কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব এ সম্পর্কে অনেকে প্রশ্ন করে থাকেন। অনেকেই জানতে চান কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। যাদের প্রশ্ন থাকে কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব তাদের জন্য আজকের এই আর্টিকেল। সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আপনি গুগল এডসেন্স একাউন্ট সহজেই খুলতে পারবেন।
কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব
ব্লগিং করে অনেকেই চিন্তা করে গুগল এডসেন্স থেকে ইনকাম করবে। কিন্তু গুগল এডসেন্সে একাউন্ট করার নিয়ম অনেকের জানা নেই। গুগল এডসেন্স একাউন্ট খুব সহজেই তৈরি করা যায়। যাদের প্রশ্ন ছিল কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। এই আর্টিকেল থেকে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

পোস্ট সূচিপত্র: কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

ভূমিকা

ব্লগিং করে যারা টাকা ইনকাম করতে চায় তাদের প্রধান ইনকামের উৎস হল গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম। ব্লগিং করে টাকা ইনকাম করা প্রত্যেকটা ব্লগার স্বপ্ন দেখে থাকে। তবে ব্লগিং করে অনলাইন থেকে ইনকাম করার জন্য আপনাকে ক্রিয়েটিভ হতে হবে। আপনার কনটেন্টে ক্রিয়েটিভিটি না থাকলে আপনি ভালো ইনকাম করতে পারবেন না। যারা নতুন ব্লগিং শুরু করে তাদের বেশিরভাগ ব্লগাররা চিন্তা করে কিভাবে গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করা যায়।

বর্তমানে গুগল এডসেন্স তাদের বিভিন্ন পলিসি পরিবর্তন করেছে। এজন্য অনেক ব্লগাররা দ্রুত গুগল এডসেন্স থেকে আয় করতে পারে না। গুগল এডসেন্স থেকে বর্তমানে আয় করার জন্য একটু ধৈর্য ধরে কাজ করতে হয়। এর মধ্যে আবার অনেকেই জানতে চান কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে অনেকের ধারণা নেই। গুগল এডসেন্স থেকে ইনকাম করতে হলে আপনাকে তাদের নিয়ম গুলো মেনে গুগল এডসেন্সের জন্য আবেদন করতে হবে।


আপনি যদি নতুন ব্লগিং শুরু করে থাকেন এবং গুগল এডসেন্স থেকে ইনকাম করতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকারে আসবে। আজকেরে আর্টিকেল থেকে কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন এবং আপনার নিজের ওয়েবসাইট কিভাবে গুগল এডসেন্সে সংযুক্ত করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এই আর্টিকেল পড়ে আপনারা আরো জানতে পারবেন কিভাবে গুগল এডসেন্স এর টাকা উঠাতে পারবেন সে সম্পর্কে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

গুগল এডসেন্স এর কাজ কি?

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব যারা এই সম্পর্কে প্রশ্ন করে থাকেন তাদের প্রশ্নের উত্তর নিচে প্রদান করা হবে। এখন আপনাদের গুগল এডসেন্স এর কাজ সম্পর্কে জানাবো। সহজভাবে যদি বলতে চাই গুগল এডসেন্সের কাজ হল টাকা ইনকাম করা এবং অন্যকে টাকা ইনকাম করিয়ে দেওয়া। অনেকে হয়তো বিষয়টি বুঝতে পারলেন না। আমি খুব সহজভাবে গুগল এডসেন্স এর কাজ আপনাদের সামনে তুলে ধরবো।

আপনার কি জানেন ব্লগিং অথবা ইউটিউবিং করে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা যায়। তবে এটা সত্যি কথা ব্লগিং এবং ইউটিউবিং করে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা যায়। যাদের ব্লগিং ওয়েবসাইট রয়েছে তারা গুগল এডসেন্স থেকে সহজেই ইনকাম করতে পারবেন। অনেকের প্রশ্ন জাগতে পারে যে গুগল এডসেন্স কেন আমাদেরকে টাকা দিবে। গুগল এডসেন্স কোথা থেকে আমাদেরকে টাকা দিবে। আর আপনি কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করবেন।

