলে আপনারা বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। আশা করি সম্পূর্ণ পোস্ট পড়ে বাদামের কয়েকটি পুষ্টিগুণ সম্পর্কে আপনি ভালো একটা ধারণা পেয়েছেন। আপনারা নিশ্চয়ই এখন বাদাম খাওয়ার প্রতি আগ্রহী হয়ে উঠবেন। এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তাই আপনার শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত বাদাম খাওয়ার অভ্যাস করে তুলুন।


আজকের পোস্টটি যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আজকের পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে ভুলবেন না। আপনার প্রয়োজনীয় মতামত আমাদের কাছে অনেক মূল্যবান। তাই আপনার মতামতগুলো আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url