আসলে বিষয়টা আমি সংক্ষেপে সুন্দরভাবে বুঝিয়ে দিচ্ছি। আপনার সবাই জানেন গুগল হলো বিশ্বের বিশাল একটা কোম্পানি। আর গুগলের একটা অংশ হলো গুগল এডসেন্স। এই গুগল এডসেন্স কোম্পানির কাজ হল বিজ্ঞাপন দাতাদের কাছ থেকে বিজ্ঞাপনের জন্য টাকা গ্রহণ করা। এরপর গুগল এডসেন্স তাদের পাবলিশারের মাধ্যমে বিজ্ঞাপন গুলো প্রচার করে এবং তাদেরকে টাকা প্রদান করে। এখানে একটা বিষয় জানিয়ে রাখা ভালো। বিজ্ঞাপন দাতারা গুগল এডসেন্স কে যে পরিমাণ টাকা প্রদান করে তার কিছু অংশ গুগল এডসেন্স রেখে দেয় এবং কিছু অংশ যারা বিজ্ঞাপন পাবলিশ করে তাদেরকে প্রদান করে।

আসলে মূল ইনকামটা এভাবেই একজন ব্লগার হয়ে থাকে। অর্থাৎ গুগল এডসেন্স আপনার ওয়েবসাইটে তাদের বিজ্ঞাপন প্রচার করার মাধ্যমে আপনাকে টাকা প্রদান করা থাকে। আশা করি গুগল এডসেন্সের কাজ সম্পর্কে আপনার ভালো একটা ধারণা হয়েছে। যারা জানতে চেয়েছেন কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব তাদের জন্য আমি নিজে বিস্তারিতভাবে গুগল এডসেন্স একাউন্ট খোলার পদ্ধতি বর্ণনা করবো।

গুগল এডসেন্স একাউন্ট খুলতে কী কী প্রয়োজন?

এতক্ষণ আমরা গুগল এডসেন্স এর কাজগুলো সম্পর্কে জানলাম। এখন আমরা আলোচনা করব গুগল এডসেন্স একাউন্ট খুলতে আপনার কি কি প্রয়োজন হতে পারে। কোন কোন তথ্য গুলো গুগল এডসেন্স খোলার জন্য আপনার লাগতে পারে। এ সকল বিষয় নিয়ে এবার আলোচনা করব। গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য আপনাকে আপনার নাম, ঠিকানা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হতে পারে। আর এই সকল তথ্যের জন্য আপনার জাতীয় পরিচয় পত্র লাগবে।

কারণ ভবিষ্যতে কোন সমস্যা হলে আপনি আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত সকল সমস্যার সমাধান জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে করতে পারবেন। কারণ জাতীয় পরিচয় পত্রের ভেরিফিকেশন ছাড়া আপনি গুগল এডসেন্স একাউন্ট করতে পারবেন না। আপনি যে সকল তথ্য ছাড়া গুগল এডসেন্স একাউন্ট করতে পারবেন না নিচে সেগুলো দেওয়া হলো।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্যের সাথে মিল রেখে সকল প্রয়োজনীয় তথ্য আপনাকে প্রদান করতে হবে।
  • এরপর আপনার লাগবে কি জিমেইল একাউন্ট
  • ইউটিউব চ্যানেল, ব্লগ সাইট অথবা ওয়েবসাইট লাগবে।
  • আর আপনার ব্লগ সাইটে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ আর্টিকেল থাকা প্রয়োজন।
  • আর একটি বিষয় খেয়াল রাখতে হবে গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য আপনার বয়স ১৮ বছর হওয়া প্রয়োজন।
  • এরপর আপনার একটি মোবাইল নাম্বার প্রয়োজন হবে।
উপরোক্ত জিনিসগুলো গুগল এডসেন্স একাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজন হবে। অনেকেই ভাবতে পারেন তাহলে ১৮ বছর না হলে কি গুগল এডসেন্স একাউন্ট খোলা যাবে না। এ সমস্যার সমাধানও রয়েছে। যাদের বয়স ১৮ বছর হয় নি তারা তাদের পরিবারের জাতীয় পরিচয়পত্রের তথ্য ব্যবহার করে একাউন্ট খুলতে পারবে। আশা করছি গুগল এডসেন্স একাউন্ট খুলতে কি কি জিনিস প্রয়োজন হয় সে সম্পর্কে আপনি সুস্পষ্ট ধারণা পেয়েছেন।

কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

যারা জানতে চেয়েছিলেন কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। তাদের জন্য এখন আমি গুগল একাউন্ট খোলার পদ্ধতি বর্ণনা করবো। অনেকেই এই ব্যাপারে প্রশ্ন করেন কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। এখন আমি আপনাদের সেই প্রশ্নের উত্তর সুন্দরভাবে ব্যাখ্যা করব। আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি পড়লে আপনি খুব সহজেই গুগল এডসেন্স একাউন্ট তৈরি করতে পারবেন।


আপনি যদি প্রথম গুগল এডসেন্স একাউন্ট করার জন্য আবেদন করেন তাহলে প্রথমে আপনাকে গুগল এডসেন্স এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে গুগল এডসেন্স একাউন্ট চালু করতে হবে। গুগল এডসেন্স ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি একটি পেজ দেখতে পাবেন। এই পেজকে বলা হয় হোম পেজ। এটি গুগল এডসেন্স একাউন্টের হোম পেজ।

পুরাতন ব্যবহারকারীদের জন্য

আপনার যদি পূর্বে গুগল এডসেন্স একাউন্ট থাকে অথবা আপনি যদি পূর্বে গুগল একাউন্ট তৈরি করে থাকেন তাহলে সাইনআপ অপশন থেকে আপনার জিমেইল একাউন্ট লগইন এর মাধ্যমে সহজেই আপনার গুগল এডসেন্স ড্যাশবোর্ডে পৌঁছে যাবেন। এর জন্য আপনাকে নতুন করে গুগল এডসেন্স একাউন্ট তৈরি করার প্রয়োজন নেই। একটা গুগল এডসেন্স একাউন্ট থাকলে আপনি এর মধ্যে আপনার অনেকগুলো ওয়েবসাইট বা ব্লক যুক্ত রাখতে পারবেন।

নতুন ব্যবহারকারীদের জন্য

আর আপনার যদি গুগল এডসেন্স একাউন্ট করে না থাকেন তাহলে আপনার জন্য রয়েছে Get Started অপশনটি। এই অপশনটিতে ক্লিক করুন।
  • Get Started অপশনে ক্লিক করার পর আপনাকে একটি আবেদন ফরম দেওয়া হবে। এই ফর্মে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট, ওয়েবসাইটের নাম এবং টিক মার্ক দিয়ে কন্টিনিউ বাটনে ক্লিক করুন।
  • এরপর কান্ট্রি সিলেক্ট করার একটা অপশন থাকবে। আপনি যে দেশের নাগরিক সেই দেশের নাম সিলেক্ট করবেন। আপনি যদি বাংলাদেশী হন তাহলে বাংলাদেশ অপশন সিলেক্ট করবেন।
  • এরপর আপনার ইনফরমেশন গুলো সঠিকভাবে দিয়ে বক্স ফিলআপ করুন। তারপরে Save and Continue বাটনে ক্লিক করুন। আপনি যদি আপনার ওয়েবসাইট blogger.com থেকে তৈরি করেন এবং কাস্টম ডোমেন সেটাপ করেন তাহলে অবশ্যই https://www.domain.com এভাবে তথ্যগুলো পূরণ করবেন।
  • আপনি যে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে গুগল এডসেন্স একাউন্ট খুলবেন সেই জিমেইল অ্যাকাউন্ট এবং তার পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর শুরু করুন লেখা আসলে এই অপশনে ক্লিক করুন। এরপর আপনি একটি নতুন পেজ পাবেন। এই পেজে অনেকগুলো তথ্য আপনাকে পূরণ করতে হবে।

গুগল এডসেন্স আবেদন ফর্ম

গুগল এডসেন্স আবেদন ফরম পূরণ করার জন্য নিচের দেখানো পদ্ধতি গুলো অনুসরণ করুন।
  • প্রথমে Account Type সিলেক্ট করবেন Individual
  • এরপর আপনার Text Info লেখা আসবে না তাই এটি এভোয়েড করবেন।
  • Name and Address
  • Name: নামের জায়গায় আপনার জাতীয় পরিচয় পত্র অনুযায়ী ইংরেজিতে নাম প্রদান করুন।
  • Address 1: আপনার এনআইডি কার্ডের তথ্য অনুযায়ী আপনার ঠিকানা প্রদান করুন।
  • City: এই বক্সে আপনি আপনার শহরের নাম লিখবেন।
  • Post Code: আপনি যে শহরে থাকেন তার পোস্ট কোড এ বক্সে লিখবেন।
  • আপনার মোবাইল নাম্বারের জায়গায় নিজের মোবাইল নাম্বার দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

মোবাইল নাম্বার ভেরিফিকেশন

আপনি ফর্মে আপনার নাম এবং ঠিকানা ফিলাপ করার পর আপনাকে ফোন নাম্বার ভেরিফিকেশন করতে হবে।
  • গুগল এডসেন্সে ফোন নাম্বার ভেরিফিকেশনের জন্য আপনি যে পেজটি দেখতে পাবেন সেখানে যদি কান্ট্রি বাংলাদেশ সিলেক্ট করা থাকে তাহলে শুধু ফোন নাম্বার দিয়ে দিবেন।
  • আর যদি কান্ট্রি সিলেক্ট করা না থাকে তাহলে প্রথমে বাংলাদেশ অপশনটি সিলেক্ট করে তারপর আপনার সচল ফোন নাম্বারটি প্রদান করুন।
  • এরপর আপনাকে টেক্সট মেসেজ অপশন সিলেক্ট করতে হবে। আপনি যখন গেট ভেরিফিকেশন কোড অপশনে ক্লিক করবেন তখন আপনার মোবাইলে একটি ভেরিফিকেশন কোড চলে আসবে।
  • গুগল এডসেন্স থেকে আপনার মোবাইলে যে ভেরিফিকেশন কোড পাঠাবে সেই কোডটি ইন্টার ভেরিফিকেশন কোড অপশনে বসিয়ে সাবমিট দিলেই আপনার মোবাইল ভেরিফিকেশন সম্পন্ন হবে।

ওয়েবসাইট রিভিউ

এরপর আপনার ওয়েবসাইট গুগল এডসেন্স থেকে রিভিউ করবে। প্রতিদিন গুগল এডসেন্সের ওয়েবসাইটে অনেক আবেদন জমা হয়। কিন্তু গুগল এডসেন্স এর পক্ষে সব ওয়েবসাইটের অনুমোদন দেওয়া সম্ভব হয় না। তাই যে সকল ওয়েবসাইট গুগল এডসেন্সের জন্য আবেদন করে সে সফল ওয়েবসাইটগুলো গুগল এডসেন্সের রোবট এবং কর্মকর্তাগণ যাচাই বাছাই করে পর্যবেক্ষণ করেন।

আপনি যদি গুগল এডসেন্সের সকল নীতিমালা মেনে আবেদন করেন তাহলে গুগল এডসেন্স আপনার আবেদন গ্রহণ করে নিবে। আপনি যে ওয়েবসাইটের মালিক এটা ভেরিফাই করার জন্য গুগল এডসেন্স থেকে একটি HTML code দেয়া হবে। এই কোডটি আপনি আপনার ওয়েবসাইটের <Head> ট্যাগে বসাবেন। এবং সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করে গুগল এডসেন্স কে জানিয়ে দিতে হবে যে ওয়েবসাইটের মালিক আপনি।

গুগল এডসেন্সের সাথে ওয়েবসাইটের সংযোগ

এই জায়গায় আপনি আপনার ওয়েবসাইটের নাম এবং HTML code দেখতে পাবেন। এই কোড আপনার ব্লক সাইট অথবা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের হেড সেকশনে বসাতে হবে। এরপর আপনার ওয়েবসাইট রিভিউতে চলে যাবে এবং কিছুদিনের মধ্যে গুগল এডসেন্স আপনার ওয়েবসাইট এপ্রুভ করে দিবে। যদি ওয়েবসাইট কিছুদিনের মধ্যে এপ্রুভ না হয় তাহলে মেইলের মাধ্যমে গুগল এডসেন্স কে জানাবেন।

শেষ কথা: কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনারা খুব সুন্দর ভাবে জানতে পেরেছেন গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম গুলো। যারা প্রশ্ন করেছিলেন কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। আশা করি আপনারা আপনাদের উত্তর পেয়ে গেছেন। যারা জানতে চেয়েছিলেন কিভাবে গুগল এডসেন্স একাউন্ট খুলব। তারা গুগল এডসেন্স একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে সুন্দর একটা ধারণা পেয়েছেন আশা করি। তাই যারা এখন গুগল এডসেন্স একাউন্ট খুলতে চান নির্দ্বিধায় গুগল এডসেন্স একাউন্ট খুলতে পারেন।


তবে একটা কথা মাথায় রাখবেন আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুসারে সকল তথ্য প্রদান করবেন। আজকের আর্টিকেলটি যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। আর পোস্টটি পড়ে যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনার সুস্থতা এবং দীর্ঘায়ু কামনা করে আজকের মত আর্টিকেল এখানেই শেষ করছি। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url